নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঈদ মোবারক

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৫১

ছবিঃ আমার তোলা।

সামুতে অনেক সদস্য আছেন।
এদের মধ্যে অনেকে আছেন, শুধু মাত্র পড়তে সামুতে আসেন। কিন্তু মন্তব্য করেন না। এদের সংখ্যা অনেক। দিনের পর দিন এরা শুধু পড়ে যাচ্ছেন নিরবে। এদের আমি শ্রদ্ধা করি। সামুতে আজকাল অনেকেই লিখছেন। বেশ ভালো লিখছেন। কেউ কেউ অনেক পরিশ্রম করে লিখেনে। লেখাটা পড়লেই বুঝা যায়, লেখক লেখার আগে এই বিষয়ে পড়াশোনা করে নিয়েছেন। এদের আমি পরিশ্রমী লেখক বলি। এই লেখকদের প্রতি আমার শ্রদ্ধা আছে। সামুতে অনেকে আছেন ৩/৪ লাইনের লেখা লিখেন। এরা মূলত ফাঁকিবাজ। এদের আমি পছন্দ করি না। সামুতে কে ভালো লিখেন, কে খারাপ লিখেন সেটা বলার জন্য আমি যোগ্য লোক নই। সামু টিম ঠিক করবেন, সামুতে কারা ভালো লিখছেন। কারা মন্দ লিখছেন।

একজন লেখকের সব সময় উচিৎ নিরপেক্ষ ভাবে লেখা।
কিন্তু বেশির ভাগ ব্লগার নিরপেক্ষ ভাবে লিখতে পারেন না। নিজের অজান্তেই তাঁরা কোনো না কোনো পক্ষকে সাপোর্ট করে লিখেন। এদের লেখাও আমার ভালো লাগে না। সত্য কে সত্য বলতে হবে। মিথ্যাকে মিথ্যা বলতে হবে। কারো সাপোর্ট করা যাবে না। লেখকরা সমাজের সমস্যা ও সমাধান নিয়ে লিখবেন। সামুতে যারা ধর্ম নিয়ে লিখেন এরা নিরপেক্ষ ভাবে লিখতে পারেন না। ইনিয়ে বিনিয়ে নিজের ধর্মকে মহান করে লিখে থাকেন। এতে উক্ত লেখকের প্রতি সাধারন পাঠকের আস্থা কমে যায়। ভরসা কমে যায়। পাঠল কে বোকা ভাবার কোনো কারন নেই। লেখকের চেয়ে বেশি চালাক হয় পাঠকেরা। আমি ধরেই নিই সামুতে সবাই ভালো এবং ভদ্র মানুষ। শিক্ষিত ও রুচিশীল। যারা সামুতে ক্যাচাল লাগায়, বাজে মন্তব্য করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সামুর মডারেটর।

কে ভালো লিখেন, কে মন্দ লিখেন অথবা কে সচেতন ভাবে পাঠকের মধ্যে ভুল তথ্য ছড়িয়ে দেন- তাঁরা ধরা খাবেই।
দিনশেষে এই সামুতে যোগ্য লোকেরাই টিকে থাকবে। আমি বলব কিছু দুষ্টলোক সামুতে আছে। শুধু সামু নয় দুষ্ট লোক দুনিয়ার সব জাগাতেই আছে। নবীজির দেশ মক্কা মদীনায়ও আছে। আশার কথা হচ্ছে দুষ্টলোকজন দীর্ঘদিন টিকে থাকতে পারে না। তবে এক দুষ্টলোক বিদায় হলে, নতুন করে আরো দুইজন দুষ্টলোক এসে হাজির হয়। কাজেই সামু থেকে দুষ্টলোক পুরোপুরি কখনও যাবে না। তবে আমি মডারেটর কে অনুরোধ করবো তাঁরা যেন সচেতন থাকেন। এখানে আমরা সবাই সবার বন্ধু। কেউ কারো শত্রু নই। এখানে আমারা ঝামেলা পাকাতে আসি নাই। ক্যাচাল করতে আসি নাই। আমরা পড়বো। লিখবো। মন্তব্য করবো। সবার প্রতি সবার একটা সম্মানবোধ থাকতে হবে। কাউকে অবহেলা করা সঠিক কাজ হবে না।

আমি জ্ঞানহীন মানুষ। ভালো লিখতে পারি না।
কিছু লিখতে গেলে সেটা বড্ড অগোছালো হয়ে যায়। অভিজ্ঞতাও খুব বেশি নেই। আমি সামুতে সবার লেখা পড়ি। লেখক লেখার আড়ালে কি বলতে চাচ্ছেন সেটা ধরতে চেষ্টা করি। আমি হাউকাউ পছন্দ করি না। আমি শান্তি প্রিয় মানুষ। সহজ সরল জীবনযাপন করি। নিজের অভিজ্ঞতা থেকে দুই একটা কথা বলতে চেষ্টা করি। কেউ কেউ যখন ক্যাচাল লাগাতে চেষ্টা করে, তখন আমার ইচ্ছা করে চিৎকার করে বলি- 'বিজ্ঞান একদিকে থাকুক, ধর্ম অন্যদিকে থাকুক। তাহলে অনেক সমস্যার সমাধান খুব সহজেই হয়ে যায়'। আমি মনে করি, সামুতে যারা আমরা আছি, আমাদের মিলেমিশে থাকতে হবে। কাউকে বড় করবো না, কাউকে ছোট করবো না। যারা অশালীন মন্তব্য করবে, পরিবেশ নোংরা করবে তাদের বিরুদ্ধে নিরপেক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেবেন সামুর মডারেটর। তাহলেই সামুর পরিবেশ ভালো থাকবে, সুন্দর থাকবে। ব্লগাররা সুন্দর সময় কাটাতে পারবেন ব্লগে।

সামুতে যারা লিখেন, যারা মন্তব্য করেন, যারা উৎসাহ দেন এবং যারা মডারেটর এর দায়িত্বে আছেন-
আমি তাদের সম্মান করি, শ্রদ্ধা করি। অনেক সময় লিখতে গেলে ভুলভাল লিখে ফেলি। মন্তব্য করতে গেলেও ভুলভাল মন্তব্য করে ফেলি। যেখানে আমার নিজের অনেক ভুল আছে, দোষ আছে। তাই আমার অন্যের ভুল ধরা সঠিক কাজ হবে না। বলা উচিৎ হবে না, অমুকে ভালো, অমুকে খারাপ। আর দুদিন পর ঈদ। আপনাদের সবাইকে জানাই ঈদ মোবারক। আপনারা ভালো থাকুন। সুস্থ থাকুন। আপনাদের জীবন হোক আনন্দময়। আপনাদের কাছে আমার অনুররোধ আমি যদি ভুল করি- তাহলে চোখে আঙ্গুল দিয়ে আমার ভুল দেখিয়ে দিবেন। আমি শুধরে নিবো। আসুন আমরা চেষ্টা করি দেখি, সবাই মিলে একসাথে ভালো থাকতে পারি কিনা। মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে 'জ্ঞান'। আসুন আমরা 'জ্ঞান' সংগ্রহ করি। নিজে ভালো থাকি। অন্যকে ভালো থাকতে দেই। জয় বাংলা।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনার লেখায় হুমায়ুনীয় একটা ব্যাপার আছে। সমাপ্তিটা যদি ভালো করতে পারেন, ভালো লেখক হওয়ার সম্ভাবনা আছে।

২২ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: আমি ইচ্ছা করেই, এবং সচেতন ভাবেই হুমায়ূন আহমেদকে অনুসরন করি।

২| ২২ শে এপ্রিল, ২০২৩ সকাল ৯:৫১

কামাল১৮ বলেছেন: ব্লগে দশ জনের দশ রকমের মতবাদ।সেখানে বিভিন্ন প্রশ্নে মতবিরোধ হবেই।তবে সেটা মার্জিত ভাষায় হলে কোন সমস্যা হবার কথা না।সুন্দর লিখেছেন।ঈদের শুভেচ্ছা

২২ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:০০

রাজীব নুর বলেছেন: ইদ মোবারক।

৩| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ২:২২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ঈদ মোবারক।
প্রথম পাতায় যেতে পারেননি ঈদ শেষেও?

২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: জাদিদ সাহেব খুব বেশি রেগে আছেন। দেখি কি হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.