নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ১১৫

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৮

ছবিঃ আমার তোলা।

ঢাকায় খুবই গরম পড়েছে।
সারাটা দিন কড়া রোদ থাকে। মধ্যরাতেও প্রচন্ড গরম। ৩৭ ডিগ্রী তাপমাত্রা ঢাকায়। বাচ্চাদের খুব কষ্ট হচ্ছে। অনেক বাচ্চা অসুস্থ হয়ে পড়েছে। ঘরে ঘরে বাচ্চাদের জ্বর, ঠান্ডা আর কাশি। আর দুই দিন পর পহেলা বৈশাখ। সেদিন কি ঝড় বৃষ্টি হবে? তাহলে মানুষ একটু শান্তি পাবে। গরমে আমার নিজেরই কষ্ট হচ্ছে। আমার ছোট মেয়ে ফারাজারও কষ্ট হচ্ছে। রাজশাহীতে নাকি ৪০ ডিগ্রী তাপমাত্রা। এই গরমে যারা রোজা রাখছেন তাদের খবর হয়ে যাচ্ছে নিশ্চয়ই। গলা শুকিয়ে কাঠ। ভাগ্যিস আমি রোজা রাখছি না। একটু পর পর ফ্রিজ থেকে পানি খাচ্ছি। ঠান্ডা পানি। তীব্র গরমের সময় ঠান্ডা পানি খুব ভালো লাগে। তবে আশার কথা হচ্ছে তীব্র গরমে লোডশেডিং হচ্ছে না। বিএনপির আমলে বিদ্যুতে খুব কষ্ট দিয়েছে। হাসিনা কষ্ট দিচ্ছে বাজার নিয়ন্ত্রণ না করে।

সুরভি রহস্য করে বলল, আমার দিকে তাকাও।
ভালো করে তাকিয়ে দেখো, কিছু বুঝতে পারো কিনা। আমি তাকালাম কিন্তু কিছুই বুঝতে পারলাম না। এমন না যে সে নতুন জামা পড়েছে। অথবা কায়দা করে নতুন কোনো স্টাইলে চুল কেটেছে। আমি সুরভির দিকে তাকিয়ে নতুন কিছু দেখতে পেলাম না। সুরভি খুব মন খারাপ করলো। দেখতে দেখতে তিনি দিন পার হয়ে গেলো। সে গাল ফুলিয়ে রেখেছে। আমার সাথে কথা বলছে না। শেষে বাধ্য হয়ে বললাম, কি হয়েছে আমাকে বুঝিয়ে বলো? প্লীজ। সুরভি বলল, আমি নতুন একটা নাকফুল পড়েছি। অথচ তুমি আমার দিকে তাকিয়েও সেটা বুঝতে পারলে না। বাসার সবাই একবার দেখেই বুঝে ফেলেছে। অথচ তুমি বিষয়টা ধরতে পারলে না। আমি বুঝলাম না এই সামান্য ব্যাপারে মন খারাপ করার কি আছে?

অনেকেই বাজার করতে পছন্দ করেন না।
কিন্তু আমার বাজার করতে ভালো লাগে। ঈদের বাজার করে ফেলেছি। এখন আমি নিশ্চিন্ত। জামা কাপড়ও কেনা শেষ। তবে বৈশাখের জন্য নতুন জামা কেনা হয়নি। যদি বৈশাখে রোজা না পড়তো তাহলে বৈশাখ উপলক্ষ্যে কিছু কেনাকাটা অবশ্যই করতাম। বৈশাখে বাসা থেকে বের হবো না। একেতো রোজা। তার উপর আবার প্রচন্ড গরম। তবে ছোট কন্যা ফারাজা বাইরে যাবে তার বড় চাচা চাচীর সাথে সারাদিনের জন্য। ইফতারীর পর আমি আর সুরভি হাঁটতে বের হবো। কারন ফারাজা বাসায় থাকবে না। তাই এই ফাঁকে আমি আর সুরভি একটু ঘুরে আসি। সংসারে বাচ্চা আসার পর সুরভি আর আমার একসাথে খুব একটা বাইরে যাওয়া হয় না। অথচ একসময় আমি আর সুরভি কত না ঘুরে বেড়িয়েছি!

আমাদের বাসায় একটা মেয়ে এসেছে।
কাজের মেয়ে। বয়স ১৩/১৪ হবে। ওর বাবা মা এসে আমাদের বাসায় দিয়ে গিয়েছে। মেয়েটার বাবা মাকে বললাম, ওকে লেখাপড়া করাছেন না কেন? মেয়েটার বাবা বলল টু পর্যন্ত পড়েছে। লেখাপড়ায় মন নেই। সারাদিন পাড়া বেড়ায়। এজন্য শহরে নিয়ে আসছি কাজের জন্য। আমরা বললাম, মেয়েটাকে রাখবো না। নিয়ে যান। মেয়েটার বাবা মা খুব অনুনয় বিনয় করে বলল, অন্তত দুইমাস রাখুন। ঈদের দুদিন আগে এসে নিয়ে যাব। মেয়েটা অত্যন্ত ফাজিল এবং বেয়াদব। প্রচুর মিথ্যা বলে। কোনো কাজ জানে না। একজনের কথা আরেক জনকে গিয়ে বলে গিট্রু লাগিয়ে দেয়। সারাদিন ইউটিউবে বাংলা সিনেমা দেখে। ৫১বর্তী পরিবার গুলোতে কাজের মেয়েরা ঝগড়া বাঁধিয়ে ছাড়ে। সব কাজের মেয়ে নিরীহ হয় না। বেশির ভাগ'ই বদ হয়।

অনেক গুলো লেখা মাথার মধ্যে জমে আছে।
প্রথম পাতায় আমার লেখা যাচ্ছে না। ব্যানে আছি। তাই লিখতে ইচ্ছা করে না। একটা লেখা লিখতে কষ্ট আছে। সময়ও লাগে। অথচ এডমিন সেই লেখা সরিয়ে দিতে পারে। জুল ভার্ন এর পক্ষে একটা পোষ্ট লিখলাম। তাতে চাঁদগাজীর কথাও চলে এলো। এডমিন সেই লেখা সরিয়ে দিলেন। এবং আমাকে ব্যান করলেন। অথচ সেই পোষ্টে জুল ভার্ন আর চাঁদ গাজী ছাড়াও আরো অনেক গুলো বিষয় এসেছিলো। আমি চেয়েছিলাম, এমন একটা লেখা লিখব, তাতে সামুতে কেউ ঝগড়া করবে, কেউ কাউকে দোষারোপ করবে না, সবাই মিলেমিশে থাকবে। অথচ মডারেটর আমাকেই ব্যান করে দিলো। এজন্য কারো ভালো করতে হয় না, কারো ভালো চাইতে হয় না।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৫

কিরকুট বলেছেন: চাঁদ্গাজী আর জুলভার্ন টপিক ছাড়া অন্য বিষয়ে লিখুন ।

১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: ওকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.