নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জীবনের গল্প- ৮০

১১ ই জুন, ২০২৩ রাত ১০:৫৬

ছবিঃ আমার তোলা।

আচ্ছা, আপনি কি কখনও ডিম ভর্তা দিয়ে ভাত খেয়েছেন?
আমি প্রায়'ই খাই। মাঝে মাঝে মাছ মাংস কিচ্ছু ভালো লাগে না। তখন মাকে বলি, মা আমাকে একটা ডিম ভর্তা করে দাও। গরম ভাতের সাথে ডিম ভর্তা দারুন লাগে। ডিম সিদ্ধ করে, পেঁয়াজ- একটা শুকনো মরিচ পুড়ে, সরিষার তেল আর একটু লবন। খেয়ে দেখবেন ভালো লাগবে। অনেক সময় দেখবেন দরিদ্র লোক রাস্তায় আপনাকে বলবে, অনেক ক্ষুধা লেগেছে। এই ধরনের লোককে ধরে রেস্টুরেন্টে নিয়ে যাবেন। পেট ভরে খাইয়ে দিবেন। দেখবেন অনেক খশি হবে। এবং আপনারও অনেক খুশি ও আনন্দ লাগবে। হয়তো আপনার তাতে এক দুই শ' টাকা খরচ হবে। অন্যকে খুশি করার মধ্যেই আমাদের আনন্দ নিহিত রয়েছে। একজন রিকশা চালককে চল্লিশ টাকা ভাড়া বলে, পঞ্চাশ টাকা দিবেন। দেখবেন, রিকশাচালক কি সুন্দর একটা হাসি আপনাকে উপহার দেয়।

হিংসা জিনিসটা অনেক খারাপ।
একদম মানুষকে ভেঙ্গেচুড়ে শেষ করে দেয়। হিংসাকে মন থেকে একদম ডিলিট করে দিবেন সারা জীবনের জন্য। তাতেই আপনার মঙ্গল রয়ছে। আপনার বন্ধু গাড়ি কিনেছেন, আপনি কিনতে পারেননি। এজন্য বন্ধুকে কেন হিংসা করতে হবে? বরং বন্ধুর উন্নতিতে আপনি অনেক খুশি হবেন। হাত তালি দিবেন। বন্ধুকে উৎসাহ দেবেন, অভিনন্দন দেবেন। আপনি চেষ্টা করুণ, পরিশ্রম করুণ গাড়ি আপনিও কিনতে পারবেন। আপনার যেটা নেই, কিন্তু অন্যের আছে, সেটা নিয়ে কখনও মন খারাপ করবেন না। আমাদের নবীজি বলেছেন, আখিরাতে যার সম্পদ কম থাকবে, তার হিসাব কম হবে। যার সম্পদ বেশি তার জ্বালাও বেশি। এই সমাজে দূর্নীতিবাজদের টাকা ও সম্পদের অভাব নেই। অথচ রাতে তাদের ঘুম হয় না। কোনো খাবারে তাঁরা স্বাদ পায় না। এছাড়া আছে নানান রকম ভয়। অথচ একজন খেটে খাওয়া মানুষ বালিশে মাথা রাখা মাত্রই ঘুমিয়ে যান। শুকনা মরিচ সাথে রসুন দিয়ে ভরতা করে খায়। দারুন স্বাদ পায়।

হিংসা দূর করার উপায় হচ্ছে- গৌতম বুদ্ধকে জানা।
তার আদেশ ও নিষধ মেনে চলা। তারপর পীথাগোরাসকে জানুন। এরিস্টটলকে জানুন। দুনিয়ার সমস্ত মহৎ মানুষকে জানুন। তাদের ভালোবাসুন। সময় পেলেই বিশাল আকাশের দিকে তাকিয়ে থাকুন। দেখুন মহাকাশ কি বিশাল ও কত রহস্যময়। যত 'জ্ঞান' অর্জন করবেন, আপনার মধ্য থেকে তত হিংসা বিদ্বেষ দূর হয়ে যাবে। জ্ঞানের চেয়ে সুন্দর দুনিয়াতে আর কিচ্ছু নেই। জ্ঞান আপনাকে সুন্দর করবে, মহৎ ও মহান করবে। আপনার মধ্যে ঘাপটি মেরে থাকা ক্ষুদ্রতা ও তুচ্ছতাকে হাওয়ায় মিলিয়ে দেবে। তখন কে গাড়ি কিনলো, কে ফ্লাট কিনলো, কে ইউরোপ ভ্রমনে গেলে তখন আপনার গায়ে লাগবে না। জীবনকে আনন্দময় করার জন্য আপনার দুটা জিনিস দরকার- এক, লোভহীন জীবনযাপন করা ও দুই, মন থেকে সমস্ত হিংসা বিদ্বেষ ধুয়ে ফেলা। তাহলেই পৃথিবীটা আপনার কাছে আনন্দময় হয়ে ধরা দেবে।

আমার নিজের কথা বলি- দুনিয়াতে আমার কোনো সম্পদ নেই।
আগামীকাল কি খাবো আমি জানি না। অথচ দেখুন, আগামীকাল আমার বন্ধুরা যাচ্ছে ঢাকার কাছে সাভারে এক রির্সোটে। সেখানে তাঁরা সকলে মিলে সকালে একসাথে নাস্তা করবে। বউ বাচ্চা নিয়ে সারাদিন সেই রির্সোটেই থাকবে। হইচই করবে, আনন্দ করবে। অনেক মজা করবে। ওদের দেখে আমার হিংসা লাগে না। বরং আমি আনন্দ পাই। মন থেকে ওদের জন্য প্রার্থনা করি। ফেসবুকে ওদের ছবিতে লাইক দেই। আমার আপন ভাই দুটা ফ্লাট কিনেছে। গাড়ি কিনেছে, প্রতি বছর লন্ডন, আমেরিকা, অস্টেলিয়া বেড়াতে যাচ্ছে। আর আমি সামান্য কক্সবাজার যেতে পারছি না। তবুও আমার মাঝে হিংসা আসে না। ভাই ভাবীকে এয়ারপোর্ট নামিয়ে দিয়ে আসি। আমি অন্যদের হাসি মাখা মুখ দেখে আনন্দ পাই। আমার নিজের নেই বলে, যার আছে, তাকে হিংসা করবো এমনটা আমি কোনদিন পারবো না। আমার মা প্রায়ই আফসোস করে বলেন, তোর সব ভাই বড় বড় অবস্থানে চলে গেলো আর তোর কোনো পরিবর্তন হলো না। আমি আসলে কোনো পরিবর্তন চাইনি। আমি চাইলে শালা সূর্যকে আমার ঘরে বন্ধী করে রাখতে পারতাম।

আমি বই পড়ি, লিখি এতে আমি অনেক আনন্দ পাই।
আমি পৃথিবীর সেরা মুভি গুলো দেখি। আমি প্রতিদিন দৈনিক পত্রিকা পড়ি। টিভিতে নিউজ দেখি। রাস্তায় বের হয়ে মানুষ দেখি। মানুষের গল্প শুনি। যে মানুষকে সমাজের সবাই ধনী ও সুখী বলে মনে করে, সেই মানুষকে আমি আড়ালে কাঁদতে দেখেছি। আমি কোনোদিন ইউরোপ যেতে পারবো না। তাই আমি ইউটিউবে বসে বসে পৃথিবীর সব দেশ দেখে নিয়েছি। আমার বাপ দাদার সম্পত্তির ভাগ আমি হাসি মুখে ছেড়ে দিয়েছি। মায়ের সম্পদ থেকে আমি কিচ্ছু নিই নি। একটা মানুষ আর কত দিন বাঁচে? কি করবো আমি টাকা দিয়ে? কি করবো আমি সম্পদ দিয়ে। সিলেটের শিল্পী হাসন রাজাকে প্রশ্ন করা হয়েছিলো, আপনার তো অর্থ ও সম্পদ অনেক আছে, তাহলে আপনার বাড়ি ঘরের এই রুগ্ন অবস্থা কেন? হাসন রাজা উত্তরে বলেছিলেন, অল্প কিছু দিন আমাদের আয়ু। কি দরকার দালান কোঠা রঙ্গিন করে সাজানোর? যদি আমি বহু বহু বছর বেঁচে থাকতাম, তাহলে দেখতেন বাড়ী ঘর কেমন করে সাজাতাম।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২৩ রাত ১১:৪৮

জ্যাক স্মিথ বলেছেন: আচ্ছা, আপনি কি কখনও ডিম ভর্তা দিয়ে ভাত খেয়েছেন? - হ্যাঁ অনেকবার খেয়েছি, আসলে খাবারের স্বাদ নির্ভর করে আপনি কতটা ক্ষুধার্ত তার উপর।

হিংসুক মানুষ জীবনে কখনো সুখী হতে পারে না।

আমি বই পড়ি, লিখি এতে আমি অনেক আনন্দ পাই। - এটা তো খুবই ভালো, তবে সংসারের দিকেও একটু নজর রাখতে হবে যে। :)

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: দুনিয়াতে সবচেয়ে গুরুত্বপূর্ন আমার সংসার।

২| ১২ ই জুন, ২০২৩ রাত ১২:৩৩

রানার ব্লগ বলেছেন: আমি পেয়াজ ভর্তা দিয়ে খাবার খাই যখন অন্য সকল তারকারি থেকে রুচি উঠে যায় ।

পেয়াজ কুচিকুচি করে কেটে তাতে সামান্য পরিমানে লেবুর রস, কাঁচা মরিচ দিয়ে যতোখানি সম্ভব ডলে নরম বানিয়ে তাতে পরিমান মতো লবন ও সরিষার তেল দিয়ে মেখে নিন। অমৃত ।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ গরম ভাতের সাথে পেঁয়াজ ভরতা দারুন।

৩| ১২ ই জুন, ২০২৩ রাত ১:০১

কামাল১৮ বলেছেন: আমি গরিব মানুষদের ভাত ভর্তা দিয়ে ভাত খেতে দেখেছি।গরিবদের মুক্তির জন্য আমি অনেক বছর সংগ্রাম করেছি।সেই সুবাদে আমি গরিবদের সাথে আন্তরিকতার সাথে মিশেছি।সেখানে কোন কৃত্তিমতা ছিলো না।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: ভরতা গর্ব ধনী সকলের পছন্দ।
ঢাকাতে কিছু হোটেল আছে, যেখানে শুধু নানান পদের ভর্তা পাওয়া যায়।

গরীবদের জন্য সংগ্রাম করেছেন। তার ফলাফল কি?

৪| ১২ ই জুন, ২০২৩ ভোর ৪:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার লিখা মনযোগ দিয়ে পড়া হলো, ভালো লেগেছে। আপনার সাথে কোথাও কোথাও কিছুটা মিল খুঁজে পেলাম। খাবার নিয়ে আমার অনুযোগ কোনদিনও ছিলো না। ডাল, আলু ভর্তা আর ডিম ভাজি আমার প্রিয় খাবার। কাপড়-চোপড় নিয়েও আমার কোন অভিযোগ নেই। ঘুরতে ইচ্ছে হয় কিন্তু সময় নেই। লিখালিখি করতে আমারও বেশ ভালো লাগে। লিখার জন্য ধন্যবাদ জানবেন।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ইফতেখার ভাই।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

৫| ১২ ই জুন, ২০২৩ সকাল ৮:৩২

শেরজা তপন বলেছেন: এর আগে সম্ভবত পড়েছিলাম।
আচ্ছা যেই লোকটা সারাদিন দ্বারে দ্বারে হাত পাতছে। এক জীবনে সে হয়তো কিছুই করে নাই বা করার চেষ্টাই করে নাই- তাঁকে আপনি না হয় খাওয়াচ্ছেন সাহায্য করছেন। কিন্তু রাষ্ট্র ও সমাজের প্রতি তাঁর কি কোন দায়িত্ব নেই?
অর্থো ও শিক্ষা যাদের আছে সবাই ভাবে যে সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়িত্ব ও কর্তব্য শুধু তারাই পালন করবে!!! আর আবকি মানুষ গায়ে হাওয়া লাগিয়ে এদের সাহায্য সহযোগিতায় চমবে।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: না এটা আগে পড়েন নাই।
এটা সম্পূর্ন নতুন লেখা। তবে ডিম নিয়ে আগে লিখেছি। আপনি সেটার সাথে গুলিয়ে ফেলেছেন। আগের লেখা এবং আজকের লেখাটা দুটা আলাদা বিষয় নিয়ে।

৬| ১২ ই জুন, ২০২৩ সকাল ৯:৪৭

কলাবাগান১ বলেছেন: আপনার লিখা এখন খুবই টাইপড হয়ে গেছে, সেই নিজের খাওয়া-দাওয়া, সুন্দরী নারী (স্বপ্নে), আর নিজেকে মহান প্রমানে প্রানান্ত। এর থেকে বের হয়ে আসুন...। আপনি ভাল মানুষ এটা আমরা সবাই জানি সেটা আপনি না বললেও চলে। আপনি বললে ব্যাপারটা টাইপড হয়ে যায়। দেখা যাক আপনি রাগ/হিংসা/বিদ্বেষ থেকে কত খানি উর্ধে, সেটা আমার এই কমেন্ট এর প্রতিক্রিয়াতেই দেখতে পারব।
Eat your food as medicine, otherwise you will have to eat your medicine as food.

১২ ই জুন, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: ভুল কথা বলবেন।
আমি সব রকম বিষয় নিয়ে লিখি।
প্রেমের গল্প লিখি। রাজনীতি নিয়ে লিখি। কবিতা লখি। জীবনের গল্প নিয়ে লিখি। এই সমাজের গল্প লিখি। আমি একটু ভালো করে তাকালে সেটা অনুধাবন করতে পারবেন।

আমি কি আমি তা জানি। আপনি জানেন না। কোনোদিন জানবেনও না। সেটা সম্ভব না।

৭| ১২ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

কামাল১৮ বলেছেন: ফলাফল আমার অভিজ্ঞতা।

১২ ই জুন, ২০২৩ রাত ৮:২১

রাজীব নুর বলেছেন: অর্থ্যাত আপনি লাভবান হয়েছেন। তাহলে দরিদ্ররা কি পেলো?

৮| ১৩ ই জুন, ২০২৩ রাত ১২:৪০

কামাল১৮ বলেছেন: আমার অভিজ্ঞতা আমি আলাপ আলোচনার মাধ্যমে পরবর্তী প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা করি।এখনো যারা চেষ্টা করছে তাদের অনুপ্রেরণা দিই।কি ভুল করেছিলাম সেখান থেকে শিক্ষা নিতে বলি।এই সংগ্রাম এক দীর্ঘ সংগ্রাম।সফল না হওয়া পর্যন্ত চলতেই থাকবে।সেটা একশ দুইশ হাজার বছরও লাগতে পারে।কিন্তু একদিন সাম্য প্রতিষ্ঠা হবেই।যেটা শুরু করেছিলো মার্ক্স।

১৩ ই জুন, ২০২৩ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: আপনার কথায় আত্মবিশ্বাস আছে। ভরসা জাগে মনে। সাহস যোগায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.