নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মাইকেল মধুসূদন দত্ত

২২ শে নভেম্বর, ২০২২ রাত ১২:৪৬



১৮২৪ সালের কথা।
তখন ধনীরা নারী ও মদে মত্ত। দরিদ্ররা কোনো রকমে বেঁচে আছে। জমিদারের পুত্ররা ইংরেজি শেখায় ব্যস্ত। পুরো ভারতবর্ষ শাসন করছে ইংরেজেরা। বাঙ্গালীরা কথা বলতো এয়েচেন, খেয়েচেন, দিয়েচেন, এয়েচি- এরকম ভাষায়। শিক্ষিত সমাজের মধ্যে হাতে গোনা দুই এক জন মানুষ দেশের ভাষা, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে চিন্তিত। সেই সময়ের একজন ব্যবসায়ী দ্বারকানাথ। ভারতবর্ষের বাইরে তার দারুন সুনাম। জোড়াসাঁকো তে সুন্দর বাড়ি তৈরি করেছেন। তার ছেলে দেবেন্দ্রনাথের ব্যবসায় মন নেই। সে নতুন এক 'ধর্ম' সৃষ্টি করেছেন। সেই ধর্ম নিয়ে ব্যস্ত। ছেলের কান্ড দেখে দ্বারকানাথ আবার ছুটলেন বিলেত। বিলেতে গিয়ে বিলাসী জীবনযাপন করতে থাকলেন। একদিন তিনি বিলেতেই মারা গেলেন। মৃত্যুর পর দেখা গেলো- দ্বারকানাথ এক কোটি টাকার বেশি দেনা আছে। দ্বারকানাথের গল্প আরেকদিন করবো। আজ বলল, গ্রেট মাইকেল মধুসূদন দত্তের গল্প।

মাইকেল মধুসুদন দত্ত মদ খেতে খুব ভালোবাসতেন।
কলেজে পড়া অবস্থাতেই তার মদের খুব নেশা হয়ে গিয়েছিলো। এমন কি সে তার কলেজের বন্ধুদের বাসায় নিয়ে এসে নানান রকম মদ খেতে দিতো। মধুসুদন খেতে এবং খাওয়াতে খুব পছন্দ করতেন। তার বাড়িতে নানা রকম খাবার রান্না হতো। মদের সাথে কাবাব খুব পছন্দ ছিলো মদুসুদনের। বাবা মায়ের একমাত্র সন্তান বলেই- ছেলেবেলা থেকেই অনেক তেজ ছিলো মধুর। এজন্য তার পিতা রাজনারায়ন ছেলে অবাধ ছাড় দিতেন। ছেলে মদ কিনতো, বিল পরিশোধ করতো তার পিতা। জামা কাপড় থেকে শুরু করে যে কোনো কিছুতেই বিলাসিতা করতে পছন্দ করতেন মধুসুদন। আলমারি ভরতি থাকতো তার জামা কাপড়ে। বিশ্বের বড় বড় কবিদের লেখা পড়তে ভীষন পছন্দ করতেন। বাংলা পড়তে বা লিখতে পছন্দ করতেন না। বন্ধুদের অনুরোধে মাঝে মাঝে বাংলায় লিখেছেন। তার ইচ্ছা তিনি ইংরেজিতে সাহিত্য রচনা করে বিশ্বে অমর হয়ে থাকবেন।

ধনী পিতার সন্তান মধুসুদন।
একদিন বাড়ি থেকে পালিয়ে গিয়ে মধুসুদন খিস্টান হয়ে গেলেন। নতুন নাম নিলেন 'মাইকেল'। খিস্টান তিনি নিজের বুদ্ধিতেই হয়েছেন। সেই সময় জাতপাত খুব কঠিন ভাবে মানা হত। মাইকেলের বাবা চিৎকার চেচামেচি শুরু করলেন। তিনি আর এই ছেলের মুখ দেখবেন না। যদি প্রাশ্চিত্ব না করে মাইকেল আবার হিন্দু না হয়। মাইকেলের মা কান্নায় ভেঙ্গে পড়লেন। মধুসুদন খিস্টান হওয়ার কারন হচ্ছে- এখন সে বিদেশ চলে যাবে। ইংরেজিতে সাহিত্য রচনা করবে। মাইকেলের ধারনা বাংলা ভাষায় লেখালেখি করলে সাফল্য পাওয়া যাবে না। বাংলা হচ্ছে নীচু শ্রেণীর ভাষা। মাইকেলের বাবা ছেলের মুখ দেখবেন না বলে ঘোষনা দিয়েছে। কিন্তু ছেলেকে প্রতিমাসে একশ' টাকা দিবেন। যেহেতু তার সন্তান। টাকা না দিলে হয়তো তার লেখাপড়া বন্ধ হয়ে যাবে। মাইকেল তার অসুস্থ মাকে দেখতে এসে বলল, মা আমাকে বড় হতে হবে। বড় হতে হলে আমাকে ইংরেজ সাহিত্যিকদের সাথে পাল্লা দিতে হবে। ওদের মতো করে চলতে হবে, লিখতে হবে। নইলে আমি বিখ্যাত হতে পারবো না। আমি হিন্দু না খিস্টান সেটা বড় কথা নয়।

মাইকেলের পিতা রাগে দুঃখে একের পর এক বিয়ে করে চলেছেন।
তার একটা ছেলে সন্তান চাই। সেই ছেলেকে সে নিজের মনের মতোন করে মানুষ করবেন। মাইকেলের মতো হতে দিবেন না কিছুতেই। অন্যদিকে মাইকেল খিস্টান হয়ে বিলেত চলে গেলো। বিলেত গিয়ে তিনি একটা বই লিখলেন। বইয়ের নাম- দ্য কেপাটিভ লেডী। তিনি সবাইকে দেখিয়ে দিতে চান। তিনি সাহেবদের তুলনায় কম যান না। সমস্ত ইংরেজ কবিদের তিনি ছাড়িয়ে যাবেন। দু চারজন বাঙ্গালী মাইকেলের বইয়ের সামান্য প্রশংসা করলো। কিন্তু ইংরেজরা বলল, খুব ভালো লেখা নয়। তবু সে চেষ্টা করেছে এজন্য তাকে ধন্যবাদ। এই ছেলে মাইকেল নিজের ভাষায় না লিখে কেন অন্যের ভাষায় লিখতে গেলো? এই ছেলে বোকা। বোকা না হলে কেউ নিজের ভাষাকে অবহেলা করে? সে সময় পুরো ভারতবর্ষের মধ্যে কলকাতা বেশ উন্নত ছিলো। কলকাতায় ছিলো বেশ কিছু ভালো স্কুল কলেজ। হিন্দু কলেজে পড়তো ধনীর ছেলেরা। পাশ করলেই চাকরী পেতে বেগ পেতে হতো না। অন্য দিকে সংস্কৃত কলেজে অন্যসব শেখানো হলেও শেক্সপিয়ার পড়ানো হতো না। মাইকেলের বিশ্বাস সাহিত্য রচনা করে তিনি হাজার বছর মানুষের মনে থাকবেন।

মাইকেল বিদেশে থাকাকালীন তার মা বাবা মারা গেলেন।
মার মৃত্যুর জন্য এক হিসেবে মাইকেলই দায়ী। মধুসূদন খিস্টান হলেন। এই শোকে তার মা মারা গেলেন। অন্যদিকে তার পিতা একের পর এক বিয়ে করলেন একটা পুত্র সন্তানের আশায়। ফলাফল শূন্য। তিনিও মারা গেলেন। মাইকেল বাবা মায়ের মৃত্যু সংবাদ পেলেন এক বছর পর। মাইকেলের পিতা মাতা দুঃখ কষ্ট নিয়ে মারা গেলেন। অথচ মাইকেল কে নিয়ে তার বাবা মায়ের অনেক স্বপ্ন ছিলো। ছেলে খিস্টান হয়ে বাবা মার মুখে চুনকালি লাগিয়ে দিলো। মাইকেলের বাবা রাগে দুঃখে আক্ষেপ করে বলতেন এরকম অবাধ্য, কুলাঙ্গার ছেলে যেন আর কারো না হয়। কোনো না কোনো ভাবে ধনীর সন্তানরা বখাটে হয়ে যায়। এই বখাটেরা যে দেশে জন্ম সেই দেশকে ভালোবাসে না। সেই দেশের ভাষা কে তুচ্ছজ্ঞান করে। সমস্যা হলো মাইকেল তার বাবা মায়ের মতো করে ভাবতে শিখে নি। বিলেতে মাইকেল সাফল্যের দেখা পাননি। সেখানে তাকে ব্যর্থতা ধরা দিয়েছে। টাকার অভাবে মন ভরে মদ পান করতে পারেন নি।

প্রায় দশ বছর পর মাইকেল কলকাতায় ফিরে এলেন জাহাজে করে।
শূন্য পকেটে তিনি কলকাতায় এলেন। বিলেতে বিশেষ সুবিধে করতে পারেন নি। বিয়ে করলেন এক বিদেশীনিকে। দুই ছেলে, দুই মেয়ে জন্ম দিলেন। কিন্তু সেই সংসার তার টিকলো না। ছাড়াছাড়ি হয়ে গেলো। মাইকেল আবার বিয়ে করলেন। নতুন সংসারেও শান্তি নেই। সংসারে অভাব। এক অফিসে কেরানির চাকরী করতেন। সেলারি খুবই সামান্য। মাইকেল ইংরেজি কবিতা লিখলেন, কিন্তু তা জনপ্রিয়তা পায়নি। মাইকেল এতদিন পর কলকাতা আসার উদ্দেশ্য হচ্ছে- বাপের সম্পতি বিক্রি করা। নগদ টাকা যা পান সেসব নিয়ে আবার বিলেত চলে যাবেন। এদিকে মাইকেলের পিতা মাতা মৃত্যুর পর সব সম্পত্তি আত্মীয়স্বজন দখল করে নিয়েছে। শুধু মাত্র টিকে আছে বাড়িটা। বাড়িটার অবস্থাও নড়বড়ে। সেই ভাঙ্গা বাড়িতে থাকেন মাইকেলের সৎ মা। মাইকেল যখন বাড়ি বিক্রির কথা তুললো- তখন সৎ মা কাঁদতে কাঁদতে মাইকেল কে বলল, তুমি এ বাড়ি বিক্রি করলে আমি কোথায় যাবো?

এক ধনী লোকের সন্তান মাইকেল।
এখন তার কলকাতায় থাকার জায়গা নেই। এমনকি কি খাবে সেই টাকাও নেই। স্কুল কলেজের বন্ধুরা তার থাকা খাওয়ার ব্যবস্থা করে দিলেন। মাইকেলের বেস্ট ফ্রেন্ডের নাম গৌরদাস। এই গৌরদাস মাইকেলের বিপদে আপদ সবসময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। মাইকেল বিলেত চলে গেলেও, গৌর দাসের সাথে চিঠি পত্রের মাধ্যমে যোগাযোগ ছিলো। মাইকেল তার লেখা বই বন্ধু গৌরদাসকে পাঠিয়েছে। সেই বই গৌরদাস শহরের গন্যমান্য ব্যাক্তিদের পড়তে দিয়েছেন। গৌরদাস সঠিক সময়ে লেখাপড়া শেষ করে- ইংরেজ সরকারের ম্যাজিস্ট্রেট হয়েছেন। অনেক টাকা সেলারি তার। যাইহোক, মাইকেল অনেক কিছুই কলকাতায় প্রথম করেছেন। যেমন কলকাতায় তিনিই প্রথম বাঙ্গালী ব্যাক্তি যে টাই কোট পড়েছেন। বিদেশ থেকে আনা সিগারেট ফুঁকেছেন। বাংলা ভাষার বদমান করেছেন। বাঙ্গালীদের বদনাম করেছেন। কিন্তু দুর্ভাগ্য বিলেত গিয়ে তিনি সাফল্যের দেখা পাননি। মাইকেলের নেশাগ্রস্ত হলেও সাহিত্যে তার অবদান আছে। তবে সেই সময়- প্যারীচাঁদ মিত্র নামে এক যুবক 'আলালের ঘরের দুলাল' নামে এক উপন্যাস লিখে দারুন নাম করে ফেললেন। প্যারীচাদ মিত্র তখনও জানতেন না- তার লেখা উপন্যাসটি বাংলা ভাষার প্রথম সফল উপন্যাস হয়ে যাবে। মাইকেল 'আলালের ঘরের দুলাল' উপন্যাস পড়ে খুব নিন্দে করলেন। হাসাহাসি করলেন।

(প্রথম পর্ব এখানেই সমাপ্ত)

তথ্যসুত্রঃ
১। কলিকাতা দর্পন- রাধানাথ মিত্র
২। মাইকেল মধুসুদনের পত্রাবলি- সুশীল রায়
৩। মধুসৃতি- নগেন্দ্রনাথ।

(সবাই ফিচার লিখছেন। তাই আমারও স্বাদ হলো ফিচার লিখি। লিখলাম। অবশ্য এই ফিচার প্রতিযোগিতার জন্য নহে।)

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০২২ ভোর ৪:২০

সোনাগাজী বলেছেন:



৫ নং প্যারাগ্রাফ, ১ম লাইন; সেখানে টাইপো: মা বাবা মারা গেলেন; হবে, মা মারা গেলেন।

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
আপনি আমার ভুল ধরিয়ে দিয়ে আমাকে সঠিক পথে দেখাচ্ছেন।

২| ২২ শে নভেম্বর, ২০২২ ভোর ৪:৩৩

সোনাগাজী বলেছেন:



তিনি শুরুতে অনেক কিছুই সঠিকভাবে বুঝতে পারেননি। তবে, তিনি বাংলায় সর্বশ্রেষ্ট কাব্যগ্রন্হ লিখে গেছেন; মনে হয়, ২য়টি কখনো আর হবে না।

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: দ্বিতীয় পর্ব তাকে নিয়ে বিস্তর আলোচনা করবো।

৩| ২২ শে নভেম্বর, ২০২২ ভোর ৬:০৩

জগতারন বলেছেন:
কবি মাইকেল মধুসূদন দত্ত এই দেখায় নেতিবাচক ভাবে উপস্থাপনা
করা হয়েছে। যদিও ইহাই তাহার প্রাপ্য।
পরের পর্বেই হয়তো তাহার অনেক ভালো ভালো দিক বের হয়ে আসবে।

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: আপনি সঠিক ধরেছেন।
দ্বিতীয় পর্বে তিনি হিরো হয়ে যাবেন।

৪| ২২ শে নভেম্বর, ২০২২ ভোর ৬:৩৯

কাছের-মানুষ বলেছেন: কবি মাইকেল মধুসূদন দত্ত সম্পর্কে কিছুটা জানলাম, আমি পরবর্তি পর্বের অপেক্ষায় আছি! এই পর্বের তার চরিত্রের নেতিবাচক দিক ফুটে উঠেছে, আমিতো তাকে দরবেশ ভাবতাম!!

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৭

রাজীব নুর বলেছেন: দরবেশ দুনিয়াতে কেউ না। সত্যের পরেও আরো কিছু সত্য লুকিয়ে থাকে। সেসব সত্য কেউ জানতে চায় না।

৫| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ৮:৪২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মধু দার সাথে আপনার মিল আছে।

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৭

রাজীব নুর বলেছেন: না কোনো মিল নেই।
আমি মদ খাই না।

৬| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৪১

আলমগীর সরকার লিটন বলেছেন: হু সহজ সরল মধুকাহিনী অনেক শুভ কামনা রইল রাজীব দা
ভাল থাকবেন----------

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: জ্বী। ধন্যবাদ।

৭| ২২ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:০৭

গেঁয়ো ভূত বলেছেন: লেখা ভালো হয়েছে। মাইকেল মধুসূদন দত্তের জীবন থেকে আমাদের অনেকেরই শিক্ষা নেয়ার আছে। নিচে উনার একটা কবিতা দিচ্ছি, মূলত এটাই উনার জীবনের নির্যাস। ভালো থাকবেন।

"আশার ছলনে ভুলি কি ফল লভিনু, হায়,
তাই ভাবি মনে?
জীবন-প্রবাহ বহি কাল-সিন্ধু পানে যায়,
ফিরাব কেমনে
দিন দিন আয়ুহীন, হীনবল দিন দিন,—
তবু এ আশার নেশা ছুটিল না? এ কি দায়!




রে প্রমত্ত মন মম! কবে পোহাইবে রাতি?
জাগিবি রে কবে?
জীবন-উদ্যানে তোর যৌবন-কুসুম-ভাতি
কত দিন রবে?
নীর-বিন্দু দূর্ব্বাদলে, নিত্য কি রে ঝলঝলে?
কে না জানে অম্বুবিম্ব অম্বুমুখে সদ্যঃপাতি?



নিশার স্বপন-মুখে সুখী যে, কি সুখ তার?
জাগে সে কাঁদিতে।
ক্ষণপ্রভা প্রভা-দানে বাড়ায় মাত্র আঁধার
পথিকে ধাঁদিতে!
মরীচিকা মরুদেশে, নাশে প্রাণ তৃষাক্লেশে —
এ তিনের ছল সম ছল রে এ কু-আশার।



প্রেমের নিগড় গড়ি পরিলি চরণে সাদে;
কি ফল লভিলি?
জ্বলন্ত-পাবক-শিখা-লোভে তুই কাল-ফাঁদে
উড়িয়া পড়িলি!
পতঙ্গ যে রঙ্গে ধায়, ধাইলি, অবোধ, হায়!
না দেখিলি, না শুনিলি, এবে রে পরাণ কাঁদে




বাকী কি রাখিলি তুই বৃথা অর্থ-অন্বেষণে,
সে সাধ সাধিতে?
ক্ষত মাত্র হাত তোর মৃণাল-কণ্টকগণে
কমল তুলিতে!
নারিলি হরিতে মণি, দংশিল কেবল ফণী!
এ বিষম বিষজ্বালা ভুলিবি, মন, কেমনে!




যশোলাভ লোভে আয়ু কত যে ব্যয়িলি হায়,
কব তা কাহারে?
সুগন্ধ কুসুম-গন্ধে অন্ধ কীট যথা ধায়,
কাটিতে তাহারে,—
মাৎসর্য্য-বিষদশন, কামড়ে রে অনুক্ষণ!
এই কি লভিলি লাভ, অনাহারে, অনিদ্রায়?



মুকুতা-ফলের লোভে, ডুবে রে অতল জলে
যতনে ধীবর,
শতমুক্তাধিক আয়ু কালসিন্ধু জলতলে
ফেলিস্‌, পামর!
ফিরি দিবে হারাধন, কে তোরে, অবোধ মন,
হায় রে, ভুলিবি কত আশার কুহক-ছলে!"

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: মাইকেলের কবিতা পড়তে আমাকে বেগ পেতে হয়। বেশির ভাগই বুঝি না।

৮| ২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:০৯

ফুয়াদের বাপ বলেছেন: আপনার লেখা থেকে মাইকেল মধুসূধন সম্পর্কে নতুন কিছু জানলাম যা আগে জানা ছিলনা।

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: আমার সাথেই থাকুন। অনেক কিছু জানতে পারবেন। শিখতে পারবেন।

৯| ২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৯

বাকপ্রবাস বলেছেন: হাই স্কুলে মাইকেলকে নিয়ে এক টুকরা লিখতে চেয়েছিলাম, লেখাটা ছিল এমন

মধুর ভান্ডারে তব আছে রস যতো
ঢালিয়াছে বাংলার তরে
কতোনা কবি সাহিত্যি কুড়াইলো স্ব নাম
মধুর রস পান করে।

(মধু বদের বদ ছিল আপনার লেখায় সেটা উঠে আসছে)

২২ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ অল্প বয়সে সব পুলাপান কমবেশি বদ থাকে।
মধুর মধ্যে প্রতিভা ছিলো। জিদ ছিলো। ভালোবাসা ছিলো। মানবিকতা ছিলো।

১০| ২২ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:১৫

জুল ভার্ন বলেছেন: "দাঁড়াও পথিকবর, জন্ম যদি তব
বঙ্গে! তিষ্ঠ ক্ষণকাল! এ সমাধি স্থলে
(জননীর কোলে শিশু লভয়ে যেমতি
বিরাম)মহীর পদে মহা নিদ্রাবৃত
দত্তকুলোদ্ভব কবি শ্রীমধুসূদন!
যশোরে সাগরদাঁড়ি কবতক্ষ-তীরে
জন্মভূমি, জন্মদাতা দত্ত মহামতি
রাজনারায়ণ নামে, জননী জাহ্নবী"
- এমন এপিটাফ মধু কবি ছাড়া আর কেউ লিখেছিলেন কিনা জানা থাকলে জানিও।

২৩ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: আরো অনেকেই লিখেছেন। লিখবেন। তবে মধু ফেলনা হয়। বাঙ্গালী আজীবন তাকে মনে রাখতে বাধ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.