নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমার মুসলমানির গল্প

১৪ ই জুলাই, ২০২২ রাত ১১:১৮

ছবিঃ গুগল।

একদিন দেখলাম বাবা মা আলাপ করছে।
ছেলে বড় হচ্ছে। ওর মুসলমানি করা দরকার। এক শুক্রবার বাসায় হাজম (হাজম মানে যারা ছেলেদের মুসলমানি করায়) এলো। এক মিনিটের মধ্যে সে আমার নুনু কেটে দিলো। মুসলমানির আগে বেশ ভয় পাচ্ছিলাম। কারন বন্ধুদের কাছ থেকে মুসলমানি নিয়ে নানা রকম কথা শুনেছিলাম। সত্য কথা বলি, ভয়ে কলিজা কেঁপে উঠেছিলো। হাজম কিভাবে আমাকে মুসলমানি করালো জানি না। কারন আমার মুখ অন্য দিকে ঘুরিয়ে রাখা হয়েছিলো।

যাইহোক, মুসলমানি শেষ হলো।
আমি বিছানায় উলঙ্গ হয়ে শুয়ে আছি। বেশ লজ্জাকর অবস্থা। একটা কাপড় দিয়ে যে লজ্জাস্থান ঢেকে রাখব, সেই উপায় নাই। নুনুতে কিছু লাগলেই জ্বলে। এর মধ্যে লোকজন আমাকে দেখতে আসে। যেন কোনো উৎসব। মুড়ি, চিড়া আর মোয়া দিয়ে ঘর ভরে গেছে। সবাই নুনুর দিকে তাকিতে থাকে। লজ্জায় আমি শেষ। একদিন দুপুরবেলা পাশের বাসার সোনিয়া এসে হাজির। উফ কি লজ্জা ! কি লজ্জা! মিথ্যা বলব না, সোনিয়াকে আমার বেশ লাগতো। সোনিয়া আমাকে দেখলেই খেপাতো। বলতো, তোর নুনু দেখেছি। দেখেছি। আমার খুব রাগ লাগতো। ইচ্ছা করতো সোনিয়াকে একটা থাপ্পড় দেই।

মুসলমানি হয়েছে। সাত দিন শুয়ে থাকতে হবে।
আমি ছিলাম অস্থির প্রকৃতির ছেলে। সারাদিন দৌড়ঝাপ করতাম। এক এলাকা থেকে আরেক এলাকায় ঘুরে বেড়াতাম। এখন এই আমাকে ন্যাংটা হয়ে শুয়ে থাকতে হচ্ছে। মনে মনে আল্লাহর উপর আমার খুব রাগ হলো। আল্লাহ চাইলে তো মুসলমানি করিয়েই দুনিয়াতে আমাকে পাঠাতে পারতেন। তাহলে দুনিয়াতে এসে এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হতো না। তখন জানতাম না, এখন জানি- **মুসলমানি** হল- পুরুষাঙ্গের অগ্রভাগের চামড়া কিছুটা কেটে ফেলা। এটাকে আরবি ভাষায় খতনা বলা হয়।

মুসলমানি হওয়ার পরই ঝামেলা শেষ না।
মুসলমানির সময় হাজম একটা সাদা কাপড় পুড়িয়ে নুনুতে লাগিয়ে দিতো। সেই পোড়া কাপড় প্রতিদিন হালকা গরম পানি দিয়ে ধুয়ে দিতে হতো। তখন একটু একটু করে পোড়া কাপড়টা ছিড়ে আসতো। উফ কি যে যন্ত্রনা। যাই হোক, সাত দিনের মধ্যে মোটামোটি ঝামেলা শেষ। যদিও ভালো করে প্যান্ট পড়তে ১৫ দিন সময় লেগে ছিলো। কারন কোনো কাপড় নুনুতে লাগলেই জ্বলতো। ধর্মীয় কারণে মুসলমান ও খ্রিস্টানরা খতনা করিয়ে থাকে। কিছু কিছু রোগ হলে যেমন ফাইমোসিস, প্যারাফাইমোসিস হলে খতনা বা মুসলমানি করাতে হয়।

মুসলমানি কমপ্লিট। আব্বা ঘোষনা দিলেন।
বিরাট এক অনুষ্ঠান করবো। আত্মীয়স্বজন সবাইকে দাওয়াত দিয়ে খাওয়াবো। আব্বা আবার এসব কাজে ওস্তাদ। কার্ড ছাপানো হলো। কমিউনিটি সেন্টার ভাড়া করা হলো। বাবুর্চি ঠিক করা হলো। এক শুক্রবার আমার সুন্নতে খাতনার অনুষ্ঠান হলো। খাবারের মেন্যু কি ছিলো আজ আর মনে নাই। তবে অনেক মানুষ এসেছিলো সেটা স্পষ্ট মনে আছে। আমি অনেক খেলনা গিফট পেয়েছিলাম। আমাকে দুধ ও দুবলা দিয়ে গোছল করানো হয়েছিলো। পায়েস খাওয়ানো হয়েছিলো। তারপর এক গ্লাস দুধ। আমাকে প্রিন্সকোট পরানো হয়েছিলো।

এখন পোলাপানের মুসলমানি নিয়ে কোনো সমস্যা নাই।
হাসপাতালে যায়। ডাক্তার দুই মিনিটে কাজ সেরে ফেলে। যার মুসলমানি হয় সে টেরও পায় না। কষ্ট ছিলো আমাদের সময়। আমাদের সময় হাজমকে ৫ শ' টাকা দিলেই সে খুশি। সাথে একটা নতুন লুঙ্গি দিলে তো কথাই নেই। এখন বেসরকারি হাসপাতালে ৫ থেকে ৭ হাজার টাকা লাগে মুসলমানি করাতে। গত বছর আমাদের আরিশকে করালাম। মেয়েদেরও কষ্ট আছে। তাদের নাক ও কান ফুটানো হয়। একসময় সুই গরম হয়ে নাক ও কানে ফুটা করানো হতো। নইলে মেয়েরা নাকফুল আর কানে দুল পড়বে কি করে? এখন অবশ্য নাক ও কান ফুটো করা কোনো সমস্যাই না। পার্লারে গেলেই হলো। ২০ সেকেন্ডের মধ্যে কাজ শেষ।

মন্তব্য ৩৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০২২ রাত ১১:৩০

মরুভূমির জলদস্যু বলেছেন: আমাদের এলাকায় যে হাজম খতনা করাতে আসতেন তিনি ছিলেন বিশালদেহী, বড়সড় মানুষ (তখন তাই মনে হয়েছে)। আমার কান্না দেখে ধমক দিয়ে বলেছিলো- কান্দস কে, তোর বাপের মোসলমানিও আমিই করাইছি, হেতো কান্দে নাই।/si] B:-)

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: হা হা হা----

২| ১৪ ই জুলাই, ২০২২ রাত ১১:৩০

রেজাউল৯০ বলেছেন: ছবিতে আপনি কোন জনা? ডানের জন নাকি বামের জন?


এক মিনিটের মধ্যে সে আমার নুনু কেটে দিলো।


আমার সমবেদনা রইল।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: ছবিতে আমি নাই।
ছবিটা গুগল থেকে নিয়েছি।

৩| ১৪ ই জুলাই, ২০২২ রাত ১১:৪৭

ভুয়া মফিজ বলেছেন: নুনু কেটে দিল............এটা ঠিক কথা না। আপনার বলা উচিত, নুনু ছেটে দিল!!! =p~

আমারও সমবেদনা রইল।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৫

রাজীব নুর বলেছেন: নুনু কেটে দিলো- এই কথাটা দিয়ে আমি কি বুঝাতে চেয়েছি সেটা সকলেই বুঝেছেন। আপনিও বুঝেছেন।
সমবেদনা জানানোর কিছু নেই। আপনার নুনুও কাটা হয়েছে নিশ্চয়ই।

৪| ১৫ ই জুলাই, ২০২২ রাত ১২:০১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


এখনো গা শিরশির করে। আমার সময়ে ডাক্তার ছিলো। যদিও লোকাল এনেস্থেশিয়া দিয়েছিলেন। কাজ করেনি।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: হাজম দিয়ে মুসলমানি করা অনেক কষ্টের।
এযুগের পোলাপান ভাগ্যবান।

৫| ১৫ ই জুলাই, ২০২২ রাত ১২:০১

শূন্য সারমর্ম বলেছেন:

নিজের স্মৃতি রোমন্থন হলো কিছুটা।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: লিখে ফেলুন।

৬| ১৫ ই জুলাই, ২০২২ ভোর ৪:০৫

কামাল৮০ বলেছেন: মুসলমানী না করানোর যে কতো বড় উপকার এটা বলে শেষ করা যাবে না।শিশ্নের অগ্রভাগ খুবই স্পর্শ কাতর একটা স্থান।খোলা থাকার ফলে কাপড়ের সাথে ঘষা খেতে খেতে তা কমে যায়।
আর কি কি লেখার বাকি আছে মনে করে লিখে ফেলুন।পড়ে ভালই লাগছে।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ মুসলমানি করলে অনেক অসুখ বিসুখ থেকে বাঁচা যায়।

বহু কিছু লেখার বাকি আছে। সেসব লেখার ইচ্ছা আমার আছে।

৭| ১৫ ই জুলাই, ২০২২ ভোর ৪:১২

কামাল৮০ বলেছেন: আমাদের দয়াল নবীকে মুসলমানী করিয়েই আল্লাহ পাঠিয়ে ছিলেন। তা না হলে চল্লিশ বছর বয়স হবার পর তাকে মুসলমানী করাতে হতো।তাদের পরিবারে মুসলমানী করাবার প্রথা চালু ছিল না।আল্লাহ কতো মহান।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: শুনেছি, অনেক শিশু মায়ের পেট থেকে দুনিয়ায় আসার আগেই মুসলমানি হয়ে আসে। এটার বৈজ্ঞানিক ব্যখ্যা আমি জানি না।
বহু লোক আছে ৩০ বছরের পর মুসলমানি করেছে।

৮| ১৫ ই জুলাই, ২০২২ ভোর ৫:০৯

ইফতেখার ভূইয়া বলেছেন: আমাদের সময় অবশ্য ডাক্তার দিয়ে সারকামসাইজড করা হয়েছিলো। ডাক্তারের অফিস থেকে বাসায় আসার পর ঠ্যালা বুঝতে পারছিলাম। আল্লাহ অবশ্য পরে রহম করেছেন। =p~ ধন্যবাদ।

নোট: বাচ্চাদের অর্ধ-নগ্ন ছবি কোথাও ব্যবহার না করাই ভালো। বাংলাদেশী বলে আমি আপনার দৃষ্টিভঙ্গি বুঝতে পারি তবে আমেরিকাতে এ ধরনের কাজ করলে তাদেরকে সম্ভাব্য পেডোফাইল হিসেবে সন্দেহ করা হয়। আমেরিকায় বিষয়গুলো অত্যন্ত সিরিয়াস। সে ধরনের কোন অপরাধ প্রমাণিত হলে, জেল-জরিমানা ছাড়াও এ ধরনের অপরাধীর ছবি এবং পরিচয় জনসম্মুখে ছেড়ে দেয়া হয় যাতে জনগন ঐ ব্যক্তি থেকে তাদের বাচ্চাদের দূরে রাখে।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। এরপর থেকে আরো সাবধান হবো ছবি ব্যবহার করতে।
ভালো থাকুন।

৯| ১৫ ই জুলাই, ২০২২ সকাল ৭:৫৩

অগ্নিবেশ বলেছেন: ভুইয়াদা মনে হয় আমেরিকাতে থাকেন, তার দৃষ্টিভঙ্গি খুবই উন্নত। সেখানে ৫৩ বছরের বুইড়া ৬ বছরের মেয়েকে বিয়ে করে ৯ বছরে বিছানায় তুললে তার জেল জরিমানা নিশ্চিত।
ভুইয়াদা খুবই ভালো বলেছেন, বাচ্চাদের অর্ধ-নগ্ন ছবি কোথাও ব্যবহার না করাই ভালো। বাংলাদেশী বলে আমি আপনার দৃষ্টিভঙ্গি বুঝতে পারি তবে আমেরিকাতে এ ধরনের কাজ করলে তাদেরকে সম্ভাব্য পেডোফাইল হিসেবে সন্দেহ করা হয়। আমেরিকায় বিষয়গুলো অত্যন্ত সিরিয়াস। সে ধরনের কোন অপরাধ প্রমাণিত হলে, জেল-জরিমানা ছাড়াও এ ধরনের অপরাধীর ছবি এবং পরিচয় জনসম্মুখে ছেড়ে দেয়া হয় যাতে জনগন ঐ ব্যক্তি থেকে তাদের বাচ্চাদের দূরে রাখে।
সামান্য অর্ধ-নগ্ন ছবিতে যদি এই অপরাধ হয় তাহলে বাচ্চাদের বিছানায় তুল্লে কি হবে?? ভাগ্যিস সর্বকালের সেরা মানব আমেরিকাতে জন্ম নেয় নাই।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: কারো বিশ্বাসকে আঘাত করা সঠিক কাজ নয়।
যে যার বিশ্বাস নিয়ে থাকুক না।

১০| ১৫ ই জুলাই, ২০২২ সকাল ৮:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: উপরে অগ্নিবেশের ৯ নং মন্তব্যটাতে আমাদের রসূলকে (সা) অবমাননা করা হয়েছে। ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: উফ!!!
শুনুন এত লাগে কেন আপনাদের? উনি তেমন কোনো কিছু বলেন নাই।

যখন কেউ না খেয়ে থাকে, তখন তো আপনাদের লাগে না।
যখন কারো উপর অন্যায় হয় তখন তো আপনাদের লাগে না।
যখন কেউ বেকার থাকে তখন তো আপনাদের লাগে না।

১১| ১৫ ই জুলাই, ২০২২ সকাল ৯:০২

অগ্নিবেশ বলেছেন: সাড়ে ভাই, আমার নিরীহ মন্তব্যকে মহান রসূলের সাথে তুলনা করে আপনি রব্বুল আলামিনের শানে গুস্তাকি করেছেন, আপনার হেদায়েত চাই। রব্বুল আলামিন যাই করেছেন মহান আল্লহপাকের নির্দেশেই করেছেন, তা না হলে তিনি কখনই এইসব করিতেন না, যাহা আপনার নিকট গর্হিত মনে হচ্ছে। আমার কাছে সর্বকালের সেরা মানব বলতে আমার গ্রান্ড গ্রান্ড ফাদারকে বুঝিইয়েছি, তিনি বাল্যবিবাহ করেছিলেন।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১২| ১৫ ই জুলাই, ২০২২ সকাল ৯:২৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

@অগ্নিবেশ,

আমার দাদার দাদাও ১২ বছরের একটি মেয়েকে বিয়ে করেছিলেন। তাঁর ঘরেই আমার দাদার বাবার জন্ম। আপনি এতো ক্ষ্যাপেন কেন?

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: যুগ বদলায়, অনেক নিয়ম কানুন বদলায়। এটাই স্বাভাবিক।
যুগের সাথে সাথে মানুষও বদলায়। দুনিয়াতে সব কিছু বদলে যায়। একসময় মানুষ, কাঁচা খাবার খেত। এখন তো কাঁচা খাবারের কথা মানুষ ভাবতেই পারবে না।

১৩| ১৫ ই জুলাই, ২০২২ সকাল ১১:১০

অগ্নিবেশ বলেছেন: সত্যভাই, সত্য বলার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার দাদা পঞ্চাশ বা ষাটোর্ধ বয়সে ১২ বছরের মেয়ে, মানে আপনাকে দাদিকে বিয়ে করেছেন, আপনাদের বংশ বৃদ্ধি হয়েছে, আপনার দাদিও কোনোদিন ধর্ষনের অভিযোগ করে নাই, চারিদিকে সুখ আর সুখ শান্তি আর শান্তি। আর এই দিকে কিছু উটকো নাস্তিক আর শুনে মুসলমান যারা ইহুদী নাসারাদের দেশে থাকে টাকে, তারা বলে বাল্য বিবাহ হারাম, বাচ্চারা যেহেতু সম্মতি দিতে পারে না, তাই তাদের সাথে বিবাহ হারাম, বাচ্চাদের বিবাহ করে বিছানায় তোলা হারাম, ইহা ধর্ষন। ইত্যাদি ইত্যাদি। আল্লাহর আইনের বিরুদ্ধে এরা কথা কয়, রাসুলের চরিত্রকে এরা প্রশ্নবিদ্ধ করে। এরাই ইসলামের শত্রু, এরাই ইহুদী নাসারাদের এজেন্ট।

১৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: গুড ওয়ান।

১৪| ১৫ ই জুলাই, ২০২২ দুপুর ২:২৪

জুল ভার্ন বলেছেন: আমাকে নিয়ে যাওয়া হয়েছিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে.....

১৬ ই জুলাই, ২০২২ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: হ্যাঁ। জানলাম।

১৫| ১৫ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
খানসাব ওই সময় থেকেই আপনার মনে প্রেমের উদয়!
সোনিয়া এখন কার বউ!

@ কামাল সাবের ইসলামের আচার নিয়ম নীতি কিছুই পছন্দ নয়!
খাতনা করলে সমস্যা? আপনি না করে ভালোই করছেন!

@অগ্নিবেশ দরবেশ!
কাজী নজরুল ইসলাম তার কবিতায় বলেছেনঃ
'রাসুলের অপমানে যদি কাঁদেনা তোর মন,
মুসলিম নয় মুনাফিক তুই রাসুলের দুশমন। '

আসলেই তাই, ইসলামের বিরুদ্ধে যখন কোনো বিষয়ে অভিযোগ আনা হয় তখন প্রতিটি মুসলমানের হৃদয় কাঁদে এবং ব্যথা পায় আর এটাই স্বাভাবিক।

১৭ ই জুলাই, ২০২২ রাত ৯:৩৪

রাজীব নুর বলেছেন: ইসলাম নিয়ে কেউ উপহাস করলে তাকে শাস্তি দিবেন মহান আল্লাহ। আপনি বা আমি না।

১৬| ১৫ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
@ ভূইয়া ভাই,
যেহেতু লেখক বলেছেন ছবিটা গুগল থেকে নিয়েছেন,
তাই সাস্তি পেতে হলে গুগলকেই পেতে হবে,
তারা আমন ছবি রাখে কেন? তারা কি
আমেরিকান আইন জানেনা!

@ খানসাব সব সময় সবার কথায় সায়
দেবেন না, অন্যায়ের প্রতিবাদ করুন!
নতাজানু মনোভাব আপনার ব্যক্তিত্তকে
খব' করে।

১৭| ১৭ ই জুলাই, ২০২২ সকাল ৮:৪৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কয়েকমাস আগে কে জানি আপনাকে আবার মুসলমানি করানোর জন্য ব্লগে পোস্ট করেছিল

১৭ ই জুলাই, ২০২২ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ব্লগে বদ লোকের অভাব নাই।

১৮| ১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৩৯

শাওন আহমাদ বলেছেন: ঘুরেফিরে সবার মুসলমানির গল্প একইরকম। আফটার মুসলমানি ল্যাংটা হয়ে শুয়ে থাকা। ;)

১৮ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৯

রাজীব নুর বলেছেন: হা হা হা---
ঠিক তাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.