নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সামুর গুণগান করি

১৩ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৩



সামু ভালো লাগে। অন্যান্য ব্লগ থেকে সামু সম্পূর্ন আলাদা।
আমি জোর দিয়েই বলব- অন্যসব ব্লগ থেকে সামু উন্নত। কারন বেশ কিছু ভালো ব্লগারদের লেখা ও মন্তব্য গুলো পড়লেই তা স্পষ্ট বুঝা যায়। হ্যাঁ সামুতে কিছু ব্লগার ফালতু বিষয় নিয়ে পোষ্ট করেন, আবার কিছু ব্লগার ফালতু মন্তব্য করেন। রেষারেষি করেন। আসলে কিছু মন্দ মানুষ সব জাগায়ই থাকে। মক্কা মদীনায়ও ভন্ড লোক আছে। দুষ্টলোক আছে। এক শ্রেণীর স্বভাবই হচ্ছে গুতাগুতি করার। এরা হজ্ব করতে গিয়েও কুনি দিয়ে ভিড়ের মধ্যে গুতাগুলি করে। সামুতেও কিছু অপব্লগার আছে। এরা সামুর পরিবেশ নষ্ট করছে। এডমিনদের এদের বিষয়ে সর্তক থাকতে হবে।

আমি সামুতে এখন প্রতিদিন ২ ঘন্টা সময় দেই।
আমার মনে হয় না সময়টা অপচয় করা হয়। সামুতে এসে অনেক কিছু জানি। অনেক কিছু শিখি। মানুষের জীবনে জানার চেয়ে, পড়ার চেয়ে আর কিছু মূল্যবান নয়। অন্য সব ব্লগের এডমিনদের চেয়ে সামুর এডমিনদের চিন্তা ভাবনা আলাদা। তাঁরা কুসংস্কার মুক্ত। তাঁরা আধুনিক। তাঁরা মুক্তমনা। সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙ্গালী আর বাংলাদেশের বুদ্ধিমান লোকজন সামুতে আছেন। তাঁরা তাদের চিন্তা-ভাবনা সুন্দর করে সামুতে প্রকাশ করছেন। এটা অবশ্যই ভালো। অন্যদিকে ব্লগ এডমিন আমাকে চরম অপমান করেছেন। তার সুবাদে আরো কিছু কতিপয় অপব্লগার সেই সুযোগ নিয়েছে। প্রকৃতি দুষ্টলোকদের ব্যবস্থা করবে।

সামু'কে আমি ভালোবেসে ফেলেছি।
এখন সামু ছাড়া আমার আর কোনো গতি নেই। প্রতিদিন সামুতে না আসলে আমার ভালো লাগে না। এ এক অন্যরকম নেশা। যে নেশায় ক্ষতি হয় না। সামু টিকে থাকুক, এটাই আমার চাওয়া। সব কিছু মিলিয়ে সামু ভালো। রাস্তার মোড়ে, চায়ের দোকানে ফালতু আড্ডা না দিয়ে সামুতে সময় পার করে দেওয়া ভালো। মানুষ একা হতে পারে, কিন্তু শব্দমুখর। মানুষ যত পড়বে তত জানবে। মানুষের জীবনের শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে 'জ্ঞান'। অর্থ্যাত অভিজ্ঞতা। সামু থেকে জ্ঞান অর্জন করা সম্ভব। মানুষের চিন্তা ভাবনা বুঝা সম্ভব। জাতির শিক্ষিতদের মানসিকতা বুঝা সম্ভব। সামু না থাকলে চাঁদগাজীর মতোন একজন ব্লগার কোথায় পেতাম!

সামুতে পোষ্ট গুলো দিয়ে ব্লগারদের মানসিকতা বুঝা যায়।
বাঙ্গালী জাতিদের উন্নতি অবনতি বুঝা যায়। লেখার ধরন ও মন্তব্য গুলো দিয়ে বাঙ্গালীর বুদ্ধি কতটুকু তা মাপা যায়। সব মিলিয়ে শিক্ষিতদের মিলনমেলা এই সামু। দেশ বিদেশের সমস্ত বাঙ্গালীরা সামুতে আছেন। তাঁরা লিখছেন, মন্তব্য করছেন। কুটুকচালিতা করছেন। হিংসা করছেন। ভালোবাসছেন। গালি দিচ্ছেন। শ্রদ্ধা করছেন। মানুষ জানছে, নিজেকে বিকশিত করছে। সব কিছু মিলিয়ে সামুকে টিকে থাকতে হবে। তাতে বাঙ্গালীর ভালো হবে। মঙ্গল হবে। টিকটক, ফেসবুক দিয়ে বাঙ্গালীর মঙ্গল হবে না। তাই আমি সামুর মঙ্গল কামনা করছি। সামু এবং সামুর ব্লগারদের জন্য আমার শুভকামনা রইলো।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: মহিলারাও এখন রাস্তার মোড়ের চায়ের দোকানে আড্ডা দিচ্ছে। দেশ এগিয়ে যাচ্ছে ব্লগের সাথে সাথে। ব্লগ থেকেই মূলত মানুষের মেন্টালিটি ডেভেলপ করসে।

১৪ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: ব্লগ খুবই অল্প কিছু মানুষ ব্যবহার করে। এর চেয়ে এবশি ব্যবহার হয় টিকটক। কাজেই ব্লগ মনুষ্যত্ব বিকাশে তেমন কোনো ভূমিকা রাখছে না।

২| ১৩ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৬

আলমগীর সরকার লিটন বলেছেন: ১৪তম ব্লগ ডে তে বিষয়ভিক্তিক প্রতিযোগিতামূলক লেখা লেখবেন না
আমি চেষ্টা করতেছি----------------

৩| ১৩ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




আসলেই "সামু" একটা নেশার মতো। এই ঘোর যেন কিছুতেই কাটার নয়।
তবে মাঝে মাঝে বারে বারে কপচানো একটি বিষয় নিয়ে কারো কারো লেখা সে নেশায় যখন জল ছিটিয়ে দেয় তখন মনে হয় - আর নেশা নয়, বাড়ীর পথ ধরি!

শেষে একটা কথাই বলতে পারি -
সামুকে বেশি ভালোবাসতে গিয়ে অনেকেই "জুতা আবিষ্কার" কবিতার মতো পদযুগলকে ধুলো মুক্ত রাখতে গিয়ে ঝাঁট দিয়ে প্রকারন্তরে পৃথিবীটাকেই ধুলোময় করে ফেলছেন। কিন্তু সামান্য একটুকরো চামড়া দিয়ে নিজের পদযুগলকে ঢেকে রাখতে পারলেই যে পা দু'খানা ধুলোমুক্ত রাখা যায় তা তাদের বোধের মধ্যেই থাকেনা।

১৪ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: স্যার আসসালামু আলাইকুম।
আমি আপনার সাথে কোনো তর্ক করবো না। আমি আপনার মন্তব্য হাসি মুখে মেনে নিলাম।

৪| ১৩ ই নভেম্বর, ২০২২ রাত ৮:০৮

সোনাগাজী বলেছেন:


সামু থেকে বাংগালী শিক্ষিতদের সম্পর্কে পরিস্কার ধারণা পাওয়া যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.