নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই গরমে রোজা রাখা বড় কষ্টের

১২ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫২



ছবিটা মাত্রই তুললাম।
পাটুরিয়া ফেরীঘাট এলাকা। স্বচ্ছ কাঁচের মতো রোদ উঠেছে। প্রচন্ড রোদ। কড়া রোদ। চামড়া যেন পুড়ে যায়। ব্যস্ত এলাকা অথচ রোদের জন্য মানুষজন দেখা যাচ্ছে না। এর মধ্যে রমজান মাস। যারা রোজা রেখেছেন, তাদের অবশ্যই অনেক কষ্ট হচ্ছে। আমি রোজা রাখিনি। একটু পর পর লুকিয়ে ঠাণ্ডা পানি খাচ্ছি। এই গরমে রোজা রাখলে আমি মরেই যেতাম। যারা এই গরমে রোজা রেখে বেঁচে আছেন তাঁরা ভাগ্যবান। আমি বুঝি না, আমি এক মাস না খেয়ে থাকলে আল্লাহপাকের কি উপকার হবে?

বাজারে এখন প্রচুর তরমুজ উঠেছে।
তরমুজ কেটে ফ্রিজে রেখে ঠান্ডা করে খেতে ভালো লাগে। আর কিছুদিন পর উঠবে আম। অবশ্য আমি সব আম খাই না। আমার পছন্দ হিমসাগর আম। দারুন স্বাদ। আর একদিন পর পহেলা বৈশাখ। বৈশাখের পর বৃষ্টি হবে আশা করি। তখন তাপমাত্রা কিছুটা কমবে। তবে আমাদের উচিৎ প্রচুর গাছ লাগানো। পুরো দেশ গাছ লাগিয়ে ভরে ফেলা উচিৎ। তবেই আমাদের আরাম হবে। সুন্দর ভাবে বাঁচতে হলে গাছ লাগাতে হবে। অন্য কোনো উপায়া নাই।

আমি সৌদি ছিলাম ছয় মাস।
হাফার আল বাতেন নামে একটা এলাকায়। একদম ইরাকের বর্ডারের কাছে। সেখানে শুধু মরুভূমি। পানির বড় অভাব। সেখানে আমি এরকম গরম দেখেছি। আর যদিও মাঝে মাঝে বাতাস আসে। সেই বাতাসের সাথে উড়ে আসে মরুভূমির ধুলো। বালুতে পুরো চেহারা বদলে যায়। সৌদিতে ছয়টা মাস বড় কষ্টে গেছে। আমাকে যে কাজের কথা বলে নিয়ে এসেছিলো, সেই কাজ দেয়নি। মালিক ভালো হলে কাজ করে আরাম আছে। আর মালিক খারাপ হলে জাহান্নাম।

এরকম আবহাওয়ার জন্য আমরাই দায়ী।
কারন আমরা গাছ কেটে কেটে এরকম আবহাওয়া তৈরি করেছি। প্রকৃতির কোনো দোষ নেই। সব দোষ মানুষের। মানুষের লোভ। এভাবেই আমাদের মৃত্যু হবে। করুণ মৃত্যু। তাই ভবিষ্যত প্রজন্মের কথা ভেবে আমাদের ভালো হতে হবে। প্রচুর গাছ লাগাতে হবে। গাছ আমাদের বন্ধু। গাছের চেয়ে ভালো বন্ধু দুনিয়াতে আর কিছু নেই। গাছ আমাদের রক্ষা করবে। আমার জায়গা জমি নাই, তাই ইচ্ছা থাকলেও গাছ লাগাতে পারি না। অথচ আমি গাছ ভালোবাসি।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১:৫০

কামাল১৮ বলেছেন: ধরা পরলে খবর আছে।
আল্লাহর লাভ ক্ষতি নাই কিন্তু মানুষের আছে।রোজা না রখলে মানুষ কানধরে উঠবশ করায়।আল্লাহ দেখে আর হাসে আর ভাবে,রবি ঠাকুর ঠিক বলেছেন,বাবু যত বলে পরিষদ পরিষদ-দলে——।

১৩ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৬

রাজীব নুর বলেছেন: সারাদিন না খেয়ে থাকার কোন মানে হয় না।

২| ১৩ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: শহরাঞ্চলে রোজা না রাখলে তেমন সমস্যা হয় না, গ্রামে কানাঘুষা চলে।

১৩ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৭

রাজীব নুর বলেছেন: কানাঘুষা যারা করে তাঁরা বদ লোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.