নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

একটা সেকেন্ড হ্যান্ড বাস ১২ লাখ টাকায় কিনে ভাড়া দিলে কেমন হবে? দিন প্রতি কেমন ভাড়া পাওয়া যাবে?

২৬ শে মার্চ, ২০২২ বিকাল ৪:২৪

ছবিঃ আমার তোলা।

যদি আপনার পরিবহন ব্যবসা সম্পর্কে ধারনা না থাকে, অভিজ্ঞতা না থাকে তাহলে বাস কেনা থেকে দূরে থাকুন। বিরাট বিপদে পড়বেন। ১২ লাখ টাকা দিয়ে অন্য কিছু করুণ। পরিবহন ব্যবসা দুষ্টলোকদের জন্য। যারা কথায় কথায় মা বাপ তুলে গালি দিতে পারে। ভদ্র মানুষদের জন্য পরিবহন ব্যবসা নয়। যে আপনাকে বাস কেনার বুদ্ধি দিয়েছে, সে আপনাকে ভালো বুদ্ধি দেয়নি। সে আপনার ভালো চায় না।

যে বাস টা ১২ লাখ টাকা দিয়ে কিনতে চাচ্ছেন? সেই বাসটা নতুন দাম কত? সেই বাস টা কত বড়। বাসের ইঞ্জিন ঠিক আছে? সেটা কি তেলে চলে না গ্যাসে? সেই বাসের কাগজ পত্র সব ঠিক আছে? রোড পারমিট আছে? বাস বা বাসের আসল মালিকের নামে মামলা আছে? বাসে সিট কত গুলো? কোন রোডে চলবে? কেন সেধে সেধে দিকদারির মধ্যে যেতে চাচ্ছেন? বাদ দিন।

বাস কিনতে পারবেন। কিন্তু আপনার ১২ লাখ টাকা উঠাতে পারবেন না। এদিকে জীবন পার হয়ে যাবে। বাস ড্রাইভার, হেলপার ভয়াবহ জিনিস। এদের সাথে পেরে উঠবেন না। তাছাড়া রাস্তায় পুলিশের ঝামেলা আছে। বাস প্রায়'ই নষ্ট হবে। ঠিক করতে অনেক টাকা লাগবে। ইত্যাদি সব দিক বিবেচনা করে দেখুন আপনি পারবেন কিনা! আমি মনে করি আপনি পারবেন না। ১২ লাখ টাকা অনেক টাকা। মাথা ঠান্ডা করে ভাবুন। লোভ করতে যাবেনে না।

কাজেই পরিবহন ব্যবসার চিন্তা বাদ দিন। শেষে সব হারিয়ে কাঁদতে বসবেন। পরিবহন ব্যবসার মতো খারাপ ব্যবসা আর নাই। এঁর চেয়ে একটা প্রাইভেট কার কিনেন। উবারে দিয়ে দিন। মাসে ভালোই টাকা পাবেন। সবচেয়ে ভালো হয় নিজের গাড়ি নিজে চালালে। অথবা যে ব্যবসা সম্পর্কে আপনার ধারনা আছে, অভিজ্ঞতা আছে আপনি সেই ব্যবসা করেন। আবেগ দিয়ে কখনও চিন্তা করবেন না। আবেগ দিয়ে কবিতা লেখা যায় কিন্তু জীবন চলে না। ভালো থাকুন। সুস্থ থাকুন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.