নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের শাহেদ জামাল- (একচল্লিশ)

১৫ ই মে, ২০২২ দুপুর ১২:৪৯

ছবিঃ মিডিয়া টাইমস।

(গতকাল দুপুরে এই পোষ্ট টি লিখেছিলাম।
কিন্তু আমার ভাগ্য খারাপ লেখাটা পোষ্ট করার আগে হঠাত লেখাটা মুছে যায়। খুব মন খারাপ হয়েছিলো আমার। রাগ করে দুপুরে ভাত'ই খাই নি। প্রায় আড়াই হাজার শব্দ লিখেছিলাম। যাইহোক, এখন আবার লিখতে বসলাম। কিন্তু আমি জানি লেখাটা আগের মতো সুন্দর হবে না। প্রথম বার লেখাটা যতটা ভালো হয়, দ্বিতীয় বার ততটা ভালো হয় না।)

লেখাপড়া শেষ করেছি। চাকরী পাচ্ছি না।
এলাকার এক বড় ভাইয়ের পরামর্শে মরিশাস গেলাম। মরিশাস যেতে বেশি টাকা লাগেনি। মরিশাস খুব সুন্দর দেশ। ছবির মতো সুন্দর। এখানে যারা বাঙ্গালী আছে তাঁরা সবাই অতি নীচু মানের কাজ করে। (আমি কিন্তু নীচু কাজ বলে, কোনো কাজকে অবহেলা করছি না।) এত নীচু মানের কাজ করা আমার পক্ষে সম্ভব না। যদি নীচু কাজ'ই করি তাহলে লেখাপড়া করলাম কেন? ঠিক করলাম দেশে ফিরে যাবো। কিন্তু প্লেনের টিকিট কাটার টাকা নাই। বাঙ্গালী দেশী ভাইরা বলল, তাঁরা সবাই অল্প অল্প করে টাকা দিয়ে আমার টিকিটের ব্যবস্থা করে দিবে। আমি বললাম, না। আমার টিকিটের টাকার ব্যবস্থা আমিই করবো।

সমুদ্রের পাড়ে অনেক নারী পুরুষ শুয়ে আছে।
আমি এক বোতল তেল নিয়ে তাদের সামনে গিয়ে বলছি- ওয়েল ম্যাসাজ, ওয়েল ম্যাসাজ। কেউ কেউ আমাকে ডাক দিলো। আমি তেল দিয়ে তাদের সারা শরীর ঢলে দিলাম। ইচ্ছে মতো মালিশ করে দিলাম। এরপর ট্যাটু লাগাতে শুরু করলাম। সমুদ্রে তীরে যারা বেড়াতে এসেছে, স্নান করছে তাদের সামনে গিয়ে বলি- ট্যাটু, টেটো। অনেকেই আমাকে ডাক দিচ্ছে। তাঁদের শরীরের নানান জায়গায় ট্যটু লাগিয়ে দিচ্ছি। যাইহোক, পনের দিনে অনেক টাকা হয়ে গেলো। সেই টাকা দিয়ে টিকিট কেটে দেশে ফিরি।

দেশে ফিরে এক বছর হয়ে গেলো। চাকরী পাই না।
তখন ভাগ্য পরিবর্তনের আশায় গেলাম সৌদি। সৌদি একটা বর্বর দেশ। বাকি জীবনে এই দেশে আর যাবো না। নো নেভার। বলেছিলো আমাকে কাজ দিবে ফাইভ স্টার হোটেলের ম্যানেজার। কিন্তু গিয়ে দেখি কাজ পেয়েছি কাঠ মিস্ত্রির হেল্পার। কাঠের কাজ জীবনে কোনোদিন করি নাই। ইয়া বড় বড় কাঠ কাঁধে করে নিয়ে আসতে হয়। আমি পারি না। হেড মিস্ত্রি ঘানার এক লোক সে আমাকে মুখ খিচিয়ে খারাপ গালি দেয়। বলে পাকিস্তানীরা কিভাবে কাঠ কাঁধে করে নিয়ে আসে, তুই কেন পারিস না শালা! দিলাম কাজ ছেড়ে।

সৌদিতে আমি যে এলাকায় ছিলাম তার নাম- হাফার আল বাতেন।
একদম ইরাকের বর্ডারের কাছে। চারিদিকে শুধু মরুভূমি আর মরুভূমি। একটু পরপর বাতাস এসে সারা শরীর বালি দিয়ে ভরিয়ে দিয়ে যায়। এদিকে যেখানে থাকি সেখানে পানির সমস্যা। যে পানি দিয়ে যায়, তাতে একদিন ঠিক মতো হয় না, অথচ বলে এই পানি দিয়ে সাত দিন চলতে হবে? একদিন রাস্তায় দাঁড়িয়ে আছে। আচমকা এক পুলিশ এসে আমাকে মারতে শুরু করলো। বলল, এই মিসকিনের বাচ্চা নামাজের সময় তুই বাইরে ক্যান? প্রচন্ড গরমের দেশ। দেশে ফিরব সেই উপায় নাই। পাসপোর্ট রেখে দিয়েছে মালিক। সৌদিরা ভিসাকে বলে আকামা। আর হুজুরকে বলে মোতা। শুনেছি, কত লোক সৌদি এসে অনেক টাকা ইনকাম করে। দেশে গাড়ি, বাড়ি করে। জমি কিনে।

বুঝে গেলাম সৌদিতে থাকলে আমি মরে যাবো।
মালিকের হাত পায়ে ধরলাম। বললাম, আমাকে মাফ করে দেন। আমি দেশে চলে যাবো। আল্লাহর দোহাই লাগে। আমার ভাগ্য ভালো তখন মালিকের দ্বিতীয় স্ত্রী মালিকের সাথে ছিলো। স্ত্রী বলল, দিয়ে দাও ছেলেটার পাসপোর্ট। পাসপোর্ট হাতে পেলাম। কিন্তু দেশে ফিরবো কি করে প্লেনের টিকিট এর টাকা নাই। টাকার জন্য নানান রকম কাজ করলাম। মিথ্যা বলব না যেই বাঙ্গালির কাছে গিয়ে কাজ চেয়েছি, কাজ দিয়েছে। এক মাস কুকুরের মতো খাটলাম। রেস্টুরেন্টে কাজ করেছি। গাড়ির গ্যারেজে কাজ করেছি। বাজারে কাজ করেছি। এখন আপনিই বলুন, নিজের দেশ ছেড়ে অন্য দেশে গিয়ে আমার মানসিক অবস্থা কি হয়েছিলো।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২২ দুপুর ১:০৬

গেঁয়ো ভূত বলেছেন:


এটা যদি আপনার জীবনের ঘটনা হয়ে থাকে তাহলে বড়ই বর্ণিল ও কঠিন অভিজ্ঞতাময় ছিল আপনার পেছনের সেই দিনগুলো। লেখাটি বেশ সুন্দর হয়েছে। অনেক অনেক শুভকামনা।

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫১

রাজীব নুর বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকুন।

২| ১৫ ই মে, ২০২২ দুপুর ১:৪০

ইসিয়াক বলেছেন: বডি ম্যাসেজ করা আর ট্যাটু লাগানো কাজটাতো ভালোই ছিল। এই কাজটা শাহেদ জামাল ছেড়ে দিয়ে ভুল করেছে।
আর মরিশাস খুব সুন্দর জায়গা একটু কষ্ট করলে থিতু হতে পারতো।

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫২

রাজীব নুর বলেছেন: একটা মুসলিম এবং অবিবাহিত ছেলের জন্য এই কাজ ভালো কাজ নয়।

৩| ১৫ ই মে, ২০২২ দুপুর ২:০৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: দেশের বাইরে কষ্ট করে যারা টাকা রোজগার করে এবং সেই টাকা দেশে পাঠায় তা হয়ে যায় রেমিট্যান্স। শুধু গার্মেন্টস, কৃষি, আর রেমিট্যান্স এর জন্য বাংলাদেশ কখনো শ্রীলঙ্কা হবেনা। রাষ্ট্র কি পারেনা ভিসা ফ্রড দের দমন করতে? পারে কিন্তু করবেনা। কারণ দূর্নীতি। রাষ্ট্র চাইলেই দুই একজন শাহেদ জামালের দায়িত্ব নিতে পারে কিন্তু নিবেনা কারণ সে ভাইরাল না।

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫৩

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

৪| ১৫ ই মে, ২০২২ দুপুর ২:২১

প্রতিদিন বাংলা বলেছেন: তবুও বিদেশ যেতেই হবে !?

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫৩

রাজীব নুর বলেছেন: কেউ শখ করে যায় না ভাই।

৫| ১৫ ই মে, ২০২২ বিকাল ৩:৩০

শেরজা তপন বলেছেন: ট্যাটু ও ওয়েল ম্যাসেজ ( অন্য দেশে এ দুটোতেই ওয়েল ট্রেইন্ড হতে হয়- যেহেতু মরিসাসে এবং বেশীরভাগ ট্যুরিস্ট সেখানে সাদা চামড়ার হবার কথা। অবশ্য বাংলাদেশ হলে ভিন্ন কথা ছিল) কোন অভিজ্ঞতা ছাড়া একটা লোকের কিভাবে করা সম্ভব!!!
লেখা হারিয়ে ফেলায় সম্ভবত মুল ম্যাসেজটা দিতে পারেননি ঠিক মত। খাপছাড়া হয়েছে। এর আগের শাহেদ জামালের পর্বগুলো ভাল ছিল।

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫৪

রাজীব নুর বলেছেন: বহুদিন পর আপনাকে দেখে ভালো লাগলো।
আসলে প্রথম বার লেখাটা ভালো ছিলো। খোজামিল ছিলো না। কিন্তু লেখাটা মুছে যাওয়াতে, আবার নতুন করে লিখতে হয়েছে। আর তখনই লেখাটা খাপছাড়া হয়ে যায়।

৬| ১৫ ই মে, ২০২২ বিকাল ৪:৫২

সোনাগাজী বলেছেন:


কমপক্ষে ৫ কোটী বাংগালী আরবে ও মালয়েশিয়ায় কাজ করেছে; কয়েক হাজার ডুবে গেছে ভুমধ্য ও আন্দামান সাগরে।

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: ডুবে যাওয়াদের কেউ কোনো খোঁজ নেয় না।

৭| ১৫ ই মে, ২০২২ রাত ৮:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সাহেদ জামালের বডি ম্যাসেজ আর ট্যাটু লাগানোর
কাজটা দারুন ছিলো! তার এই কাজ ছাড়া ঠিক মেনে
নিতে পারছিনা। নাকি চাপা মারছেন! আচ্ছা কোথায়
কোথায় ট্যাটু লাগাতো? এখনোকি আক্ষেপ হয়?

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: ট্যাটু মেয়েরা অদ্ভুর সব জায়গায় লাগাতো। যা ভাষায় বলা সমীচিন হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.