নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সহজ কাজ হলো মসজিদে আযান দেয়া, কঠিন কাজ হলো টেকনোলোজী শেখা

১৩ ই মে, ২০২২ দুপুর ২:০৯

ছবিঃ আমার তোলা।

নেয়ামত, আমল, নেকী, সোয়াব, ফজিলত ইত্যাদি শব্দ গুলোই আমার কাছে ফালতু মনে হয়। এই শব্দ গুলো মুছে ফেলা দরকার। এগুলো জাস্ট শব্দ। এগুলো মানব জীবনে কোনো উপকার করে না। মঙ্গল করে না। মানুষের মঙ্গল হয় কর্মে। পরকাল কে দেখেছে? পরকালে সুখ বিলাস এগুলো আসলে অসহায় ও দরিদ্র মানুষদের শ্বান্তনা। বাস্তব জীবনে নেয়ামত বলতে কিছু নেই। সহজ হিসাব ভালো কাজ করলে ভালো ফল পাওয়া যাবে। মন্দ কাজ করলে কাঁদতে হবে। এখানে নেয়ামত আবার কি? করোনায় হাজার হাজার মানুষ মারা গেলো। আমি মারা যাই নি। এটা নেয়ামত নয়। এটা হলো- আমি সাবধান থেকেছি। নিয়ম কানুন মেনে চলেছি তাই করোনায় আক্রান্ত হইনি। সহজ হিসাব। আমার ভালো কিছু হলে, সব নেয়ামতঅলার ক্রেডিট? হা হা হা…

আমার জীবনে মহান রাব্বুল আলামিন কোনো নেয়ামত দেন নি। কোনোদিন দিবেনও না। আর সেই আশা আমি করিও না। মুখের কথায় চিড়া ভিজে না। দিনের পর দিন না খেয়ে ছিলাম। অসুস্থ হয়ে বিছানায় পড়ে ছিলাম। টাকার জন্য চিকিৎসা করতে পারি নি। বাড়ি ভাড়া দিতে পারি নি। বাড়িওলার ভয়ে পালিয়ে ছিলাম। অসুস্থ মায়ের চিকিৎসা করাতে পারি নি। অসুস্থ বাবা রোগে শোকে ভূগে মারা গেলো চোখের সামনে। টাকার জন্য লেখাপড়া করতে পারি নি। ছোট বোনটারর জন্য একটা মাটির পুতুল কিনতে পারি নি। আমাদের জমিজমা অন্যায় ভাবে ক্ষমতাবানরা দখল করে নিলো। পরিবার নিয়ে না খেয়ে ফুটপাতে রাত কাটিয়েছি। মাথার উপর চাল ছিলো না। সারারাত বৃষ্টিতে ভিজেছি। কোনো কারন ছাড়াই পুলিশ ধরে নিয়ে গেলো। খুব মারলো। মামলা দিয়ে কারাগারে পাঠিয়ে দিলো। তিন বছর জেল খাটলাম কোনো অপরাধ না করে। কোথায়? নেয়ামত! নেয়ামতের মায়রে বাপ। এইসব ভন্ডামি কথাবার্তা অন্য জায়গায় গিয়ে বলুন।

আসল কথা হলো- নেয়ামত ফালতু কথা। জীবনে কাজ করতে হবে। সফল হতে হবে। যা করতে হবে নিজেকেই করতে হবে। আল্লাহ এসে কিছু করে দিয়ে যাবেন না। সেই আশা করা ভুল। সেই আশা করে গাধারা। কাজ করতে হবে। আমি যত কাজ করবো আমার তত উন্নতি হবে। এখানে নেয়ামত আবার কি? পরিশ্রম করবো আমি, আর ক্রেডিট নেবেন রাব্বুল আলামিন? খেয়েদেয়ে আর কাজ নেই। আজিব মাইরি! আমি জীবনে সফল হলে প্রভুর নেয়ামত। আর বিফল হলে সেটা কার অভিশাপ? আপনাদের ফাজলামো বন্ধ করেন। অনেক হয়েছে। রোহিংগাদের জন্য নেয়ামত কোথায়? আফগানিস্থানের নারীদের জন্য নেয়ামত কোথায়? যেসব মেয়েরা সৌদি গিয়ে নির্যাতনের স্বিকার হচ্ছে, তাদের নেয়ামত কোথায়? যে মেয়েটাকে জোর করে ধরে নিয়ে গিয়ে পতিতা বানাচ্ছে, তার জন্য নেয়ামত কোথায়? যে শিশু খাবার পাচ্ছে না, তার জন্য নেয়ামত কোথায়? যারা অন্যায় করছে, দূর্নীতি করছে, ধর্ষন করছে, নব্য ধনী হচ্ছে। নেয়ামত কি শুধু তাদের জন্য?

আচ্ছা, ঠিক আছে যান, প্রভুকে বলেন, আমাকে নেয়ামত করতে। যদি নেয়ামত করে তাহলে সারা জীবন মসজিদে পড়ে থাকবো। হাতে থাকবে তজবি। নামাজ পড়তে পড়তে কপালে স্থায়ী দাগ বসিয়ে ফেলব। কোরআন হাদীস এঁর নিয়ম অক্ষরে অক্ষরে পালন করবো। জানি সম্ভব না। রুপকথা আমি বিশ্বাস করি না। বিশ্বাস করা আমার পক্ষে সম্ভব নয়। আসলে ইশ্বর বলে দুনিয়াতে কিছু নেই। এগুলো মানুষের ভুল চিন্তা, ভুল লজিকের ফল। অতীতে মানুষের জ্ঞান কম ছিলো। বিজ্ঞান উন্নত ছিলো না। তাই এরকম ভুলভাল গল্প বানিয়েছেন এক শ্রেনির চতুর লোকেরা। এখন আধুনিক যুগ। মানুষ জ্ঞান বিজ্ঞানে উন্নত। এখন এসব ঈশ্বর, নেয়ামত ইত্যাদির কোনো দাম নেই। ধার্মিককেরা কোনঠাসা হয়ে যাচ্ছে দিনকে দিন। পানিপড়ার দিন শেষ। তাবিজকবচের দিন শেষ। ঝাড়ফুঁকের দিন শেষ। অনেক মানুষ অনেক সচেতন। ধর্মের বানীর উপর মানুষের কোনো আস্থা নেই। ভরসা নেই। রাষ্ট্রও ধর্মের নিয়মে চলে না। নিজেরা আধুনিক সংবিধান বানিয়ে নিয়েছে

মন্তব্য ৪৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০২২ দুপুর ২:১৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আযান দেয়া আর টেকনোলোজী শেখা দুটি ভিন্ন জিনিস এবং বিষয়।

কোনটাই অন্যটার প্রতিপক্ষ নয়।

আযানের মাধ্যমে যে 'শক্তি' উৎপাদন হোয়, তা দিয়ে টেকনোলজি শেখা যায়।

১৩ ই মে, ২০২২ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: আযানের মাধ্যমে কার শক্তি উৎপাদন হয়? যে আযান দিচ্ছে তার? নাকি যারা শুনছে তাদের?

২| ১৩ ই মে, ২০২২ দুপুর ২:৩১

নূর আলম হিরণ বলেছেন: সব মানুষেরই মত প্রকাশের অধিকার আছে।

১৩ ই মে, ২০২২ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: সুন্দর কথা বলেছেন।

৩| ১৩ ই মে, ২০২২ বিকাল ৩:১৭

জ্যাকেল বলেছেন: আপনি কি টেকনোলজি শিখেছেন? নাকি কেবল ব্লগে পোস্ট করাকেই টেকনোলজি শেখা বলে ভাবতেছেন?


আমি হলে হেদলাইন দিতামঃ

সহজ কাজ হলো মসজিদে আযান দেয়া, কঠিন কাজ হলো সৎকর্ম করা

১৩ ই মে, ২০২২ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: শেখার বিষয়ে আমি আজও শিশু।

আপনার শিরোনামটা সুন্দর হয়েছে।

৪| ১৩ ই মে, ২০২২ বিকাল ৩:২৭

মরুভূমির জলদস্যু বলেছেন: সহজ কাজ হলো মসজিদে আযান দেয়া, কঠিন কাজ হলো টেকনোলোজী শেখা

এইহা সম্ভবতো সোনা সাহেব কোথাও লিখিয়া ছিলেন!! অথবা আপনিই।
যাইহোক আপনি কি আজান দিতে জানেন?
অর্থবা
কি কি টেকনোলোজী আপনি আবিষ্কার করেছেন?

১৩ ই মে, ২০২২ রাত ১০:১২

রাজীব নুর বলেছেন: চারিদিক থেকে আযান শুনতে শুনতে আমার মুখস্ত হয়ে গেছে। আমার ঘরের পাশেই মসজিদ।

হ্যাঁ লাইনটা চাঁদগাজীর। তবে চাঁদগাজী হাউকাউ করার মানুষ না। তার বহু লেখা আমার কাছে। যত্ন করে রেখেছি। অনেক জায়গায় আমি তার লেখা ব্যবহার করেছি।

৫| ১৩ ই মে, ২০২২ বিকাল ৩:৩৫

রিফাত হোসেন বলেছেন: আপনি মুসলিম হলে বিপদে পরলেই বলতেন, আল্লাহ অভিশাপ দিচ্ছে। আমি বলতাম হলে বলতাম, পরীক্ষা। দুইটা দুই রকম বিবেচনা। আমার logic বলে, সৃষ্টিকর্তা আছে। তাকে আপনি যে নামেই ডাকেন। তাকে আপনি নিয়ন্ত্রণকারীও বলতে পারেন। আমি কাজে কর্মে সব জায়গায় কারো না কারো দ্বারা নিয়ন্ত্রণে আছি। আপনিও আছে। বস আছে, তার উপরেও কর্মকর্তা আছে। কেউ যদি নিজেকে স্বাধীন মনে করে চলে সেও অন্য কিছু দ্বারা প্রভাবিত হয়ে নিয়ন্ত্রিত হচ্ছে। মূল মালিক সরকারি বিধি নিষেধ মেনেই চলে সরকারও বিভিন্ন দলীয় ও বিদেশী নির্দেশনায় লক্ষ্য ঠিক করে। প্রকৃতিকেও নিয়ন্ত্রণকারী বলা যায়, এর প্রভাবে স্বাধীন কেউ আর স্বাধীনভাবে কিছু করতে পারে না।
তবে ঝাড়ফুক করতে বা উপরওয়ালার সহায়তা পাবার জন্য মসজিদের ঈমাম দরকার হয় না। ঈমান ঠিক রেখে আল্লাহর কাছে পানাহ চেলেই যথেষ্ট। এতে কোন জাদুকরী কিছু হবে এটা বিশ্বাস করাও ঠিক না। এটা মনোবল বৃদ্ধি করে। সৃষ্টিকর্তাকে স্বরণে সাহায্য চাওয়া। যে কেউ সময় যে কোন সঠিক বিষয়ে চেতেই পারে। আল্লাহ সারাদিন মসজিদে পরে থাকতেও বলে না। নিজের খাবার কি ভূতে দিবে? জীবনের কাজের পাশাপাশি সৃষ্টিকর্তাকে ডেকে গেলেই হবে। পরে যদি সময় থাকে মনে হয়, যার যার ইচ্ছা অনুযায়ী যাবে। কপালে দাগ ফেলে দিলেও যদি দুর্নীতি করতেই থাকে কেউ তাহলে ঈমান থাকল আর কই? পরিশ্রম এর কথা আসছে না। দুনিয়া যেহেতু আল্লাহ সৃষ্টি করেছেন, ইহকাল অনেক কিছু দিয়েছেন চলার জন্য, তাই সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিচ্ছি। এটা বিশ্বাসীদের মন থেকে আসে। যে পাচ্ছে না, সে আল্লাহকে বলবে, যেন তাকে আরো ধৈর্য্য দেওয়া হয়। যে পাচ্ছে না,ধৈর্য্য ধরে আছে ও আল্লাহর কাছে শক্তি চাচ্ছে। আল্লাহ পরকালে নিশ্চয়ই এর প্রতিফল সঠিকভাবেই দিবেন। এমনটাই মনে করে বিশ্বাসী মানুষগণ।
যারা প্রকৃত বিশ্বাসী নয় বা মনে শংকা আছে তারাই বিভিন্ন সময় এগুলোকে অভিশাপ মনে করে।
অন্যের জায়গা কেউ জোর করে দখল করলে তারা কি রকম মুসলিম তা বোঝাই যাচ্ছে। দাড়ি রাখলেই ঈমান বেয়ে বেয়ে পরে না। দুনিয়াতে কেউ পার্টি করতে আসে নাই। আল্লাহ অনেককেই অনেক কিছু দেন। যা মানুষ মনে করে সে অর্জন করেছে। যারা বেশি পেয়েছে তাদের চলে এক রকম পরীক্ষা। উলটো দিকে অনেকে পায় নি, তারা মনে করে নিগৃহীত হচ্ছে। তারাও আরেক রকম পরীক্ষায় আছে। যাদের ফল অনেক মিষ্টি হবে।

আর সৃষ্টিকর্তাতো সৃষ্টিকর্তাই তার খেয়াল ইচ্ছামত অনেক কিছুই ঘটাতে পারে। এই জন্য আফ্রিকাতে অনেক মানুষ মারা যাচ্ছে না খেতে পেয়ে কিন্তু তাদের প্রাকৃতিক সম্পদ অনেক, যা তারা ব্যবহার করতে পারে না বা সে প্রযুক্তি তাদের নেই কিংবা গৃহযুদ্ধে আছে। সেখানে ধৈর্য্য ধরতে হবে, ঈমান আনতে হবে, মানুষকে কষ্ট দেওয়া যাবে না, আল্লাহ দেওয়া প্রাকৃতিক নেয়ামতগুলিকে কাজে লাগাতে হবে, আল্লাহকে ধন্যবাদ দিতে হবে, স্বরণ করতে হবে।
তেমনি আরবি নাম রাখলেই মুসলিম হয় আর না হলে হয় না, এটা ভুল। অর্থবহ সুন্দর নাম হল মূল ব্যাপার। যেটা এই যুগে অনেকেই বুঝে না, বুঝতে চায় না। এই রকম বিভিন্ন ব্যাপার সৃষ্টি করে মানুষ মূল ইসলাম ও মুসলিম থেকে দূরে চলে যাচ্ছে। আমার বিশ্বাস প্রত্যেক বাচ্চাই জন্মগত মুসলিম। পরিবার দ্বারা প্রভাবিত হয়ে সে চিন্তা চেতনা পরিবর্তন করতে পারে। এটাও অনেকে মানতে চাইবে না, মুসলিমে ঘরে জন্ম নিয়েছে মানে টিকেট পেয়েছে পরকালের বেহেশতের, এটা ভুল। সে আরেক মুসলিম বা ভিন্ন ধর্মের মানুষকে কষ্ট দিবে তাকে ছাড় দিবে আল্লাহ! এরকম ভ্রান্ত ধারণায় অনেকেই ইসলাম থেক সরে আসেন।

জ্বীন, ফেরেশতার কার্যক্রম আমাদের মানুষের বোঝার প্রায় বাহিরে। আমার চোখের সামনে যদি কেউ দ্রুত উড়ে যায় আমি নাও দেখতে পারি কারণ আমার চোখের দেখায় সীমাবদ্ধতা আছে। কোন কোন প্রাণি তার ওজনের কয়েকগুন তুলতে পারে, আমি পারি না। সুতরাং আল্লাহ এমন কাউকে ক্ষমতাও দিতে পারেন। আমার মানদন্ডে আমি ধরে নিয়েছি যে সৃষ্টিকর্তা সব সৃষ্টি করেছেন, সুতরাং তিনি manipulation করতে পারেন। মানুষ জৈবিক প্রাণ এর সহায়তা নিয়ে প্রাণ সৃষ্টি করতে পারবে কিন্তু প্রাণহীন থেকে জৈবিক প্রাণ সৃষ্টি সম্ভব নয়। মানুষ অনেক উন্নতি করুক তবুও মৃত্যু নামক রোগকে কখনো জয় করতে পারবে না।

উপরের সব কথার মূল হলে নিয়ন্ত্রণকারী দ্বারা আমরা প্রভাবিত। সেই logic এ সৃষ্টিকর্তা তথা আল্লাহকে বিশ্বাস করি।

আমি আপনাকে ইসলামের দাওয়াত দিচ্ছি না কিংবা ইসলাম শ্রেষ্ঠ ধর্ম, এই ধর্ম এই ধরনের কোন মতবাদে আপনাক প্রভাবিত করছি না। মূল বক্তব্য, সৃষ্টিকর্তা আছে সেই যুক্তিকে তুলে ধরা। সার্বজনীনভাবে যা সকল ধর্মের জন্য প্রযোজ্য।

এগুলো আলোচনা মাত্র। আশা করি সে দৃষ্টিতে দেখবেন।

১৩ ই মে, ২০২২ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: সূর্যের চেয়ে বালু গরম।
আমি তো বাবা মায়ের কাছ থেকে ধর্ম পেয়েছি। ইসলাম ধর্ম।
তবে ধর্মীয় নিয়ম কানুন আমার মানা হয় না খুব একটা।

৬| ১৩ ই মে, ২০২২ বিকাল ৩:৪৯

মোঃ আসিফ আমান আপন বলেছেন: অত্যন্ত দুঃখের বিষয় হলো আপনি যেভাবে লিখেছেন তা ধর্মান্ধদের মতোই কিছুটা একগুয়ে আর নিজের অন্ধযুক্তির সাফাই। আপনাকে অনেক শুভকামনা জানাই যেন আপনি বুঝতে পারেন দুনিয়াতে আপনার চিন্তার বাইরেও অনেক কিছু আছে বা ভিন্নমত আছে এবং এগুলোকে সম্মান করতে হয়।

১৩ ই মে, ২০২২ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৭| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:৩০

সোনাগাজী বলেছেন:


@মোঃ আসিফ আমান আপন,
আপনি বলেছেন, " ... আপনি বুঝতে পারেন দুনিয়াতে আপনার চিন্তার বাইরেও অনেক কিছু আছে বা ভিন্নমত আছে এবং এগুলোকে সম্মান করতে হয়। "

-দুনিয়াতে "ভুল ভিন্নমত" থাকলে, উহাকে সন্মান করতে হয় না; উদাহরণ, ১৯৭১ সালে পাকিস্তান বাংগালীদের আক্রমণ করার পর, জামাতের মতামত ছিলো, পাকিস্তান থেকে আলাদা হতে হবে না; ইহা ছিলো ভুল, ইহাকে সন্মান করার দরকার ছিলো না।

১৩ ই মে, ২০২২ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৮| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:৪৬

প্রতিদিন বাংলা বলেছেন: সহজ কাজ হলো ধর্ম কে খোঁচা দেয়া ,
কঠিন কাজ হলো খোঁচা দিয়ে পালিয়ে থাকা

১৩ ই মে, ২০২২ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: হা হা হা---

৯| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:৪৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: টেকনোলজি শেখা সত্যিই কঠিন।

১৩ ই মে, ২০২২ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: সেটাই।
এই সহজ কথাটা মানুষ বুঝতে চায় না। মানতে চায় না।

১০| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:৫২

আশিকি ৪ বলেছেন: সহজে জীবোণ সুন্ড্অর ভাবে পরিচালিথ হুলে জঠিলে যাবার ডরকার নাইক্যা।

১৩ ই মে, ২০২২ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: কি লিখেছেন বুঝতে পারি নি।

১১| ১৩ ই মে, ২০২২ বিকাল ৫:৪৮

মোঃ আসিফ আমান আপন বলেছেন: @সোনাগাজী আপনি আমার যুক্তিকে আবার কুযুক্তির সাথে মেলাচ্ছেন। ধর্ম পালন করা মানুষের সাথে ধর্মান্ধদের উদাহারন একেবারেই বেমানান। যুক্তির কিছু বৈশিষ্ট থাকে তার পর সেগুলো গঠিত হয়। দয়া করে সেরকম কিছু থাকলে সেটা বললে মেনে নেব যে একটা বৃহত জনগোষ্ঠীর ধর্মিয় বিশ্বাসের কোন মূল্য নেই বা তাদের উপর আপনাদের মতামত গ্রহন করার দায় বর্তায়।

১২| ১৩ ই মে, ২০২২ রাত ৯:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার অত্র লেখার শিরোনামটি সোনাগাজীর
আমার "সহজ কাজটি ছাড়ো" কাব্যে করা
মন্তব্যটির কপি পেষ্ট

সোনাগাজী বলেছেন;
সহজ কাজ হলো মসজিদে আযান দেয়া, কঠিন কাজ হলো টেকনোলোজী শেখা।


আপনি তার অনুমতি নিয়েছেন? নাকি তার শিষ্য তার সকল সম্পত্তির
মালিক আপনি?
কেউ যদি কপি পেষ্টের অভিযোগ করে
তা হলেতো ফেঁ সে যাবেন

১৩ ই মে, ২০২২ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: চাঁদ গাজী বড় হৃদয়ের মানুষ। তার সমস্ত লেখা কপি পেস্ট করলে তিনি কোনোদিন হাউকাউ করবেন না।

১৩| ১৩ ই মে, ২০২২ রাত ১০:২০

বিজন রয় বলেছেন: কোন কাজ জানা না থাকলে, অভ্যাস না করলে কঠিন।

১৩ ই মে, ২০২২ রাত ১০:৩৮

রাজীব নুর বলেছেন: সত্য।

১৪| ১৩ ই মে, ২০২২ রাত ১০:২৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আজান দেয়ার চেয়েও সহজ কাজ কি আছে?
টেকনোলজী শেখার চেয়েও কঠিন কাজ কি নেই?
এ কেমন তুলনা ?

১৩ ই মে, ২০২২ রাত ১০:৩৮

রাজীব নুর বলেছেন: সুন্দর তুলনা।

১৫| ১৩ ই মে, ২০২২ রাত ১১:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: অহেতুক প্যাচাল।

১৪ ই মে, ২০২২ রাত ১২:৪৭

রাজীব নুর বলেছেন: মোটেও না।
ক্যাচাল আমি পছন্দ করি না।

১৬| ১৪ ই মে, ২০২২ রাত ১:০৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: মুরগী পালা কঠিন নাকি টেকনোলজি শেখা কঠিন?

১৪ ই মে, ২০২২ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: মজা লন?

১৭| ১৪ ই মে, ২০২২ সকাল ১০:৩৬

রানার ব্লগ বলেছেন: আজান শক্তি উতপাদনের মাধ্যম নয় । যখন নামাজের নির্দেশ আসলো তখন সব থেকে বড় সমস্যা হলো কি ভাবে জানানো হবে মানুষ কে যে নামাজের সময় হয়েছে কেউ ঘন্টা বাজাতে চাইলো কেউ আগুন জ্বালাতে চাইলো কেউ বাড়িবাড়ি গিয়ে মানুষ কে ডাকতে চাইলো কেউ কেউ লাল নিশান টানিয়ে দিতে চাইলো পরে আজানের আইডিয়া গ্রহন করা হয় । আজান অর্থ আহবান। আপনি আহবান করে কি শক্তি তৈরী করবেন কে জানে ? এই আজান ও নেয়া হয়েছে ইহুদিদের আজানকে অনুকরন করে । এমন কি নামাজ ও ওজুর যথেষ্ঠ মিল পাওয়া যায় ইহুদিদের সাথে ।

টেকনলজি শিখতে মাথায় ঘিলু লাগে এবং সেই ঘিলুর ব্যাবহার করার মতো যোগ্যতা লাগে। আজান শিখতে ঘিলু লাগে না ।

১৪ ই মে, ২০২২ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্য করেছেন।

১৮| ১৪ ই মে, ২০২২ দুপুর ২:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি নতুন ক্যাচালের সূত্রপাত
করলেন!

১৪ ই মে, ২০২২ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: ক্যাচাল নয় মুরুব্বী। আলোচনা বলা যেতে পারে।

১৯| ১৪ ই মে, ২০২২ দুপুর ২:৪৩

তানভির জুমার বলেছেন: রানার ব্লগ বলেছেন: আজান শক্তি উতপাদনের মাধ্যম নয় । যখন নামাজের নির্দেশ আসলো তখন সব থেকে বড় সমস্যা হলো কি ভাবে জানানো হবে মানুষ কে যে নামাজের সময় হয়েছে কেউ ঘন্টা বাজাতে চাইলো কেউ আগুন জ্বালাতে চাইলো কেউ বাড়িবাড়ি গিয়ে মানুষ কে ডাকতে চাইলো কেউ কেউ লাল নিশান টানিয়ে দিতে চাইলো পরে আজানের আইডিয়া গ্রহন করা হয় । আজান অর্থ আহবান। আপনি আহবান করে কি শক্তি তৈরী করবেন কে জানে ? এই আজান ও নেয়া হয়েছে ইহুদিদের আজানকে অনুকরন করে । এমন কি নামাজ ও ওজুর যথেষ্ঠ মিল পাওয়া যায় ইহুদিদের সাথে ।

টেকনলজি শিখতে মাথায় ঘিলু লাগে এবং সেই ঘিলুর ব্যাবহার করার মতো যোগ্যতা লাগে। আজান শিখতে ঘিলু লাগে না

ভাই এইসব আজগুবি কথা বার্তা কউ পান আপনারা? স্বয়ং ইহুদিরাও এইসব কথা শুনলে হাসা-হাসি করবে।

২০| ১৪ ই মে, ২০২২ বিকাল ৪:৫৫

মুজাহিদুর রহমান বলেছেন: যদিও এটা আপনার নিজের জীবনের উপর ভিত্তি করে লেখা নয়, তবুও আপনি আপনার জীবনে নিয়ামত খুজে না পাওয়ায় আপনার জন্য একরাশ সমবেদনা। কিন্তু এইসব কথা বলে কোন লাভ নেই, কারণ যারা তাদের জীবনে নিয়ামত খুজে পেয়েছেন তারা আপনার এইসব কথা কখনোই আমলে নিবেনা।

১৪ ই মে, ২০২২ রাত ১০:২৮

রাজীব নুর বলেছেন: নেয়ামত একটা খুঁজে পেয়েছি।
করোনা তে অনেকে মারা গেছে। আমি মারা যাইনি।এটাই নিয়ামত।

২১| ১৪ ই মে, ২০২২ বিকাল ৫:০৮

জ্যাকেল বলেছেন: টেকনলজি শিখতে মাথায় ঘিলু লাগে এবং সেই ঘিলুর ব্যাবহার করার মতো যোগ্যতা লাগে। আজান শিখতে ঘিলু লাগে না ।

আপনার ঘিলু যথাযথ আছে বলে তো মনে হয় না। ঘিলু তথা মগজ দ্বারা আমাদের সব কার্যক্রম পরিচালিত হয় একেবারে মশা তাড়ানো থেকে শুরু করে চোখের পাপড়ি নাড়ানো পর্যন্ত ইহা কি জানা নাই?

২২| ১৪ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

ফরহাদ আরহাম বলেছেন: আমি এই সাইেডর কর্তি পক্ষ্যের কাছে একটা বিষয় জানার আছে, ভাই দয়া করে বলবেন যে আপনার ব্লগে এন্ট্রি নিতে হলে যেই র্শতগুলো আপনি দিয়েছেন তার মধ্যে মি. রাজীব নুর কি কোনো শর্ত ভঙ্গ করেছেন কি-না তার জন্য আপনার অবগতী কামনা করছি। যেখানে উনি এমন কিছু বাক্য উল্যেখ করেছেন যা যেকোনো ধর্মপান ব্যাক্তির জন্য অনেক বড় আঘাত স্বরূপ। যেমনঃ-(আজিব মাইরি!, নেয়ামতের মায়রে বাপ, আপনাদের ফাজলামো বন্ধ করেন।

উনি নিজেই সব ঠিক করে নিয়ে কথা বলছেন। যেমনঃ- (ধর্মের বানীর উপর মানুষের কোনো আস্থা নেই)
ভাই রাজীব নুর' আপনাকে বলছি, যখন র্ধম সম্বন্ধে কোন কিছু লিখবেন তখন অন্তত এতটুকু বিষয় মাথায় রেখে লিখবেন যে পৃথিবীতে মাত্র ২.৩% মানুষ নিজেদেরকে নাস্তিক বলে পরিচয় দেয় বাকি ৯৭.৭% মানুষই ধর্মপান। আর আপনি বলতে চাচ্ছেন যেখানে সংখা ঘরিষ্ঠতা বেশি তারা সবাই ভুল। বিষয়টা কতটা জ্ঞান মাথায় ধারণ করে বলছেন তা একটু ভাববেন বলে অনুরোধ রইলো। ধন্যবাদ

১৪ ই মে, ২০২২ রাত ১০:৩০

রাজীব নুর বলেছেন: যারা ধর্ম পালন করছে, করুক তাতে আমার কোনো সমস্যা নাই। কিন্তু আরা ধর্মকে ব্যবহার করছে নিজের লাভের জন্য সেখানে আমার কিছু বলার আছে।

২৩| ১৫ ই মে, ২০২২ দুপুর ১২:২৮

মুজাহিদুর রহমান বলেছেন: লেখক বলেছেন: নেয়ামত একটা খুঁজে পেয়েছি।
করোনা তে অনেকে মারা গেছে। আমি মারা যাইনি।এটাই নিয়ামত

হা হা হা।

তবে আমি যদি বলি "সহজ কাজ হল টেকনোলজি শিখা, কঠিন কাজ হল ধর্মীয় বিধি বিধান মেনে চলা।" - তাহলে কি বলবেন?

১৫ ই মে, ২০২২ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: আপনার সাথে একমত হবো না। কিন্তু আপনার মতামতের উপর আমার শ্রদ্ধা থাকবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.