নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দরিদ্ররা মিথ্যাবাদী হয়

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ২:০০

ছবিঃ আমার তোলা।

দেশে দরিদ্র মানুষের অভাব নাই।
রাস্তায় বের হলেই ভিক্ষুক। দরিদ্রদের গল্প গুলো প্রায় একই রকম। চারিদিকে অভাব। চারিদকে শুধু গরীব আর গরীব মানুষ। যেখানেই যাই মানুষ হাত পেতে দাঁড়িয়ে থাকে। লজ্জা লাগে আমার। আমাদের দেশের মানুষ গুলো এত গরীব কেন? অথচ সরকার বলছে, দেশ উন্নয়নের মহাসড়কে। উন্নয়নটা কই? আজও মানুষ রাস্তায় ঘুমায়। আজও কোটি কোটি বেকার। আজও লাখ লাখ ছেলেমেয়ে স্কুলে যায় না। আজও সরকারী হাসপাতালে দালাল। আজও সরকারী আমলারা ঘুষ খায়। রাজনীতিবিদরা দুর্নীতি করে। মেয়েরা পর্যন্ত পরিবারের মুখের দিকে তাকিয়ে সৌদির মতো বর্বর দেশে যাচ্ছে কাজ করতে।

যারা নেশা করে, তাঁরা খুব সুন্দর করে মিথ্যা বলতে পারে।
মিথ্যা বলে, মানুষের কাছ থেকে টাকা নেয়। সেই টাকা দিয়ে নেশা করে। আপনি কি নেশা করেন? আসলে হয়েছে কি ভাই চারিদিকে এত এত দুষ্টলোক। দুষ্টলোকের ভিড়ে এখন কেউ সত্য কথা বললেও মনে হয় মিথ্যা বলছে। ধরেন, আপনাকে যাকাত দেওয়া হলো। সেই টাকা দিয়ে আপনি ১/২ মাস চললেন। তারপর কি করবেন? অন্য কোনো উপায়ে আবার সাহায্য চাইবেন? এভাবেই চলতে থাকবে? নাকি আপনি কোনো কাজ খুঁজে নেবেন। কাজ খুঁজে নেওয়াটাই বুদ্ধিমানের পরিচয় হবে। মানুষের কাছে হাতপাতা লজ্জার। কোরা কি ভিক্ষা চাওয়ার জায়গা? আরেহ ভাই হচ্ছে কি এসব? আজিব!! আপনাদের কি কোনো দিনও বুদ্ধিশুদ্ধি হবে না? নাকি দারিদ্রতা আপনার জ্ঞান বুদ্ধি সব ভুলিয়ে দিয়েছে?

আনি নিজে দরিদ্র মানুষ।
আজ দুই বছর ধরে বেকার। করোনা/লকডাউন এঁর সময় চাকরী চলে গেছে। আমি কিন্তু কারো কাছে হাত পাতি নাই। কোনোদিন পাতবোও না। আমি কিন্তু পরিবার খেয়ে পরে বেঁচে আছি। কেউ আমাকে সাহায্য করলেও আমি সাহায্য নিবো না। কাজ করে টাকা নিবো। তা যে কাজ'ই হোক। সরকার বলেছে, কাজের বিনিময়ে খাদ্য। কাজে কোনো লজ্জা নাই। কারো কাছে হাতপাতা লজ্জার। শুনুন ভাই যেকোনো কাজ হোক আপনি করেন। প্রয়োজনে রিকশা চালান। তবু কারো কাছে হাত পাতবেন না। নো নেভার। আপনি যেভাবে জাকাতের কথা বললেন, যেভাবে বিধবা মেয়ে বিয়ের কথা বললেন, তাতে আপনার লোভ পরিস্কার ফুটে উঠেছে। আপনি বির্বোধ। কোরা'তে যারা আসে, লিখে, পড়ে তাঁরা নির্বোধ নয়। শিক্ষিত মানুষদের বোকা বানানো যায় না।

কোনো একজন বিধবা মেয়ে, একজন দরিদ্রকে বিয়ে করবে?
বিধবা হয়েছে বলে কি সে পানিতে পড়ে গেছে? এত নীচু কেন আপনার মানসিকতা। এজন্যই আপনার আজ এই অবস্থা। শুনুন নিজের ভাগ্য নিজেকেই বদলাতে হবে। আপনার আজ এই অবস্থার জন্য আপনিই দায়ী। বিধবা বিয়ে কেন করবেন? যৌতুকের জন্য? এত লোভ কেন আপনার? ছিঃ। শুনুন কাজ করুণ কাজ। কাজ। পরিশ্রম করে ডাল ভাত খাবেন সেটা অনেক সম্মানের। কাজেই আপনার যে সস্তা চিন্তাভাবনা আছে সেটা বাদ দিন। পরিশ্রম করতে শিখুন। পরিশ্রম করলেই ভাগ্য বদলাবে। অথচ আপনার চিন্তা ভাবনা হলো- মানুষের কাছ থেকে হাত পেতে নিবেন। আপনার চিন্তা ভাবনা না বদলালে আপনার কপালে দুঃকঝ আছে। এই দুঃখ আমৃত্যু আপনাকে বয়ে বেড়াতে হবে।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.