নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ১১২

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০৩

ছবিঃ আমার তোলা।

গতকাল ছিলো শুক্রবার।
জুম্মার নামাজ পড়ে বাসায় ফিরলাম। কথাটা পুরোপুরি সত্য নয়। নামাজ পড়তে গিয়ে দেখি মসজিদ ভরে গেছে। লোকজন রাস্তায় জায়নামাজ বিছিয়ে নামাজ পড়ছে। আমার পক্ষে সম্ভব না রাস্তায় নামাজ পড়া। যাইহোক, নামাজ শেষে বন্ধুর বাসায় খাওয়া দাওয়া করলাম। বন্ধু তিন বছর পর ডেনমার্ক থেকে দেশে ফিরেছে। বন্ধুর নাম মিজান। মিজান বিয়ে করে বউ নিয়ে চলে যাবে এটাই তার ইচ্ছা। যাইহোক, অনেক পদের খাবার ছিলো টেবিলে। আমি শুধু দুটা চিংড়ি ফ্রাই আর গরুর মাংস খেয়েছি পোলাউ দিয়ে। সব শেষে এক গ্লাস ঠান্ডা কোক। মনে হয় আজ একটু বেশিই খেয়ে ফেলেছি এখন হাঁসফাঁস লাগছে। অথচ ডাক্তার বলেছেন, গরুর মাংস না খেতে। বাঙ্গালীরা ডাক্তারের কাছে যায়। কিন্তু ডাক্তারের কথা মতো জীবনযাপন করে না। আমার বাবাও ডাক্তারের কথা কোনোদিন শুনে নাই। ডাক্তার বারবার মানা করেছে সিগারেট খাবেন না। মিষ্টি জাতীয় খাবার খাবেন না। আব্বা ডাক্তারের কোনো কথা শুনেন নাই। ফলাফল মৃত্যু। করোনা তো উছিলা মাত্র।

আমার একটা খারাপ অভ্যাস আছে। আমি সিগারেট খাই।
একবার কসম কেটে সিদ্ধান্ত নিলাম আর সিগারেট খাবো না। নো নেভার। টাকার অপচয়। শরীরের জন্য ক্ষতি। সবচেয়ে বড় কথা- সুরভি সিগারেট খাওয়া পছন্দ করে না। তারচেয়েও বড় কথা নিজের সন্তান আছে। কাজেই সিগারেট খাওয়া ছেড়ে দিলাম। তারপর একদিন নিজের অজান্তেই সিগারেট ধরিয়ে ফেললাম। সিগারেট শেষ করার পর মনে হলো আরেহ, আমি না সিগারেট খাওয়া ছেড়ে দিয়েছি। এরপর আবার খাওয়া বন্ধ করলাম। নিজেকে নিজে বুঝালাম- সিগারেট না খেয়ে একটা ডিম সিদ্ধ খাবো, তাতে নিজের উপরকার হবে। এক মাস পার হয়ে গেলো। কিন্তু আমার অবচেতন মন বারবার আমাকে সিগারেট খাওয়ার জন্য তাড়া দিচ্ছে। আমাকে নানান ভাবে বুঝাচ্ছে। যুক্তি দেখাচ্ছে। শেষমেষ আমার অবচেতন মনের জয় হলো। ছাড়তে পারলাম না। অবচেতন মন বলল- সিগারেট খেলেও মরবি, না খেলেও মরবি। তাই খেয়েই মর।

পীর ফকির দরবেশ কাউকে বিশ্বাস করা যাবে না।
এগুলো সবাই ধান্ধাবাজ। লোভী। চতুর। ভন্ড। প্রতারক। শুধু পীর না কোনো ধর্ম গুরুকেই বিশ্বাস করবেন না। ওরা সকলে মূলত ধর্ম ব্যবসায়ী। যারা ওয়াজ করে ওদেরও বিশ্বাস করা সঠিক কাজ হবে না। ওরা কঠিন ধর্ম ব্যবসায়ী। চেষ্টা করবেন সকল ধার্মিক লোকদের কাছ থেকে দূরে থাকতে। ওরা আপনার কোনো মঙ্গল করতে পারবে না। ভালো করতে পারবে না। যা করার আপনাকেই করতে হবে। ধর্মীয় গ্রন্থ গুলো পড়ুন। কোনো ধর্ম গ্রন্থেই বলা হয়নি- পীর ফকির বিশ্বাস করতে। তাদের কথা মতো চলতে। বাংলাদেশে যত ধর্মগুরু আছে- এরা দুষ্টলোক। বদলোক। এদের কাছ থেকে দূরে থাকুন। শুধু জ্ঞান অর্জন করে যান। জ্ঞান'ই আপনাকে সকল অজ্ঞতা থেকে মুক্তি দেবে। মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে জ্ঞান। জ্ঞানের চেয়ে সুন্দর আর কিছু নেই। পীর, সাধুবাবা ইত্যাদি লোকদের কাছ থেকে দূরে থাকুন। ভালো থাকুন। আমার ইচ্ছা করে কোনো এক শুক্রবার মসজিদে গিয়ে হুজুরকে সরিয়ে দিয়ে আমি এসব কথা বলি। যুগ যুগ ধরে হুজুররা একই খুৎবা বলে যাচ্ছে।

সুরভি গিয়েছে তার বাবার বাড়ি।
২/৩ দিন থাকবে। বাসায় আমি একা। কিছুই ভালো লাগছে না। নানান রকম কথা মনে পড়ছে। বাসর রাতের গল্প মনে পড়লো। একা একাই হাসছি। আমার ইচ্ছা ছিলো সারারাত জেগে থাকবো। অনেক গল্প করবো। কিন্তু আমি হঠাত ঘুমিয়ে গেলাম। গভীর ঘুম। আসলে সারাটা দিন অনেক পরিশ্রম গেছে, তাই ঘুমিয়ে পড়েছিলাম। সুরভি আমাকে ঘুম থেকে ডেকে তুলেনি। সুরভি আমাকে সেই কথা বলে এখনও ক্ষেপায়।
যাইহোক, মসজিদে জুম্মাবারে আমি আরো বলতে চাই- মেয়েরা আর কত বিয়ের আগে বাবার উপর ভরসা। আর বিয়ের পর স্বামীর উপর ভরসা করবে? এভাবে আরা কতদিন চলবে? তাঁরা শুধু ভরসা করবে নিজের উপর। এজন্য প্রতিটা মেয়ের উচিৎ লেখাপড়া করা। ভালো রেজাল্ট করা। নিজেকে প্রতিষ্ঠিত করা। ভালো চাকরী বা বিজনেস করা। যেন কারো উপর ভরসা না করা লাগে।
একটা মেয়ে চাইলে ডাক্তার হতে পারে, ইঞ্জিনিয়ার হতে পারে। বড় সরকারী কর্মকর্তা হতে পারে। শিক্ষিকা হতে পারে। ব্যাংকার হতে পারে। এজন্য পড়ালেখা করতে হবে। সঠিক শিক্ষাই পারে মেয়েদের ভবিষ্যৎ গড়ে দিতে। প্রতিটা মেয়ের উচিৎ আগে সুন্দর করে লেখাপড়া শেষ করা। তারপর চাকরী অথবা ব্যবসা করা। টাকা আয় করা। প্রতিষ্ঠিত হয়ে বিয়ে করা। প্রতিষ্ঠিত হয়ে বিয়ে না করলে স্বামীর ইচ্ছার উপর জীবনযাপন করতে হবে। সুরভি মাস্টার্স পাশ করে বসে আছে। এখন ঘরসংসার করছে। তার কি উচিৎ ছিলো না লেখাপড়াটা কাজে লাগানো।

ছোটবেলায় আমার অনেক গুলো প্রিয় খেলা ছিলো।
এইসব খেলা গুলো আমি নিজে নিজে আবিস্কার করেছি। এখন বড় হয়ে শৈশবের খেলা গুলো মনে হলে লজ্জা পাই। আমার প্রিয় খেলা ছিলো- যে বোতলে দুধ খেতাম। দুধ খাওয়া শেষে সে বোতলে মুতে দিতাম। তারপর সেই মুত মানুষের গায়ে ছিটিয়ে দিতাম। ঠিক যেভাবে মিলাদের সময় গোলাপ জল ছিটানো হতো। আমিও ঠিক সেভাবেই ছিটিয়ে দিতাম। আর মুখে বলতাম- গোলাপ জল। গোলাপ জল। আমার আরেকটা প্রিয় খেলা ছিলো। ব্যলকনিতে দাঁড়িয়ে রাস্তায় চলাচলরত মানুষের গায়ে থু থু ফেলা। উপর থেকে যদি আমার থু থু ঠিক ঠিক মানুষের গায়ে পড়তো, কিযে খুশি লাগতো। খুশিতে হাত তালি দিতাম। নাচতাম। আমার আর একটা প্রিয় খেলা ছিলো- ছোট মেয়েরা যখন রান্নাবাটি খেলা করতো, আমি তখন নুনু বের করে তাদের রান্নার উপর মুতে দিতাম। আমার আরো একটা প্রিয় খেলা ছিলো- স্কুলে মেয়েদের টিফিন চুরী করে খেয়ে ফেলতাম।

মন্তব্য ৫৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:২৫

চারাগাছ বলেছেন:
জুম্মার দিনে আগে আগে গোসল করে আতর সুরমা মেখে সামনের কাতারে বসার চেষ্টা করবেন। অনেককে দেখি সালাম ফেরানোর আগেই এক পা বাসার রাস্তায় দিয়ে রাখে। সালাম শেষ হবে মাত্র দে ছুটে। এরা মা অথবা বৌয়ের বকুনিতে নামাজ পড়তে আসে সম্ভবত। আপনি এমনটা করবেন না।
কাঁধের দুই ফেরেস্তাকে সুন্দর ভাবে সালাম দিবেন। দুই ফেরেশতা আপনার ভালো মন্দ লিখছেন তাদের সুন্দর রূপে সালাম দেয়া উচিত।

আমার এক পরিচিত ভাতিজা আছে। সে আপনার মত ধর্ম টর্ম মানত না। কিন্তু ঈদগাহে সবার কাছে সব চাইতে দামি জায়নামাজ নিয়ে হাজির হতো। গায়ে ভুর ভুর করে আতরের গন্ধ বের হতো। চোখে থাকতো সুরমা। কানে আতরের তুলা গোজা থাকতো। প্রথম কাতারে মুয়াজ্জিন সাহেবের পাশে জায়গা নিতো ।


আপনি মোটামুটি খাদক মোল্লা গোছের। তবে মোল্লা না। মোল্লা হলে আপনি এর ওর বাড়িতে নিয়মিত মিলাদ পড়াতেন আর খেয়ে বেড়াতেন। একবসায় আপনি কয়প্লেট পোলাও খেতে পারেন ?

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: জুম্মার দিনে আগে আগে যায় বুড়োরা।
আমার মতো চ্যাংড়া পোলাপান যায় নামাজের ৩ মিনিট আগে। সুরমা আমি দেই না। জিবনেও দেই নাই। জানেন দিবোও না। আমার কাধের দুই ফেরেশতা শান্তিতে নাই। তাদের আমার উপর বিরক্ত।

একসময় আমিও এরকম করেছি। সবার আগে মসজিদে যেতাম। একদম ইমামের পেছনে গিয়ে বসে থাকতাম। এখন এসব ছেলেমানুষি আর করি না।

আমি অতি সামান্য খাই। তবে আমি যেটা খাবো সেটা স্বাদ হতে হবে। নইলে খাবো না।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৬

চারাগাছ বলেছেন:
সুরভী ভাবিকে আপনি কি চাকরির সুযোগ দেননি ?
দুটো মেয়ে মানুষ করার জন্য লোক রাখতে পারতেন।
আপনি উনাকে বোঝাতে পারেননি মেয়ে মানেই রান্নাঘর আর সন্তান উৎপাদন নয়। সন্তান আপনার ঘাড়ে দিয়ে উনি অফিস আদালত করতে পারতেন। আপনিও সেই দ্বায়িত্ব এড়িয়ে গেছেন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: সুরভি চাকরি করলে আমার কোনো আপত্তি ছিলো না। আমি উদার মনের মানুষ।
বিয়ের পর সে কিছুদিন চাকরি করেছিল। আমি তাকে কি বুঝাবো? নিজের বুঝ নিজেকেই বুঝতে হয়।

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪০

চারাগাছ বলেছেন:
আপনার জন্য মসজিদ কি দরকার ? আপনি ব্লগে নিজের খুতবা পাঠ করবেন।
কোন মসজিদে কি খুতবা পাঠ হয় আপনি জানেন না।
আপনি খুৎবা শোনেন ঘরে বসে পাশের মসজিদে। গতকাল বন্ধুর দাওয়াত খেতে দিয়ে কোন রাস্তায় দাঁড়িয়ে নামাজ পড়তে গিয়েছিলেন , খুতবা শুনবেন কি !

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: ব্লগে আমার লেখা অল্প মানুষ পড়ে। আর মসজিদে বহু মানুষ থাকবে। মানুষের মাঝে চোর কাটার মতো বসে থাকা কুসংসার গুলোয়া আমাকে দূর করতে হবে।

হুজুরের খুৎবা শোনার চেয়ে বাজারে গিয়ে বড় বড় মাছ কাটা দেখা অনেক ভালো।

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৪

চারাগাছ বলেছেন: আমার এক বোন ময়মনসিংহ মেডিক্যাল পড়াশোনা করেছেন। এখন গাইনি ডাক্তার। এমন হাজার হাজার গাইনি ডাক্তার কে ধর্ম বাধা দেয়নি। আপনি ধর্ম নিয়ে কুসংস্কারে আচ্ছন্ন আছেন। মানুষকে ভুল বোঝাচ্ছেন। এটা সঠিক মানসিকতা নহে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৫

রাজীব নুর বলেছেন: হে হে-- হাসালেন!!!
সৌদি পরিবর্তন হচ্ছে। এখন সৌদিতে মেয়েরা কাজ করার সুযোগ পাচ্ছে। তাদের ঘরে বন্ধী করে রাখতে পার নাই।
বেগম রোকেয়ার ইতিহাস জানেন?
একটা জাতিকে উন্নত করতে হলে মেয়েদের লেখাপড়া শেখাতে হবেই। তাদের কাজ করতে দিতে হবে। মেয়েরা শুধু ঘর সংসার দেখবে আর বাচ্চা উৎপাদন করবে এই ভাবনার দিন শেষ। শফি হুজুরের মতো লোকের অভাব নেই দেশে।

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক রোগের চিকিৎসার জন্য ঝাড় ফুক ভালো কাজ করে। কালকে অফিসে একজন বলল তার ছেলের শ্বাস কষ্ট আর গায়ে ব্যথা ছিল প্রায় ৬ মাস। অনেক বড় বড় ডাক্তার দেখিয়েছেন। ভারতে নিয়ে চিকিৎসা করেছেন। কিন্তু কোন কাজ হয়নি। শেষে একজন ডাক্তার বলেছে দোয়া দরুদ পড়ে ফু দিতে। একজন ভালো হুজুরের কাছে নিয়ে ফু দেয়ার পর তাৎক্ষনিকভাবে ভালো হয়ে গেছে। আমার ধারণা বাচ্চাটার উপরে জিনের আছর ছিল।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৭

রাজীব নুর বলেছেন: এগুলো ফালতু কথা।
লজিকহীন কিছুই আমি বিশ্বাস করি না। মাটিতে গড়াগড়ি দিয়ে বললেও আমি বিশ্বাস করবো না।

৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৩

চারাগাছ বলেছেন: লেখক বলেছেন: জুম্মার দিনে আগে আগে যায় বুড়োরা।
আমার মতো চ্যাংড়া পোলাপান যায় নামাজের ৩ মিনিট আগে।


আমার ধারণা আপনার বয়স ৪০ (-/+) তাই চ্যাংড়া ভাবার কোন কারণ দেখি না। তারপর চোখে সমস্যা। চোখে নিয়মিত সুরমা নিবেন। মসজিদের হুজুরের থেকে ঝাড় ফুঁক নিবেন। পানি পড়া দিয়ে চোখে লাগাবেন।


কোনটা ছেলেমানুষি আর কোনটা সঠিক এটা বুঝতে আপনাকে অনেক বছর বাঁচতে হবে। সামান্য সিগাটের ছাড়া নিয়ে আপনার দ্বিধা দ্বন্দ্ব মনের প্রকাশ অনেক কিছুই প্রমান করে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০০

রাজীব নুর বলেছেন: আমি এখনও ১৬ বছরের পোলাপানের মতো হাফ প্যান্ট পড়ে চলাফেরা করি।
অনেকে আমাকে দেখে মনে করে আমার বয়স ২৫। আসলে আমার বয়স ৩৫।
আপনি আমাক্বে চিনেন?

প্রেমিকা ছেড়ে দেওয়া যায়। সিগারেট নয়।

৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৭

চারাগাছ বলেছেন:
লেখক বলেছেন: ব্লগে আমার লেখা অল্প মানুষ পড়ে। আর মসজিদে বহু মানুষ থাকবে। মানুষের মাঝে চোর কাটার মতো বসে থাকা কুসংসার গুলোয়া আমাকে দূর করতে হবে।

হুজুরের খুৎবা শোনার চেয়ে বাজারে গিয়ে বড় বড় মাছ কাটা দেখা অনেক ভালো।


ব্লগে যে কয়জন মানুষ আপনাকে সমর্থন দেয় , মসজিদে সেটা পাবেন না। উল্টা বিপরীত হবে।
কিছু মানুষ মাছ কাটার চেয়ে সুন্দর দৃশ্য দেখবে তখন।




২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: আপনার কি ধারনা আমি মসজসিদে গিয়েই এলোমেলো কথা বলতে শুরু করবো? আমি কি বাংলাদেশের ধার্মিকদের চিনি না? বুঝি না।
আমি আগাবো অন্য পথে। কেউ বুঝতে পারবে না। ধরতে পারবে। এদিকে সাপ মরে যাবে। লাঠিও ভাঙ্গবে না।

৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০১

চারাগাছ বলেছেন:

চারাগাছ বলেছেন: আমার এক বোন ময়মনসিংহ মেডিক্যাল পড়াশোনা করেছেন। এখন গাইনি ডাক্তার। এমন হাজার হাজার মেয়েকে গাইনি ডাক্তার হতে ধর্ম বাধা দেয়নি। আপনি ধর্ম নিয়ে কুসংস্কারে আচ্ছন্ন আছেন। মানুষকে ভুল বোঝাচ্ছেন। এটা সঠিক মানসিকতা নহে।
২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৫০



লেখক বলেছেন: হে হে-- হাসালেন!!!
সৌদি পরিবর্তন হচ্ছে। এখন সৌদিতে মেয়েরা কাজ করার সুযোগ পাচ্ছে। তাদের ঘরে বন্ধী করে রাখতে পার নাই।
বেগম রোকেয়ার ইতিহাস জানেন?
একটা জাতিকে উন্নত করতে হলে মেয়েদের লেখাপড়া শেখাতে হবেই। তাদের কাজ করতে দিতে হবে। মেয়েরা শুধু ঘর সংসার দেখবে আর বাচ্চা উৎপাদন করবে এই ভাবনার দিন শেষ। শফি হুজুরের মতো লোকের অভাব নেই দেশে।




আমার মন্তব্য আরেকবার পড়ুন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৪

রাজীব নুর বলেছেন: পড়েছি পড়েছি।
বাংলাদেশের মানুষ কি পরিমার গোড়া। সে সম্পর্কে আপনার কোনো ধারনাই নাই।
আমার সাথে থাকুন। ধীরে ধীরে জানতে পারবেন। বুঝতে পারবেন।

৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৩

চারাগাছ বলেছেন:

প্রেমিকা ছেড়ে দেওয়া যায়। সিগারেট নয়।

আপনার ধর্ম মেয়েদের সাথে প্রতারণা করতে বলে তাহলে ?



২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: আমার ধর্ম। সহজ সরল ধর্ম। মানবতার ধর্ম। মানবধর্ম।
আমার ধর্মে মন্দ কিছু নেই। লোভ নেই। হিংসা নেই। জটিলতা-কুটিলতা কিছুই নেই।

এই সমাজে প্রতারণা বেশি করছে মেয়েরা। প্রেমের ক্ষেত্রে, ব্যবসার ক্ষেত্রে বা চাকরি ক্ষেত্রে। অতি নিখুঁত ভাবে মেয়েরা প্রতারণা করছে। করেই চলেছে।

আমার এক বন্ধু। রাব্বি নাম। বাড্ডা থাকে।
একমেয়ে বন্ধুর সাথে প্রেম করলো। একদিন মেয়েটা ন্যাকামি করে বন্ধুকে বলল- আমাকে চাও? না সিগারেট চাও। তখন ওরা সিএনজি করে কোথাও যাচ্ছিলো। রাব্বি বলল- সিগারেট চাই। এই সিগারেট খাচ্ছি ১৫ বছর ধরে। আর তুমি আমার জীবনে এসেছো ৭ দিন ধরে। তোমার জন্য আমি আমার পুরনো বন্ধুকে বাদ দিতে পারবো না। এই কথা শুনে মেয়েটা সিএনজি থেকে নেমে গিয়েছিলো।

১০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৬

চারাগাছ বলেছেন:
অনেকে আমাকে দেখে মনে করে আমার বয়স ২৫। আসলে আমার বয়স ৩৫।
আপনি আমাক্বে চিনেন?


যারা আপনাকে দেখে ২৫ বয়স ভাবে তারা ভুলের মধ্যে আছে। কুসংস্কার আচ্ছন্ন। তাদের ভুল ভ্যাগানোর চেষ্টা করুন। মানুষ কেন ভুলের মধ্যে থাকেব !!

আমি আপনাকে চিনি না। এই ব্লগে গুটিকয়েক ব্লগারের পোস্টে মন্তব্য করি। তাদের মধ্যে আপনি একজন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:১০

রাজীব নুর বলেছেন: কিছু কিছু ভুল আছে- ক্ষতিকর না।

১১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৭

চারাগাছ বলেছেন:
লেখক বলেছেন: আপনার কি ধারনা আমি মসজসিদে গিয়েই এলোমেলো কথা বলতে শুরু করবো? আমি কি বাংলাদেশের ধার্মিকদের চিনি না? বুঝি না।
আমি আগাবো অন্য পথে। কেউ বুঝতে পারবে না। ধরতে পারবে। এদিকে সাপ মরে যাবে। লাঠিও ভাঙ্গবে না।


বাস্তবতা আপনার পোস্টের মতো না। হুমায়ূন আহমেদ সাহেবের বইয়ের লাইনও না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:১১

রাজীব নুর বলেছেন: হ্যাঁ তা ঠিক।
তাই বলে তো চুপ করে বসে থাকতে পারি না। আমাকে বলতে হবে। লিখতে হবে।

১২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৮

চারাগাছ বলেছেন:
চারাগাছ বলেছেন:
লেখক বলেছেন: আপনার কি ধারনা আমি মসজসিদে গিয়েই এলোমেলো কথা বলতে শুরু করবো? আমি কি বাংলাদেশের ধার্মিকদের চিনি না? বুঝি না।
আমি আগাবো অন্য পথে। কেউ বুঝতে পারবে না। ধরতে পারবে। এদিকে সাপ মরে যাবে। লাঠিও ভাঙ্গবে না।


বাস্তবতা আপনার পোস্টের মতো না। হুমায়ূন আহমেদ সাহেবের বইয়ের লাইনও না। লাঠি সাপের পিঠেই পড়বে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:১৫

রাজীব নুর বলেছেন: আপনাকে অনেক সময় দিয়েছি। আর না।
তাছাড়া আমি বক বক করতে পছন্দ করি না।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:১২

চারাগাছ বলেছেন:
আপনি সিগারেট খেয়ে পরিবেশ আর মানব জাতির বিশাল ক্ষতি করছেন। গর্বের শিশুর প্রতি বিরূপ ফেলছেন।

মসজিদে খুৎবায় এমনটা বলতে শুনেছি।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: ঈর্ষা জিনিসটার মধ্যে একটি সত্য আছে, সে হচ্ছে এই যে, যা-কিছু সুখের সেটি সকলেরই পাওয়া উচিত ছিল। (রবীন্দ্রনাথ ঠাকুর)

১৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:১৭

চারাগাছ বলেছেন:

লেখক বলেছেন: কিছু কিছু ভুল আছে- ক্ষতিকর না।


লাইনটা কোট করলাম।


আপনার নিজের স্বার্থে যে ভুল বা মিথ্যা গুলো যাবে সেগুলো ক্ষতিকর নয়। এমন কথা অনেক লিখেছেন। মূল কথা এটাই।
আর যে গুলো আপনার পছন্দ না সেগুলির বিপক্ষে দাঁড়াবেন যতই না সে গুলো ভালো কিছু হোক !


ভুল বললাম কি ?
নামাজ , রোজা ব্যক্তিগত ভাবে আপনি পছন্দ করেন না। পছন্দ করেন না ধর্ম। তাই যেকোন মূল্যে আপনি এর বিপক্ষে দাঁড়াবেন। নিজেকে সঠিক বানানোর জন্য আপনি একের পর এক পোস্ট দিতে থাকবেন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৩

রাজীব নুর বলেছেন: সমাজের সাধারন একজন ভালো মানুষ বা উত্তম মানুষের আদর্শ কখনো এমন হতে পারে না সে বাল্যবিবাহ করবে। কিন্তু রাসূল সাথে: এমনটি করেছেন।

১৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২০

জুল ভার্ন বলেছেন: আমি স্ব পরিবার জাবি এসেছি। আজ আমার ছোট ছেলের সমাবর্তন অনুষ্ঠানে.... ১৬ হাজার ছাত্র ছাত্রীদের সমাবর্তন অনুষ্ঠানে শৃঙ্খলা কিছুটা বিঘ্নিত.....

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৫

রাজীব নুর বলেছেন: যেখানে বেশি মানুষ সেখানে শৃঙ্খলা থাকে না।

১৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৪

চারাগাছ বলেছেন:

লেখক বলেছেন: পড়েছি পড়েছি।
বাংলাদেশের মানুষ কি পরিমার গোড়া। সে সম্পর্কে আপনার কোনো ধারনাই নাই।
আমার সাথে থাকুন। ধীরে ধীরে জানতে পারবেন। বুঝতে পারবেন।



মেয়েরা চাকুরী করতে পারবেনা ধর্মে (যেকোনো ধর্মে ) এমন দলিল দেখান।
বাংলাদেশের মানুষ গোঁড়া হবার পিছনে দুই শ্ৰেণীর মানুষ কাজ করে। এই দুই মানুষ ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে।

১. ধর্মকে সঠিক ভাবে জানতে দেয় না।
২. ধর্মকে ভুলভাবে উপস্থাপন করে।


আমার ৪৫ বছরের অভিজ্ঞতায় আপনি ২ নম্বরে আছেন। আপনাকে এখন থেকে বেরিয়ে আসতে হবে। সঠিক পন্থা অবলম্বন করতে হবে। তবেই মুক্তি মিলবে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৯

রাজীব নুর বলেছেন: ধরুন thriller মুভিগুলোর সাইকোদের কথা, তারা মানুষকে সারাদিন অত্যাচার করার পর দিনে দুবেলা খাবার দেয়, তাহলে খাবার দেয় বলে কী আপনি সেই সাইকোর পক্ষ নিবেন? বিষয়টা ওরকমই।

১৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৩

হাসান জাকির ৭১৭১ বলেছেন: কলেজ লাইফে বন্ধুদের পাল্লায় পড়ে সিগারেট টানা শিখেছিলাম।
তারপর দীর্ঘদিন সেই অভ্যাস বজায় ছিল এমনকি বিয়ের রাতেও এক প্যাকেট বেনসন সিগারেট বন্ধুরা গিফট দিয়েছিল এবং তা শেষ করেছি। এরপর অনেকবার চেষ্টা করেও তা ত্যাগ করতে পারিনি।
কিন্তু ২০১১ সালে কোয়ান্টাম মেথড কোর্স করার পরে সেই যে সিগারেট ছেড়েছি আজ পর্যন্ত ছুয়েও দেখিনি। অথচ আমার সেই বন্ধুরা এখনও আছে।
আন্তরিক ইচ্ছা ও চেষ্টা থাকলে সিগারেট ছাড়া কোন ব্যপারই না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:২২

রাজীব নুর বলেছেন: কোয়ান্টাম মেথড কোর্স করার পর অনেকেই বদলে যায়।

১৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:


মুত ছিটিয়ে গোলাপজল বলতেন, এখন কি ছিটিয়ে কি বলেন,যা সবাই বুঝে না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৭

রাজীব নুর বলেছেন: !

১৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

কামাল১৮ বলেছেন: করোনা তো উছিলা মাত্র।সুন্দর মুমিনদের মতো কথা
আমরা প্রতিজ্ঞা করি,প্রতিজ্ঞা ভাঙ্গার জন্য।(সৈয়দ শামসুল হক)
জ্ঞানই শক্তি। (এরিস্টটল )
এ ডলস হাউস।ইবসেন।মেয়েদের বাড়ীঘর
মানুষের চেয়ে বড়কিছু নাই———। (নজরুল)

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৭

রাজীব নুর বলেছেন: ইয়েস স্যার।

২০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

শাওন আহমাদ বলেছেন: এই ছেলে তবে ছোটবেলা থেকেই....... ;)

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৮

রাজীব নুর বলেছেন: কি?

২১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

কামাল১৮ বলেছেন: কোন গাছ কেমন হবে ছোট থাকতেই বোঝা যায়।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ সেটাই।
জ্ঞানী গুণীরা বলেন-
যে পাখি আকাশে ওড়ে, তার ডানা ঝাপটানো দেখলেই বুঝা যায়।

২২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১২

সোনাগাজী বলেছেন:



বেগম জিয়া নাকি রাজনীতিতে আসতে চায়?

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪০

রাজীব নুর বলেছেন: বেগম জিয়ার দিন শেষ। তার এক পা কবরে। তিনি এ বছরেই মারা যাবেন।

২৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৩

রানার ব্লগ বলেছেন: চাড়াগাছ আপনার উপরে পরগাছার মতো ভর করেছে । কমেন্ট সেকশান চাড়ায় চাড়ায় পূর্ন ।

খুবি নোংড়া খেলা খেলতেন । উচিৎ ছিলো আপনার কান ধরে উত্তম মধ্যম দেয়া ।

প্লিজ ছোটবেলার প্রদর্শনী অভ্যাস খানা এখন আবার চালু করবেন না উহাতে উহার কর্তন হতে পারে। আজকাল মেয়েরা খুব ডেঞ্জারাস ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: আমি এখন একজন অতি ভদ্র ও বিনয়ি মানুষ। সহজ সরল।

২৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



আপনি নামাজ পড়েন? আমি নামাজ পড়ি না। অবশ্য পড়ি না বললে ভুল হবে, আমিও নামাজ পড়ি, তবে নামজ পড়ার জন্য আমার আর সবার মতো পানি দিয়ে অজু করতে হয় না, আলাদা করে পোশাক পরিধান করতে হয় না। চলার পথে, ঘুমানোর আগে, বা পরে, বিকেলে একাকি মাঠের কোনে বসে, কিংবা যেকোনো সময়ে পবিত্র হৃদয় নিয়ে আমি বিশ্বের নানান বিষয় নিয়ে ভাবি, সবকিছুর সমন্বয় করে কোনটা মানব সহ সমগ্র সৃষ্টিকুলের জন্য কল্যাণকর তা ভাবি। এসব যখন ভাবি তখন আমি এক ধ্যানে চলে যাই, তখন নিজের কথাও মনে থাকে না। আমার কাছে এটাই নামাজ। আল্লাহ বলেন নামাজ কল্যানের জন্য, কিন্তু সমাজে প্রচলিত নামাজে আমি মানুষের মধ্যে কোন ধ্যান দেখি না। নামাজে দাড়িয়ে নামাজ শেষে কোন কাজটা করবে সেটা প্লান করে, কেউ আবার সারা দিনের আয় ব্যয়ের হিসেবও সেরে নেয়। এই নামাজে অবশ্য বেয়াম হতে পারে এর বেশিকিছু নয়। এই নামাজ কী করে কল্যাণের হবে আমার মাথায় আসে না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: আমি তর্ক করবো না।
ভালো থাকুন।

২৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:১৫

চারাগাছ বলেছেন:
রানার ব্লগ বলেছেন: চাড়াগাছ আপনার উপরে পরগাছার মতো ভর করেছে । কমেন্ট সেকশান চাড়ায় চাড়ায় পূর্ন ।

:) :)

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: চারাগাছ কবে কখন 'মহীরুহ' হয়ে যায়, সেটাই ভাবছি।

২৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:০১

চারাগাছ বলেছেন:
ছোটবেলায় ছোটমেয়েদের সামনে নুনু বের করে দেখাতে ভীষণ পুলক অনুভব করতেন ?
ব্যাপারটা মাথায় আসে নি।
কোথায় যেন পড়েছিলাম আপনি একটু বড় কালেও নেংটা হয়ে নদীতে গোসল করতেন।

আপনি কোনদিন বিখ্যাত হলে একটা উক্তি চালু হবে -
নুনু দেখালেই কেউ রাজীব নূর হয় না !
মানে স্কুল পালিয়ে কেউ নজরুল হয়না টাইপের।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: ছোটবেলা না বুঝে অনেক বেহুবের মতো কাজ করেছি। সেগুলো মনে পড়লে আমার আত্মগ্লানি হয়।

২৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৯

চারাগাছ বলেছেন:
লেখক বলেছেন: চারাগাছ কবে কখন 'মহীরুহ' হয়ে যায়, সেটাই ভাবছি।


আমার লেখার কিছু নাই। শুধু মন্তব্য করে বেড়াই।
আর আমি এখনো ওয়াচ এ আছি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩১

রাজীব নুর বলেছেন: উই পোকা দেখলে আমি টিপে মারি না, মায়া হয়। নিরীহ নরম প্রানী। ওর শক্তি কত টুকু? কিন্তু একটা উই পোকা থেকে লক্ষ লক্ষ উই পোকা জন্ম নেয়। কেটে ছারখার করে সব কিছু।

২৮| ০১ লা মার্চ, ২০২৩ সকাল ১১:৪৫

চারাগাছ বলেছেন:
লেখক বলেছেন: উই পোকা দেখলে আমি টিপে মারি না, মায়া হয়। নিরীহ নরম প্রানী। ওর শক্তি কত টুকু? কিন্তু একটা উই পোকা থেকে লক্ষ লক্ষ উই পোকা জন্ম নেয়। কেটে ছারখার করে সব কিছু।

অনিষ্টকারী থেকে সাবধান থাকাই ভালো। প্রয়োজনে নিপাত করতে হবে।

০১ লা মার্চ, ২০২৩ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ঠিক তাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.