নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

স্ত্রী হিসেবে বরিশালের মেয়েরা কেমন?

৩১ শে মে, ২০২৩ রাত ৯:৫৯



আমি বরিশালের একটা মেয়েকেই চিনি।
অর্থ্যাত আমার স্ত্রীর বাড়ি বরিশাল। কিন্তু বরিশালের মেয়েরা অন্য জেলা থেকে আলাদা নয়। সমস্ত বাংলাদেশটাই ভালো মন্দ মিলিয়েই। মুন্সিগঞ্জের মেয়েরা কেমন? দিনাজপুরের মেয়েরা কেমন? ময়মনসিংহের মেয়েরা কেমন? জেলা ভেদে মানুষকে আলাদা করাটা সঠিক হবে না। সব জেলাতে ভালো মানুষ যেমন আছেন, মন্দ মানুষও আছেন। পুরো বাংলাদেশে এরকম কোনো জেলা নেই, যে সেখানকার মেয়েরা আলাদা। আচার আচরণে কিংবা মানসিকতায়। কিন্তু অনেকে মনে করেন অমুক জেলার মেয়েরা ভালো। ওমুক জেলার মেয়েরা ভালো না। এটা আসলে ভুল চিন্তা। আমার বাড়ি বিক্রমপুর। আমাদের অঞ্চলের মেয়েরা ডেঞ্জারাস। আবার অনেক মেয়েকে দেখেছি- একদম সহজ সরল।

মানুষ ভালো না মন্দ সেটা নির্ভর করে তার শিক্ষা, রুচি, মানসিকতা এবং পরিবারের সঠিক শিক্ষা।
অঞ্চল দিয়ে যারা নারী পুরুষ বিচার করতে যায়, তাঁরা মূলত বোকা। যাইহোক, আমার স্ত্রী যেহেতু বরিশালের মেয়ে তাকে নিয়ে আমি কিছু বলি। আমার স্ত্রীর নাম সুরভি। তার রান্নার হাত চমৎকার। যারা সুরভির হাতের রান্না খেয়েছে, তাঁরা সবাই মুগ্ধ হয়েছে। আজকের কথা বলি- আজ সুরভি টেংরা মাছ রান্না করেছে আলু দিয়ে ঝোল করে। দারুন স্বাদ হয়েছে। সাথে ডাল ছিলো। ডালটা এত মজা হয়েছে যে- শুধু মাত্র ডাল দিয়েই দুই প্লেট ভাত খাওয়া যায়। আলু দিয়ে করলা ভাজি করেছে। সেই করলা ভাজি একটুও তিতা লাগছে না। এটা তার রান্নার যাদু। আমার ভাগ্য ভালো আমার স্ত্রীর রান্নার হাত ভালো। সুরভির ইচ্ছা সে একটা রেস্টুরেন্ট দিবে।

আমি যখন বিয়ে করি, তখন আমার জানতে ইচ্ছা হয়নি, সুরভির বাড়ি কোথায়।
কারন এটা আমার কাছে কোনো বিষয়ই না। সুরভির বাড়ি রংপুর হলেও আমার কিছু যায় আসে না। অথবা চাঁদপুর হলেও আমার কিছু যায় আসে না। আমি সুরভিকে ভালোবাসি। ব্যস এটুকুতেই আমি খুশি। সুরভির বাড়ি বরিশাল হলেও তার জন্ম ঢাকায়। লেখাপড়া ঢাকায়। ছোটবেলা থেকেই প্রতি বছর সুরভিরা ডিসেম্বর মাসে গ্রামে যেতো। পনের দিন থাকতো। বিয়ের পর আমার বরিশাল যাওয়া হয় নাই। তবে বিয়ের আগে বেশ কয়েকবার বরিশাল গিয়েছিলাম। সুন্দর শহর। পরিস্কার পরিচ্ছন্ন। বাংলাদেশের অনেক অঞ্চল বরিশালের মতো পরিস্কার পরিচ্ছন্ন নয়। বরিশালকে বলা হয়- বাংলাদেশের শস্য ভান্ডার। লঞ্চে করে বরিশাল যেতে হলে পড়ে- কীর্তনখোলা নদী। বিশাল নদী। সুন্দর নদী। আরেকটা ছোট নদী আছে। নাম সন্ধ্যা।

বরিশালের মেয়ের কথায় আসি।
সুরভি সহজ সরল একটা মেয়ে। মিথ্যা বলতে পারে না। তার মধ্যে কোনো জটিলতা কুটিলতা নেই। স্বামীর সেবা যত্ন করে। ঘর দুয়ার সব সময় পরিস্কার পরিচ্ছন্ন রাখে। গাছপালা ভালোবাসে। গাছের যত্ন নেয়। স্বামীকে ভালোবাসে। বরিশালের মেয়েরা হয় সাংসারিক। তাঁরা শ্বশুর বাড়ির সবাইকে আপন করে নয়। স্বামী নিয়ে আলাদা হতে চায় না। শ্বশুর-শ্বাশুড়ি, দেবর, ননদ সবাইকে নিয়ে একসাথে থাকতেই ভালোবাসে। বরিশালের মেয়েরা অল্পতেই অনেক খুশি হয়। তাঁরা স্বামীর কানের কাছে ঘ্যানা ঘ্যান করে না। এটা ওটা চায় না। গহনার প্রতি কোনো লোভ নেই। বরিশালের মেয়েরা বেশ ধার্মিক হয়। নামাজ পড়ে, রোজা রাখে। অতিথিপরায়ন। হুট করে বাসায় আমার গেস্ট চলে এলে সুরভি বিরক্ত হয় না।

বাংলাদেশের অনেক অঞ্চলের চেয়ে বরিশালের মানুষদের মধ্যে শিক্ষার হার বেশী।
বরিশালে এমন কোনো গ্রাম পাওয়া যাবে না- যেখানকার ছেলেমেয়ে মূর্খ। অজপাড়া গাতে গেলেও মূর্খ মানুষ পাওয়া যাবে না। প্রতিটা কৃষকের ছেলেমেয়েরা কমপক্ষে ইন্টার পাশ। বরিশালের মানুষেরা পরিশ্রমী। ভদ্র। মানবিক ও হৃদয়বান। তার মানে এই না যে অন্যান্য অঞ্চলের মানুষ খারাপ। ভালো মন্দ, চোর বদমাশ, ইতর, হৃদয়বান, মানবিক মানুষ কম বেশি সব অঞ্চলেই আছে। ৭১ সালে এই দেশের মানুষরাই স্বাধীনতার জন্য ঝাঁপিয়ে পড়েছিলো। আবার এই দেশের কিছু সংখ্যক লোক স্বাধীনতার বিরোধীতা করেছিল। রাজাকার হয়েছিলো। অর্থ্যাত অঞ্চল দিয়ে মানুষ ভালো কি মন্দ সেটা বিচার করা ঠিক হবে না। পুরো দেশটাই তো আমাদের। ভালোবাসার বাংলাদেশ।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২৩ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: সামু কি ঠিক হয়েছে?
আমি কারো মন্তব্য দেখতে পারছি না।
আমি কাউকে মন্তব্য করতে পারছি না।

২| ৩১ শে মে, ২০২৩ রাত ১০:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন: সুরভির বাড়ি চাঁদপুর হলে বেশি বেশি ইলিশের স্বাদ পেতেন হয়তো।

৩| ৩১ শে মে, ২০২৩ রাত ১০:১৪

মৌন পাঠক বলেছেন: ভাবীরে নিয়া আইসেন, দাওয়াত রইল।

সময় হইলে খানিক কথা কইতে চাইছিলাম।

৪| ৩১ শে মে, ২০২৩ রাত ১০:১৫

মৌন পাঠক বলেছেন: ভাবীরে নিয়া আইসেন, দাওয়াত রইল।

সময় হইলে খানিক কথা কইতে চাইছিলাম।

৫| ৩১ শে মে, ২০২৩ রাত ১০:১৮

মৌন পাঠক বলেছেন: ভাবীরে নিয়া আইসেন, দাওয়াত রইল।

সময় হইলে খানিক কথা কইতে চাইছিলাম।

৬| ৩১ শে মে, ২০২৩ রাত ১১:৫৪

চারাগাছ বলেছেন:
টেস্ট কমেন্ট

৭| ০১ লা জুন, ২০২৩ রাত ২:১০

চারাগাছ বলেছেন: টেস্ট কমেন্ট।

৮| ০১ লা জুন, ২০২৩ সকাল ৮:০০

কলাবাগান১ বলেছেন: Rajib Noor auto corrected to Rajiv North

৯| ০১ লা জুন, ২০২৩ সকাল ৮:০০

কলাবাগান১ বলেছেন: Rajib Noor auto corrected to Rajiv North

১০| ০১ লা জুন, ২০২৩ সকাল ৮:০০

কলাবাগান১ বলেছেন: Rajib Noor auto corrected to Rajiv North

১১| ০১ লা জুন, ২০২৩ বিকাল ৫:১৬

নাহল তরকারি বলেছেন: সবার বউ যদি ভাবীর মত যদি হতো। তাহলে কতই না ভালো হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.