নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমার দুই কন্যা

১১ ই মে, ২০২২ বিকাল ৫:২৩



আমার দুই কন্যার ছবি দেখুন।
বড় কন্যার নাম পরী। ছোট কন্যার নাম ফারাজা। আমার খুব রাগ। ভুল দেখলে, অন্যায় দেখলে, মিথ্যা শুনলে- আমার খুব রাগ হয়। কিন্তু হাতে ক্ষমতা নেই। তাই চুপ করে থাকতে হয়। হাতে ক্ষমতা থাকলে সব গুলোকে সাইজ করতাম। যেহেতু ক্ষমতা নেই, তাই চুপ করে থাকি। অথচ রাগে আমার সারা শরীর কাঁপতে থাকে। চোখ মুখ লাল হয়ে যায়। রাগ প্রকাশ করতে পারি না। তখন মনে মনে কুৎসিত গালি দেই। অতি কুৎসিত গালি। যা একজন ভদ্র মানুষ শুনলে অজ্ঞান হয়ে যাবে। একবার এরকম গালি দিতে গিয়ে বিপদে পড়ে গেলাম। সেই গল্পটা শুনুন। সংক্ষেপে বলব।

রাস্তায় ভয়াবহ জ্যাম। ফুটপাত দিয়ে হেঁটে যাচ্ছি।
প্রচন্ড গরম। ফুটপাত দিয়েও আরামে হাঁটতে পারছি না। ফুটপাতে হকাররা দোকান বসিয়েছে। আমার সারা শরীর ঘামে ভেজা। এদিকে খুব ক্ষুধা পেয়েছে। বাসায় যাবো, তারপর খাবো। যাইহোক, ফুটপাতে হাটার জায়গা নাই, এদিকে এক ছাগল ফুটপাতে বাইক উঠিয়ে দিয়েছে। সমানে হর্ন দিয়েই যাচ্ছে। এমন কি সে আমার পায়ে বাইক লাগিয়ে দিয়েছে। আমি পায়ে সামান্য ব্যথা পেলাম। বাইকওলা বলল, হর্ন দিচ্ছি, শুনতে পাও না? আমার মনে হলো- ছেলেটা ছাত্রলীগ করে। তাই ওর সাথে ক্যাচাল করে পার পাওয়া যাবে না। আমি সরে গিয়ে বাইকওলা কে সাইট দিলাম। মনে মনে কুৎসিত গালি দিতে গিয়ে ভুলে জোরে গালি দিয়ে ফেলেছি। বাইকওলা শুনে ফেলেছে। বাইক থেকে নেমে- আমার কলার চেপে ধরেছে। এবং কাকে কাকে যেন ফোন দিলো। মুহুর্তের মধ্যে ৩০/৪০ জন্য পোলাপান এসে হাজির। তারা আজ আমাকে মেরেই ফেলবে। আমাকে ধরে নিয়ে গেলো- তাদের ক্লাবে।

আমি জানি, হাতে ক্ষমতা না থাকলে রাগ দেখানো বোকামি।
ছোটবেলা থেকেই আমার রাগ বেশি। একবার মা'র উপর খুব রাগ হলো। রাগের চোটে সারারাত ধরে আমার ঘরের খাট বটি দিয়ে কেটে দু'ভাগ করে ফেলেছিলাম। আরেকবার আব্বার উপর খুব রাগ হলো- দুপুরবেলা ছাদে উঠলাম। প্রচন্ড রোদ। ছাদে উঠে পানির টাংকির নীচে লুকিয়ে থাকলাম। যেন আমাকে খুঁজে না পাওয়া যায়। আমি চালাক মানুষ। ক্ষুধায় যেন কষ্ট না হয়, তাই এক কেজি মুড়ি সাথে নিয়েছিলাম। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এক কেজি মুড়ি খেয়ে ফেললাম। টাংকির কল থেকে ইচ্ছা মতো পানি খেলাম। পেট গেলো ফুলে। আরেকবার রাগ করে একলাফে সিড়ি থেকে নামতে গিয়ে পায়ে ভীষন ব্যথা পেয়েছিলাম।

রাগা করে কত, কত যে বোকামি করেছি তার হিসাব নাই।
এখন রাগ করি না। যদিও আমার অনেক রাগ হয়। মন্দ লোকজনদের কর্মকান্ড দেখে আমার প্রচন্ড মেজাজ খারাপ হয়। প্রচন্ড রাগ হয়। এখন আর গালাগালি করি না। চুপ করে থাকি। আমার দুই কন্যার সাথে গল্প করি। তাদের সাথে খেলি। তাদের মুখের দিকে তাকালে আমার রাগ সব পানি পানি হয়ে যায়। ছোট মেয়েটা যখন 'বাবা', 'বাবা' করে আমার কাছে দৌড়ে আসে, তখন আমার দুনিয়ার কোনো বিষয়ের উপর রাগ আসে না। সব রাগ পানি হয়ে যায়। আপনার যখন রাগ হবে। আমার কন্যার ছবি দেখবেন। ম্যাজিকের মতো রাগ ভ্যানিশ হয়ে যাবে। প্রমানিত। আমার দুই কন্যা আমাকে বদলে দিয়েছে। তাঁরা আমার পৃথিবী আনন্দময় করে দিয়েছে।

সব সময় চিল মুডে থাকবেন।
ক্ষুধার্থ পেটে থাকবেন না। ক্ষুধা লাগলে মানুষ অতি দ্রুত রেখে ওঠে। তাই সব সময় পেট ভরা রাখবেন। গান শুনবেন। বই পড়বেন। মুভি দেখবেন। প্রিয় মানুষের সাথে আড্ডা দিবেন। পাহাড় আর সমুদ্রে বেড়াতে যাবেন। সব সময় আশেপাশে প্রিয় মানুষদের রাখবেন। আকাশ দেখবেন। পাখি দেখবেন। মনের কথা গুলো সব লিখে ফেলবেন। পৃথিবীটা সুন্দর হলেও পৃথিবীর সব মানুষ গুলো সুন্দর মনের না। তাই নিজের রাগ নিজেকেই কন্টোল করতে হবে। আমার রাগ, দুঃখ-কষ্ট সব ভুলিয়ে দিয়েছে আমার দুই কন্যা। প্রভু আমাকে দুই কন্যা দিয়েছেন। এখন আমি আর কিচ্ছু চাই না। নিজেকে মিশরের সম্রাট বলে মনে হয়।

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০২২ বিকাল ৫:২৭

বিজন রয় বলেছেন: আপনার কন্যাদ্বয়ের প্রতি আদর ও আশির্বাদ রইল।

১২ ই মে, ২০২২ রাত ১২:২১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ১১ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:০৪

শূন্য সারমর্ম বলেছেন:


কন্যাদ্বয় বড় হয়ে বাবার ব্লগের লিখাগুলো পড়ুক।

১২ ই মে, ২০২২ রাত ১২:২২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ পড়বে হয়তো।

৩| ১১ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার দুই কন্যা যেনো
থাকে দুধে ভাতে।

১২ ই মে, ২০২২ রাত ১২:২২

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৪| ১১ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩০

খায়রুল আহসান বলেছেন: আপনার দুই কন্যার জন্য শুভকামনা।
তবে রাগ বেশি চেপে রাখাও ঠিক নয়। এতে রক্তচাপসহ অন্যান্য রোগের উপসর্গ দেখা দিতে পারে। একজন রাগী মানুষ তার রাগ প্রশমিত না হওয়া পর্যন্ত কাণ্ডজ্ঞানহীন যে কোন কাজ করে ফেলতে পারে।

১২ ই মে, ২০২২ রাত ১২:২৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। সঠিক মন্তব্য করেছেন।

৫| ১১ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:০৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: তাহাদের দীর্ঘায়ু কামনা করি।

১২ ই মে, ২০২২ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৬| ১১ ই মে, ২০২২ রাত ৮:২১

সোনাগাজী বলেছেন:



পরী জানে আপনি বেশী সময় ব্লগিং করেন?

১২ ই মে, ২০২২ রাত ১২:২৭

রাজীব নুর বলেছেন: জানে। এবং সে জন্য সে বিরক্ত।

৭| ১১ ই মে, ২০২২ রাত ১১:১৭

গরল বলেছেন: আপনার কণ্যাদ্বয়ের জন্য রইল অনেক অনেক আদর ও ভালোবাসা। আমার কণ্যার বয়স জুলাইতে দশ হবে, এখনি আমাকে শাসন করে। সবচেয়ে ভালো লাগে যখন ইংলিশ এর উচ্চারণ শুদ্ধ করে দেয়, আমি Z ও G এর উচ্চারণ সঠিকভাবে ওর কাছ থেকেই শিখেছি বলা যায়।

১২ ই মে, ২০২২ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: হা হা হা---
বাহ!!!
সব শিশুরা ভালো থাকুক। সুস্থ থাকুক।

৮| ১২ ই মে, ২০২২ সকাল ১০:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: কন্যাদ্বয় সুখে থাকুক।

১২ ই মে, ২০২২ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: আমি যতদিন বেচে আছি তত দিন কন্যাদের কোনো সমস্যা হবে না।

৯| ১২ ই মে, ২০২২ সকাল ১০:১০

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: পরী এবং ফাইজারা অনেক বড় হোক....।অনেক অনেক আদর. আশীর্বাদ।

১২ ই মে, ২০২২ দুপুর ১:৫২

রাজীব নুর বলেছেন: ফাইজা নয়। ফারাজা।
পুরো নাম হচ্ছে ফারাজা তাবাসসুম খান (ফাইহা)।

১০| ১২ ই মে, ২০২২ সকাল ১১:২৯

প্রতিদিন বাংলা বলেছেন: আলহামদুলিল্লাহ

১২ ই মে, ২০২২ দুপুর ১:৫২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১১| ১২ ই মে, ২০২২ দুপুর ১:১০

বিটপি বলেছেন: মিশরের সম্রাটেরা ভালো মানুষ ছিলেন না। আমেনহোটেপ নামের মিশরীয় সম্রাট নিজের বোন আমেন রা কে বিয়ে করেছিল। সম্রাজ্ঞী ক্লিওপাট্রা ১০০রো বেশি পুরুষের সাথে শয়ন করেছিল। এদের সবারই খুব করুণ পরিণতি হয়েছিল কারণ এরা ধরাকে সরা জ্ঞান করত।

১২ ই মে, ২০২২ দুপুর ১:৫৪

রাজীব নুর বলেছেন: কি বলেন!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.