নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জীবনের গল্প- ৬৯

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৩:২৩

ছবিঃ আমার তোলা।

আমি একজন ব্যর্থ মানুষ।
আগাগোড়া একজন ব্যর্থ মানুষ। জন্মের পর থেকেই আমি ব্যর্থ মানুষ। যখন দুনিয়াতে আসি, আমার জন্য আমার মা প্রায় মারাই যাচ্ছিলেন। ডাক্তাররা কোনো মতে মাকে বাচিয়েছেন। আমি জন্মের পর বাবার ব্যবসায় ধ্বস নামলো। বাসায় একের পর এক দূর্ঘটনা ঘটতে শুরু করলো। এই প্লেট ভাঙ্গে। কেউ পিছলা খেয়ে পড়ে পায়ে ব্যথা পায়। আমাকে যে দেখতে আসে। সে-ই অসুস্থ হয়ে যায়। কেউ কেউ এমন অসুস্থ হয় যে, তাকে হাসপাতালে ভরতি হতে হয়। তখন আমি ছোট। এসব বড় হয়ে জেনেছি। এজন্য আমার বাবা মা আমাকে খুব বেশী আদর স্নেহ দেয় নাই।

স্কুলে ভরতি হলাম। আর ফেল করতে শুরু করলাম।
সব সাবজেক্টে ফেল করি। অথচ একই স্কুলে আমার অন্য ভাই পড়ে। সে পাশ করে। আমি আর আমার একই শিক্ষকের কাছে পড়ি। ফেল করি, আর অন্য স্কুলে ভরতি হই। কারন সব সাবজেক্টে ফেল করার কারনে স্কুল আমাকে আর রাখতে চায় না। শিক্ষকরা বলেন, আমার মতো বাজে ছাত্র তাঁরা তাদের জীবনে দেখে নাই। দুনিয়ার সব বিষয় আমি জানি। লেখাপড়া ছাড়া দুনিয়ার সব বিষয় আমার ভালো লাগে। বাবা সারাদিন থাকে বাইরে বাইরে। জন্মের পর থেকেই মা আর শিক্ষকদের হাতে মাইর খেতে খতে আমার জীবন যাচ্ছে। আমি শুধু ভাবি, আমি তো পৃথিবীতে নিজ ইচ্ছায় আসি নাই। তাহলে কেন আমার উপর জোর করে তোমাদের ইচ্ছা চাপিয়ে দিচ্ছো!

একদিন বাবা বললেন-
প্রিয় পুত্র আমার জীবনে লেখাপড়ার দরকার আছে। কোনো রকমে মেট্রিক পাশ করে কলেজে ভরতি হও। এটাই তোমার কাছে আমার চাওয়া। তুমি ৩৩ নম্বর পেলেই আমি খুশি। বাবার জন্য মায়া হলো। কিছুটা পড়ালেখা শুরু করলাম। আর সত্যি সত্যি ৩৩ নম্বর পেয়ে-পেয়ে পাশ করে গেলাম। কলেজে উঠে প্রেম করার শখ হলো। অথচ কোনো মেয়ে আমার সাথে প্রেম করতে চায় না। কিন্তু আমার চেহারা ছবি ভালো। দেখতে বাংলা সিনেমার নায়কের চেয়ে কম নয়। বিশেষ দিন গুলোতে একাএকা ঘুরি। প্রেমিকা নেই। নিজেকে বড্ড অসহায় মনে হয়। কত অগা-বগা-যগা প্রেম করে বেড়াচ্ছে চোখের সামনে! রাগে নিজের চুল নিজে ছিড়তে ইচ্ছা করে। এমনই পোড়া কপাল! অথচ বাপে আমার নাম রাখছে আশিক।

একদিন বুঝলাম বড় হয়ে গেছি।
বাবাকে বললাম, আমাকে বিয়ে করিয়ে দেন। আমার বিয়ে করা দরকার। বাবা চোখ মুখ লাল করে বললেন, শুয়োরের বাচ্চা- বাদাইম্মা, কাম কাজ নাই। বিয়ে করার শখ হইছে। নিলর্জ্জ শালা। তোর আপন ভাই মাসে লাখ টাকা ইনকাম করে। সে এখনও বিয়ে করে নাই। আর তুমি শালার পো আইছো বিয়া করতে! সারাটা জীবন আমারে জ্বালাইছো। বাবা কথা শেষ করার আগেই কাশতে শুরু করলো। বাবা অনেক অসুস্থ। বয়সও অনেক হলো। যাইহোক, বাবা বললেন, যেহেতু তুমি আমার সন্তান। আমার দায়িত্ব তোমাকে বিয়ে দেওয়া। আমি তোমার বিয়ে দিবো। মরার আগে বাবা আমাকে বিয়ে দিয়ে গেলেন। এই বিয়ে দিয়ে আসলে বাবা আমার জীবনের সবচেয়ে বড় ক্ষতিটা করে গেলেন। বাবার উচিৎ ছিলো- আগে আমাকে একটা ব্যবসা ধরিয়ে দেওয়া। বাবা মায়ের ভুলের জন্য- আমার জীবনটা শেষ!

বিয়ে করলাম। সংসারে বাচ্চা হলো।
একদিন বাবা মারা গেলো। তার ছয় মাস পর মা মারা গেলো। আমি পড়ে গেলাম বিশাল সমুদ্রে। জানি না সাঁতার। বাবা মারা যাওয়ার পর কিছুই পেলাম না। তার জমি নেই, বাড়ি নেই। মায়ের দিক থেকেও কিছু পেলাম না। এমনই পোড়া কপাল আমার। অথচ কত পোলাপান বাপ-মা মরার পর জমি পায়, টাকা পায়, বাড়ি পায়। আমি কিছুই পেলাম না! বাবা মা বেঁচে থাকতে থাকা, খাওয়া নিয়ে কোনো চিন্তা করতে হয় নাই। এখন তাঁরা দুনিয়াতে নাই। এখন আমাকে বেগ পেতে হচ্ছে। তাদের উচিৎ ছিলো মরে যাওয়ার আগে আমার জন্য কোনো একটা ব্যবস্থা করে যাওয়া। এটা তাদের জন্য অসস্মভব ছিলো না। ইচ্ছা করেই তাঁরা আমাকে পথের ফকির করে রেখে গেছে। আমি তাদের ক্ষমা করবো না। এখন আমি পড়ছি ভয়াবহ বিপদে। শ্বশুর শালার পো কিছুই দেয় না। অথচ তার অনেক আছে।

এখন আমার মন মেজাজ অত্যাধিক খারাপ।
কারে ধরি, কারে গালি দেই বলা যায় না। আমার মা বাবা দুইজনের প্রতিই আমার অনেক রাগ। তাঁরা আমাকে দুনিয়াতে এনেছে। এখন মরে গেছে। তাদের কি উচিৎ ছিলো না মরার আগে আমার জন্য কিছু রেখে যাওয়া। তাঁরা যদি একটা পাঁচতলা বাড়ি রেখে যেত- মাস শেষে লাখ লাখ টাকা ভাড়া পেতাম। পায়ের উপর পা তুলে আরাম করে জীবনযাপন করতে পারতাম। বাপ মার ভুলের কারনে ছেলে মেয়ের কষ্ট। এজন্য আমি আমার মা-বাপ কাউকে পছন্দ করি না। তাদের উপর আমার অনেক রাগ। এমন কি শ্বশুর শালার পোর উপরেও অনেক রাগ। তাদের আমি ক্ষমা করবো না। যাইহোক, আপনারা আমার জন্য দোয়া করবেন। দেখি সামনে কপালে কি আছে। যতদিন বেঁচে আছি, খেলে যেতে হবে।

মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৩৮

সোনাগাজী বলেছেন:



আমাদের সরকারের লোকেরা নিজেদের ছেলেমেয়েদের জন্য অনেক কিছু রাখে যায়।

১৭ ই জুলাই, ২০২২ রাত ৮:৪৩

রাজীব নুর বলেছেন: দরিদ্র পিতা মাতার সন্তানদের কষ্টের শেষ নাই।

২| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৫৭

জুল ভার্ন বলেছেন: আমরা সকলেই চাই জীবনে সফল হতে। সফল হওয়াটা সকলের জন্য জরুরী, তার জন্য অবশ্যই পরিশ্রম করতে হবে। একবার ব্যর্থ মানে এই নয় যে সে আর সফল হবেন না। ব্যর্থতার মাধ্যমেই সফলতা পাওয়া যায়।

১৭ ই জুলাই, ২০২২ রাত ৮:৪৬

রাজীব নুর বলেছেন: বইয়ের কথায় জীবন চলে না।

৩| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:১৩

হাসান জাকির ৭১৭১ বলেছেন: মার্কেটিং-এ ৮০/২০ একটা থিউরি আছে।
দুনিয়ার প্রায় সকল ক্ষেত্রেই এই থিউরি কার্যকর।
যদিও আমাদের দেশের অধিকাংশ সম্পদ ২-৪% লোকের হাতে।

১৭ ই জুলাই, ২০২২ রাত ৮:৫২

রাজীব নুর বলেছেন: সব কিছুর পরও দিন শেষে কিছু কিছু উন্নয়ন হচ্ছে।

৪| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দারুন গল্প ফেদেছেন! কাউকে গালি দিতে ইচ্ছা করেছে
তাই গল্পের ছলে গালি দিয়ে গেলেন! শশুরকে শালার পো!
দারুন! কিন্তু আমি জানি প্রেম করে আপনি সুরভীকে বিয়া
করছেন! আপনার বাবা ৩/৪ তলা বিল্ডিং রেখে গেছেন!
শুধু শুধু তাদের উপর ঝাল ঝাড়ছেন কেনো? সুরভী যদি
জানে আপনি তার বাবাকে শালার পো বলে গালি দিয়েছেন
তা হলে আপনার খবর আছে। বরিশাইল্যা মাইয়া, সাবধান!
মাথা ঠান্ডা করেন, আপনার গুরু মুক্তি পাইছে।
আপনার খতনা গেলো কই?

১৭ ই জুলাই, ২০২২ রাত ৮:৫৪

রাজীব নুর বলেছেন: গল্প নয় বাস্তব।
আমাদের বাড়ি ৬ তলা।
এখানে সুরভি আসছে কেন? তার বাবাকেই বা টানছেন কেন/

৫| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৫৬

মোগল সম্রাট বলেছেন: চলুক......।!

১৭ ই জুলাই, ২০২২ রাত ৮:৫৫

রাজীব নুর বলেছেন: না চলবে না। এখানেই শেষ।

৬| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৩১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ভালো লিখটি ভালো লাগল।

১৭ ই জুলাই, ২০২২ রাত ৮:৫৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৭| ১৭ ই জুলাই, ২০২২ রাত ৯:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: গল্প নয় বাস্তব।
আমাদের বাড়ি ৬ তলা।
এখানে সুরভি আসছে কেন? তার বাবাকেই বা টানছেন কেন/

খানসাব এটা যদি আপনার জীবনের গল্প হয়
তা হলে কান টানলেতো মাথা আসবেই!
আপনি আপনার জীবনের যে গল্প বলেছেন
সেখানে আপনার ম,বাবা, বাড়ি, শশুরও আছেন যে!

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: লেখাটা কি ভালো করে পড়েন নি?
আশিক নামের একটা ছেলের ঘটনা বলেছি।

৮| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১০:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: কিন্তু আপনাকে তো এত দীনদুঃখী মনে হয় নি কখনো। লেখাটা কি সত্যি?

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: আপনার কি বুদ্ধির অভাব?
এই পোষ্টের শিরোনামটা পড়েছেন?
জীবনের গল্প নামে আমি মানুষের জীবনের সত্য গল্প গুলো লিখি।

এখানে আমার কথা আমি লিখি না। ''আজকের ডায়েরী'' নামে একটা লেখা আমি নিয়মিত লিখি। সেখানে আমি আমার কথা লিখি। অন্য কোনো লেখাতে না।

৯| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১০:৫৮

কামাল৮০ বলেছেন: আপনি হয়তো জানেন না, আপনি কত বড় একজন সফল মানুষ।এমন একজন মানুষ হতে অনেক বছরের সাধনা লাগে।কুস্ংস্কার মুক্ত মানুষ বর্তমান বিশ্বের জন্য বিশেষ করে বাংলাদেশ জন্য অনেক প্রয়োজন।বেশির ভাগ মানুষ অন্ধ বিশ্বাসী।

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: জ্ঞানী মানুষের সুন্দর কথা।
ধন্যবাদ। ভালো থাকুন।

১০| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১১:১২

কামাল৮০ বলেছেন: প্রথম লাইন পড়ে প্রথম মন্তব্য।জীবন থেমে থাকে না ।জীবন চলে সময়ের গতিতে।সংগ্রাম করেই বাঁচতে হয় । সুযোগ হাত ছাড়া করলেই বিপদ।প্রত্যেকের জীবনেই সুযোগ আসে।

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: সহমত।

১১| ১৮ ই জুলাই, ২০২২ রাত ১২:০১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: নিজের গল্প লেখা কঠিন। কিন্ত আপনি সহজ ভাবে লিখেছেন।
ভালো লাগলো।

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: লিখতে জানলে যে কোনো বিষয় নিয়েই লেখা যায়।
এই পোষ্টে আমি নিজের কথা লিখিনি।

১২| ১৮ ই জুলাই, ২০২২ রাত ১২:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার মন ভালো হয়েছে?

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১:০১

রাজীব নুর বলেছেন: আমার মন ভালো আছে।
কিছুদিন ধরে আমার শরীরটা ভালো নেই।

১৩| ১৮ ই জুলাই, ২০২২ ভোর ৫:৫৫

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্যক্তি জীবনের ব্যর্থতার জন্য অন্য কারো উপর দায় চাপানোর অবকাশ নেই। নিজের ব্যর্থতার জন্য একজন ব্যক্তি কেবল নিজেকেই দায়ী ভাবা উচিত। পূর্ণ বয়স্ক আর দশটা মানুষ যদি জীবনে সফল হতে পারে, তবে ভেবে নিতে হবে একজন ব্যর্থ হয়েছে কারন হয় সে যতটুকু চেষ্টা করার দরকার ছিলো ততটুকু করেন নি। ব্যক্তিগত অভিমত হলো, যদি কেউ নিজের দায়-দায়িত্ব না নিতে পারে তবে তার বিয়ে করে অন্য আরেকজন মানুষের জীবন অনিশ্চয়তার দিকে ঠেলে দেয়ার কোন মানে নেই, বাচ্চা-কাচ্চাতো আরো দূরের ব্যাপার।

এবার আপনার কথায় আসি।
১। আপনি যদি আপনার সন্তানদের ভালোবাসেন, তবে আপনার জানার কথা যে আপনার মা-বাবাও আপনাকে আদর-স্নেহ করেছেন। আপনি কিভাবে তাদের ভালোবাসার পরিমাপ করছেন সেটা বোধগম্য হলো না। অবশ্য জন্মের পর আপনাকে এতিমখানায় দিয়ে দিলে এ ধরনের অভিযোগের কিছুটা ভিত্তি হয়তো খুঁজে পাওয়া যেত।
২। জোর করে তাদের ইচ্ছে চাপিয়ে দিয়েছে বলে যে অভিযোগ করছেন, সেটাও ভিত্তিহীন। বার বার ফেল করেছেন কারণ আপনি পড়াশোনা করেন নি। তাদের প্রচেষ্টার কারণেই আপনি বার বার ফেল করার পরেও তারা চেষ্টা চালিয়ে গেছেন অর্থ ব্যয় করেছেন নূন্যতম জ্ঞান আপনাকে দেয়ার জন্য।
৩। বিয়ের যোগ্য বেশীরভাগ মেয়েরাই জানে, আপনার চেহারা দিয়ে তাদের পেটের ভাত জুটবে না।
৪। নিজের দায়িত্ব নিতে না পারার আগে আমিও আমার ছেলেকে বিয়ে দেয়ার পক্ষপাতি নই। সে নিজে বিয়ে করে নিয়ে আসলে সোজা ঘর থেকে বের করে দেব।
৫। বুঝলাম আপনার বাবা-মা কিছু দিয়ে যায় নি, তো আপনি আপনার সন্তানদের কি দিয়ে যাবেন ভেবেছেন কিছু?
৬। রাগ নিজের উপরেই ঝারুন, আর কি করবেন? তারাতো চলে গেছেন।

এই পৃথিবীতে মানুষ মানুষের কষ্টের কথা শুনে উফ্-আহ্ করবে হয়তো, ব্যস এতটুকুই। দিন শেষে আপনার সমস্যার সমাধান আপনারই হাতে। হয় এই দু'হাত দিয়ে কাজ করে নিজের জীবনের গল্প ব্যর্থতা থেকে সফলতায় পরিণত করুন, নয়তো এই আফসোস আর অন্যকে দোষারোপ করতে করতেই আপনি পৃথিবী থেকে বিদায় নিবেন।

বাই দ্যা ওয়ে, ছবিটা সুন্দর হয়েছে। ধন্যবাদ।

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর মন্তব্য করেছেন।
আমার পোষ্টের চেয়ে আপনার মন্তব্য ভালো হয়েছে।

১৪| ১৮ ই জুলাই, ২০২২ ভোর ৬:৪১

রানার ব্লগ বলেছেন: গল্পের তাল মিছরি খারাপ ছিলো না। যাহারা ভাবিতেছেন এই গল্প ব্যাক্তির জীবনের সত্য ঘটনা তাহাদের জন্য একরাশ সহানুভূতি।

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: যাহারা এরকমটা ভাবছেন, তাহারা আসলে চায় আমি পতিত থাকি।

১৫| ১৮ ই জুলাই, ২০২২ সকাল ৭:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: রানার ব্লগ বলেছেন: গল্পের তাল মিছরি খারাপ ছিলো না। যাহারা ভাবিতেছেন এই গল্প ব্যাক্তির জীবনের সত্য ঘটনা তাহাদের জন্য একরাশ সহানুভূতি।
সেদিক থেকে তাহলে মনে হয় আমিই প্রথম হয়েছি। সহানুভূতির জন্য ধন্যবাদ।

১৮ ই জুলাই, ২০২২ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: উফ !!!!

১৬| ১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৩০

মিরোরডডল বলেছেন:




রাজীব অথবা ব্লগ এডমিন যেই লাস্ট পোষ্টটা সরিয়ে নিয়ে গেছে, ভালো করেছে ।
এভাবে কেউ নিজেকে এক্সপোজ করে !!!
পুরো পোষ্ট জুড়ে শুধুই হিংসা আর হিংসা ।
আশা করি রাজীব এ ধরণের পোষ্ট দিয়ে নিজেকে আর ছোট করবে না ।


১৮ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৯

রাজীব নুর বলেছেন: আসসালামু আলাইকুম।
কোথাও একটা ভুল হচ্ছে। পোষ্টে আমি কোনো মন্দ কথা লিখি নাই। কাউকে হেয় করি নাই। পোষ্টে ভালো ভালো কথা লিখেছি। কসম।

সবাই শুধু আমাকে ভুল বুঝে। আজিব!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.