নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রিয় কন্যা আমার- ৫৪

২২ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০৩



প্রিয় কন্যা আমার-
ঈদ মোবারক। আজ ঈদ। ঈদের দিন। এখন দুপুর দুটা। তুমি ঘুমাচ্ছো। সাথে তোমার মা-ও ঘুমাচ্ছে। কিছুক্ষন আগে তোমার মা যোহর নামাজ শেষ করলো। তোমাকে ঘুম পাড়াতে গিয়ে, তোমার মা-ও ঘুমিয়ে পড়েছে। আমি জানি, সুরভি অনেক ক্লান্ত। গতকাল অনেক রাত পর্যন্ত জেগে ছিলো। রান্না করেছে। তোমাদের হাতে মেহেদি দিয়ে দিয়েছে। তুমি সকালে উঠে গোছল করে নতুন জামা পড়েছো। সবার সাথে দেখা করে এসেছো। বিকেলে আমি তোমাকে বাইরে নিয়ে যাবো। সকালে আমি তোমার অনেক গুলো ছবি তুলে দিয়েছি।

ফারাজা তাবাসসুম খান-
গত কিছু দিন ধরে মারাত্মক গরম গিয়েছে। ৪০ ডিগ্রী তাপমাত্রা। এই গরমের কারনে মানুষের রোজা রাখতে কষ্ট হয়েছে। অনেকদিন পর গতকাল আচমকা ইফতারী আগ মুহুর্তে বৃষ্টি হলো। টানা আধা ঘন্টা বৃষ্টি হয়েছে। তখন আমি বাজারে। বৃষ্টি দেখে আমি খুশি হয়েছি। চারপাশ মুহুর্তের মধ্যে ঠান্ডা হয়ে গেছে। আমার কখনও ঘামাচি হয় না অথচ এই গরমে আমার ঘামাচি হয়েছে। গরমে তোমারও অনেক কষ্ট হয়েছে। যাক বৃষ্টি এসে গরম কমিয়ে দিয়ে গেছে। গতকাল রাতে সুন্দর তোমার আমার সুন্দর ঘুম হয়েছে। অবশ্য বৃষ্টি ঢাকার সব এলাকাতে হয়নি। যেমন মিরপুর বৃষ্টি হয়নি।

গতকাল ছিলো চাঁদ রাত।
তোমাকে ও পরীকে নিয়ে বের হলাম। রিকশা করে ঘুরলাম। বেলিরোড গেলাম। মেহেদি কিনলাম। একটা রেস্টুরেন্টে বসে তুমি আর পরী খাওয়া দাওয়া করলে। রাস্তায় বের হলেই তুমি বলে দূরে। অর্থ্যাত দূরে কোথাও যেতে চাচ্ছো। রিকশায় উঠতে পছন্দ করো তুমি। রাত দশটা পর্যন্ত আমরা বাইরে ছিলাম। চাঁদরাতে ঘুরে বেড়াতে একটা অন্যরকম আনন্দ আছে। তোমার মা তোমার জন্য খুব সুন্দর একটা লাল জুতো কিনেছে। এবার তোমার অনেক গুলো ঈদের জামা হয়েছে। আমি যখন ছোট ছিলাম তখন এত গুলো ঈদের জামা উপহার পেতাম না। এমনকি এত সালামিও পেতাম না। তুমি পাচ্ছো।

ফারাজা প্রিয় কন্যা আমার-
ঈদের আগে লোকজন কেমন পাগল পাগল হয়ে যায়। পাগলের মতো কেনাকাটা করে। এই সুযোগে বিক্রেতারা দাম বাড়িয়ে দেয়। বেশি দাম দিয়েই লোকজন কিনে। হোক সেটা শসা, অথবা জামা কাপড়। দেখলাম লোকজন গরুর মাংস লাইন ধরে কিনছে। বুঝ অবস্থা গরুর মাংস ৮০০ শ' টাকা কেজি। সেই মাংস কেনার জন্য লম্বা লাইন। আমার ভাগ্য ভালো আমাকে লাইন ধরে কিনতে হয়নি। পরচিত এক ছেলে আছে, তাকে ফোন দিয়ে বলেছি। সে বাসায় এসে মাংস দিয়ে গেছে। লোকজনের কেনাকাটা দেখলে মনে হয়- বাংলাদেশটা দরিদ্র দেশ না। আবার যেখানেই যাই, সেখানেই ভিক্ষুক এসে হাজির হয়। তখন মনে হয় আমাদের দেশে দরিদ্র লোকের সংখ্যা অনেক।

প্রিয় কন্যা আমার-
তোমার ডাক নাম ফাইহা। অথচ কেউ তোমাকে ফাইহা বলে ডাকে না। সবাই বলে ফারাজা। আমি নিজেও তোমাকে ফারাজা বলে ডাকি। ফারাজা এখনও তোমার আড়াই বছর হয়নি। দুই বছর চার মাস। অথচ তুমি অনেক কিছু বুঝ। অনেক কথা বলতে পারো। আমি তোমার কর্মকান্ড দেখে অনেক অবাক হই। গত কয়েকদিন ধরে সন্ধ্যার পর শুরু হয় আমার মাথা ব্যথা। টানা ৫/৬ ঘন্টা ব্যথা থাকে। আপাতত আজ লেখা এখানেই শেষ করছি। এখন খাবো। খিচুড়ি রান্না করেছে। সাথে গরুর মাংস। যদিও আমার খেতে ইচ্ছা করছে এক কাপ চা। সকাল থেকে এখনও চা খাইনি। আগামী বছর ঈদ কেমন কাটবে আমি জানি না।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০২৩ রাত ৯:৩৮

কামাল১৮ বলেছেন: শায়ক আহামাদুল্লার দোয়ার বরকতে এই বৃষ্টে।
ফেসবুকে মেয়েকে প্রতিদিনই দেখি।কিন্তু কমেন্ট করি না।ঈদের শুভেচ্ছা

২| ২২ শে এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: কমেন্ট করবেন।

৩| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৪৪

খায়রুল আহসান বলেছেন: ডাকনাম ফাইহার বদলে ওকে ফারাজা নামেই ডাকা সঙ্গত বলে আমি মনে করি, কারণ ফারাজা নামটা সুন্দর।
অপত্য স্নেহের মিষ্টি চিঠি, ভালো লাগল। + +

০৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৫১

রাজীব নুর বলেছেন: আমার নিজের কাছেও ফারাজা নামটা ভালো লাগে।
কন্যার নামটা রেখেছেন আমার বড় ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.