নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সুন্দর একটা স্বপ্ন দেখেছি

০৩ রা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:০২



অত্যন্ত মনোমুগ্ধকর একটি স্বপ্ন দেখেছি।
আজাইরা প্যাঁচাল না পেরে সরাসরি স্বপ্নে প্রবেশ করবো। স্বপ্নে দেখলাম, বিশাল এক হল রুমে আমি। কোনো একটা অনুষ্ঠান চলছে। আশেপাশে বেশ কিছু নারীপুরুষ দেখা যাচ্ছে। সবাই সুন্দর পোশাক পরা। দূরে একজন বিজ্ঞানীকে দেখতে পেলাম। বিরাট বড় বিজ্ঞানী। কিন্তু নামটা কিছুতেই মনে করতে পারছি না। বেশ কয়েকজন বাঙ্গালী নারী পুরুষকে দেখলাম। এদের মধ্যে একজন আমাদের দেশের মন্ত্রী। সে সমানে মদ খেয়ে যাচ্ছে। বিরাট হল রুম, নানান রকম অভিজাত মানুষজন। বেশ লাগছে আমার। যদিও এরকম অনুষ্ঠানে আমি বেমানান। আমার মতো অভাজনকে এরকম অনুষ্ঠানে কেন দাওয়াত দেওয়া হলো বুঝতে পারছি না। একজন বয়স্ক লোক আমার হাতে তার ভিজিটিং কার্ড দিয়ে বললেন, স্যার আমাকে দশ মিনিট সময় দিতেই হবে। আমি আপনার একটা সাক্ষাৎকার নিবো। ফর গড সেক। ভিজিটিং কার্ডে লেখা উনি 'দ্য টেলিগ্রাফ' পত্রিকার সাংবাদিক।

একজন সাদা স্যুট পরা লোক বললেন, তুমি কে?
লোকটি সম্ভবত কোনো দেশের রাষ্ট্রপ্রধান হবেন। টিভিতে দেখেছি। পত্রিকাতেও অনেকবার তার ছবি দেখেছি। কিন্তু নামটা মনে করতে পারলাম না। আমি বললাম, আমার নাম রাজীব নূর। আমার দেশ বাংলাদেশ। এশিয়াতে। তুমি কি করো? আমি বললাম, আমি কিছু করি না স্যার। আমি বেকার। লোকটা এক চুমুক ওয়াইন খেয়ে তারপর খুব হাসলো। যেন বেকার থাকা খুব হাসির কিছু। লোকটা বলল, তুমি কি আমাকে চিনতে পেরেছো? আমি দুঃখ প্রকাশ করে বললাম, হ্যাঁ আমি আপনাকে চিনতে পেরেছি। কিন্তু আপনার নামটা মনে করতে পারছি না। লোকটা দারুন আত্মবিশ্বাসের সাথে বলল, আমার নাম পুতিন। আমি রাশিয়ার প্রেসিডেন্ট। আমি বললাম, হ্যালো স্যার। পুতিন বললেন, আগামী বছর রাশিয়াতে একটা সম্মেলন হবে। জলবায়ু সম্মেলন। তুমি শেখ হাসিনার সাথে অবশ্যই আসবে। তুমি এলে আমি খুব খুশি হবো।

আমি ঝাঁকজমক পূর্ন হল রুম ঘুরে বেড়াচ্ছি।
আমার হাতে চমৎকার পানীয়। একটু পর পর চুমুক দিচ্ছি। এমন সময় সাবেক প্রেসিডেন্ট ওবামা আমার সামনে এলেন। হাসি মুখে হাত বাড়িয়ে দিলেন। বললেন, ইয়াং ম্যান কেমন আছো তুমি? তুমি খুব ভাগ্যবান ছেলে। আজকের অনুষ্ঠান তোমার জন্য। শুধু তোমার জন্য। ওবামার কথা শুনে আমি আকাশ থেকে পড়লাম। বলে কি কালো ওবামা! হায় আল্লাহ! আমি বললাম, মানে? আপনি কি বলছেন, আমি বুঝতে পারছি না। ওবামা হাসিমুখে বললেন, আজ তোমাকে পুরস্কার দেওয়া হবে। পুরস্কার দিবেন রানী দ্বিতীয় এলিজাবেথ। এটা শুধু পুরস্কার নয়। এটা অনেক বড় সম্মান। পৃথিবীতে কোটি কোটি মানুষ আছে। সবাই কি পুরস্কার পায়? আমি বললাম, স্যার আমি কি মহৎ কোনো কাজ করেছি? সেই মহৎ কাজটা কি? ওবামা আমার কথা শুনে খুব হাসলেন। বাচ্চাদের কথা শুনে বড়রা এভাবেই হাসে।

আমাকে দেখে বাইডেন এগিয়ে এলেন।
বুকে জড়িয়ে ধরলেন। বললেন, যোগ্য লোককেই পুরস্কার দেওয়া হচ্ছে। আমি বললাম, স্যার এলিজাবেথ এঁর কাছ থেকে পুরস্কার নেওয়ার নিয়ম কি? তাকে আগে পুলিশদের মতো করে স্যলুট দিবো। নাকি হাটু গেড়ে বসে সম্মান জানাবো? হ্যান্ডশেক করার পর হাতে কি চুমু খেতে হবে? বাইডেন হাসলেন। বললেন, এসব নিয়ম এখন পুরোনো হয়ে গেছে। পৃথিবী কত এগিয়ে গেছে। এসব নিয়ম আর নাই। তুমি যাবে তার সাথে হাত মিলাবে। উনি তোমাকে তোমার হাতে পুরস্কার তুলে দিবেন। দুই একটা কথাবার্তাও হয়তো বলবেন। তুমি তার জবাব হাসি মুখে দিবে। এই তো। এরপর হয়তো সাংবাদিকরা তোমাকে ঘিরে ধরবেন। নানান রকম প্রশ্ন করবেন। তুমি কি জানো প্যারিসের ল্যুভর মিউজিয়ামে আগামীকাল থেকে তোমার একখানা ছবি থাকবে। প্রতিদিন অসংখ্য মানুষ তোমার ছবি দেখবে। আমি যে আমেরিকার প্রেসিডেন্ট আমার ছবিও সেই মিউজিয়ামে নেই।

জাস্টিন টুডো'র সাথে দেখা হয়ে গেলো।
দারুন স্মাট লোক। মুখে হাসি লেগেই আছে। লোকটাকে সহজ সরল মানুষ বলেই মনে হচ্ছে। তিনি বললেন, তোমার সম্পর্কে সব কিছুই আমি জানি। গত সপ্তাহে টাইমস ম্যাগাজিনে তোমাকে নিয়ে লেখা হয়েছে। লেখাটা আমি পড়েছি। আচ্ছা, তুমি কি নাস্তিক? কবে থেকে নাস্তিক হলে? নাস্তিক হওয়া কিন্তু বিরাট সাহসের ব্যাপার। আমি বললাম, আমি নাস্তিক নয়। আবার আমি আস্তিকও নই। আমি একজন মানবিক মানুষ। পৃথিবীর সব ধর্মের চেয়ে মানব ধর্মই আমার কাছে সেরা মনে হয়। টুডো বললেন, তোমাকে আমি একটা অফার দিতে চাই। তুমি চাইলে আমি তোমাকে আমার দেশের নাগরিক করে নিতে পারি। তোমার মতো মানুষকে আমার দেশের নাগরিক হিসাবে পাওয়া বিরাট ভাগ্যের ব্যাপার। আমি স্পষ্ট বলে দিলাম, স্যরি জাস্টিন। আমি তোমার দেশের নাগরিত্ব চাই না। তবে একবার তোমার বাসায় এসে কফি খেয়ে যাবো। সেই কফি তুমি নিজের হাতে বানাবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.