নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

তোমাদের প্রতি, আমার অনুরোধ

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫২

ছবিঃ আমার তোলা।

হ্যালো। আগে একটা বিষয় পরিস্কার করি। আমি কাউকে উপদেশ দেই না। অনুরোধ করি। মানুষকে অনুরোধ করতে আমার ভালো লাগে। যে আমার অনুরোধ শুনবে তার উপকার হবে। কথায় বলে, বাঙ্গালীরা উপদেশ দিতে ওস্তাদ। হয়তো উপদেশ দেওয়া সহজ তাই এরকমটা বলা হয়। এজন্যই আমি উপদেশ দেই না। অনুরোধ করি। ভালো কাজের জন্য আমি মানুষের হাতে পায়ে ধরতেও রাজী আছি। আমার উপকার না হোক, আরেকজনের তো উপকার হবে। এটুকুই আমার শ্বান্ত্বনা।

আপনি মুভি দেখবেন। প্রচুর ভালো ভালো মুভি দেখবেন। এবং খুব ভালো মুভি গুলো দুই তিনবার করে দেখবেন। হ্যাঁ দরকার আছে। তবে ফালতু মুভি দেখে সময় অপচয় করবেন না। সময় খুব গুরুত্বপূর্ন। প্রতিটা মুহুর্ত গুরুত্বপূর্ন। এরপর বই পড়বেন। প্রচুর বই পড়বেন। পড়তে পড়তে বাংলা সাহিত্য এবং বিশ্বসাহিত্য শেষ করে ফেলবেন। মুভির বেলায় যে কথাটা বলেছি, বইয়ের বেলাতেও সেই কথাটা বলব। ভালো বই গুলোও দুই তিনবার করে পড়বেন। না তাতে ঠকবেন না। সময়ের অপচয়ও হবে না। প্রয়োজনে ভালো মুভি এবং ভালো বইয়ের তালিকা আমি আপনাকে দিব। যাই হোক, আপনার পছন্দের গান গুলো সময় পেলেই শুনবেন।

আড্ডা দিবেন। প্রচুর আড্ডা দিবেন। কিন্তু মন্দ লোকদের সাথে মিশবেন না। ভালো ও বুদ্ধিমান মানুষদের সাথে আড্ডা দিবেন। তবে নোংরা মানসিকতার লোকদের সাথে মিশবেন না। কৃপণ মানুষদের সাথে মিশবেন না। নিজেও কৃপনতা করবেন না। মনে রাখবেন এই দুনিয়া হৃদয়বান মানুষদের জন্য। পরিচিত অপরিচিত সবার সাথে প্রান খুলে কথা বলবেন। কথা কম বলবেন। কিন্তু মানুষের কথা শুনবেন মন দিয়ে। সব শ্রেনী পেশার মানুষদের সাথে মিশবেন। তাদের গল্প গুলো মন দিয়ে শুনবেন। দরকার আছে। কাউকে প্রশ্ন করতে ভয় পাবেন না। যেখানে খটকা লাগবে, আপনি প্রশ্ন করে খটকা দূর করবেন।

আমি আপনার সাথে পন্ডিতগিরি করবো না। ভারী ভারী কথা বলব না। সহজ সরল কথা বলব। আপনি মানলে আপনার জন্যই ভালো হবে। ও তার আগে আপনাকে একটা ধন্যবাদ দেই। কারন আপনি প্রশ্নটা ভালো করেছেন। আপনি অগ্রসর মানুষ। তাই এখনই আপনার মধ্যে ভবিষ্যৎ নিয়ে চিন্তা ঢুকে গেছে। এটা খুবই ভালো লক্ষন। আমার বিশ্বাস আপনি জীবনে সফল হবেন। ছাত্র থাকা অবস্থায় প্রেম ভালোবাসায় জড়াবেন না। জীবনে সফল হবেন তার পর প্রেম/বিয়ে করবেন। গাড়ি করবেন, বাড়ি করবেন। জমি কিনবেন। বাবা মাকে নিয়ে ইউরোপ ট্যুরে যাবেন। বড় স্বপ্ন দেখবেন। সেই স্বপ্ন গুলো সত্যি করবেন।

প্রতিদিন দুটা দৈনিক পত্রিকা পড়বেন। প্রতিদিন টিভিতে যে কোনো দুটা টিভি চ্যানেলের সংবাদ শুনবেন। দরকার আছে। আজাইরা কোনো কথা বলছি না। আমার কথা মেনে চললে আপনি অবশ্যই উপকার পাবেন। কথায় আছে, বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদূর। প্রচুর ভ্রমন করবেন। দেশ বিদেশ। এবং ভ্রমনে গিয়ে যা যা আপনার ভালো লেগেছে, সেগুলো লিখে ফেলবেন। এরপর লিখবেন গল্প। জীবনের গল্প। মানুষের জীবনের গল্প। ভালো লিখতে না পারলেও সমস্যা নেই। যা পারেন তাই লিখবেন। লিখে যাবেন। কেউ মন্দ বললেও লেখা থামাবেন না। সেই লেখা গুলো আমাদের সাথে শেয়ার করবেন।

আপনি যদি এখন ছাত্র হোন, তাহলে খুব মন দিয়ে লেখাপড়া করে যাবেন। মনে রাখবেন লেখাপড়ার বিকল্প দুনিয়াতে আর কিছুই নাই। লেখাপড়া শিখে বেকার থাকাও ভালো। তবে এমন ভাবে লেখাপড়া করবেন, যেন চাকরির জন্য আপনাকে দ্বারে দ্বারে না ঘুরতে হয়। নিজেকে দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে হবে। স্কিল বাড়াতে হবে। মানুষকে ভালোবাসতে হবে। হোক সে গরীব। হোক সে দরিদ্র। হোক সে ধনী। দায়িত্ব পালন করতে ভয় পাবেনে না। অন্যদের চেয়ে বেশি কাজ করবেন। বেশি পরিশ্রম করবেন। দশজন যেদিকে আপনি সেদিকে যাবেন না। সবার মতো হওয়ার দরকার নাই আপনার। আপনি হবেন আলাদা।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.