নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

যখন উপলব্ধি করবেন কেউ থাকার চাইতে না থাকলে আপনি বেশি আরাম অনুভব করছেন, তার মানে এটার অর্থ কী বুঝবেন আপনি?

২৫ শে মার্চ, ২০২২ বিকাল ৩:৪৬

ছবিঃ আমার তোলা।

কথায় বলে দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো।
আপনি আপনার লক্ষ্যে এগিয়ে যাবেন। আপনার লক্ষ্যে এগিয়ে যেতে যাদের বাঁধা মনে করবেন তাদের সরিয়ে দিবেন আপনার জীবন থেকে। দূরের লোকজন আপনাকে দুঃখ-কষ্ট, অপমান অবহেলা করবে না। আপনার পরিচিত এবং আপনার আত্মীয়স্বজন এবং বন্ধুরাই আপনাকে কষ্ট দিবে। যন্ত্রনা দিবে। কটু কথা বলবে। আপনজনরাই আঘাত করে। আমি বলব, এগুলো সহ্য করার দরকার কি? যারা মন্দ লোক তাদের জীবন থেকে চিরতরে মুছে ফেলুন।

আমি আমার কথা বলি, আমার অনেক বন্ধু।
অথচ বন্ধু বলতে যা বুঝায় ওরা সেরকম না। ওরা সুযোগ পেলেই আমাকে অপমান অবহেলা, এমন কি তুচ্ছতাচ্ছিল্য করে। দিনের পর দিন। আমি মনে মনে ভাবতাম বন্ধুরা আমার সাথে মজা করছে। বন্ধুরা এরকম করেই। আসলে ঘটনা তা না। ওরা আমাকে সজ্ঞানে অপমান অবহেলা করছে। করেই যাচ্ছে। ওদের কথায় আমার যন্ত্রনা হয়। দুঃখ লাগে। কষ্ট হয়। একদিন ভাবলাম, আমি সেধে সেধে ওদের কাছ থেকে মানসিক যন্ত্রনা, অপমান অবহেলা নিচ্ছি কেন? ওদের কে জীবন থেকে বাদ দিলেই তো ঝামেলা চুকে গেলো। এরপর থেকে আমি ভালো আছি। ঘন ঘন মেজাজ খারাপ হয় না।

আমার কিছু আত্মীয়স্বজন আছে। এরা বিরাট বদ।
দেখলাম এরা আমার জীবনের আনন্দ নষ্ট করে দিচ্ছে। দুষ্ট আত্মীয়স্বজনদের জীবন থেকে মাইনাস করে দিলাম। এখন ভালো আছি। খুব ভালো আছি। যারা জীবনে না থাকলে শান্তি লাগে, আনন্দ লাগে। মেজাজ খারাপ হয় না- তাদের সাথে সম্পর্ক সম্পূর্ন বাদ দিয়ে দিন। হোক সে আপনার মামা, চাচা, খালু, বন্ধু বা পরিচিত অথবা কলিগ। যাই হোক, আপনি প্রশ্নটা ঘুরিয়ে করেছেন। সহজ একটা প্রশ্ন ঘুরিয়ে করার কি আছে! যাই হোক, এখন আমি বেশ ভালো আছি আমার জীবন থেকে দুষ্টলোকদের মাইনাস করে। কাজ করছি, বই পড়ছি, মুভি দেখছি। ঘুরে বেড়াচ্ছি। রেস্টুরেন্টে খাচ্ছি।

মন্দ লোকদের সাথে মিশবেন না।
নিজেও মন্দ লোক হয়ে যাবেন না। আপনি হবেন একজন সহজ সরল ভালো মানুষ। যেন সবাই আপনাকে ভালোবাসে। শ্রদ্ধা করে। জীবনটাকে উপভোগ করুণ। পৃথিবীর আনন্দ গুলো দেখুন, মজা নিন। ফকির লালনের একটা গান আছে- মন যা কর ত্বরায় কর এই ভবে । যাই হোক, লেখাটা এখানেই শেষ করছি। আপনার আনন্দ যারা নষ্ট করবে তাদের জীবন থেকে বাদ দিয়ে দিন। নিজে ভালো থাকুন। ভালো থাকাটাই সবচেয়ে বড় কথা। ছোট্র একটা জীবন। একবার চলে গেলে আর ফিরে পাবেন না। তাই নিজের জ্ঞান, ভালোত্ব ও সততা দিয়ে জীবনটাকে উপভোগ করুণ।

মনে হচ্ছে আপনার প্রশ্নের যথাযথ উত্তর দিতে পারিনি।
বুকের মধ্যে কেমন খচ খচ করছে। আসলে সকাল থেকেই মেজাজটা খারাপ। আজ শুক্রবার। ভেবেছিলাম দশটা পর্যন্ত ঘুমাবো। কিন্তু ভোর ছয়টায় ইলেকট্রিসিটি চলে গেছে। সেই ভোর থেকে উঠে বসে আছি। এদিকে গতকাল অনেক রাত পর্যন্ত জেগে ছিলাম। মুভি দেখেছি। ঘুম কম হয়েছে। তাই মেজাজটা খিটমিটে হয়ে আছে। এজন্য হয়তো আপনার প্রশ্নের উত্তর সুন্দর করে দিতে পারিনি। দেখি, মন মেজাজ ভালো হলে এই প্রশ্নের উত্তর আরেকবার দিবো।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.