নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ওয়াজ

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ২:০৬

ছবিঃ আমার তোলা।


ওয়াজ শুনে আপনি কি শিখতে চান?
সেই শিক্ষা ইহজীবনে আপনার কি কাজে লাগবে? ওয়াজ শুনে কি বুঝতে চান? সেই বুঝ দিয়ে জীবনসংসারে আপনার কি উপকারে আসবে? শুনুন, ওয়াজ শুনে শেখার কিছু নাই। বুঝার কিছু নাই। ওয়াজ কারা শুনে? গ্রামের মূর্খ মানুষরা ওয়াজ শুনে। গ্রামের মানুষজন আধুনিক বিশ্ব সম্পর্কে কিছুই জানে না। বিজ্ঞান সম্পর্কে কিছুই জানে না। টেকনোলজি সম্পর্কে তাদের কোনো রকম ধারনা নেই। তাদের সম্বল ওয়াজ। কিন্তু এই ওয়াজ তাদের জীবনে কোনো উপকার নিয়ে আসে না। সেটা সম্ভব না। নিজের চোখ ও কান খোলা রাখুন, অনেক কিছু জানতে পারবেন। বুঝতে পারবেন। অন্যের মুখের স্বাদ কেন খাবেন?

ওয়াজ আমি শুনি।
হ্যাঁ ওয়াজ আমি বিনোদন হিসাবে শুনি। কিছু ওয়াজী বিরাট রসিক। আমার মন মেজাজ খারাপ হলে আমি ওয়াজ শুনি। দারুন বিনোদন পাই হুজুরদের কর্মকান্ড দেখে। বিশ্বাস না হলে আপনি ইউটিউবে ওয়াজ শুনে দেখতে পারেন। যাই হোক, যদি আপনি সত্যি কিছু শিখতে চান, জানতে চান, বুঝতে চান- তাহলে আপনাকে ওয়াজ শোনার ইচ্ছা বাদ দিতে হবে। ওয়াজে কিছু নাই। হুজুর হুদাই গলা ফাটায়। ফলাফল শূন্য। ওয়াজ শোনা মানে সময়ের অপচয় করা। নিজে পড়ুন। পড়ে পড়ে জানুন। অন্যের মুখ থেকে জানা ও শেখার দরকার নাই। যত পড়বেন, তত শিখতে পারবেন। অন্যের জানার মধ্যে ভুল থাকতে পারে। তাই নিজে পড়ে-পড়ে জানুন। হুজুররা বাড়িয়ে বলে। ভুল বলে। তাদের জ্ঞান পর্যাপ্ত নয়। সাত দিন পড়ে আপনি ইসলাম সম্পর্কে জানতে পারবেন। মাত্র দুটা গ্রন্থ। কোরআন এবং হাদীস। এছাড়া যত লাখ লাখ ধর্মীয় বই আছে, সেগুলো কোরআন এবং হাদীস থেকেই লেখা হয়েছে। এসব ছাড়াও দুনিয়াতে বহু মহৎ বই আছে।

আপনাকে শিখতে হবে বিজ্ঞান।
আপনাকে শিখতে হবে মানবতা। আপনাকে শিখতে হবে টেকনোলজি। আপনাকে শিখতে হবে দর্শন। আপনাকে শিখতে হবে অর্থনীতি। আপনাকে জানতে হবে ইতিহাস। তবেই আপনি আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে পারবেন। ওয়াজীদের ফালতু বয়ান না শুনে আপনি জানুন- কার্ল মাক্সকে। লেনিন কে। এরিস্টোটল কে। স্বামী বিবেকানন্দকে। রবীন্দ্রনাথকে। আইনস্টাইনকে। লালনকে। মাদার তেরেসাকে। মেন্ডেলা কে। এডিসনকে। গোর্কিকে। তাদের জানলে, তাদের কথা শুনলে আপনার উপকার হবে। রুপকথার গল্প শুনে আপনার কোনো উপকার হবে না। রুপকথা থেকে শেখার কিছু নাই। এখন মানুষ অনেক সচেতন। অসুখ হলে পানিপড়া খায় না। সোজা ডাক্তারের কাছে চলে যায়। তাবিজকবচ আর ঝাড়ফুঁকে মানুষের বিশ্বাস নেই। তাহলে আপনি কেন অন্ধকারে পরে থাকবেন?

মানুষ হয়ে জন্মেছেন, তাই আপনাকে ভালো কাজ করতে হবে।
এজন্য ধর্মের কচকচানির দরকার নাই। অসহায় ও দরিদ্র মানুষের সেবা করতে হবে। ভালো কাজ করার জন্য কারো পরামর্শের দরকার হয় না। মনের ইচ্ছা আর সামর্থ্য থাকলে চলে। ওরা এক, দেড় ঘন্টা ওয়াজ করে- দুই তিন লাখ টাকা নিয়ে চলে যায়। তাতে আপনার, আমার বা সমাজের লাভটা কি হয়? তাই, ভালো ও মহৎ মানুষদের কথা শুনুন। লোভী ও কুসংস্কার বিশ্বাসীদের কাছ থেকে দূরে থাকুন। একজন ক্ষুধার্থ মানুষকে পেট ভরে খাওয়াবেন। দেখবেন, নিজে কত আনন্দ পান। শান্তি পান। নিজের বাবা মায়ের সেবা করবেন। দরিদ্র ও অসহায় পিতা মাতার সন্তানদের স্কুলের লেখাপড়ার দায়িত্ব নেবেন। নিজের দায়িত্ব ও কর্তব্য পালন করে যান। এখানে হুজুরদের কাছ থেকে শিক্ষার কিছু নেই। তাদের পরামর্শের কিছু নাই।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.