নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বন্ধু আমার!

০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:৩২

ছবিঃ আমার তোলা।

মাথা খাটাও বন্ধু।
সামান্য একটু ট্রিকস আর গোজামিল দিতে পারলে ডাঃ জাকির নায়েক হওয়া যায়। জনপ্রিয় হওয়া যায়। কিন্তু সত্য লুকানো যায় না। সত্য হলো তা যা আসলেই ঘটেছে। এতে লুকোচুরি আর দোষারোপের কিছু নেই। একটু সুন্দর করে করে কথা বলতে পারলেই মানুষের মনে জায়গা পাওয়া যায়। অবশ্য এজন্য লোভ সম্পূর্ণ ত্যাগ করতে হবে। লোভী মানুষকে কেউ পছন্দ করে না। এই দুনিয়া হৃদয়বান মানূষদের জন্য। কৃপণ মানুষকে কেউ ভালোবাসে না।

মানুষকে কথার ফাদে ফেলা আসলে অতটা কঠিন কিছু না।
এজন্য সবার আগে আপনাকে বুঝতে হবে যে মানুষটা আসলে কেমন? এটা বুঝাও খুব সহজ। শুধু আপনাকে একটু ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। আপনার পর্যবেক্ষণ ক্ষমতা ভালো হলে আপনি খুব সহজেই বুঝে যাবেন মানুষটা আসলে কেমন! মানুষ তো অনেক টাইপের হয় যেমন- জ্ঞানী, রাগী, ইগোওয়ালা, চতুর, লোভী, নির্বোধ, বোকা, মূর্খ, ভালো। চিৎকার চ্যাঁচামেচি না করে মানুষের মাথায় হাত রেখে, সোনা ভাই, মিয়াঁ ভাই বলে সুন্দর কাজ করানো যায়। রাগ চ্যাচামেচির ফল ভালো না।

এক হাদীসে বলা হয়েছে-
মানুষের ভিতরে এমন একটি অংশ আছে ওই অংশটি যদি পরিশুদ্ধ হয় তাহলে মানবদেহের পুরো অংশ পরিশুদ্ধ হয়। কিন্তু যদি ওই অংশটি নষ্ট হয়ে যায়, তাহলে মানবদেহের পুরো অংশ নষ্ট হয়ে যায়। সেই অংশটি হলো 'আত্মা'। বাহ! কি সুন্দর কথা। কিছু হাদীস অনেক সুন্দর। একদম বুকে এসে লাগে। যে ধর্ম মানে না, তার কাছেও ধর্মের ভালো কথা গুলো ভালৈ লাগে। আসলে ভালো সব জাগাতেই ভালো। ভালোর কদর আছে। এই মিথ্যা সমাজে ভালোর কদর আছে।

দুষ্ট বন্ধুর চেয়ে একা থাকা ভালো।
মানুষ ‌বন্ধু নির্বাচন করতে পারে কিন্তু প্রতিবেশী নির্বাচন করতে পারে না। আমাদের জীবনে অনেক চাপাবাজ বন্ধু আসে‌ যারা শুধু চাপাবাজি করে এবং উস্কানি দিয়ে যায়, কিন্তু প্রয়োজনের সময় তাদের পাওয়া যায় না। পরে দেখা যায় এসব বন্ধু আমাদের বারোটা বাজিয়ে দিয়ে গেছে। সেই সকল বন্ধুদের থেকে সাবধান হওয়া প্রতিটি মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি সব বন্ধু বান্ধব বাদ দিয়ে দিয়েছি। একা আছি। ভালো আছি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০২২ রাত ৮:০০

প্রতিদিন বাংলা বলেছেন: ভালো লিখেছেন
তবে জানার বা তথ্যে কিছু ভুল আছে (আমাদের সবার জ্ঞান ই সীমিত।)
জানতে হবে সঠিক স্থান থেকে। বিশেষ করে ধর্মীয় বিষয় গুলি ,সেই ধর্মের লোকদের থেকে না শুনে আনুবাদ গুলি পড়তে পারেন। কারণ -মানুষের বলায় বা নিজের বুঝা য় ভুল হতে পারে। একই কথা বা ঘটনা এক ভাবে সব সময় বলা যায়না

আপনি যে হাদীসটি বললেন -মানুষের ভিতরে এমন একটি অংশ আছে ওই অংশটি যদি পরিশুদ্ধ হয় তাহলে মানবদেহের পুরো অংশ পরিশুদ্ধ হয়। কিন্তু যদি ওই অংশটি নষ্ট হয়ে যায়, তাহলে মানবদেহের পুরো অংশ নষ্ট হয়ে যায়। সেই অংশটি হলো 'আত্মা'

আমি অনেক খুঁজেও রেফারেঞ্ছ বা নাম্বার সহ কোথাও পেলাম না

০৬ ই মার্চ, ২০২২ রাত ১২:০১

রাজীব নুর বলেছেন: আপনি সঠিক কথাই বলেছেন।
যদি হাদীসটির রেফারেন্স পাই তবে আপনাকে জানাবো।
ধন্যবাদ। ভালো থাকুন।

২| ০৬ ই মার্চ, ২০২২ দুপুর ১:২১

প্রতিদিন বাংলা বলেছেন: নাস্তিক বা নাস্তিকতা বলতে একটা রোগ বুঝানো হয়।
আর এই রোগের রুগীর লক্ষণ হচ্ছে -তারা নিজেরা বা সে নিজে সমাজের /পরিবারের বাইরের একজন লোক।
নাস্তিক মানে যারা সৃষ্টি কর্তায় বিশ্বাস করেনা ,তা নয় ,কারণ -
আল্লাহ,ঈশ্বর ,গড ,কৃষ্ণ ,স্যাম ........নাম ভিন্ন হতে পারে ,তবে মানুষ কাউকে না কাউকে সৃষ্টি কর্তা মানে।
আর আমরা মনে করি - যারা আল্লাহ বা ঈশ্বরে বিশ্বাস না করে তারাই নাস্তিক।
(মন্তব্যে যদি বিরক্ত বোধ করেন তবে জানাবেন ,ধন্যবাদ )

০৬ ই মার্চ, ২০২২ দুপুর ১:৫২

রাজীব নুর বলেছেন: মন্তব্য আমার ভালো লাগে। বিরক্তবোধ করি না। আপনি মন্তব্য করলেই অনেক কিছু ভুল ত্রুটি বের হয়ে আসবে। এক মাস ধরে জেনারেল হয়ে আছি। আমার লেখা প্রথম পাতায় যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.