নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের চাঁদগাজী

১৩ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:৪৩

ছবিঃ ব্লগার ঠাকুর মাহমুদ।

অনেকদিন হলো ব্লগে চাঁদগাজী নেই!
এতে সামুর কতটা লাভ হলো খুঁজে পাই না। সামু টিমের এই সিদ্ধান্তকে আমি নিন্দা জানাই। চাঁদগাজী একজন জ্ঞানী মানুষ। জ্ঞানী মানুষরা সমাজের কল্যান করে। তাদের দ্বারা মন্দ কাজ হয় না। চাঁদগাজীকে এভাবে অপদস্ত করা সামুর উচিত হয়নি। সামু কি নিরপেক্ষ নয়? সামু অবশ্যই ব্লগে চাঁদগাজীকে সসম্মানে ফিরিয়ে আনবে- এই বিশ্বাস আমার আছে। সামু যা করেছে রাগের মাথায় করেছে। মাথা গরম থাকলে মানুষ ভালো সিদ্ধান্ত নিতে পারে না। চাঁদগাজী অগা, মগা, জগা নয়। তিনি একজন মুক্তিযোদ্ধা। তিনি একজন পিএইচডি করা মানুষ। তিনি একজন শিক্ষক। তিনি দেশ প্রেমিক মানুষ। তিনি মানুষ গড়ার কারিগর। সামু তার প্রতি অন্যায় করেছে।

ধরুন, আমার বাড়িতে একজন থাকতে এলেন।
তিনি আমার বাড়িটা সুন্দর করে সাজালেন। ফুলের বাগান করলেন। খুব যত্ন নিলেন। বাগান ভরা ফুল গুলো দেখলে মানুষ শান্তি পেলো, আনন্দ পেলো। মুগ্ধ হলো! আমি করলাম কি তার বাগান নষ্ট করে দিলাম। তছনছ করে দিলাম। কারন বাড়িটা আমার। তাই আমি যা খুশি করতে পারি। সামু টিম ঠিক সেই কাজটাই করেছে। একজন দেশ প্রেমিক, একজন শিক্ষক, একজন মানবিক মানুষকে উপহাস করছে, অন্যায়ভাবে তাকে ব্যান করা হয়েছে। ধরেই নিলাম, তিনি কঠিন মন্তব্য করছেন। সেই মন্তব্য মুছে দেওয়া যেত। অথবা তিন দিনের জন্য কমেন্ট ব্যান করা যেত। তাই বলে তাকে ব্লক করা হবে? যারা বেলাইনে আছেন, এখন তাদের লাইনে আনবে কে?

সম্ভবত চাঁদগাজীকে ফিরিয়ে আনবে সামু।
এখন চাঁদগাজীর নিক দেখা যাচ্ছে। আগে দেখা যেত না। লেখা উঠতো 'ব্লগটি স্থগিত বা বাতিল করা হয়েছে'। সামুতে দুনিয়ার দুষ্টলোক। তাঁরা আক্রমণাত্মক পোষ্ট দিচ্ছে। মন্তব্য করছে। সামু টিম সেগুলো দেখে না। সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না। উলটো সেই সব লেখা সম্পাদকের বিবেচনায় নির্বাচিত পাতায় আসছে। কবি ঠিকই বলেছেন, 'সব কিছু নষ্টদের দখলে'। চাঁদগাজীকে অন্যায়ভাবে ব্যান করার কারনে আমি সামুতে আসছি না। এটাই আমার প্রতিবাদ। আমার ইচ্ছা ছিলো প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে প্রতিবাদ জানাবো। কিন্তু মন বললে সামু চাঁদগাজীকে ফিরিয়ে আনবে। মানুষ ভুল করে। ব্লগ টিমে যারা আছেন তারাও তো মানুষ। তাদের সুযোগ দিতে হবে। সময় দিতে হবে। আমি অপেক্ষায় আছি। প্রথম পাতায় আবার চাঁদগাজীর লেখা পাবো।

চাঁদগাজীর লেখা গুলো সস্তা লেখা নয়।
তিনি দেশের সমস্যা ও সমাধান নিয়ে লিখেন। তার মতো লেখা সামুতে খুব একটা আসে না। প্রেম ভালোবাসা নিয়ে সস্তা পুতুপুতু টাইপ কবিতা তিনি লিখেন না। বহু ব্লগার তার লেখার ভক্ত। বড় বড় সরকারী কর্মকর্তারাও তার লেখা পড়েন। ব্লগ এবং ব্লগের বাইরের সকলে বলেন, চাঁদগাজী সাহসী মানুষ। সত্য বলা মানুষ। দলকানাদের মতোন তেলামি করতে তিনি জানেন না। আমি ব্লগিং ভালোবাসি। অথচ গত দশ দিন আমি সামুতে আসি নি। চাঁদগাজীকে ছাড়া সামু ভাবতেই পারি না। আমার ধারনা, সামু টিম চাঁদগাজীকে ব্যান করে তাঁরা নিজেরাও কষ্ট পেয়েছেন। হাতেগোনা কয়েকজন ব্লগারকে খুশি করতেই কি চাঁদগাজীকে ব্যান করা হয়েছে?

বঙ্গবন্ধুকে নির্মম ভাবে হত্যা করা হলো।
অথচ তিনি দেশ ও দেশের মানুষকে আজীবন ভালোবেসেছেন। তাদের ভালো করতে চেয়েছেন। চাঁদগাজী সামুকে ভালোবাসেন। অনেক সময় দিয়েছেন তিনি। অনেক লিখেছেন। অনেক মন্তব্য করেছেন। কিন্তু চাঁদগাজীকেও গলা টিপে ধরা হয়েছে। এটা অন্যায়। এটা ভুল। তবে অন্যায় ও ভুল শুধরানো যেতে পারে। আমি ব্লগিং শিখেছি চাঁদগাজীর কাছ থেকে। তার উন্নত এবং আধুনিক চিন্তা ভাবনায় আমিসহ বহু ব্লগার বারবার মুগ্ধ হয়েছে। আজকাল দেশে অন্যায় আর অনিয়মটাই নিয়ম হয়ে দাঁড়িয়েছে। কোথাও অন্যায় অবিচার হলে কেউ প্রতিবাদ করে না। মুখে তালা দিয়ে রাখে। মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষ এরকম হবে কেন?

সামুর কাছে আমার দাবী-
চাঁদগাজীকে তার নিক ফিরিয়ে দিন। তিনি যোগ্য লোক। ভালো মানুষ। দেশ ও দেশের মানুষের প্রতি তার সীমাহীন ভালোবাসা রয়েছে। তাকে লিখতে দিন। তাকে বলতে দিন। আর যারা সামুতে সত্যিকারের দুষ্টলোক অন্দমন্দ কথা বলে। সুন্দর পরিবেশ নষ্ট করে তাদের গলা টিপে ধরুন। তাদের ব্যান করুণ। তাদের সাবধান করুণ। লেখা এখানেই শেষ করছি। সবার জন্য শুভ কামনা। সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। আর হ্যাঁ বাইরে গেলে অবশ্যই মাস্ক পড়বেন। করোনা এখনও নির্মুল হয়নি। আমাদের ভালো থাকতে হবে। সুস্থ থাকতে হবে। আনন্দ নিয়ে বেঁচে থাকতে হবে। দেশ এগিয়ে যাক। জয় বাংলা।

মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: চাঁদগাজী সম্পর্কে আমার ব্যক্তিগত মতামত দিচ্ছি-
আমি লক্ষ্য করেছি চাঁদগাছী সমসাময়িক ঘটনার উপরে অসাধারণ পোস্ট করেন।
তাঁর পোস্টে সাধারণত ব্যক্তি আক্রমণ হয় না।
উনার পোস্টগুলি সুপাঠ্য হয়।

চাঁদগাজী অন্যের পোস্টে চাচাছোলা মন্তব্য করেন।
উনার মন্তব্য মানেই (বেশীর ভাগক্ষেত্রে) একটি প্রশ্ন করা। এবং বেশীর ভাগ সময় সেই প্রশ্নটি হয় পোস্টের সাথে সম্পর্কহীন।

ফলে আমার মনে হয় চাঁদগাজীর পোস্ট করা নিয়ে তেমন কোনো সমস্যা নেই। সমস্যা হচ্ছে উনার মন্তব্য নিয়ে। যারা যারা উনার মন্তব্য অপছন্দ করেন তারা তারা উনার মন্তব্য বন্ধ করে রাখতে পারেন (যদি সেটা সম্ভব হয়)।
শেষে বলি চাঁদগাজীকে সামুতে ফিরে পেলে খুশী হবো।

১৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৩

রাজীব নুর বলেছেন: সুন্দর ও নিরপেক্ষ মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

২| ১৩ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৮

সাসুম বলেছেন: চাদগাজিকে ফিরিয়ে আনার দরকার নাই, তবে আপনি মাঝে মাঝে এভাবে পোস্ট দিবেন তার পক্ষ নিয়ে নিয়ম করে।

তাহলে সেটার কাউন্টারে বলদ, গাধা, মারখোরে আজম এবং লাহোর নিবাসী রা এসে গালাগালি করে কমেন্ট করবে এবং বলদা মার্কা পোস্ট করে সামু ভাসাবে। এবং তাহাদের অত্যচারে সামু আস্তে আস্তে সামহোয়ারিন বস্তিতে রুপ নিবে।

জাজাকাল্লাহ খায়রান

৩| ১৩ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩১

প্রতিদিন বাংলা বলেছেন: ব্যান করা সমাধান নয় (মডুরা এই একটা কাজী ভালো পারে ) ;মেজরিটি অভিযোগ করলেই দোষী নয় [যেখানে(মেজরিটি ) দেশ চালায় চোরেরা ,বিরোধিতা করে চোরেরা ,আমরা ভুক্তভুগীরাও চোর ]

৪| ১৩ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: মানব সমাজে বসবাস করলে যেমন সমাজের যেসব প্রচলিত নিয়ম-কানুন আছে সেগুলি সকলকে মেনে চলতে হয় ঠিক তেমনি ব্লগের নিয়ম-নীতিগুলিও সকল ব্লগারকে মেনে চলা উচিত।

চাঁদগাজী ভাই মুক্তিযোদ্ধা ,বয়সে প্রবীণ, সম্মানিত এবং অভিজ্ঞ মানুষ । তবে যে কারোরই তার সম্মান ও মর্যাদা রক্ষায় সর্তক থাকা উচিত । আমাদের সকলের এমন আচরন পরিহার করা উচিত যার ফলে সম্মান ও মর্যাদার সাথে আপোষ করতে হয়।

তবে চাঁদগাজী ভাই না থাকলে ব্লগ ঠিকমত জমেনা । কারন , উনি বিতর্কিত কিছু বলে / অপ্রাসংগিক মন্তব্য করে ব্লগকে সবসময় গরম করে রাখেন এবং নিজেও আলোচনায় থাকেন।

৫| ১৩ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


চাঁদগাজীকে ফিরিয়ে আনা হোক।

পোস্টের জন্যে ধন্যবাদ।

৬| ১৩ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে আমি অনেকটা একমত আবার দ্বিমতও পোষণ করি । পৃথিবীর সব মানুষের আচার,আচরণ, কর্মদক্ষতা এক রকম হবে না । অবস্থা পরিবেশ সব কিছুর ভিত্তিতে ভিন্ন ভিন্ন হবে । যদি সত্যি কথা বলি তাহলে, বলতে হয় , আমি ওনার অনেক মন্তব্য বিরক্ত হই । উত্তর দেই না । আমরা যতোই অভিজ্ঞ বা দক্ষ হই না কেন, অন্যের সাথে আচরণে ধৈর্যশীল হওয়া প্রয়োজন । মনে রাখতে হবে , সবাই আমার নিকট আত্মীয় বা আজ্ঞাবহ নয় যে, যা বলবো, যা ভাববো তা মেনে নিবে । ওনার মতো একজন সিনিয়র মানুষের মন্তব্যের ব্যাপারে আরো যত্নবান হওয়া একান্ত প্রয়োজন । তবুও বলবো, ভুল মানুষের ই হয় । সামু'কে বলবো, ওনারকে আন ব্যান করা হোক । কেননা সবাইকে নিয়েই আমাদের ব্লগিং , শুভ ব্লগিং

৭| ১৩ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: কথায় বলে দুষ্ট বলদের থেকে শূন্য খোয়াড় ভালো।

চাঁদগাজী একজন রেসিষ্ট, বেয়াদব এবং নির্বোধটাইপের মন্তব্যকারী। বিভিন্নজনের ব্লগে গিয়ে পারসোনাল এ্যাটাক করা তার একটা অভ্যাস; এবং তিনি এটা খুব মজা করেন। উনার কারণে ব্লগের পরিবেশ নষ্ট হয়। ব্লগে উনাকে নিয়ে যত ক্যাঁচাল হয়েছে তার সবই প্রায় উনার বাজে স্বভাবের জন্য।

উনাকে একাধিকবার ব্লগকতৃপক্ষ সতর্ক করেছেন। উনি ভদ্র হবার পাত্র নন। উনাকে ফিরিয়ে আনাটা বোকামী হবে।

৮| ১৩ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১১

নজসু বলেছেন:




সহমত আপনার সাথে।

৯| ১৩ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০৭

নয়ন বিন বাহার বলেছেন: চাঁদগাজীকে ফিরিয়ে আনা হোক। আমি ব্যক্তিগতভাবে উনাকে মিস করি।

১০| ১৩ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০৭

ইসিয়াক বলেছেন: ভুল ধরিয়ে দিয়ে গঠনমূলক সমালোচনা করলে সবারই উপকার। চাঁদগাজী অবশ্যই অনেক জ্ঞানী মানুষ। কিন্তু মাঝে মাঝে উনার অহেতুক ব্যক্তি আক্রমনাত্নক মন্তব্য অনেককে কষ্ট দেয়।আমি জানি বিচিত্র কারণে উনি আমাকে পছন্দ করেন না। তবু যা হয়েছে, হয়েছে উনাকে ব্লগে দেখলে ভালো লাগবে।

১১| ১৩ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১২

জ্যাকেল বলেছেন: গাজি সাহেব ব্লগে থাকলে আমিও প্রীত হইতাম কিন্তু ইদানিং উনার মধ্যে ব্লগিং এর বদলে সর্বদাই অন্যকে হেয় করার ইচ্ছা লক্ষ্য করা যাইতেছিল। উনার আচরণে ব্লগবাসী অতিষ্ট আজ থেকে না, অনেক দিন আগে থেকেই। অনেক ব্লগার আমাকে ব্যক্তিগতভাবে বলেছেন চাঁদগাজীর কমেন্টে মনে কস্ট পেয়েছেন। আমার মতে অনেক নবীন ব্লগার ব্লগ থেকে বিদায় হয়েছেন উনার গোয়ার্তুমির কারনে।
এখন দুই চারজনের ভাললাগার জন্য শত শত ব্লগারের সাথে খারাপ ব্যবহারে অভ্যস্ত এক লোক, যিনি উঠতে বসতে কটাক্ষ করতে থাকেন তাকে ব্লগের মত জ্ঞানী মানুষের চারণক্ষেত্রে জায়গা না দেওয়াই ভাল।
ব্লগে কিছুদিন পরপরই উনার কারণে পরিবেশ নস্ট হয় কিন্তু।

১২| ১৩ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৬

সামছুল মালয়েশিয়া প্রবাসী বলেছেন: তিনি নিঃসন্দেহ জ্ঞানী মানুষ ।তবে ওনার কিছু কিছু মন্তব্য মূর্খ লোকদের হার মানায়। উনি হচ্ছে দলকানা লোক।

১৩| ১৩ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৫

সাইফুল ইসলাম৭১ বলেছেন: চাঁদগাজী বিনা কারণ মন্তব্য করেন, এটা লেখকের জন্য বিরক্তিকর। তার পোস্টের ব্যাপারে আমার কোন অভিযোগ নাই। আর তিনি জ্ঞানী মানুষ এই বিষয়ে কারো মনে কোন সন্দেহ আছে বলে আমার মনে হয় না। ধন্যবাদ।

১৪| ১৩ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

ঊণকৌটী বলেছেন: চাঁদগাজী সাহেবের কিছু কঠিন বাস্তব সম্মত মন্তব্য অনেকেই নিতে পারেনা উনার মন্তব্য এর পক্ষে বিপক্ষে বুদ্ধিমত্তার সাথে মন্তব্য করলে ব্লগের মানের উন্নতি হবে বলে বিশ্বাস করি I

১৫| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১৮

জুল ভার্ন বলেছেন: শিক্ষার/শিক্ষিতের মূল শিক্ষা হচ্ছে সৌজন্যবোধ, বিনয় এবং অন্যকে সম্মান প্রদর্শন। উচ্চ শিক্ষিত হয়ে কি লাভ- যদি সে মানুষ না হয়! উচ্চ শিক্ষিত হয়েও যদি আচরণ হয় শুয়ারের মতো ঘোঁতঘোঁত করা তাহলে সে শুয়ার পরিচয়েই পরিচিত হবে। তার স্থান হোক শুয়ারের পালের সাথে। তারপরও বলবো আলোচ্য ব্যক্তি মানুষ হয়ে ফিরে আসুক।

১৬| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪০

কালো যাদুকর বলেছেন: ওঁনাকে ফিরিয়ে আনা উচিত।

ব্লগে এখন একই ধরনের মতামত হচ্ছে। বিপরীত মতামত না থাকলে আমাদের ব্লগীয় উন্নতি হবে না।

১৭| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ভেবেছিলাম চাঁদগাজী ফিরলে আপনি ফিরবেন। তার আগেই আপনি ফিরে এসেছেন!!!

বড় বড় সরকারি কর্মকর্তারা ব্লগে পড়লে ভালো ব্লগার। এটা জানা ছিল না।

এইবার যদি চাঁদগাজী ফেরে তাহলে তার দম্ভ আরও ১০ গুণ বাড়বে। আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন। তাই দুঃখ পাবেন না চাঁদগাজীর জন্য।

১৮| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:১০

ঢাবিয়ান বলেছেন: নানাবিধ কারনে ব্লগ থেকে কিছুটা দূরে ছিলাম। এই পোস্ট পড়ে বুঝতে পারলাম যে ব্লগার চাঁদগাজীকে ব্লক কতৃপক্ষ পার্মানেন্ট ব্যান করেছে। বহুবার জেনারেল করার পর ব্লগ কতৃপক্ষ এবার স্থায়ী ব্যবস্থা নিয়েছেন ব্লগের নিয়ম কানুন মেনেই। তারপরেও আপনার এই ধুরনের পোস্ট দেয়ার কারন কি? ব্লগার চাদ্গাজী যদি ব্লগের নয়ম কানুন মেনে ফিরতে ব্লগে চান তাহলে তিনিই ব্লগ কৃতৃপক্ষকে জানাবেন/ আপনি অহেতুক ক্যচাল করতে চাচ্ছেন কেন?

১৯| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:১৬

সোবুজ বলেছেন: আমি বলবো,চাঁদ গাজীকে চাঁদ গাজী হয়েই আসতে হবে এমন কোন কথা নেই।সূর্য গাজী হয়েও আসতে পারে।নিকটাকে বড়করে কোন লাভ নাই,বক্তব্যটাই আসল,কে বলল সেটা আসল না।চাঁদ গাজীর নিজেরই বক্তব্য,সামু তার কয়েকটা নিক খেয়ে ফেলেছে।আরো একটা নাহয় খেলো।

২০| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:২০

গরল বলেছেন: চাঁদগাজী ভাই এর ফিরে আসার ব্যাপারে সম্পূর্ণ সমর্থন ব্যাক্ত করছি। আমি আপনার সাথে একমত পোষণ করে বলছি উনাকে ব্যান করা একধরণের স্বৈরাচারী মনোভাবের প্রকাশ। উনার মন্তব্য ভালো না লাগলে মুছে দিতে পারে, এটাতো কোন সমস্যা না। এসব কারণেই সামু দিন দিন নিস্তেজ হয়ে যাচ্ছে। সোস্যাল মিডিয়ার মত ব্লগেও একজন যাতে আর একজনকে ব্লক করতে পারে সেই ব্যাবস্থা করা উচিৎ। যে তাকে পছন্দ করবে না সে তাকে ব্লক করবে। সমাজে যদি উত্তম ও অধম না থাকত, মধ্যমরা শুধু খাওয়া, ঘুম আর সন্তান উৎপাদন ছাড়া আর কিছু চিন্তা করত না, জ্ঞান বিজ্ঞান এত উৎকর্ষতা লাভ করত না। সামু শুধু মধ্যমদের যায়গা দিলে কারো কোন ক্ষতি হবে না আবার কোন উন্নতিও হবে না। কুয়োর ব্যাঙ কুয়োতেই সুখে শান্তিতে বসবাস করবে।

২১| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২৬

অধীতি বলেছেন: চাঁদগাজী কে ব্লক করাটা অনুচিত, যদিও ওনার মন্তব্য অধিকাংশই গায়ে লাগার মত। তারপরেও ব্লগের স্বার্থে সেটা করা অনুচিত বলে মনে করি। আরো নতুন কিছু ব্লগার দেখেছি যাদের লেখা পড়লে ব্লগের মানকে সস্তা মনে হয়। তাদেরও ব্যান করা উচিত। অবশ্য চাঁদগাজীরও উচিত যারা তার মন্তব্য নিতে পারেনা তাদের লেখায় মন্তব্য থেকে বিরত থাকা।

২২| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেজন্যই বলি ব্লগ এমন অন্ধকার কেন?

২৩| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১:০৬

সৈকতসৈকত বলেছেন: জুল ভার্ন বলেছেন: শিক্ষার/শিক্ষিতের মূল শিক্ষা হচ্ছে সৌজন্যবোধ, বিনয় এবং অন্যকে সম্মান প্রদর্শন। উচ্চ শিক্ষিত হয়ে কি লাভ- যদি সে মানুষ না হয়! উচ্চ শিক্ষিত হয়েও যদি আচরণ হয় শুয়ারের মতো ঘোঁতঘোঁত করা তাহলে সে শুয়ার পরিচয়েই পরিচিত হবে। তার স্থান হোক শুয়ারের পালের সাথে। তারপরও বলবো আলোচ্য ব্যক্তি মানুষ হয়ে ফিরে আসুক।

শুয়ার
শুয়ারের মতো
শুয়ারের মতো ঘোঁতঘোঁত করা
শুয়ার পরিচয়েই
শুয়ার পরিচয়েই পরিচিত হবে

ছিঃ জুল ভার্ন ছিঃ


২৪| ১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:৪০

বিষন্ন পথিক বলেছেন: জুল ভার্ন বলেছেন: শিক্ষার/শিক্ষিতের মূল শিক্ষা হচ্ছে সৌজন্যবোধ, বিনয় এবং অন্যকে সম্মান প্রদর্শন।

বাহ ! বেশ বলেছেন ! আপানার কমেন্টে তো সেটার কোনো লক্ষন দেখা যাচ্ছেনা

২৫| ১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ‘ফুল ফুটেছে চাঁদ উঠেছে বাঁশ বনের ফাঁকে’ কবিতার এ চরন আমার খুব প্রিয় ছিল।

২৬| ১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু ফুলের বদলে হুল ফুটলে চাঁদ উঠতে দেরী হলেও হতে পারে। এখন চাঁদকে বুঝতে হবে সেকি ফুল ফুটাবে নাকি হুল ফুটাবে? নতুবা, ‘দুষ্ট গরুর চেয়ে শূণ্য গোয়াল ভাল’ এ কথা মডুর কানে তুলে লোকে মডুর কানভারি করতেই পারে।

২৭| ১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি খেয়াল করেছি কুকুর, কুকুর ও মানুষকে কামড়ায়। কিন্তু আমি কোন মানুষকে কোন কুকুরকে কামড়াতে অদ্যাবদি দেখিনি, বরং কুকুর কুকুরকে কামড়ায়।

২৮| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪৬

জহিরুল ইসলাম সেতু বলেছেন: রাজীব নূর ভাইয়ের আগের একটি পোস্টে এই ব্লগ প্লাটফরমকে একজন বলেছিলেন সামহোয়ারইন হাটহাজারি কওমি মাদ্রাসা। ইদানিং কিছু কিছু পোস্ট দেখে আমারো তাইই মনে হয়। সামু যদি কথিত মাদ্রাসার লোকগুলোকেই প্রোভাইড করে, তাহলে চাঁদগাজীকে এখানে আর ফিরে আসার প্রয়োজন নেই।
তথাকথিত মাদ্রাসাধর্মী পোস্ট গুলো যারা দিয়ে থাকেন মন্তব্যের ক্ষেত্রে তাদের ভাষাও অনেক ক্ষেত্রে কদর্য ও অশালীন। চাঁদগাজীর মন্তব্য যত রূঢ়ই হোক অন্ততঃ তাদের মতো অরুচিকর অবশ্যই নয়। এখানে কিছু লোক রয়েছেন যারা স্থুল চিন্তা, স্থুল ভাষা ব্যবহার করে থাকেন, তারা কখনোই চাঁদগাজীকে সহ্য করতে পারেন না। তাঁকে যাচ্ছে তাই অপমানজনক ভাষা প্রয়োগে অসহ্যকর পরিস্থিতি সৃষ্টি করেন। অন্ততঃ এমন বিশ্রী পরিবেশে চাঁদগাজীকে আবারো কেন টেনে আনার চেষ্টা করছেন রাজীব নূর ভাই, এটা আমার বোধগম্য নয়।
জ্ঞানী লোকের আড্ডাস্থল লোক সমাগমে পূর্ণ হয় না, যতোটা পূর্ণ হয়ে থাকে ক্যনভাসারদের বহুরোগের আশ্চার্য মলম বিক্রির আসর। আজকাল সামুকেও সে রকমই মনে হয়। কোয়ালিটিটির চেয়ে কোয়ান্টিটিকেই তারা গুরুত্ব দিচ্ছে। যদি তাই হয়, আপনিইবা এখানে কদ্দিন টিকতে পারবেন? আমি নিজেই তো এখানে আসা কমিয়েছি। হাতে গোনা অল্প কজন ভাল লিখেন, পড়ে চলে যাই। চাঁদগাজী ভাই গেছেন (সরিয়ে দেওয়া হয়েছে), এ রকম অন্যরাও যখন চলে যাবেন, আপনি কি এখানে বসে কাকের কাওয়ালীতে দোহার ধরবেন!

১৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৭

রাজীব নুর বলেছেন: সামুর সব ব্লগার যদি আপনার মতো উন্নত মানসিকতার হতো- তাহলে সামু আনন্দময় হতো।

২৯| ১৪ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:৪২

শরতের ছবি বলেছেন: আমি চেখতাম ব্লকে চাঁদ সর্বদা থাকে । থাকুক না হলে ব্লগ আঁধারে ডুবে যাবে ।

আমিও তার ব্যাড কমেন্টের স্বীকার হয়েছি কয়েকবার । খুবই বিশ্রি ব্যাপার। নিজের খেয়ে অন্যের ক্ষেতে মোষ তাড়াবার কী দরকার। আপনি আপনার কাজ করুন না, অন্যদের এমন বিরক্ত করার মানে কী ভাই ?

আপনি যদি ভালো লেগেন তাহলে অন্যের কমেণ্ট বক্সে মন্দ মন্তব্য করে জাতের পরিচয় দিতে হবে, যে আমি বড় জাত ?

৩০| ১৪ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:৫৮

সাসুম বলেছেন: রাজিব নূর সাহেব- ব্লগে চাদ্গাজিকে পারপামেন্টলি ব্যান করা হয়েছে এবং কেয়ামত হয়ে গেলেও উনাকে আর ফেরানো হবেনা।



ব্লগ কর্তৃপক্ষের একদম ক্লিয়ার কাট কথা।

আশা করব এখন থেকে আর এটা নিয়ে কোন ধরনের পোস্ট দিবেন না, কারন আপনার চাদ্গাজির ভালোবাসার পোষ্টের এগেইন্সটে ব্লগের বলদ ও গাধা সিন্ডিকেট আরো গারবেজ পোস্ট করে ব্লগ কে আরো বড় আকারের খামারে পরিণত করবে।

ভাল থাকুন। পরিবার নিয়ে সুস্থ থাকুন।

৩১| ১৫ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:২৫

বিটপি বলেছেন: আপনি ফিরে এসেছেন দেখে ভালো লাগলো। ঢাকা শহর, আপনার মেয়ে অথবা ফটোব্লগ নিয়ে পোস্ট করুন, খুব আগ্রহের সাথে পড়ব।

১৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৮

রাজীব নুর বলেছেন: হ্যাঁ এরকম পোষ্ট আমি লিখব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.