নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কিভাবে ক্ষমতাবান হওয়া যায়?

০১ লা মে, ২০২৩ দুপুর ১:৩১

ছবিঃ আমার তোলা।

আপনার বর্তমানে কিছু নেই।
এটা কোনো গর্বের কথা নয়। হয়তো আপনি কোনো কিছুতেই যোগ্য ও দক্ষ নয়। এজন্যই আপনার কিছু নেই। আপনার বয়সে অনেকেই গাড়ি বাড়ি ইত্যাদি অনেক কিছু করতে পেরেছে। আপনি কিছুই পারেন নি। ইহা দুঃখজনক। আগে নিজেকে যোগ্য ও দক্ষ করে গড়ে তুলুন। নইলে এই সমাজে আপনি কোনো দাম ও সম্মান পাবেন না। ঘরে বাইরে সবাই আপনাকে অপমান অবহেলা করবে। এই সমাজে যার টাকা নাই, তার কোনো সম্মান নাই। কোনো কদর নাই।

ক্ষমতাবান হওয়া অসম্ভব নয়।
এই সমাজে ক্ষমাবান লোকের অভাব নেই। আপনি চেষ্টা চালিয়ে যান, অবশ্যই ক্ষমতাবান হতে পারবেন। কিন্তু আমি মনে করি- ক্ষমতাবান হওয়ার চেয়ে একজন ভালো মানুষ হওয়া বেশি জরুরী। দেখুন, আপনি কি বোকা। ক্ষমতাবান হতে চাচ্ছেন অথচ একজন ভালো মানুষ হতে চাইলেন না। এই সমাজে মানুষের আসল ক্ষমতা হচ্ছে টাকা। আপনাকে সীমাহীন টাকার মালিক হতে হবে। আসল ক্ষমতাবান তো মহান আল্লাহ্‌। তার কাছেই সব ক্ষমতা। অথচ আল্লাহ্‌ তার ক্ষমতা দেখাচ্ছেন না। আসল ক্ষমতাবান তারাই যাদের অনেক ক্ষমতা কিন্তু ক্ষমতা দেখায় না।

প্রচুর টাকা ইনকাম করুণ।
সৎ পথে সীমাহীণ টাকার মালিক হওয়া যায় না। আপনাকে অসৎ হতে হবে। দূর্নীতিবাজ হতে হবে। যখন আপনি সীমাহীন টাকার মালিক হবেন, তখনই আপনি একজন ক্ষমতাবান ব্যাক্তি হবেন। এই সমাজে কিছু মানুষ আছেন- তাঁরা সৎ ভাবে ব্যবসা করে অনেক টাকার মালিক হয়েছেন। তবে এদের সংখ্যা খুব কম। রাজনীতি করলে টাকার মালিক হওয়া যায়। আজকাল পোলাপান ছাত্রলীগ করেও অনেক টাকার মালিক হয়ে গেছে। এটা কিভাবে সম্ভব আমি জানি না। হয়তো শেখ হাসিনা জানেন। আমাদের দেশে এত এত টিভি চ্যানেল, এত এত দৈনিক পত্রিকা, এত এত অনলাইন নিউজ পোর্টাল খোঁজ নিলে জানা যাবে- এগুলোর মালিক বেশির ভাগই দুর্নীতিবাজ।

তর্কের খাতিরে ধরে নিলাম, আপনি অনেক টাকার মালিক হলেন।
ক্ষমতাবান হলেন। তাহলে কি করবেন? মানে আপনার ক্ষমতা দিয়ে আপনি কি করবেন? যাইহোক, ছেঁড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা বন্ধ করুণ। বাস্তববাদী হোন। আবেগ দূরে সরিয়ে রাখুন। বাস্তবতা মেনে নিন। অবাস্তব কল্পনা দেখা বন্ধ করুণ। অবশ্য যার পকেটে টাকা নেই, সে স্বপ্ন দেখে তার পকেট ভরতি টাকা। এরকম স্বপ্ন দেখে এক ধরনের আনন্দ পাওয়া যায়। আসল কথা হচ্ছে- জীবন রুপকথা নয়। আলা উদ্দিনের চেরাগ রুপকথায় পাবেন। বাস্তব জীবনে নয়। ক্ষমতাবান হওয়ার দরকার নেই। সহজ সরল জীবনযাপন করুণ। তাতে অন্তত রাতে সুন্দর ঘুম হবে।

কাজেই ফালতু স্বপ্ন দেখা বাদ দিয়ে- চেষ্টা করে দেখুন।
সুন্দর ভাবে জীবনযাপন করতে পারেন কিনা। মানবেতর জীবনযাপন থেকে কিভাবে মুক্তি পাওয়া যায় সেই পথ খুঁজতে শুরু করুণ। কি করে নিজে ভালো থাকবেন সেই পথ খুজুন। কি করে অসহায় ও দরিদ্র মানুষের উপকার করবেন সেই পথ খুজুন। কি করে সমাজের জন্য ভালো কিছু করা যায়- সেই পথ খুজুন। ক্ষমতা খুব ভালো জিনিস নয়। ক্ষমতা মানুষকে অন্ধ ও নির্বোধ বানিয়ে দেয়। ক্ষমতাবান হয়েই বা লাভ কি? মরতে তো হবেই। তাই ক্ষমতাবান না হয়ে একজন ভালো মানুষ হয়ে মরে যাওয়া ভালো। যারা অন্যায় করে ধনী হয়েছে, ক্ষমতাবান হয়েছে তাদের শান্তি নাই।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০২৩ ভোর ৪:২৯

কামাল১৮ বলেছেন: যে টাকার পিছনে দৌড়ায়, সুখ তার থেকে দুরে চলে যায়। সুখ কি তা সে বুঝেই না।একথা ঠিক যে,তার সুখ হলো টাকা আয় করা।এটা করেই সে সুখ পায়।মানবিক সুখের দাম তার কাছে কানা কড়িও না।

০২ রা মে, ২০২৩ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: আপনি একজন বিল্পবী। আপনি সব সময় বাস্তব কথা বলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.