নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জীবনের গল্প- ৭৯

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

ছবিঃ আমার তোলা।

আগামীকাল সকালে বাজার করতে হবে।
অথচ আমার পকেটে কোনো টাকা নেই। বাজার না করলে চুলা জ্বলবে না। আমি ও আমার স্ত্রী না হয়- না খেয়েই থাকলাম। কিন্তু আমাদের আড়াই বছরের বাচ্চা কি না খেয়ে থাকবে? বাচ্চাটা তো ছোট, সে তো কিছুই জানে না, কিছুই বুঝে না। তাকে কি খাওয়াবো? এই চিন্তায় অস্থির হয়ে আছি। এটাই হচ্ছে- আমার বর্তমান বাস্তবতা। আপনি যদি আরো শুনতে চান তাহলে আমি বলতে রাজী আছি। নিজের দুঃখ দুর্দশার কথা বলতে কেন জানি ভালো লাগে। অথচ লজ্জা লাগাটাই স্বাভাবিক ছিলো। অভাবীদের লজ্জাবোধ খুব কম থাকে।

সতের মাসের বাড়ি ভাড়া বাকি পড়েছে।
এলাকার মুদি দোকানে সাড়ে তিন হাজার টাকা বাকি পড়েছে। এখন সে আর আমাকে বাকি দেয় না। আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এখন আর আমাকে চিনে না। রাস্তায় দেখা হলেও এড়িয়ে যায়। কোনো খোঁজ খবর নেয় না। আমি নিজ থেকে তাদের সাথে দেখা করতে গেলে- দেখা করে না। এই হচ্ছে আমার বাস্তবতা। অতীতের কথা বলে লাভ নাই। মানুষের বর্তমানটাই আসল।

আমার মেয়েটা অসুস্থ।
তাকে ডাক্তার দেখানো দরকার। টাকার অভাবে ডাক্তার দেখাতে পারছি না। এটাই হচ্ছে আমার বাস্তবতা। দীর্ঘদিন ধরে আমি বেকার এটাই হচ্ছে আমার বাস্তবতা। আত্মীয়স্বজন বন্ধুবান্ধব সবাই আমাকে তাদের জীবন থেকে মাইনাস করেছে, দরিদ্রদের সাথে কেউ সম্পর্ক রাখতে চায় না। এটাই হচ্ছে আমার বাস্তবতা। আমি কাউকে দোষ দেই না। অভিযোগ দেই না। হয়তো এটাই আমার নিয়তি।

কন্যাকে নিয়ে রাস্তায় বের হই।
এখন সে কথা বলতে পারে। নিজের ইচ্ছা অনিচ্ছা প্রকাশ করতে পারে। কন্যা এটা-সেটা খেতে চায়, কিনতে চায়। তাকে খাওয়াতে পারি না। কিনে দিতে পারি না। মেয়েটা রাতে ক্ষুধায় ঘুম থেকে উঠে আপেল খেতে চায়। মেয়েকে আপেল খাওয়াতে পারি না। এটাই হচ্ছে বাস্তবতা। বিলাসিতা চাই না। দুটো ডালা ভাত খেয়ে স্ত্রী কন্যা নিয়ে বেঁচে থাকতে চাই। তাহলেই আমি খুশি। এটাই আমার বাস্তবতা।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.