নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনি কি সামুতে সবার লেখা পড়েন?

০১ লা মে, ২০২৩ দুপুর ২:০২



আমি সামুতে আসি জাস্ট পড়তে।
আমার সামনে যে লেখাই থাকুক আমি পড়তে থাকি। কখন ঘন্টার পর ঘন্টা সময় চলে যায় টের পাই না। লেখাটা কে লিখেছেন সেটা আমার জন্য গুরুত্বপূর্ন নয়। আমি নাম দেখে পড়ি না। সামনে যে লেখা পাই সেটাই পড়তে থাকি। লেখাটা পড়ে ভালো লাগলে লাইক বা মন্তব্য করি। ভালো না লাগলে লাইক দেই না। আমি এই ভেবে খুশি হই যে লোকটা ফালতু আড্ডা না দিয়ে সে অন্তত কিছু লিখতে চেষ্টা তো করেছে। কেউ কেউ ইনিয়ে বিনিয়ে অন্যকে অপমান করতে লিখেন, তাদের আমি খুবই অপছন্দ করি। এরা মূলত ক্রিমিনাল। অবশ্য ক্রিমিনাল সব জাগায় আছে।

সামুতে আমি কাউকে অনুসরণ করি না।
কারন আমি প্রতিটা ব্লগারের লেখা পড়ি। সে নারী না পুরুষ সেটা আমার জানার দরকার নেই। সামুতে আমি কাউকে ব্যাক্তিগত ভাবে চিনি না, জানি না। সামুতে যারা ধর্ম নিয়ে লিখেন, তাদের লেখায় অনেক ভুল থাকে। থাকে না কোনো লজিক। মডারেটরের উচিৎ লজিকহীন লেখা গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। নিজের ধর্মকে মহান দেখাতে গিয়ে লেখক ছাগলামি করে ফেলেন। যা যথেষ্ঠ হাস্যকর। আমি খেয়াল করে দেখেছি, বাস্তব জীবনেও ধার্মিকদের কর্মকান্ড হাস্যকর। এরা আসলেই ১৩/১৪ শ' বছর পেছনে পড়ে আছেন।

সামুতে আমি অন্যের লেখা পড়তে গিয়ে মাঝে মাঝে আমি কিছু কিছু লেখা লিখে ফেলেছি।
আমি ভালো লিখতে পারি না। আমার পড়াশোনা কম। জ্ঞান কম। অভিজ্ঞতা কম এবং একথা বলতেও আমার লজ্জা নেই যে- আমি একজন মগজহীন মানুষ। সত্য কথা বলতে আমার কখনও লজ্জা করে না। তবে আমি নিজেকে উন্নত করতে চাই। সেই চেষ্টা আমি অব্যহত রেখেছি। আমি জানি মানুষের আসল সম্পদ হচ্ছে 'জ্ঞান'। জ্ঞানের চেয়ে সুন্দর আর কিছু নেই। তাই প্রতিটা মানুষের উচিৎ জ্ঞান সংগ্রহ করা। টাকার চেয়েও বেশি মূলবান হচ্ছে জ্ঞান। টাকা আসবে যাবে। কিন্তু জ্ঞান থেকেই যায়।

আমি সবার লেখা মন দিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে পড়ি।
লেখক তার লেখার আড়ালে যে কথা বলেন নি, সেটা আমি খুঁজি। মূলত সামুতে ধার্মিকদের পোস্ট গুলো ভুলভাবে ভরা। হুজুরেরা গুছিয়ে লিখতে পারেন না। মাত্র দুটা বইয়ের (কোরআন ও হাদীস) জ্ঞান দিয়ে ভালো কিছু লেখা সম্ভব নয়। ভুলেভালে ভরা ধার্মিকদের লেখা গুলো আমাকে খুব পীড়া দেয়। কিন্তু ধর্ম নিয়ে লেখা সবচেয়ে সহজ। কারন মাত্র দুটা বই পড়লেই ধর্মের পন্ডিত হওয়া যায়। এক, কোরআন ও দুই, হাদীস। কিন্তু একটা বিজ্ঞান বিষয়ক লেখা লিখতে গেলে অনেক বই পড়তে হয়। অনেক কিছু জানতে হয়। কোরআন মুখস্ত করা সহজ, তাই একটা ৭/৮ বছরের ছেলে সহজেই কোরআন মুখস্ত করে ফেলতে পারে। এবং বাকি জীবনে এটাই তার পুঁজি হয়ে থাকে।

আমার হাতে অনেক সময়। বেকার সময় কাটাচ্ছি।
তাই আমি পড়ি। পড়তেই থাকি। ভালো লেখা পড়লে মনটা খুশিতে ভরে যায়। অনেকেই লেখার মধ্যে ভুলভাল তথ্য দেয় যা আমাকে কষ্ট দেয়। কিছু কিছু ব্লগার আছেন খুব সুন্দর লিখেন। লেখাটা পড়লেই মনে হয়- অনেক খাটাখাটনি করে লিখেছেন। আর কেউ কেউ গায়ের জোরে ভুল ও মিথ্যা লিখেন। যেটা আসলে কোনো লেখা নয়। ফাজলামো বলা যেতে পারে। সুন্দর ভাবে জীবনযাপন করতে হলে- প্রচুর পড়তে হবে। প্রচুর জানতে হবে। কবি বলেছেন, পড়ার চেয়ে, জানার চেয়ে- নয় কিছু আর দামী। এজন্য আমি সকলের লেখা পড়ি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০২৩ ভোর ৪:২০

কামাল১৮ বলেছেন: সব লেখারই শুরুটা পড়ি।ভালো লাগলে বাকিটা পড়ি নয়তো ওখানেই ইতি।অনেক দিন না পড়ে,পড়ার অভ্যাস নষ্ট হয়ে গেছে।গল্প কবিতা খুব একটা পড়ি না।

০২ রা মে, ২০২৩ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: কমরেড ধন্যবাদ আপনাকে।

২| ০২ রা মে, ২০২৩ রাত ১০:৩২

কামাল১৮ বলেছেন: যারা কমিউনিষ্ট পার্টির সদস্য তারা এক জন অপর জনকে কমরেড় বলে।যার অর্থ সাথী।আমি একখ কোন কমিউনিষ্ট পার্টির সদস্য না।

০২ রা মে, ২০২৩ রাত ১১:৫৮

রাজীব নুর বলেছেন: আপনি কি- এরিখ মারিয়া রেমার্ক, এর ''অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ণ ফ্রন্ট'' বইটা পড়েছেন?

৩| ০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩২

চারাগাছ বলেছেন:
আমি সবার লেখা পড়িনা।
কিছু কিছু ব্লগারের লেখার ধরন, পোষ্টের বিষয় বস্তু , শিরোনাম ইত্যাদি দেখে পোষ্ট পড়তে ইচ্ছা হয়।

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: আমিও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.