নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জীবনে সুখী হতে কি লাগে?

০৯ ই মে, ২০২২ দুপুর ২:০৪

ছবিঃ আমার তোলা।

টাকা। হ্যাঁ টাকা ছাড়া আপনি জীবনে সুখী হতে পারবেন না।
আপনার যত বেশি টাকা থাকবে, আপনি জীবনে তত বেশি সুখী মানুষ হবে। টাকা দিয়ে আপনি অনেক সমস্যার সমাধান করতে পারবেন। আর টাকা ইনকাম করার জন্য আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। কঠোর পরিশ্রম করতে হবে। প্রচুর টাকা ইনকাম করতে গিয়ে অনেকে অসৎ হয়ে যান। অসৎ হয়ে গেলে জীবনে আর শান্তি পাওয়া যাবে না। জীবনে সৎ থাকার একটা শান্তি আছে। আমি একজন সৎ মানুষ। এজন্য আমি অনেক খুশি। আনন্দিত।

মানুষের জীবন অনেক ছোট।
এই ছোট্র জীবনে অনেক কিছু আমাদের আছন্ন করে রাখে। লেখাপড়া, চাকরী, টাকাপয়সা, বিয়ে। সন্তান। বাবা মা। অনেকদিন আগে একটা নাটক দেখেছিলাম- বুড়ো বয়সে নায়ক বলছেন, আজ আমি সীমাহীন টাকার মালিক। কিন্তু টাকার জন্য আমার ভালোবাসা হারিয়ে যায়। অথচ আজ টাকা দিয়ে আমি আমার ভালোবাসা খুঁজে পাচ্ছি না। বহু বছর আগে একটা মুভি দেখেছিলাম- এক বয়স্ক লোক বিছানার উপর টাকার বান্ডিল সাজিয়ে রাখে। তারপর সেই টাকা গুলোকে একটা লাঠি দিয়ে মারে। বয়স্ক লোকটা কাঁদে আরা বলে, টাকা ক্যান তুই সময় মতো আইলি না। জীবনে সুখী হতে হলে- টাকা লাগে, মেধা লাগে, ভালোত্ব লাগে। সততা লাগে।

আমার কথা একটু বলি- আমার সীমাহীন টাকা নাই।
ইচ্ছা হলেই পরিবার নিয়ে ইউরোপ চলে যেতে পারি না। ইচ্ছা হলেই একটা বাগানবাড়ি কিনে ফেলতে পারছি না। দামী একটা গাড়ি কিনতে পারছি না। রাজকীয় একটা বাড়ি বানাতে পারছি না। গতকাল বাজারে আসা নতুন আইফোন টা কিনতে পারছি না। এরকম বহু কিছু পারছি না। কারন আমার টাকা নেই। এই সমাজে বহু মানুষ মন্দ কাজ করে। যাদের প্রচুর টাকা আছে, তাঁরা টাকা দিয়ে মন্দ কাজ করায়। আর যাদের টাকা নেই, তাঁরা টাকার জন্য মন্দ কাজ করে। অসৎ ভাবে সীমাহীন টাকা ইনকাম করলে- আর যাই হোক, জীবনে শান্তি পাওয়া যায় না। সুখ পাওয়া যায় না। পরিশ্রম করে পরিবার নিয়ে ঘরে ডাল ভাত খাওয়া অনেক আনন্দের।

আসলে সুখ একজন মানুষের কাছে একেক রকম।
কারো কাছে সমুদ্র ভালো লাগে। কারো কাছে পাহাড় ভালো লাগে। কারো ভালো লাগে নদী অথবা বন। ঠিক তেমনি, সুখের সংজ্ঞা সবার কাছে এক রকম হবে না। তবে বর্তমান সময় বিচার বিশ্লেষন করলে বিনা দ্বিধায় বলা যেতে পারে- সুখের চাবি কাঠি হচ্ছে টাকা। যে মানুষটা দূর্নীতি করে সীমাহীন টাকার মালিক হয়েছে। তাকেও সবাই সালাম দেয়। বাহবা করে। অথচ সকলে জানে লোকটা দূর্নীতিবাজ। সৎ পথে সে সীমাহীন টাকার মালিক হয়নি। অনেকে কাব্যিক ভাবে হয়তো বলবেন, টাকা দিয়ে তুমি কি চাঁদের আলো কিনতে পারবে? টাকা দিয়ে তুমি সমুদ্রের ঢেউ কিনতে পারবে? এগুলা আবেগের কথা। আবেগ দিয়ে দুনিয়া চলে না। আবেগ দিয়ে কবিতা লেখা যায়। আবেগ দিয়ে পেট ভরে না।

আমি নিজে একজন সুখী মানুষ।
হ্যাঁ আমার প্রচুর টাকা নেই। কিন্তু আমি অনুভব করি- আমি একজন সুখী মানুষ। যা মন চায় করতে পারছি। মুভি দেখছি। বই পড়ছি। যখন তখন হাঁটতে বের হচ্ছি। মন চাইলে দুই হাত ভরতি করে পরিবারের জন্য বাজার করছি। আমার স্ত্রী যখন না চাইতেই এক কাপ চা আমার হাতে দেয়, আমার দেড় বছরের কন্যা যখন আমাকে দেখলেই 'বাবা' 'বাবা' বলে দুই হাত বাড়িয়ে দিয়ে আমার কাছে দৌড়ে আসে- তখন আমি অনুভব করি আমি একজন সুখী মানুষ। লাইফ ইজ বিউটিফুল।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.