নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনার প্রশ্নের উত্তর

২৫ শে মার্চ, ২০২২ বিকাল ৩:৩০



বই পড়া খুবই ভালো কাজ।
বই পড়ার অভ্যাসটা সারা জীবন অব্যহত রাখুন। বই নিয়ে কাজ করবেন, এই চিন্তাটাও ভালো। আপনি একটা প্রকাশনী দিয়ে দেন। তবে প্রকাশনী দিয়ে অর্থের মুখ দেখতে পাবেন না। ডিজাইনিং বলতে আপনি কি বুঝাচ্ছেন? বই বাঁধাই? না প্রচ্ছদ? বাংলাদেশে সাহিত্যের বাজার ভালো না। প্রতিবছর যত বই বের হয়, তার বেশির ভাগ'ই গার্বেজ। যাই হোক, আপনি কোনো ধরনের বই পড়তে ভালোবাসেন? ধর্মীয় বই? আপনি যদি লাইব্রেরিয়ান হন তাহলে অনেক বই পড়ার সুযোগ পাবেন। সমস্যা হলো বাংলাদেশে মসজিদের সংখ্যা বেশি কিন্তু লাইব্রেরী কম। এজন্য যাদের টাকা আছে, তাদের আমি অনুরোধ করি ভাই দয়া করে একটা লাইব্রেরী করুণ।

বাংলাদেশের লোকজন বই খুব কম পড়েন।
বাংলাদেশের চেয়ে পশ্চিম বঙ্গের লোকজন বই বেশী পড়নে। আপনি যদি একটা প্রকাশনী দেন, তাহলে বেশি সুবিধা করতে পারবেন না। প্রকাশনী দিয়ে তিনবেলা খাবার জুটানো কষ্ট হবে। বাংলাদেশের প্রকাশনী গুলোর করুণ অবস্থা। যদি আপনি বই বাঁধাই এঁর কাজ করেন, কোনো রকমে ডাল ভাত খেয়ে বেঁচে থাকতে হবে। যদি আপনি প্রচ্ছদ এঁর কাজ করেন- একটা প্রচ্ছদ থেকে সর্বোচ্চ এক হাজার টাকা পেতে পারেন। তবুও এই কাজ সারা বছর পাবেন না। বইমেলার সময় কিছু কাজ পাবেন। আমি মনে করি, আগে আপনাকে খেয়ে পরে বেঁচে থাকতে হবে। বই না পড়লে বেঁচে থাকবেন কিন্তু খাবার না খেলে বেঁচে থাকতে পারবেন না।

আপনি ধর্মীয় লাইনে লেখাপড়া করছেন।
আপনি মসজিদের ইমাম হতে পারবেন। আপনি মাদ্রাসার শিক্ষক হতে পারবেন। হুজুর হতে পারবেন। কিন্তু এগুলো হলেও সারা জীবন আপনাকে গরীব হয়েই বেঁচে থাকতে হবে। পেটে ভাতে কোনো রকমে খেয়ে পরে বেঁচে থাকবেন। জীবনে আর্থিক স্বচ্ছলতা পাবেন না। অর্থাৎ সারা জীবন গরীব হয়েই থাকতে হবে। গরীব হয়ে জন্ম নেওয়াটা দোষের না। গরীব থেকে মরে যাওয়াটা দুঃখের। বই পড়া অব্যহত রাখুন। সেই সাআথে কাজ করুণ। টাকা ইনকাম করুণ। টাকা ছাড়া সমাজে আপনার কোনো মূল্য থাকবে না। নো নেভার। কাজেই আমি আপনাকে অনুরোধ করবো বই পড়ার পাশাপাশি টাকা ইনকাম করার জন্য ঝাঁপিয়ে পড়ুন। তবে সৎ পথে। জিবনে কখনও অসৎ হবেন না। অসৎ হলে বেঁচে থেকেও আনন্দ পাবেন না।

আপনি যদি বাংলা ভাষায় দক্ষ হয়ে থাকেন।
ভাষার গভীরতা সম্পর্কে জানেন, এবং বানান ও শব্দ চয়ন আপনার নিখুঁত হয়ে থাকে তাহলে আপনি একজন প্রুফ রিডার হতে পারেন। তাহলে বইয়ের প্রুফ দেখাআর কাজ পাবেন। অনেক বই পড়ার সুযোগ পাবেন। কিন্তু এতে আপনার ইনকাম, খুব বেশী হবে না। কাজেই বই পড়ার আগে পেট ভরতে হবে। ক্ষুধার্থ পেটে বই পড়ে আরাম পাবেন না। আগে পেট ভরতে হবে। খাবারের নিশ্চয়তার ব্যবস্থা করতে হবে সবার আগে। আপনি যদি দরিদ্র হোন তাহলে বই নিয়ে বিলাসিতা করা ঠিক হবে না। বই পড়লে আপনার সংসার চলবে কেমন করে? আমি নিজে প্রচুর বই পড়ি। বই পড়তে পড়তে চোখের বারোটা বেজে গেছে। সংসারের রুগ্ন অবস্থা। অভাব! যখন আমার কাজ করার কথা, কাজ না করে পায়ের উপর পা তুলে বই পড়েছি। এখন সংসারে অভাব। খুব কষ্ট হয় আমার।

ভালো করে লেখাপড়া শেষ করুণ।
ভালো চাকরী করুণ অথবা ব্যবসা। যখন অর্থের চিন্তা থাকবে না। তখন আপনি নিজেই একটা বিশাল করে লাইব্রেরী দিন। অসংখ্য মানুষ এসে আপনার লাব্রেরীতে বই পড়বে। আপনি নিজেও বই পড়বেন। আনন্দ পাবেন। মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ জ্ঞান। এই জ্ঞান বই থেকেই পাওয়া যায়। কিন্তু আগে ভালো চাকরি করুণ। প্রচুর টাকা ইনকাম করুণ। সুন্দর ভাবে বাঁচুন। বই তো আপনি লাইব্রেরীতে গিয়ে পড়তে পারবেন। বিশ্ব সাহিত্য কেন্দ্রে যান। সদস্য হোন। অসংখ্য বই পড়ার সুযোগ পাবেন। আমার মতো ভুল জীবনে করবেন না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.