নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ১২১

০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৩:৩৬

ছবিঃ আমার তলা।

হঠাত করে কিছু জিনিসের দাম বেড়ে গেলে-
লোকজন হইচই করে। ফেসবুকে যুদ্ধ শুরু করে দেয়। যেমন ধরুন, কোরবানীর ঈদের আগের দিন থেকে হঠাত কাঁচা মরিচের দাম বেড়ে গেলো। প্রতি বছরই আমাদের দেশে সাধারণত বর্ষাকালে কাঁচা মরিচের দাম কিছুটা বাড়ে। এবার কাঁচা মরিচের কেজি ৬শ' টাকা হয়েছে। অর্থ্যাত একপোয়া কাঁচা মরিচের দাম ১৫০ টাকা। আমি সব সময় বাসার জন্য ৩০ টাকার কাঁচা মরিচ কিনি। ৫/৭ দিন চলে যায়। এবার দাম বেড়েছে কিন্তু আমি চিৎকার চ্যাঁচামেচি করি নাই। এমনও সময় যায় কাঁচা মরিচ ২০/৩০ টাকা কেজি হয়। যাইহোক, আজ সকাল থেকে কাঁচা মরিচের দাম কমেছে। সরকার মনে হয় ভারত থেকে কাঁচা মরিচ এনেছে। বিপদের সময় আমরা ভারতকে কাছে পাই। ৭১ সালের মতো যদি বাংলাদেশে আবার যুদ্ধ হয়, তাহলে লোকজন ফেসবুকে যুদ্ধ করবে। মাঠে নামবে না।

তবে কাচা মরিচের দরকার আছে।
আজ দুপুরে মাকে বললাম- একটা ডিম ভেজে দাও। করলা ভাজিও করেছে। ক'দিন ধরে মাংস খেতে খেতে আর ভালো লাগে না। কাঁচা মরিচ না থাকায় মা শুকনা মরিচ দিয়ে ডিম ভেজে দিলো। শুকনা মরিচের ডিম ভাজি ভালো লাগে না। কিছু কিছু খাবার আছে, সেগুলোতে কাঁচা মরিচ না দিলে স্বাদ লাগে না। যেমন ধরুন নুডুলস রান্না করলে কাঁচা মরিচ না দলে ভালো লাগবে না। মুড়ি চানাচূর মাখায় কাঁচা মরিচ না দিলে ভালো লাগবে না। পোলাউ এর মধ্যে কাঁচা মরিচ না দিলে ভালো লাগবে না। সত্য কথা হলো- কাঁচা মরিচের কাজ শুকনা মরিচ দিয়ে হয় না। আবার শুকনা মরিচের কাজ কাঁচা মরিচ দিয়ে হয় না। আল্লাহ্‌পাক কিছুই অদরকারে সৃষ্টি করেন নাই। নদী, পাহাড়, সমুদ্র, মানুষ, পশু পাখি, আসামান বা জমি। এজন্যই আল্লাহপাক পবিত্র কোরআনে বলেছেন, ''তোমরা আমার কোন কোন নেয়ামত অস্বীকার করবে? না অস্বীকার করি না। সব কিছুতেই আল্লাহপাকের রহমত দেখতে পাই।

অনেকে আছে সব কিছুর সাথে কাঁচা মরিচ খায়।
তাদেরকে কাঁচা মরিচখোর অর্থ্যাত ঝালখোর বলা যেতে পারে। একটা সিঙ্গারার সাথে ৪/৫ টা কাঁচা মরিচ খেয়ে ফেলে। ভাত খাওয়ার সময়ও তাদের আলাদা কাঁচা মরিচ লাগে। একনলা ভাত মুখে দেয়, সাথে এক কামড় মরিচ লাগে। কারো কারো মচির এত প্রিয় যে মরিচের আচার খায়। অনেকে আবার দুই কাঠি সরেস। তাদের দেশী মরিচে পোষায় না। তাদের লাগে বোম্বাই মরিচ। বোম্বাই মরিচ মারাত্মক ঝাল হয়। একবার ঝালমুড়ির সাথে খেয়েছিলাম। চোখে পানি চলে এসেছিলো। চোখ মুখ লাল হয়ে গিয়েছিলো। অনেক দেশে ঝাল খাওয়ার প্রতিযোগিতা হয়। আমি ভাই বেশি ঝাল খেতে পারি না। তবে ইদানিং একটু ঝাল ঝাল খাবার ভালো লাগে যেন। বয়স বাড়ছে তো। যেমন মিষ্টি সস আমার ভালো লাগে না। সাথে একটু ঝাল না থাকলে জমে না। সমুচা, বার্গার, পিজা, চিকেন ফ্রাই ঝাল সস ছাড়া একটু ভালো লাগে না। আপনাদের কাছে কি ভালো লাগে?

কলকাতার লোকজন কাঁচা মরিচকে বলে কাঁচা লঙ্কা।
লঙ্কা বলার কারন হয়তো শ্রীলংকা থেকে আমদানি করা হয় বলে। কলকাতার লোকজন চড়ুই পাখিকে বলে চড়াই পাখি। যাইহোক, ইউকিপিডিয়াতে স্পষ্ট লেখা আছে- মরিচের আদি নিবাস আমেরিকা মহাদেশে। অথচ আমেরিকার লোকজন একেবারেই ঝাল খেতে পারেন না। ক্রিস্টোফার কলম্বাস প্রথম ক্যারিবীয় দ্বীপপুঞ্জে মরিচের দেখা পান। কলম্বাসের আমেরিকা আবিষ্কারের পর থেকে মরিচ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এশিয়ানরা মরিচ বেশি খায়। ডাক্তারেরা বলেন, ক্যান্সার থেকে বাঁচতে নিয়মিত কাঁচা মরিচ খান। রক্তে থাকা খারাপ কোলেস্টেরল কমিয়ে দিতে পারে কাঁচা মরিচ। আপনি যদি সাইনাসে ভুগে থাকেন তাহলে নিয়মিত কাঁচা মরিচ খান। দিনে অন্তত দু’টি করে কাঁচা মরিচ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আমরা ডাক্তারের কাছে যাই কিন্তু ডাক্তারের সকল কথা মেনে চলি না।

আমার মাকে দেখেছি আলুভাজি করতে গেলে কাঁচা মরিচ, শুকনা মরিচ দুটাই দিতো।
অথবা লালশাক ভাজিতেও মা কাঁচা মরিচ, শুকনা মরিচ দুটাই দিতো। তাতে মনে হয়ন স্বাদ বাড়ে। অনেকে ভাজি ভরতা সব কিছুতেই বেরেস্তা দিয়ে দেয় স্বাদের জন্য। অনেকেই রান্না করার সময় আস্তো কাঁচা মরিচ দিয়ে দেয়। এটা ঠিক না। আস্তো মরিচ না দিয়ে মাঝখান দিয়ে কেটে দিলে কাঁচা মরিচের সুন্দর ঘ্রান বের হয়। আজ আমি মোটেও কাঁচা মরিচ নিয়ে লিখতে চাইনি। অথচ কাঁচা মরিচ নিয়েই লিখে ফেললাম। আমাকে ক্ষমা করবেন। আজকাল নিজের ইচ্ছা মতো লিখতে পারি না। ভূতের গল্প লিখতে গেলে, লিখে ফেলি প্রেমের গল্প। প্রেমের গল্প লিখতে গেলে, লিখে ফেলি কাঁচা মরিচ নিয়ে। আজিব ব্যাপার! এরকম হচ্ছে না কেন? আমার কলম কেন আমার ইচ্ছা মতো চলবে না? সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন। জয় বাংলা।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৪:২৪

মোগল সম্রাট বলেছেন:

বাঙ্গালী রমনীরা কাঁচা মরিচ না পাইলে আত্নহত্যা করবে, দেশে এখন এমন অবস্থা।

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ১১:৫১

রাজীব নুর বলেছেন: আত্মহত্যার কিছু নাই।
পরিস্থিতি এখন স্বাভাবিক।

২| ০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



মোগল সম্রাট বলেছেন: বাঙ্গালী রমনীরা কাঁচা মরিচ না পাইলে আত্নহত্যা করবে, দেশে এখন এমন অবস্থা। - বাংলাদেশী মানুষজন নিত্যপণ্যের বাজারে তখনই হামলে পড়বে যখন বাজার দর বাড়তে থাকে! আর এই হামলা করার কারণে বাজার দর আকাশচুম্বি হতে থাকে।

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: এই ইতিহাস তো জানতাম না।

৩| ০৩ রা জুলাই, ২০২৩ রাত ৮:৩৮

কামাল১৮ বলেছেন: কাঁচা মরিচের অনেক গুন।তা হলেতো দাম বাড়বেই।

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ১১:৫৩

রাজীব নুর বলেছেন: দাম বাড়লে ধনীদের কোনো চিন্তা নেই। যত চিন্তা আমার মতো গরীব মানুষের।

৪| ০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৫:৩৫

ঢাবিয়ান বলেছেন: নিত্য প্রয়োজনীয় কোন জিনিষের দাম বাড়ার মুল কারন হচ্ছে সিন্ডিকেটবাজী। এই সিন্ডিকেটবাজী নিয়ন্ত্রন না করে সরকারের তরফ থেকে নানা ধরনের রেসিপি আসতে থাকে। যেমন পেয়াজ ছাড়া রান্নার রেসিপি , বেগুনের বদলে কুমড়ার পাকোরা , মাংশের বদলে কাঠাল, এখন শোনা যাচ্ছে। মরিচ শুকিয়ে পানিতে ভিজিয়ে রেখে পুনরায় তাজা করার ফর্মুলা !!!!

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের নিয়মই এরকম।
সিএনজিতে ছিনতাই হয় বলে, সিএনজিতে এখন দরজা লাগালো। সিএনজিতে দরজা না লাগিয়ে ছিনতাইকারীকে ধরলে হতো।
বাসে জানালা দিয়ে মোবাইল ফোন নিয়ে যায়। এজন্য জানালা খোলা যাবে না। অথচ যারা মোবাইল নিয়ে যায় তাদের ধরবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.