নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রিয় কন্যা আমার- ২৭

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:৫৭



প্রিয় কন্যা আমার-
গতকাল তোমার প্রথম জন্মদিন গেছে। দেখতে দেখতে একটা বছর পার হয়ে গেল! আসলে সময় খুব দ্রুত যায়। এই তো কিছু দিন আগেও আমি চ্যাংড়া ছিলাম। এখন নিজেকে বেশ বয়স্ক মনে হয়। নতুন কলেজে উঠা মেয়েরা আমাকে আংকেল ডাকে। তোমার জন্মদিনে প্রচুর মানুষ দাওয়াত করেছি। সব মিলিয়ে প্রায় এক শ' জন। আমি নিজে বাজার করেছি। রান্না করেছেন ভাবী (তোমার বড় মা)। মেন্যু কি ছিলো তোমাকে বলি- পোলাউ, রোষ্ট, টিকা, সবজি, গরুর রেজালা, পায়েস। এছাড়া কোক, পেস্টি, নানান রকম মিষ্টি, ছানা, সন্দেশ ইত্যাদি। তোমার মায়ের আত্মীয় স্বজন এসেছে দুপুরবেলা। আমার আত্মীয়স্বজন এসেছে সন্ধ্যায়। তোমার নানা, মামা মামী। তোমার মায়ের খালা খালু, কাজিনরা সবাই এসেছেন। তোমার মায়ের বান্ধবীরা এসেছে।

প্রিয় কন্যা ফারাজা,
আমার চাচা, ফুপি ফুপা এবং তাদের ছেলেমেয়েরা সবাই এসেছে। আমাদের পাড়া প্রতিবেশীরাও এসেছেন। মানুষ খুব বেশি। এদিকে আমাদের বাসা ছোট। ইচ্ছা ছিলো বড় কোনো রেস্টুরেন্টে তোমার অনুষ্ঠান করবো। কিন্তু ৩১ তারিখ বছরের শেষ দিন। সরকারি ঘোষনা মোতাবেক রাত আট টার মধ্যে রেস্টুরেন্ট বন্ধ করে দিতে হয়। বাসাতেও অনুষ্ঠান খারাপ হয়নি। তুমি মোট চারটা কেক কেটেছে। দুটা কেক তোমার মা অর্ডার দিয়ে আনিয়েছে। একটা বাসায় তোমার বড় মা তৈরি করেছে। এবং একটা কেক তোমার বড় মামী এনেছে। এখনও অনেকখানি কেক ফ্রিজে আছে। এখন আমার বয়স বেড়েছে- তাই মিষ্টি জাতীয় খাবারে আগ্রহ বোধ করি না। তোমার জন্মদিনে যে সমস্ত ছোট ছোট বাচ্চারা এসেছে তাদের প্রত্যেককে একটা করে খেলনা দেওয়া হয়েছে।

প্রিয় কন্যা ফাইহা,
তোমার মায়ের বাড়ির সব লোকজন প্রচুর মিষ্টি, ছানা, সন্দেশ, দই নিয়ে এসেছে। মনে হয় নতুন বছর উপলক্ষ্যে তাঁরা মিষ্টি এনেছেন। এখন ফ্রিজ ভরতি হয়ে আছে নানা রকম মিষ্টি দিয়ে। একসময় আমরা চার ভাই প্রচুর মিষ্টি খেতাম। এক বসায় দুই কেজি মিষ্টি আমরা চার ভাই মিলে খেয়ে ফেলতাম। এখন দুই কেজি ফ্রিজে থাকলে দশ দিনেও শেষ হয় না। তোমার মা তোমার জন্মদিনের জামা অনলাইন থেকে কিনেছে। অনলাইন থেকে কেনাকাটা আমার পছন্দ না। আমরা ঢাকা শহরে থাকি। ঘর থেকে বাইরে গেলেই মার্কেটের অভাব নাই। তাহলে অনলাইন থেকে কেন কিনতে হবে? তোমার মা চানাচুর, খেজুরের গুড়, জামা জুতো, ঘি, সরিষার তেল, মোজা ইত্যাদি সব কিছু অনলাইন থেকে কিনে। তোমার জন্মদিনের জামাসহ তোমার আরো জিনিসপত্র ইটালি থেকে তোমার খালা পাঠিয়েছে। কিন্তু সেটা এখনও আমাদের হাতে এসে পৌঁছায়নি। তবে সেই জামা কয়েকদিনের মধ্যেই আসবে।

প্রিয় কন্যা ফারাজা তাবাসসুম খান,
সব কিছু মিলিয়ে তোমার জন্মদিনের অনুষ্ঠান খুব সুন্দর হয়েছে। কোনো ঝামেলা হয়নি। কোনো সমস্যা হয়নি। যাই হোক, তুমি তেরো মাসে পা রাখলে। তোমার দাঁত উঠতে শুরু করেছে। আমার ধারনা তুমি আগামী দুই মাসের মধ্যে একা একা হাঁটবে। তোমার সব কিছুই দেরীতে হচ্ছে। হামাগুড়ি তুমি দেরীতে দিয়েছো। দাঁত তোমার দেরীতে উঠেছে। তোমার কাজিন রোহা তোমার চেয়ে সতের দিনের ছোট। রোহার অলরেডি চারটা দাঁত পুরো উঠে গেছে। এমন কি রোহা একা একা দুই এক পা হাঁটতে পর্যন্ত পারে। এটা কোনো সমস্যা না। অনেক বেবি দেরীতে হাঁটা শিখে, কথা শিখে। এটা স্বাভাবিক। সকালে ঘুম থেকে উঠে তুমি বাইরে যাওয়ার জন্য অস্থির হয়ে পরো। এখন শীতকাল। তোমার ঠান্ডা লেগে যেতে পারে। কিন্তু তুমি সেটা বুঝ না। বাইরে যাবেই।

প্রিয় কন্যা ফারাজা-
জন্মদিনে তুমি কি কি উপহার পেলে তা-ই তো বলিনি। শোনো, গলার চেন থেকে শুরু করে পায়ের নূপুর সব কিছুই পেয়েছো। নানান রকম জামা, জুতো, খেলনা। সানী তো তোমার জন্য বিশাল এক পান্ডা এনেছে। যে পান্ডা তোমার চেয়ে বড়। তুমি এই বিশাল পান্ডা দেখে ভয় পাচ্ছো। পান্ডার কথায় মনে পড়লো, প্রথম প্রথম তুমি সব কিছু ভয় পাও। অবশ্য কয়েকদিন পর তোমার ভয় কেটে যায়। সেদিন তোমাকে নিয়ে হাঁটতে বের হয়েছি। একলোক রাস্তা দিয়ে ছোট খাচায় করে দুটা খরগোশ নিয়ে যাচ্ছিলো। আমি তোমাকে খরগোশ দেখালাম। সেই খরগোশ দেখে তুমি খুব ভয় পেয়েছো। তুমি কি আমি নিজেই ভয় পেয়েছি। খরগোসটার চোখ লাল ছিলো। লাল চোখ দেখলে যে কেউ'ই ভয় পাবে। অবশ্য খরগোশকে ভয় পাওয়ার কিছু নেই। অতি নিরীহ প্রানী।
মনে রেখো, তুমি যদি কোনো মানুষের ক্ষতি না করো, তাহলে কেউ তোমার ক্ষতি করবে না। অবশ্য সমাজে কিছু মানুষ আছে। তুমি তাদের ক্ষতি না করলেও তাঁরা তোমার ক্ষতি ঠিকই করবে। তাই খুব সাবধান থাকতে হবে। মন্দ মানুষ থেকে দূরে থাকতে হবে।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১২:২৪

শায়মা বলেছেন: প্রিয় কন্যার জন্য আমাদের ভালোবাসা রইলো। :)

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:১১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:০৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

অনেক মজা হয়েছে বলে মনে হচ্ছে।

শুভকামনা বারংবার।

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:১২

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৩| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:১৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

চাঁদগাজী ভাইকে ব্যান করা হয়েছে।

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:১৭

রাজীব নুর বলেছেন: মানে!!!

৪| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ৯:০৫

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




"ফারাজা" , আপনার প্রিয় এই কন্যার জন্যে রইলো জন্মদিনের শুভেচ্ছা, রইলো ভালোবাসা। ফুলের মতো পাপড়ি মেলুক সে দিন দিন...................

০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয়।

৫| ০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:০৪

আলমগীর সরকার লিটন বলেছেন: প্রিয় ছোট মেয়ে ফারাজা তোমাকে বলছি তোমাকে আমার লেখা উঃসর্গ করলাম

//শুভ জন্মদিন//
ছোট মেয়ে তুমি কোথায় ছিলে
জানি এখন তোমার স্মরণ নাই
সেই জ্ঞানও হয় নি! তবে
আকাশ আলো শীত পৌষের
বাতাস পাচ্ছো। এই তো শুরু করলে
শুভ জন্মদিন বলার মধু স্রোত!
এভাবে একদিন অনেক বড় হবে
হয় তো মনে হবে আকাশ ছুঁইতে-
প্রজাপতির ডানায় উড়তে
এমনকি বসন্তের কোকিলের গান গাইতে
তারপর একটু একটু করে চিন্তা হবে
নিজেকে জানার অথচ খুঁজে পাবে না
নানান সূত্রের গাঁথা মালা মনতে আসবে
অদ্ভুত ধ্রুবতারা মনে হবে আবার
কোথায় হারাবে জানতেও পারবে না
এভাবেই জন্মদিনের শুভেচ্ছা হয়ে উঠুক
অনেক কিছু! ছয় ঋতুর ফুলেল ঘ্রাণে
আর্শিবাদ দিয়ে জানাই শুভ জন্মদিন।
১৭ পৌষ ১৪২৮, ০১ জানুয়ারি ২২

০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৭

রাজীব নুর বলেছেন: অত্যন্ত মনোমুগ্ধকর।

৬| ০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২১

কাছের-মানুষ বলেছেন: বুঝাই যাচ্ছে ফারাজা বেশ উপভোগ করেছে, এই সিরিজ ব্যাতিক্রম মনে হয়, আপনার কন্যা বড় হয়ে পড়বে, ব্যাপারটা দারুন।

০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৮

রাজীব নুর বলেছেন: মেয়েকে বইয়ের নেশা ধরিয়ে দিব।

৭| ০৯ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫৬

খায়রুল আহসান বলেছেন: শুভ জন্মদিন, ফারাজা!
অনেক, অনেক শুভকামনা রইলো। জ্ঞানে গুণে অনেক বড় হও!

১১ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যাদ।

৮| ১১ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৪০

সাজিদ! বলেছেন: ওদের জন্য শুভেচ্ছা থাকলো।

১২ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.