নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ভালো মন্দ মিলিয়েই জীবন?

২৪ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:২১

ছবিঃ আমার তোলা।

আমি আপনাকে একটা প্রশ্ন করি-
কিভাবে বুঝবো আপনি একজন ভালো মানুষ না মন্দ মানুষ? হা হা হা। আসলে, আমার জানার দরকার নেই, আপনি ভালো মানুষ না মন্দ মানুষ। কারন, আপনার সাথে আমার কোনোদিন দেখা হবে না। কথা হবে না। জীবনে চলার পথে আমাদের অনেকের সাথে মিশতে হয়। কথা বলতে হয়। কাজ করতে হয়। ধীরে ধীরে অনেক অপরিচিত মানুষদের সাথেও একটা সম্পর্ক গড়ে উঠে। মানুষ চেনা খুব সহজ। আবার মানুষ চেনা খুব কঠিন। আমি যখন জেনে যাই, বুঝে যাই- মানুষটা খারাপ তখন তার সাথে আর সম্পর্ক রাখি না। হোক সে আমার নিকট আত্মীয়। হোক সে আমার বন্ধু। হোক সে আমার কলিগ।

দুনিয়াতে দুই রকমের মানুষ হয়।
এক, ভালো মানুষ। দুই, মন্দ মানুষ। আপনি আপনার মেধা, ভালোত্ব, শিক্ষা, রুচিবোধ ও সততা দিয়ে মানুষকে চিনতে পারবেন। যাদের মধ্যে জটিলতা কুটিলতা কম তারাই ভালো মানুষ। যাদের মনের ভিতরটা থাকে নানান রকম জটিলতা, হিংসা, লোভ দিয়ে ভরা তাঁরা মন্দ মানুষ। আপনাকে দুই একজন ভালো মানুষের নাম বলি। ১, সক্রেটিস। ২, নিউটন। ৩, কার্লমার্ক্স। ৪, লেনিন। ৫, আইনষ্টাইন। এইভাবে আপনাকে পাঁচ জন খারাপ মানুষের নামও বলতে পারবো। যেমন হিটলার। সারা বিশ্বের মানুষ তাকে ঘৃণা করে। ও আচ্ছা, ভালো কথা- আপনি কি 'লাইফ ইজ বিউটিফুল' মুভিটা দেখেছেন? অথবা 'সাউন্ড অব মিউজিক'? ফরেস্ট গাম্প নিশ্চয়ই দেখেছেন? 'শশাঙ্ক রিডেম্পশন' তো অবশ্যই দেখেছেন?

খারাপ মানুষ চেনার আগে আপনি একজন ভালো মানুষ হয়ে দেখান।
আপনি যখন নিজে ভালো মানুষ হতে পারবেন, তখন অটোমেটিক আপনি খারাপ মানুষদের আলাদা করে ফেলতে পারবেন। ভালো মানুষ হওয়ার জন্য আপনাকে সব সময় সত্য কথা বলতে হবে। মানুষের উপকার করতে হবে। অসহায় ও দরিদ্র মানুষদের পাশে থাকতে হবে। ক্ষুধার্থকে পেট ভরে খাওয়াতে হবে। ধর্মীয় সব নিয়ম কানুন মেনে চলতে হবে। সত্য ও ন্যায়ের পথে চলতে হবে। বাবা মায়ের কাছে একজন দায়িত্ববান সন্তান হতে হবে। স্ত্রী কাছে দায়িত্ববান স্বামী এবং সন্তানের কাছে একজন দায়িত্বশীল বাবা হতে হবে। দেশ ও সমাজের প্রতি দায়িত্ব ওপালন করতে হবে। সর্বোপরি আপনাকে একজন হৃদয়বান মানুষ হতে হবে। মনে রাখবেন, এই দুনিয়া হৃদয়বান মানুষদের জন্য।

জ্ঞানী লোকেরা বলেন, মানুষ চিনতে হলে তাকে টাকা লোন দাও।
যার টাকার লেনদেন সঠিক তিনি ভালো মানুষ। অনেকে বলেন, মন্দ লোকদের চোখ দেখলেই বুঝা যায়, তাঁরা মন্দ লোক। আমার এক শিক্ষক বলতেন, দুষ্টলোকজনের মুখের ভষা খারাপ হয়। একজনের কথা অন্যজকে যারা লাগায় তারাই খারাপ লোক। যারা মানুষকে ঠকায়, যারা অপ্রয়োজনেও মিথ্যা বলে, যারা স্ত্রীর সাথে খারাপ আচরন করে, রাস্তায় মেয়ে দেখলেই অতি কুৎসিত ভাবে তাকায়- তাঁরা খারাপ মানুষ। দুনিয়াতে খারাপ মানুষের অভাব নাই। ভালো মানুষের বড্ড অভাব। আমাদের সমাজের সমস্যা হলো- সবাই ডাক্তার, ইঞ্জিয়ার, পাইলট, বিজ্ঞানী হতে চায়। কিন্তু কেউ ভালো মানুষ হতে চায় না। কিন্তু মানুষ বুঝে না- সবার আগে তাকে একজন ভালো মানুষ হতে হবে। তারপর ডাক্তার, পাইলট, শিক্ষক, ব্যবসায়ী হতে হবে।

আপনাকে আমি বিনা দ্বিধায় বলতে পারি-
বাংলাদেশে কোনো ভালো মানুষ নেই। বাংলাদেশ হলো- বদলোকদের দেশ, দুষ্টলোকদের দেশ, ভন্ডদের দেশ, মিথ্যুকের দেশ। ইতর শ্রেনির লোকদের দেশ। যে লোক নামাজ পড়তে পড়তে কপালে স্থায়ী দাগ বসিয়ে ফেলেছেন- সেও ভালো নয়। আমাদের দেশে শিক্ষকরা ভালো নয়। মাদ্রাসার হুজুররা ভালো নয়। রাজনীতিবিদরা ভালো নয়। ব্যবসায়ীরা ভালো নয়। সাংবাদিকরা ভালো নয়। সরকারী আমলারা ভালো নয়। কবি সাহিত্যিকরা ভালো নয়। সব মিলিয়ে বাংলাদেশে কোনো ভালো মানুষ নেই। তবে আগে ছিলো। গত পনের বছরে বাংলাদেশে সবচেয়ে বেশি অধপতনে গেছে। এই দেশে আমার দম বন্ধ হয়ে আসে।

আপনার চারিদিকে সব লোক খারাপ।
এটা ধরে নিয়েই আপনি জীবনযাপন করুণ। সত্যি বলছি- ভালো কাউকে খুঁজে পাবেন না। তবে নিজের বাবা, মা, ভাই বোন, স্ত্রী এবং নিজের সন্তান সাধানরত খারাপ হয় না। তাঁরা আপনার ক্ষতি হয়তো করবে না। একজন সাংসারিক মানুষ ঘর থেকে বাইরে বের হলেই অমানুষ হয়ে যায়। অথচ সেই সাংসারিক মানুষটা ঘরে একজন হৃদয়বান পিতা। কে খারাপ, কে ভালো সেই বিচারে না গিয়ে আপনার যা দায়িত্ব, যা কর্তব্য তা পালন করে যান। প্রচুর লেখাপড়া করুন। ভালো ভালো মুভি দেখুন। পছন্দ অনুযায়ী গান শুনুন। তিন মাস পর পর দেশ বিদেশ ভ্রমন করুণ। দেশ এবং দেশের মানুষকে ভালোবাসুন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.