নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বড় ভাই

০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৩৩



প্রতিটা সংসার আলাদা।
একেক সংসারের নিয়ম একেক রকম। আমার সংসারের নিয়ম দিয়ে আপনার সংসার চলবে না। আবার আপনার সংসারের নিয়ম দিয়ে আমার সংসার চলবে না। কোনো কোনো সংসারে বড় ছেলে অনেক গুরুত্বপূর্ন। কোনো কোনো সংসারে বড় ছেলের কোনো দাম নেই। মূলত সংসারের বড় ছেলে বা ছোট ছেলে বলে কাউকে আলাদা করা সঠিক কাজ না। কেউ কেউ দায়িত্ব পালন করতে পিছপা হয় না। কেউ কেউ দায়িত্ব এড়িয়ে চলে। এটা মানসিকতার ব্যাপার।

আমার বাবা ছিলো সংসারের বড় ছেলে।
আমার অনেক গুলো চাচা আর ফুপু। এদের মধ্যে আমার বাবা সবার বড়। আমার সব চাচা ফুপুরা আমার বাবাকে অনেক সম্মান করতো। যে কোন বিষয়ে তাঁরা আমার বাবার কাছ থেকে পরামর্শ করতো। আমার এক চাচা টিভি কিনবেন, সে আগে আমার আব্বার সাথে আলোচনা করে নিবে। কোনো ফুপুর মেয়ের বিয়ে, আগে আব্বার সাথে আলোচনা করবে। কারন আমার বাবা সংসারের বড় ছেলে। শুধু সংসারের বড় ছেলে হলেই হবে না। দায়িত্ব পালন করতে হবে।

আমার খালার তিন ছেলে, তিন মেয়ে।
সবার বড় ছেলে। সেই ছেলেকে তার ভাই বোনেরা কোনো দাম দেয় না। কোনো কিছুতেই ডাকে না। অন্য ভাই বোনরা তাদের বড় ভাইকে বলে হাফ লেডিস। তাঁরা বড় ভাইকে নিয়ে হাসাহাসি করে। বলে, ওকে দিয়ে কিচ্ছু হবে না। অথচ তিনি একটা স্কুলের শিক্ষক। একজন সহল সরল ভালো মানুষ। তার অপরাধ সে নিজের পছন্দে বিয়ে করেছে। এই জন্য তাকে পরিবারের কোনো সদস্য দেখতে পারে না। বড় ছেলে যদি তার দায়িত্ব সঠিক ভাবে পালন করে, তাহলে সে অবহেলিত হয় না।

মূলত সংসারের সবচেয়ে গুরুত্বপূর্ন ব্যাক্তি হচ্ছে-
যার ইনকাম বেশি। যে সংসারে সবচেয়ে বেশি খরচ করে। বা করতে পারে। এবার হোক সে সংসারের বড় ছেলে অথবা ছোট ছেলে। বা মেজো ছেলে। প্রতিটা সসংসারেই যার ইনকাম বেশি সে বেশী সমাদর পায়। এখন সে বড় ছেলে না ছোট ছেলে সেটা বিবেচ্য বিষয় নয়। সাধারণত সংসারের বড় ছেলের উপর দায়-দায়িত্ব বেশি। এই সমাজে বেশির ভাগ বড় ভাই নিজে কষ্ট করে, পরিবারের সদস্যদের ভালো রাখতে চায়। আমাদের সংসারে আমার বড় ভাই দারুন ভূমিকা রেখেছেন।

আমার বড় ভাইয়ের গল্প বলি।
আমাদের সংসারে আমার ভাই সবার বড়। সে ভালো চাকরী করে। তার ইনকাম বেশি। আমার বড় ভাই সব সময় আমাদের সবার কথা ভাবে। কার কি লাগবে সেদিকে তার নজর আছে। বড় ভাই কখনও নিজের কথা ভাবে না। বিলাসিতা করে না। ইচ্ছা করলে বড় ভাই তার সংসার নিয়ে আলাদা থাকতে পারতো। কিন্তু আমার বড় ভাই পরিবারের সকলে নিয়ে ভালো থাকতে চায়। আমি আমার বড় ভাইয়ের উপর সন্তুষ্ট। সে ভালো থাকুক। সুস্থ থাকুক। আমার জীবনে আমার বাবার চেয়ে বড় ভাইয়ের ভূমিকা কম নয়।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৯

চারাগাছ বলেছেন: আপনারা কয় ভাইবোন?

১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: আমরা চারা ভাই। বোন নাই।

২| ১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১৮

মৌন পাঠক বলেছেন: আমি বড় ছেলে, গল্পের না, বাস্তব জীবনের।

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:০৩

রাজীব নুর বলেছেন: বড় ভাইয়ের দায়িত্ব পালন করছেন?

৩| ১১ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:২৬

মৌন পাঠক বলেছেন: সাধ্যের মধ্যে সবটুকুন।

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: গ্রেট।
স্যলুট জানাই আপনাকে।

৪| ১২ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:০৩

কামাল১৮ বলেছেন: বড় ভাইয়ের থাকে দায়িত্ব চোট ভাই পায় আদর।

১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:২৬

রাজীব নুর বলেছেন: সঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.