নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনার রব কে?

২৯ শে মে, ২০২৩ বিকাল ৩:৩৮



রব দিয়ে আমার কি হবে?
এই সমাজে রব আমার কি কি উপকার করতে পারবেন? রব থাকলে আমার কিছু না, না থাকলেও আমার কিছু না। রব তো আমার বিপদে এসে আমার পাশে দাঁড়ায় না। কাজেই রব নিয়ে আমার কোনো চিন্তা নেই। মুসলমানদের রব আল্লাহ্‌। হিন্দুদের রব- দূর্গা, কালী, গনেশ, কৃষ্ণ আরো অনেকে। বুদ্ধদের রব গৌতম বুদ্ধ আর খিস্টানদের রব যীশু। অর্থ্যাত সব ধর্মের লোকদের আলাদ আলাদা রব আছে। একই মানুষ। সবার রক্তই লাল। কিন্তু তাদের রব এক না। প্রতিটা ধর্মের ধর্ম গ্রন্থ রয়েছে। ঘুরে ফিরে প্রায় সব কিতাবেই একই কথা লেখা। যার যার রব তার তার কাছে থাকুক। যে যার রব নিয়ে ভালো থাকুক। খুশি থাকুক।

আমার রব কে? আমার রব অলৌকিক কেউ না।
রামায়ন, কোরআন, বাইবেল আর ত্রিপিটক পড়েছি। রব নিজেই কিতাব লিখে নিজের গুনগান করেছেন। কখনও ভয় দেখিয়েছেন। কখনও ভয় দেখিয়েছেন। ধর্মীয় গন্থ গুলো মূলত এযুগে অচল মাল। যারা ধর্ম গ্রন্থ লিখেছে তাঁরা ভাবতেই পারেনি একদিন বিজ্ঞান অনেক দূর যাবে। উন্নত দেশ গুলো ধর্মের ধারধারে না। আমাদের দেশ ধর্মের নিয়মে চলে না। চলে সংবিধান অনুযায়ী। যাইহোক, যারা পৃথিবী সৃষ্টির পর মানুষের কল্যানে ভূমিকা রেখেছেন তারাই আমার রব। যারা শুধু মানুষের কল্যান করেছে তারাই আমার রব। যারা রুপকথার গল্প লিখেনি তারাই আমার রব। যারা অন্ধ বিশ্বাস করে না, যাদের মধ্যে কোনো কুসংস্কার এবং মানুষকে আলোকিত পথ দেখায় তারাই আমার রব। যাদের চিন্তা ভাবনা উন্নত তারাই আমার রব। এই পৃথিবীতে যারা সত্যের জন্য লড়াই করছেন তারাই আমার রব।

এই সমাজে যারা ভালো মানুষ তারাই আমার রব।
আমি কয়েকজন আমার রবের নাম বলছি- আইনস্টাইন, বারাক ওবামা, চার্লি চ্যাপলিন, মাদার তেরেসা, নিউটন, রবীন্দ্রনাথ, মহাত্মা গান্ধী, বেন্জামিন ফ্র্যাঙ্কলিন, নেলসন ম্যান্ডেলা, এরিস্টটল, সক্রেটিস, লেনিন, মাও সে তুং ইত্যাদি। এরকম বহু রবের নাম বলা যাবে। যাদের এই পৃথিবীতে অবদান আছে। আজকের আধুনিক সভ্যতা কোনো নবী রাসূল ফেরেশতারা এসে করে দিয়ে যায়নি। কম্পিউটার, মোবাইল ফোন, ইন্টারনেট, উড়োজাহাজ ইত্যাদি আবিস্কার কোনো রব এসে করে দিয়ে যায়নি। মানুষের হাজার বছরের পরিশ্রমের ফসল আজকের সভ্যতা। যাইহোক, সেসব আলোচনায় আমি যাবো না। এছাড়া আমার ভালো লাগে গৌতম বুদ্ধকে, যীশুকে। যাদের কিছু বানী আমাকে মুগ্ধ করেছে!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.