নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

তিনটি প্রশ্নের উত্তর

১৭ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:২৭



প্রশ্নঃ নবীজি কোন নুরের তৈরি?

উত্তরঃ আপনার জন্ম যেভাবে হয়েছে, অন্য দশজনের জন্ম যেভাবে হয়েছে- নবীজির জন্মও সেভাবে হয়েছে। নূর মানে হচ্ছে আলো। এই আলো সূর্যের আলো নয়, চাঁদের আলো নয়, ফ্লোরোসেন্ট বাতির আলো নয়। ধর্ম মতে, এ এক অলৌকিক আলো। আপাতত নূর টুরের কথা ভুলে যান। নবীজি একজন মানুষ। তিনি তার জ্ঞান দিয়ে, ভালোত্ব দিয়ে, মহত্ব দিয়ে অন্য সবার থেকে আলাদা হয়েছেন। এই জন্য মুসলিমরা মোহাম্মদকে মহামানব বলে মনে করেন।

নবী আকাশ থেকে টুপ করে পরেন নি। শূন্য থেকে পৃথিবীতে চলে আসেন নি। বা অলৌকিক ভাবেও তার জন্ম হয়নি। পৃথিবীর সমস্ত মানুষ যেভাবে দুনিয়াতে এসেছে, নবীজিও সেভাবে এসেছেন। তিনি সারা আরব জাতিকে বদলে দিতে চেষ্টা করেছেন। তার কারনে মুসলিমরা কোরআন পেয়েছে। নবীজির দুঃখ-কষ্ট ছিলো। ভালো লাগা, মন্দ লাগা ছিলো। সাধারন মানুষদের মতো নবীজিও অনেকবার অসুস্থ হয়েছে। আবার তিনি সুস্থ হয়েছেন। দুঃখজনক কথা হলো- নবীজির দেখানো পথে কেউ চলে না। এজন্যই আজ দেশে দেশে এত এত অরাজকতা।


প্রশ্নঃ মাদ্রাসার ছাত্রীকে বিয়ে চাচ্ছি। সে আমাকে দুনিয়া এবং আখিরাতে কতটা সুখে রাখবে?

উত্তরঃ আপনি উলটো কথা বলছেন। আপনি এমন ভাবে ভাবছেন না কেন, তাকে আপনি দুনিয়া ও আখিরাতে সুখে রাখবেন। মাদ্রাসা বা কলেজ ছাত্রী কোনো কথা না, আপনি একজন মানুষকে বিয়ে করছেন। এমন কেন ভাবছেন মাদ্রাসার ছাত্রী বলে সে অন্য রকম হবে? আরেহ ভাই সে তো একজন মানুষ। রক্ত মাংসের মানুষ। তারও ভালো লাগা আছে, মন্দ লাগা আছে। আপাতত আখিরাতের চিন্তা বাদ দিন। বর্তমান নিয়ে ভাবুন। মানুষের বর্তমানটাই আসল। বর্তমান ভালো হলেই ভবিষ্যৎ ভালো হবে।

সংসার জীবনে সুখে থাকতে হলে দুজনকেই 'ছাড়' দেওয়ার মানসিকতা থাকতে হবে। আপনি পিঠ নিচু না করলে কেউ আপনার পিঠে চড়তে পারবে না। তাই সংসারে সুখ বা আনন্দ আপনাদের দুজনের উপর'ই নির্ভর করছে। একটা মেয়েকে বাবা মা অনেক কষ্ট করে বড় করেন। লালনপালন করেন। লেখাপড়া শেখান। তাকে আপনি বিয়ে করে নিয়ে আসবেন। তার যেন কোনো অযত্ন না হয়, অনাদর না হয়, অবহেলা না হয়- সেদিকে আপনার সম্পূর্ন খেয়াল রাখতে হবে। তাকে ভালো রাখলে আপনি শান্তি পাবেন। আনন্দ পাবেন।

সুখ কেউ কাউকে দিতে পারে না। সুখ আপনাকে অর্জন করে নিতে হবে। এজন্য আপনাকে একজন দক্ষ ও যোগ্য মানুষ হতে হবে। একজন মানবিক মানুষ হতে হবে। সর্ব্বোপরি একজন ভালো মানুষ হতে হবে। আপনি যখন একজন মানুষকে ভালোবাসা দেখাবেন, আন্তরিকতা দেখাবেন, তখন সে-ও আপনাকে ভালোবাসা, আন্তরিকতা দেখাবে। বিয়ের পর আপনারা দুজনই চেষ্টা চালিয়ে যান সুখে থাকার, ভালো থাকার।


প্রশ্নঃ বাথরুমে কি শয়তান আছর করে?

''আছর'' করা আবার কি? এটা একটা ফালতু কথা। একসময় যখন মানুষ জ্ঞান বিজ্ঞানে উন্নত ছিলো না। তখন এরকম ফালতু বিষয় গুলো বিশ্বাস করতো। শয়তান বলতে আসলে কিছু নেই। এগুলো অশিক্ষিত ও নির্বোধদের বানোয়াট চরিত্র। কাজেই জ্বীন, ভূত বা শয়তান 'আছর' করে এগুলো ফালতু কথা। এক ধরনের রোগ আছে, যাকে হিস্টেরিয়া বলে। এই অসুখ যখন কারো হয়, তখন অশিক্ষিত এবং কুসংস্কার বিশ্বাসী মানুষেরা মনে করে জ্বীনে জ্বীনে আছর করেছে, শয়তানে আছর করেছে।

প্রচুর পড়াশোনা করুণ। সব জানতে পারবেন। বুঝতে পারবেন। আচ্ছা, ধরে নিলাম শয়তান আছে। সেই শয়তান কি শুধু মুসলিমদের উপর আছর করবে? না হিন্দু, খিস্টান, বোদ্ধ সবাইকে? বাথরুমে তো পৃথিবীর সব মানুষকেই যেতে হয়। মনে করুণ, শয়তান কাউকে বাথরুমে আছর করলো। তার ফলাফলটা কি? আসলে আপনারা পারেনও। জ্ঞান অর্জন করুণ। মানুষের জীবনে সবচেয়ে বড় সম্পদ হচ্ছে জ্ঞান। এই জ্ঞানই আপনাকে সকল রকম কুসংস্কার থেকে দূরে রাখতে পারবে।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৯

শূন্য সারমর্ম বলেছেন:


এসব আপনার মাথায় ভালোমতই ঘুরে দেখছি।

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৫

রাজীব নুর বলেছেন: না এসব আমার মাথায় ঘুরে না।
অন্যদের মাথায় ঘুরে। আমি তার জবাব দেই।

২| ১৭ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:২৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: নবীজি নূরের তৈরী না মাটির তৈরী নিয়ে আপনার কি ফায়দা ? ঘুরে ফিরে রূপকথায় যাবার কি দরকার। রূপকথা সমাজকে পিছিয়ে দেয়।

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৬

রাজীব নুর বলেছেন: হা হা হা হ ----

৩| ১৭ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:১৭

আলমগীর সরকার লিটন বলেছেন: বরাবরি চমৎকর লেখেন রাজীব দা

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৪| ১৭ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:৫৯

সোনাগাজী বলেছেন:



ধর্মীয়দের কথাবার্তা, ভাবনা আজগুবি ও লজিকহীন; এরা একে অপরকে রূপকথা বলতে থাকে।

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: সঠিক কথা বলেছেন।

৫| ১৮ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:০১

শেরজা তপন বলেছেন: প্রশ্ন উত্তর দুটোই কি আপনার?
আপনি কিছু 'আহম্মকী' প্রশ্নের উত্তর দিয়েছেন। অতি মুর্খ মুসলিম ছাড়া এমন প্রশ্ন কেউ করবে না।

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: প্রশ্ন গুলো আমার নয়। উত্তর গুলো আমার।
এই প্রশ্ন গুলো ধার্মিকদের জন্য মহামূল্যবান।

৬| ১৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটেনশন পাওয়ার জন্য এগুলি লিখছেন।

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: নো নেভার।

৭| ১৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৫৭

নতুন বলেছেন: শেরজা তপন বলেছেন: প্রশ্ন উত্তর দুটোই কি আপনার?
আপনি কিছু 'আহম্মকী' প্রশ্নের উত্তর দিয়েছেন। অতি মুর্খ মুসলিম ছাড়া এমন প্রশ্ন কেউ করবে না।


এই প্রশ্নগুলি অতি মূর্খরাই করে থাকে, তাদের কথা কানে দেওয়া এতো জরুরি না। ব্লগে কেউই এমন ধারনা রাখেনা। এখানে এইসব আলোচনা এটেনশন পাবার জন্যই বলে মনে হয়।

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: শেরজা ভুল কথা বলেছেন। দয়া করে তার সাথে একমত হবেন না।
মুসলিমরা সাধারণত নির্বোদ্ধ হয়। তাই তাঁরা এরকম প্রস্ন করে।

ব্লগেও কিছু নির্বোধ আছে জনাব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.