নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

একজন নতুন ব্লগারকে আপনি কি উপদেশ দেবেন?

০১ লা জুন, ২০২২ দুপুর ১:৪৫

ছবিঃ আমার তোলা।

প্রথমে আপনাকে অভিনন্দন জানাই।
ব্লগ দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি কাউকে উপদেশ দেই না। যারা উপদেশ দেয় তারা সাধারনত ভালো মানুষ হয় না। আমি অনুরোধ করি। যাকে অনুরোধ করি, সে যদি আমার অনুরোধ মানে তাহলে তার উপকার হবে নিশ্চিত। আমি দীর্ঘদিন ধরে ব্লগে আছি। বা বলা চলে ব্লগে টিকে আছি। কত ঝড় তুফান যে আমার উপরে এসেছে। তবুও আমি অনড় আছি। প্রতিদিন ব্লগে নতুন নতুন ব্লগার আসছে। এটা আনন্দের খবর। দীর্ঘদিন ধরে তো ব্লগে আছি, তাই অনেক কিছু দেখি, শুনি। চুপ করে থাকি। একদল ব্লগার ব্লগ থেকে বিদায় নেয়। আবার একদল নতুন ব্লগার ব্লগে আসে। জোয়ার ভাটার মতো অবস্থা। কিন্তু কেউ কেউ ব্লগে টিকে যায়, থেকে যায়। জনপ্রিয়তা পেয়ে যায়।

পৃথিবীর সব জাগায় দুষ্ট লোক আছে।
মক্কা মদীনায়ও আছে। ঠিক তেমনি ব্লগেও প্রচুর দুষ্টলোক আছে। দুষ্টলোকের কাজই হচ্ছে ইতরামি করা। তাদের ইতরামি থেকে আপনাকে বেঁচে থাকতে হবে। কে কি করলো, কে কি লিখলো- সেদিকে নজর দিবেন না। আপনি আপনার মতো লিখে যাবেন। পড়ে যাবেন। মন্তব্যো করে যাবেন। ইতর শ্রেণীর লোকজনদের কে দেখবেন, অনেকে সাপোর্ট করবে। যারা সাপোর্ট করবে তারাও ইতর। এই ইতর শ্রেনী ব্লগের পরিবেশ নষ্ট করতে চায়। ভালো ব্লগারদের অদৃশ্য ভাবে ব্লগ থেকে তাড়িয়ে দেয়। আমার দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে দেখেছি- ব্লগে ইতর শ্রেনী দীর্ঘদিন টিকে থাকতে পার না। তাঁরা একসময় মাথা নীচু করে পালায়। কারন এরা লিখতে জানে না। এদের অনেক জ্বালা। এরা জানে শুধু ইতরামি করতে।

গ্রুপিং বা দলবাজি খুব খারাপ।
হোক অফিস বা ব্লগ। সব জায়গায় আজকাল দলবাজি হয়, হচ্ছে। এই দলবাজরা আপনাকে নিরপেক্ষ থাকতে দিবে না। অকারনে আপনাকে খোঁচাবে। আপনার মেজাজ গররম করে দিবে। অথচ এরা শিক্ষীত শ্রেনী। সমাজে শিক্ষিত মানুষ গুলোই বেশি ইতর হয়। এদের মন মানসিকতা উন্নত নয়। হাজার বলে কয়ে এদের লাইনে আনা যায় না। এরা আপনাকে বারবার আঘাত করবে। তখন মডারেটর হয়তো নিরব ভূমিকা পালন করবে। এমনকি অদৃশ্যভাবে ইতরদের আশকারা দিয়ে যায়। দেখবেন গুটিকয়েক ইতর আপনাকে সরাসরি আক্রমণ করবে। তখনও মডারেটর নিরব ভূমিকায় আছে। যদি আপনি কিছু বলতে যান, তখন এসে আপনাকে কমেন্ট ব্যান, বা ফ্রন্ট পেজ ব্যান করে দিবেন। কারো কারো কাছে অন্যায়টাই যে নিয়ম।

আপনি আপনার বক্তব্য লিখে যাবেন।
আপনি আপনার মনের কথা গুলো লিখে যাবেন। কে কি বলল, কে কি করলো সেদিকে নজর দিবেন না। সব সময় দুষ্টলোকদের পোষ্ট থেকে দূরে থাকবেন। আর ব্লগের দুষ্ট লোকজনদের নিজের ফেসবুকে জায়গা দিবেন না। তাহলে তাঁরা আপনাকে ইনবক্সে এসে বিরক্ত করবে। ব্লগে যারা নিরপেক্ষভাবে লিখে তাদের লেখা পড়বেন। মন্তব্য করবেন। দলকানাদের কাছ থেকে দূরে থাকবেন। ইতরেরা দলবেঁধে ইনবক্সে আলাপ আলোচনা করে। কু পরামর্শ করে। এদের মধ্যে একজন আছে সে তো নিয়ম করে সবার ইনবক্সে যায়। কথা চালাচালি করে। বলে, ভাই-ভাই অমুকে আপনাকে নিয়ে এটা বলেছে, অইটা বলেছে! ছিঃ ছিঃ এটা কোনো কথা!

আমি আমার চিন্তা ভাবনাতে অনড়।
কেউ আমাকে আমার চিন্তাভাবনা থেকে নড়াতে পারেনি। আমি সহজ সরল ভাবে লিখি। সহজ সরল ভাবে চিন্তা করি। জটিলতা কুটিলতা আমার পছন্দ নয়। ব্লগে যারা ভালো লিখেন তাদের লেখা পড়ি। মন্তব্য করি। ব্লগের দুষ্টলোকেরা আমাকে চোরাবালিতে ফেলে দিতে চেয়েছিলো বারবার। পারেনি। পারবেও না আমি জানি। যদি পারতো তাহলে ১২ বছর টিকে থাকতে পারতাম না। আসল কথা হলো- দিন শেষে ব্লগে যোগ্যরাই টিকে থাকে। থাকবে। ইতর শ্রেনী এবং হাউকাউ পার্টি হুটহাট আসে। ক্যাচাল লাগায়। চলে যায়। কিন্তু একজন খাটি ব্লগার ব্লগিং কে ভালোবাসে। তারাই ব্লগকে টিকিয়ে রাখবে যুগ যুগ ধরে। মোল্লার দৌড় যেমন মসজিদ পর্যন্ত, তেমনি ইতরদের দৌড় ঘেউ ঘেউ পর্যন্ত। লিখতে না জানলে ব্লগে টিকা থাকা যায় না।

মন্তব্য ৩৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০২২ দুপুর ১:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগার চাঁদগাজী রাজীব এবং ণুরু এখন অনেকের ব্লগিং এর প্রধান বিষয়বস্তু হয়ে গেসে।

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন: আসলে তা না।
তবে এই দুইজনকে শান্তিতে ব্লগিং করতে দেওয়া হচ্ছে না।

২| ০১ লা জুন, ২০২২ দুপুর ২:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: ভিক্ষার লাখ টাকার চেয়ে পরিশ্রমের এক টাকা বেশি সম্মানের।

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন: এজন্যই আমি পরিশ্রম করতে পছন্দ করি।

৩| ০১ লা জুন, ২০২২ দুপুর ২:২৬

আলমগীর সরকার লিটন বলেছেন: একধম সঠিক চিন্তাধারায় লেখেন রাজীব দা আমার ভাল লাগে
ভাল ও সুস্থ থাকবেন-----------

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কবি।

৪| ০১ লা জুন, ২০২২ দুপুর ২:২৯

ছাকিব নাজমুছ বলেছেন: আমি নিজে নতুন ব্লগার । আপনার বিশ্লেষণগুলো নিঃসন্দেহে আমাদের মতো নতুনদের উপকারে আসবে । ধন্যবাদ ।

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:১৭

রাজীব নুর বলেছেন: স্বাগতম আপনাকে।
আসুন। লিখুন। পড়ুন। মন্তব্য করুণ।

৫| ০১ লা জুন, ২০২২ দুপুর ২:৩৮

সোনাগাজী বলেছেন:



দুষ্টরা এত বেশী "মালটি নিক" বানাচ্ছে যে, বুঝাই যায় না, কোনটা নতুন ব্লগার, কোনটা "মালটি"।

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:১৮

রাজীব নুর বলেছেন: ব্লগটিমকে আমি অনুরোধ করবো মাল্টি নিক গুলোর প্রতি খেয়াল রাখুন। যদি এরা বেশি উজায় তাহলে অতি দ্রুত ব্যবস্থা নিবেন।

৬| ০১ লা জুন, ২০২২ দুপুর ২:৪০

রানার ব্লগ বলেছেন: একজন নতুন ব্লগার যখন নতুন আইডি খোলে তখন ব্লগের পেইজেই সকল উপদেশ বাক্য পাঠ করেই আসেন। আমি বিশ্বাস করি ব্লগাররা যথেষ্ট বুদ্ধিমান এরা ফেইসবুকিয় জ্ঞ্যানের অধিকারী নন তাই তাদের কে নতুন করে কোন উপদেশ দেয়াটা প্রয়োজন মনে করছি না !

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: ব্লগের নিয়ম নীতি পড়লেও সেটা সব সময় মনে রাখা যায় না।
মাঝে মাঝে পরিস্থিতি বদলে যায়।

৭| ০১ লা জুন, ২০২২ বিকাল ৩:০২

হাসান জাকির ৭১৭১ বলেছেন: দুষ্ট লোকেরা আসবে-যাবে, কিন্তু প্রকৃত ব্লগারেরাই টিকে থাকবে।

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ঠিক।

৮| ০১ লা জুন, ২০২২ বিকাল ৩:২৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখক বলেছেনঃ "দলকানাদের কাছ থেকে দূরে থাকবেন। ইতরেরা দলবেঁধে ইনবক্সে আলাপ আলোচনা করে।"

আমাদের কমেন্ট গুলি ইদানিং যেন এই লেখারই প্রতিফলন ঘটাচ্ছে :(

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: মডারেটর অবশ্যই তাদের পরিকল্পনা ভেঙ্গে দিবেন।

৯| ০১ লা জুন, ২০২২ বিকাল ৩:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: রাজীব ভাই, আপনি বলেছেন, আপনার উপর ঝড় তুফান এসেছে। আমি দুঃখিত, আপনার সাথে আমি একমত নই। আমার মতে, আপনার উপর কোন ঝড় আসে নাই। আপনি একটি অন্যায় কাজের সাথে যুক্ত ছিলেন, যা আপনি প্রথম প্রথম স্বীকার করতে চাইতেন না বরং এই নিয়ে আপনার অনেক কুযুক্তি, দম্ভোক্তি আমরা ধৈর্য্য ধরে শুনেছি, সহ্য করেছি। এই যে আপনি বললেন, আপনার উপর অনেক ঝড় এসেছে, এটা প্রমান করে আপনি আপনার কৃত কর্মের জন্য অনুতপ্ত নন।

ফলে, আপনি ইতর, দুষ্ট বা এই ধরনের অন্যায় ও আপত্তিজনক সম্বোধনে অন্য ব্লগারদের ডাকতে পারেন না। যদি এই ধরনের কাজ আমরা ভবিষ্যতে দেখি, তাহলে আমরা আমাদের নীতিমালা অনুসারে ব্যবস্থা গ্রহন করব।

নিজেকে সংশোধন করার কোন আগ্রহ আপনার স্বেচ্ছায় আপনার কখনও ছিলো না এবং আদৌ কতখানি হবে তা নিয়ে আমার সন্দেহ আছে। পরবর্তীতে যখন আমরা আপনার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করলাম, তখন আপনি বাধ্য হয়ে সংশোধন হবার চেষ্টা করলেন। সমস্যা হচ্ছে, আপনি বা আপনার মত অনেক ব্লগার আমাদের সুতা ছাড়ায় অভ্যস্ত হয়ে গেছেন, আমরা যে সুতা গুটাতে পারি, সেই ধারনা আপনাদের নেই। আশা করছি, এখন থেকে কিছু কিছ বিষয়ে দেখবেন কিভাবে সুতা গুটানো হয়।

কেউ যখন কোন অন্যায় কাজের সাথে যুক্ত থাকে এবং সেটা ধরিয়ে দিয়ে সংশোধন করতে অনুরোধ করে - সেটাকে ঝড় বলে না বলেই আমার বিশ্বাস।

এছাড়া যখন আমরা মনে করেছি, আপনি যে অন্যায় করেছেন, সেটার জন্য শুধু আপনাকেই একা দায়ী করা হচ্ছে, তখন আমরা আপনার পক্ষ হয়ে সবার সাথে বিতর্কে অংশ নিয়েছি। আমরা বলেছি, যে ভুল আরো অনেকেই করছে, শুধু সেই একই ভুলের জন্য সুনির্দিষ্ট একজনকে বলাটা অন্যায়।

ফলে আপনি বলতে পারবেন না, ব্লগ টিম আপনার প্রতি বিরুপ আচরন করছে।

পাশাপাশি, নিজের উপর নিজেই কিছু 'ঝড়' টেনে এনেছেন। আপনার ব্যক্তি স্বত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। আসলে ব্লগারদেরও এই সব বিষয় নিয়ে কথা বলার সময় নেই। যেমন, এক পোস্টে আপনি যা বলেন অন্য পোস্টে গিয়ে আবার সেটার বিরোধীতা করেন। সকালে যা বলেন, বিকালে তা ভুলে সম্পূর্ন অন্য কিছু বলেন।

আপনি বা দুই একজন ব্লগার বলবেন, আপনি সৃষ্টিকর্তায় বিশ্বাস করেন না দেখে আপনাকে সবাই এই ধরনের কথা বলে। আপনাকে সত্যি কথাটি বলি, আপনি স্রষ্টায় বিশ্বাস করেন কি করেন না এই নিয়ে কারো কোন মাথা ব্যাথ্যা নেই। কিন্তু আপনি যাই করেন না কেন, সেটা যেন নির্দিষ্ট হয়। আপনার দ্বিচারিতা ভীষন দৃষ্টিকটু এবং হাস্যকর।

যারা ইনবক্সে কথা চালাচালি করে, তারা সেটা করুক। কে কিসে সময় নষ্ট করবে এটা যার যার ব্যাপার। ধরুন আমি যদি কোন বলদের পিছে সময় নষ্ট করি, তাকে নিয়ে আলোচনা করি, এতে তো বলদের কিছু আসে যায় না। কারন সে এটা বুঝবে না। বলদ বলদই থাকবে। আপনি আর আমি কি কিছু করতে পারব? পারব না। মানুষের রুচি বলে ব্যাপার আছে। সবাই সবার রুচি দ্বারা পরিচালিত হয়।

অনেক বছর আগে একটা কথা একটি টিভি ইন্টারভিউ এ বলেছিলাম। সরলতা এবং আবালতার মধ্যে সুক্ষ পার্থক্য আছে। আশা করি, সেই সুক্ষ পার্থক্যটুকু বুঝে সবাই নিজেকে সরল বা আবাল হিসাবে নির্ধারন করবে।

ব্লগার গোফরান বলেছেন - ভিক্ষার লাখ টাকার চেয়ে পরিশ্রমের এক টাকা বেশি সম্মানের। আশা করি, এই কথার গুরত্ব সকলেই বুঝবেন।

ভালো থাকবেন। প্রিয় ব্লগার শরৎ দা বলতেন, তোমার ইমেজ বানাও তোমার প্রোফাইলের মত, সুন্দর!
আপনার জন্যও একই পরামর্শ থাকবে। ইজ্জত অনেকটা থুতুর মত। একবার মাটিতে পড়ে গেলে আর মুখে তুলে নেয়ার সুযোগ থাকে না।

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:৫৩

রাজীব নুর বলেছেন: আসসালামু আলাইকুম।
আপনার মন্তব্যে আমি বারবার আহত হই। কষ্ট পাই। সাধারণত আপনি মন্তব্য কম করেন। হ্যাঁ জানি আপনি ব্যস্ত। আপনার সময়ের দাম আছে। বদলদের পোষ্টে আপনি মন্তব্য করেন না। ইত্যাদি ইত্যাদি। আমার পোষ্টে আপনার মন্তব্য দেখলে আমি খুশি হই না। কারন আপনি যেন মন্তব্য করেন না, ইট উড়িয়ে মারেন। ইহা দুঃখজনক। দুঃখ দেওয়ার চেয়ে মন্তব্য না করাই ভালো। আমার পোষ্টে আপনার মন্তব্য মানেই অতি সুক্ষ্মভাবে আমাকে অপমান করা। হেয় পতিপন্ন করা।

যার কাঁধে জোয়াল থাকে সেই বুঝে তার কেমন লাগে। অন্য একজন বুঝতে পারে না। ঝড় তুফান কম আসেনি। কতিপয় ব্লগার আমাকে নিয়ে পোষ্ট দিয়ে চেষ্টা করেছে আমার মান সম্মান শেষ করে দিতে। যাক সেসব কথা আমি বলতে চাই না। আর আপনিও বুঝতে পারবেন না। তবে আমি চাই আপনি ১০০% নিরপেক্ষ হন। তাহলে শান্তিতে ব্লগিং করতে পারবো। দিনের পর দিন। মাসের পর মাস আমাকে লিখতে দেন নি আপনি। মন্তব্য করতে দেননি। ব্যান করে রেখেছেন। এই জ্বালা যন্ত্রনা আপনি বুঝতে পারবেন না। যার ক্ষুধা লাগে সে-ই বুঝে তার কেমন লাগে। যার পেট ভরা সে বুঝবে কেমন করে?

আমি ইতর, দুষ্টলোক ইত্যাদি শব্দ বলতে পারবো না। তাহলে ব্যবস্থা নেবেন। অবশ্যই ব্যবস্থা নেবেন আমার বিরুদ্ধে। কিন্তু যারা আমাকে নিয়ে উপহাস করবে দয়া করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। আমাকে যা তা বলবে, আমার ওস্তাদকে যা তা বলবে- আর আমি চুপ করে থাবো? তামাক খাবো? হ্যাঁ চুপ করে থাকবো। যদি আপনি সাথে সাথে ব্যবস্থা নেন। আর যদি ব্যবস্থা না নেন তাহলে আমাকে বলতে হবে। কিন্তু আপনি ব্যবস্থা নিলে আমি চুপ থাকবো। এখন আপনার উপরে নির্ভর করছে।

সবার হাতেই একটা নাটাই থাকে। সূতা টানবেন অবশ্যই। আমার হাতেও নাটাই আছে। আসলে আল্লাহপাক সবার হাতেই একটা করে নাটাই দিয়েছেন। কিন্তু আসল নাটাই নিয়ে একজন দূরে বসে আছেন। তিনি আসল সূতা টানবেন যথাসময়ে। আপনি শুধু আমার সূতা টানবেন না অন্যান্য ব্লগারদেরও সূতা টানবেন? আপনার পক্ষে ব্লগ নীতিমালার বাইরে গিয়ে সূতা টানা সম্ভব না। এবং আমি নীতিমালার বাইরে যাবো না। কাজেই আপনি সূতা টানার সুযোগ পাবেন না।
আমি কি লিখি, আমি জানি। নিয়মের মধ্যেই থাকি। নিয়মের ভেতরেই লিখি। নাকি আপনার শুধু মনে হয় আমিই নিয়মের বাইরে আছি, অন্য সবাই নিয়মের মধ্যে আছেন? এজন্যই বলেছি আমি চাই আপনি ১০০% নিরপেক্ষ থাকুন। এই সামুতে শুধু মাত্র আপনি নিরপেক্ষ থাকলে আমি রাজার হালে ব্লগিং করতে পারবো।

আমি সকালে একটা বিকালে আরেকটা কথা বলি না। এটা আপনাদের বুঝার ভুল। যেমন ধরুন সকালে একটা গল্প লিখলাম। সেই গল্পে একটা নাস্তিক চরিত্র আছে। সেই নাস্তিক চরিত্র অনেক কথা বলল। (আমার লেখার চরিত্র গুলো দিয়ে আমাকে মেলাবেন না। চরিত্র গুলো অনেক কথা বলে। সেটা আমি না।)
আবার ধরুন বিকেলে একটা গল্প লিখলাম। সেই গল্প একটা আস্তিক চরিত্র আছে। আস্তিক চরিত্র ধর্মের গুণগান করলো। তো এখানে আপনাদের বুঝতে হবে- কোনটা আমি বলেছি, আর কোনটা আমার গল্পের চরিত্র বলেছে। আমার গল্পের চরিত্রের দোষ ত্রুটি কেন আমার কাঁধে দিয়ে দিতে চাচ্ছেন জোর করে?

ঈশ্বর বিশ্বাস এটা একান্তই আমার ব্যক্তিগত ব্যাপার। আমি জানি ঈশ্বরের সাথে আমার সম্পর্ক কতদূর। সেটা অন্য কেউ কোনো দিন বুঝতে পারবে না। যদি কেউ বুঝে, তবে সে অবশ্যই ভুল বুঝবে। আসল কথাটা কেউ বুঝবে না। অবশ্য তাদের বুঝার দরকারও নাই।

ভালো থাকুন প্রিয় কাভা ভাই।
আমাকে ভুল বুঝবেন না। বুঝতে চেষ্টা করুণ। আমি মন্দ মানুষ নই। অসৎ মানুষ নই। মানুষের প্রতি আমা সীমাহীন ভালোবাসা রয়েছে।

১০| ০১ লা জুন, ২০২২ বিকাল ৩:৫০

কাজী ফাতেমা ছবি বলেছেন: অসংখ্য ধন্যবাদ #কাভা ভাইয়া

১১| ০১ লা জুন, ২০২২ বিকাল ৪:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: যদি মনে হয় কোন পোস্ট দিয়ে কোন ব্লগার কে হেয় করা হয়েছে তবে সেটা এড়িয়ে যাওয়া বেটার। অন্যকে ছোট করে দেয়া পোস্টগুলোতে দুই/চারজন পারসোনালিটি লেস পুরান ব্লগার ছাড়া কোন ভদ্র শিক্ষিত মার্জত ব্লগারকে আপনি দেখেছেন? আপনার ব্লগের প্রতি ডেডিকেশান কে সম্মান করি, এখন কপি পেস্ট না করার পরও যারা আপনাকে নিয়ে মিম বানাচ্ছেন তাদের এডিয়ে চলুন। এখানে সবাই শিক্ষিত। কে আন্তর্জাতিক মানের আর কে বস্তির সেটা তার আচরণ ও ব্যবহারে প্রকাশ পাবে। কুকুর কামড় দিলে আপনি কি কুকুরকে কামড়াবেন?
আর ফেসবুক! হা হা হা! আইডি দেখলেই অনুমান করা যায় কে কোত্থেকে উঠে এসেছে। ফেসবুকে ব্লগের মত চাপাবাজী করা যায়না।সামুর শ্রেষ্ঠ সব মেধাবীরা ফেসবুকে চলে গেসেন এখন। আমার ফ্রেন্ডলিস্ট এ ২০০ জনের মত ব্লগার আছেন। আমি তাদের লেখা আর স্ট্যাটাস পড়ে নস্টালজিক হয়ে যাই।

জাদিদ ভাই এর মন্তব্য কে সম্মান করুন। উনি জানেন এবং বুঝেন কখন কি স্টেপ নিতে হবে।

জয় বাংলা বলে আগে বাড়ুন। বাংলাদেশ জামাত মুক্ত হোক।

০১ লা জুন, ২০২২ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: গোফরান ভাই আমার শুধু মানুষের প্রতিই ভালোবাসা না, কুকুরের প্রতিও আমার যথেষ্ঠ ভালোবাসা। রাস্তার পাশের কুকুর গুলোকে আমি খাবার কিনে দেই।

জাদিদ ভাই ভালো মানুষ। তাকে আমি সম্মান করি। শ্রদ্ধা করি।

১২| ০১ লা জুন, ২০২২ বিকাল ৪:৪২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্লগার এন্ড মডারেটর কাল্পনিক_ভালোবাসা এর মতামত সুন্দর হয়েছে।



আসুন আমরা আগে যে যা আকাম কুকাম করেছি সেগুলো ভুলে নতুন করে শুরু করি। একটা সুন্দর পরিবেশ গড়ি। এখন থেকে এটাই হোক আমাদের অঙ্গিকার।

০১ লা জুন, ২০২২ সন্ধ্যা ৬:০০

রাজীব নুর বলেছেন: ভালো কথা বলেছেন।

১৩| ০১ লা জুন, ২০২২ সন্ধ্যা ৬:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: একজন ভিপি যদি একপক্ষীয় কথা শোনে নিজেদের লোককে আইডেন্টিফাই করতে ভুল করেন, নিজেদের মধ্যেই ঝামেলা করেন, কার মনে কি আছে, কে কোন স্টাইলে রাজনীতি করেন তা না বুঝেন তবে কিভাবে লক্ষ্যে পৌঁছাবে @মামা।

১৪| ০১ লা জুন, ২০২২ সন্ধ্যা ৬:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি সকল পোস্টে অবশ্যই মন্তব্য করি না এবং এই ধরনের পোস্টে তো বটেই। আমি মন্তব্য করতে বাধ্য হয়েছি - কারন আপনি ভুল ম্যাসেজ দিচ্ছেন এবং অন্যায়কে ন্যায় বলে প্রতিষ্ঠা করতে যাচ্ছেন। বিষয়টির সাথে ব্লগ সম্পর্কিত বলেই আমি চিন্তিত।

আপনি পীর মানেন বা ওস্তাদ মানেন সেটা আপনার ব্যক্তিগত বিষয়। আপনার ওস্তাদ যদি ব্লগ নীতিমালার বাইরে যায়, তাহলে অবশ্যই আমি সেখানে ইন্টারফেয়ার করব এবং প্রয়োজনে তার বিরুদ্ধে আমরা সর্বোচ্চ ব্যবস্থা গ্রহন করব।

আমি আপনার পোস্টে ব্লগার হিসাবে মন্তব্য করি নি, আমি ব্লগের পক্ষ থেকে মন্তব্য করেছি।

ধন্যবাদ।

০১ লা জুন, ২০২২ সন্ধ্যা ৭:০২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে আবার ফিরে এসেছেন।
অতীতে যা হয়ে গেছে। গেছে। কিছু করার নাই।
তবে এখন আমি ব্লগ নীতিমালার মধ্যেই থাকবো। সাবধান থাকবো।
সুন্দর ভাবে ব্লগিং করতে চাই সেজন্য আপনার সহযোগিতা কাম্য।

১৫| ০১ লা জুন, ২০২২ সন্ধ্যা ৬:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: রাজিব নুর বাদ দেন

@ভাইয়া উনি কপি পেস্ট বন্ধ না করা পর্যন্ত কেউ খোচাখোচি না করলে ভাল হয়।

১৬| ০১ লা জুন, ২০২২ সন্ধ্যা ৬:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমি নতুন ব্লগারদের উপদেশ দিবো
ফুল পাখি, লতা পাতা আর সুন্দর
সুন্দর কুকুর বিড়ালের ছবি দিয়ে
ব্লগ ভরুন। ঝামেলা ও ক্যাচাল
মুক্ত থাকুন।

০১ লা জুন, ২০২২ রাত ১১:১২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

১৭| ০১ লা জুন, ২০২২ সন্ধ্যা ৬:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @মোহাম্মদ গোফরান: ভাইয়া, আপনি অনুগ্রহ করে নিজের ব্লগিং এর ব্যাপারে চিন্তা করুন। ব্লগ টিম মনে হয় তাদের কাজ সম্পর্কে ওয়াকিবহাল। পাশাপাশি, ব্লগার রাজীব নূর এর সাথে ব্লগ টিমের আলোচনায় তৃতীয়পক্ষ হিসাবে বার বার আপনার যুক্ত হবার কোন কারন আছে বলে মনে করি না।

ধন্যবাদ আপনাকে।

১৮| ০১ লা জুন, ২০২২ সন্ধ্যা ৭:০৯

মরুভূমির জলদস্যু বলেছেন: ছবিটি অতি চমৎকার হয়েছে! আমার চোখে আপনার তোলা সবচেয়ে ভালো ছবিগুলির মধ্যে এটি একটি হবে। !:#P
এতো বড় উপদেশ নতুন ব্লগারা পড়বে বলে মনে হয়না। :(
আমি ৩টি কথা বলবো, উপদেশ না।
১। অন্যের পোস্টগুলি পড়ুন, সেগুলিতে মন্তব্য করুন।
২। প্রথম দিকে ছোট পোস্ট করুন।
৩। নির্দিষ্ট কোনো বিষয়ে আটকে থাকবেন না।

০১ লা জুন, ২০২২ রাত ১১:১৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
একসময় ছবি তুলতাম মন দিয়ে। পরিশ্রম কওরে। একঝন ছবি তুলি। জাস্ট ক্লিক করি। সেই ছবিতে পরিশ্রম থাকে না। তাই ছবি ভালোও হয় না।

৩ টা পয়েন্ট ই ভালো। সুন্দর কথা বলেছেন। ইনশাল্লাহ মেনে চলব।

১৯| ০১ লা জুন, ২০২২ রাত ১১:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন: ৩ টা পয়েন্ট ই ভালো। সুন্দর কথা বলেছেন। ইনশাল্লাহ মেনে চলব।
হায় হায়!!
এই তিনটি কথাতো আপনার জন্য না!
আপনি নতুনদের জন্য বলতে বলেছেন, আমি নতুনদের জন্য লিখেছি।

০২ রা জুন, ২০২২ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: ভালো জিনিস গ্রহন করতে আমার সমস্যা নাই।

২০| ০২ রা জুন, ২০২২ রাত ১২:০৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: উপদেশ না, পরামর্শ দেব। বলব, কিছুদিন পোস্ট পড়েন, তারপর মতামত দেন। নিজেকে ঝালাই করে নিন। তারপর পোস্ট করুন

০২ রা জুন, ২০২২ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: সহমত।

২১| ০২ রা জুন, ২০২২ রাত ১২:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: তাকে বলতে হবে যে একজন ব্লগার পুরানো হলেই অনুসরণযোগ্য এই কথা যেন বিশ্বাস না করে। অনেক পুরনো ব্লগারের মধ্যে অনেক ভীমরতি আছে যেগুলি অনেক নতুন ব্লগারের নাই। তাই নতুন বা পুরানো এটা কোন বিষয় না। ব্লগের নিয়ম মেনে চলতে হবে।

০২ রা জুন, ২০২২ দুপুর ১:১৮

রাজীব নুর বলেছেন: হ্যা ব্লগের নীতিমালা অবশ্যই মেনে চলতে হবে। এবং এই নীতিমালা সবার জন্য সমান প্রযোজ্য।

নতুন ব্লগারদের আরেকটা বিষয়ে খেয়াল রাখতে হবে- অনেক ব্লগার ভালোর ভান ধরে মন্তব্য করতে গিয়ে আসলে ক্ষতি করে। ভুল উস্কানি দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.