নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমি কি সামু ছেড়ে চলে যাবো?

০৫ ই জুলাই, ২০২৩ রাত ১১:৪৬



হ্যালো ফ্রেন্ডস। আমি কি সামু ছেড়ে চলে যাবো?
দীর্ঘদিন ধরে সামুতে আছি কথা সত্য। একটা মায়া জন্মে গেছে। তাই সামু ছেড়ে চলে যাওয়ার আগে সবাইকে জানিয়েই যাওয়া উচিৎ। আবার এই জানিয়ে যাওয়াটা উচিৎ কিনা আমি সঠিক জানি না। আমি জানি, আমি সামুতে থাকলেও কিছু না, না থাকলেও কিছু না। কেউ কোনো দিন আমার কোনো খোঁজও করবে না। সামুতে সদস্যের অভাব নেই। এর মাঝে একজন হারিয়ে গেলে কেউ জানতেও পারবে না। গত ১৩/১৪ বছরে সামু থেকে অনেক কিছু শিখেছি, অনেক কিছু জেনেছি। এজন্য সামুর জন্য আমার শুভ কামনা সব সময় থাকবে। আজকাল কেন জানি সামুতে আনন্দ পাচ্ছি না। এছাড়া চাঁদগাজী নিকটা ব্যান করাতে আমি দারুন ভাবে মর্মাহত। আবার সোনাগাজী নিকটায় দীর্ঘদিন ধরে কমেন্ট ব্যানে আছে। অথচ আমি তার কমেন্ট গুলোর ভক্ত।

আমি কেন সামু ছেড়ে চলে যেতে যাচ্ছি?
আমি আমার নিজ ইচ্ছাতেই সামু ছেড়ে যাচ্ছি। আমি সামুতে অনেক লিখেছি, অনেক মন্তব্য করেছি। আবোল তাবোল অনেক কিছুই সামুতে লিখেছি। সত্য কথা বলতে যা মন চেয়েছে লিখে গেছি সামুতে। এই লিখে যাওয়ার মধ্যে এক ধরনের স্বচ্ছ আনন্দ পেয়েছি। সামুতে আমার কোনো বন্ধু নেই। অথচ আমি একজন বন্ধুসুলভ মানুষ। দুজন ছাড়া আর কারো সাথেই পরিচয় হলো না, কারো সাথে দেখা হলো না। আফসোস। সামু আমার অতি নির্দোষ কয়েকটা লেখা মুছে দিয়েছে। আমি ভীষন অবাক হয়েছি। অবশ্য সামুতে মন খুলে লিখা যায়, অন্য ব্লগে মন খুলে লেখা যায় না। হয়তো আমি সামু ছেড়ে যাবো না। আবেগের বশে এই পোস্ট লিখছি। আবেগ হয়তো আজ রাতেই কেটে যাবে। সকাল থেকে আবার পুরোদমে সামুতে ঝাপিয়ে পড়বো।

সত্য কথা বলি, সামুতে অনেক লিখেছি।
কিন্তু কোনো ভক্ত পাইনি। আমার লেখা কেউ শেয়ার দেয়নি। শেয়ার তো দূরের কথা দুইশ' বার পঠিত পর্যন্ত হয় না আমার লেখা। তাতে আমি থেমে যাইনি। উৎসাহে ভাটা পড়েনি। তবুও লিখে গেছি। হ্যাঁ আমি জানি আমি ভালো লিখি না। কাঁচা লেখা এবং বড্ড অগোছালো। কিন্তু আমি দেখেছি, অনেকের লেখা একেবারেই মানহীন। কিন্তু তাদের অনুগামী আর মন্তব্যের অভাব নেই। তাঁরা সামুতে সফল। আমি ব্যর্থ। ব্যর্থ বলেই আমি সামু ছেড়ে চলে যাচ্ছি। কারো আফসেট হওয়ার কিছু নেই। সামু ছেড়ে যাচ্ছি, পৃথিবী ছেড়ে যাচ্ছি না। তবে একদিন তো পৃথিবী ছেড়েই যেতে হবে। সামুতে যারা আমার সাথে খারাপ ব্যবহার করেছে, তাদের আমি ক্ষমা করে দিয়েছি। মানুষকে ক্ষমা করতে আমার বড় ভালো লাগে। নিজেকে মহৎ বলে মনে হয়।

সামুতে আমি ব্যাক্তিগত ভাবে কাউকে চিনি না, জানি না।
বেশ কয়েকজন সামুতে আমাকে অতি কুৎসিত গালি দিয়েছে। নোংরা মন্তব্য করেছে। অসভ্য শব্দ ব্যবহার করেছে। আরো কয়েকজন গালি দিতে আমার পরিবারকেও ছাড় দেয়নি। সামু মডারেটর তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। মডারেটরের উচিত ছিলো- সামু থেকে সমস্ত দুষ্টলোকদের কান ধরে বের করে দেওয়া। দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো। যারা সামুর পরিবেশ নষ্ট করছে, তাদের কেন জামাই আদর করে রাখতে হবে? তাদের শাস্তি একটাই- 'ব্যান'। অবশ্য সামু চলবে, সামুর নিয়মে। দুষ্টলোক এখন পৃথিবীর সব জায়গায় আছে। মসজিদ মন্দিরেও আছে। সামুর মডারেটরও আমাকে বেশ কয়েকটা কটু কথা বলেছেন। অপমান করেছেন। তুচ্ছতাচ্ছিল্য করেছেন। তার আচরণে আমি কষ্ট পেয়েছি। যাক আমি তো আর তাকে কষ্ট দেইনি।

ভালোবাসা নিরন্তর। সবার জন্য শুভ কামনা।
সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। সামুতে লিখুন। পড়ুন। মন্তব্য করুণ। সকলে মিলে সামুকে আরো সমৃদ্ধ করুণ। যারা পড়তে ভালোবাসেন, লিখতে ভালোসেন তাদের জন্য সামু অনেক বড় প্লাটফর্ম। মানুষের জীবনের সবচেয়ে সুন্দর ব্যাপার হচ্ছে 'জ্ঞান'। জ্ঞানের চেয়ে সুন্দর আর কিচ্ছু নেই। জ্ঞান মানুষকে স্বচ্ছ করে, পবিত্র করে, মহৎ করে, মানবিক ও হৃদয়বান করে তোলে। আমি সামু ছেড়ে চললাম। বিদায় নিলাম। জানি আমাকে কেউ স্মরণ করবে না। কেউ খেয়াল করবে না। সামুতে আমার কোনো মিত্র নেই, শত্রুও নেই। আজন্ম একজন ব্যার্থ মানুষ আমি। জয় বাংলা। লেখাটা শেষ করার পর মনে হলো- না সামু ছেড়ে আমার যাওয়া উচিৎ হবে না। আমি যাবো না। নো নেভার। যেহেতু লিখেই ফেলেছি। তাই লেখাটা পোস্ট করা যেতে পারে।

মন্তব্য ৫৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০২৩ রাত ১২:০৫

কাজী রায়হান বলেছেন: জাইয়েন না। থাকেন ।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: ওকে।

২| ০৬ ই জুলাই, ২০২৩ রাত ১২:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: অসুন্দর আর খারাপের অবস্থান সৃষ্টির আদি থেকে ছিলো আর থাকবে। চলে গেলে সমস্যার সমাধান হবে না বরং সমস্যাকে আপনি আরো বড় করে দিচ্ছেন। খারাপকে রুখতে হবে তাই থেকে যাওয়াটাই ভালো হবে বলে আমার ধারনা। আর চলে যেতে চাইলে বা লিখালিখি না করতে চাইলে কিংবা ভালো না লাগলে সেটা ব্যক্তিগত ব্যাপার। যদিও আমি মনে করি সেটা নিয়ে খুব বেশী ঢাক-গুড়গুড় করার কিছু নেই। ধন্যবাদ।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন।

৩| ০৬ ই জুলাই, ২০২৩ রাত ১:১৩

ডার্ক ম্যান বলেছেন: আমি বা আপনি চলে গেলে সামুর কোনো ক্ষতি হবে না

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: হ্যাঁ তা তো অবশ্যই।

৪| ০৬ ই জুলাই, ২০২৩ রাত ১:১৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কয়েকদিন বিশ্রাম নেন। বউ-বাচ্চাদের সময় দেন।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: ইয়েস।

৫| ০৬ ই জুলাই, ২০২৩ রাত ১:৩৫

কামাল১৮ বলেছেন: সামুর লোকদের সাথে বন্ধুত্ব করবেন লেখার মাধ্যমে,সেটা আপনার আছে।ব্যক্তিগত বন্ধুত্ব করবেন যাঁদের সাথে আপনার দেখা সাক্ষাত হয়।আমার মনে হয় যাঁদের সাথে আপনার দেখা সাখ্যাত হয় সবাই আপনার বন্ধু।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:২১

রাজীব নুর বলেছেন: সঠিক বলেছেন।

৬| ০৬ ই জুলাই, ২০২৩ রাত ২:২৪

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: রাজীব ভাই, একাজটা করবেন না দয়া করে। কেউ মানুক বা না মানুক, আপনি সামু ব্লগের অন্যতম জরুরী একজন। আর আমরা যারা লেখালিখি করি, এটা আসলে আমাদের ভাল থাকার একটা অস্ত্র। এই অস্ত্র ছাড়া বাস্তব জগতের মারপ্যাঁচের বিপরীতে আমরা তালপাতার সেপাই মাত্র। তাই আমি কিছুতেই চাই না যে লেখালিখি আর ব্লগিং ছেড়ে দিয়ে আপনি একটা মন খারাপ করা ডিপ্রেসড মানুষ হয়ে যান।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন। আত্মবিশ্বাস বেড়ে গেলো আমার।

৭| ০৬ ই জুলাই, ২০২৩ সকাল ৭:৩৬

হাসান জামাল গোলাপ বলেছেন: আমার অনেক সময়ই সব কিছু ছেড়ে যেতে ইচ্ছে হয়, তখন এই কবিতা মনে পড়
"যেতে পারি
যে-কোন দিকেই আমি চলে যেতে পারি
কিন্তু, কেন যাবো?

সন্তানের মুখ ধরে একটি চুমো খাবো

যাবো
কিন্তু, এখনি যাবো না
তোমাদেরও সঙ্গে নিয়ে যাবো
একাকী যাবো না, অসময়ে।"

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: সুন্দর কবিতা।

৮| ০৬ ই জুলাই, ২০২৩ সকাল ৮:০৯

শার্দূল ২২ বলেছেন: আমি আপনার প্রতিটা পোষ্টে মন্তব্য করতে পারি। আপনি পোষ্টের মধ্যে আমার জন্য খোরাক রেখে দেন কথা বলার জন্য। আপনি চারপাশ তুলে আনেন। আর এসব নিয়ে আমার বলতে ভালো লাগে। আমি বই বা ইতিহাসে একদম মনোযোগী না, কবিতা আমার অসহ্য লাগে। কেউ একজন আমাকে বলেছিলো সাজিয়ে কথা বলা মিথ্যার সমান। সুতরাং কবিতা মানেই মিথ্যা লাগে আমার কাছে।
আপনাকে দিয়ে কবিতা হয়না, কারণ আপনি মিথ্যা বলেননা, পারেননা। তবে আপনি মানুষ বুঝেননা। শুরুতে একটা নাম নিয়ে দুঃখ প্রকাশ করেছেন সেই প্রসঙ্গে বলতে এখানে কমেন্ট করতে আসছি, আপনি থাকেন অথবা চলে যান এটা নিয়ে আমার কোন মাথাব্যথা নাই।

ইমাম মোয়াত্তা মালেক যখন হাদিস সংগ্রহ শুরু করেন তখন উনি হাজার মাইল পাড়ি দিয়ে আসলেন এক রাখালের বাড়ি, মালেক সাহেব খবর পেয়েছেন এই মানুষের কাছে নবীজির একটা হাদিস আছেন।যখন তার বাড়িতে আসলো তখন দেখলো রাখাল একটা উট কে ধরতে একাটা খালি বাটি উটের দিকে এগিয়ে খাবারের লোভ দিয়ে উটকে ধরে বেধে ফেলেছে। মালেক সাহেব দুর থেকে তা দেখে মনে মনে ভাবলো যে ব্যক্তি একটা এ্যানিমেলের সাথে ধোকা দিতে পারে সে মানুষকেও দিতে পারে। হতে পারে তার কাছে নবীজির হাদিস আছে তবুও মন্দ মানুষ যত জ্ঞানি হোক তার থেকে কোন উপদেশ নেয়া ঠিকনা ।ঠিক তেমন কিছু ভেবেই মালেক সাহেব কিছু না বলে আবার হাজার মাইল পাড়ি দিয়ে ফিরে গেলেন।

মোরাল অব দ্যা স্টোরী। দূর্জঁন বিদ্যান হলেও পরিত্যাজ্য। (বানান ঠিক আছে কিনা জানিনা)

আমেরিকা আসার পর ইংরেজি ভাষা নিয়ে আমি অনেক বিপদে পড়েছি। গ্রামার দিয়ে যত টুকু ইংরেজি নিয়ম উচ্চারণ শিখেছি এখানে সবই অচল। ভালোর ইংরেজি গুড টা আমি বলে বোঝাতে পারিনি আমি ভালো আছি। কারণ এক্সেন্ট এ পুরাই ধরা আমি। কিন্তু এখানের মানুষ গুলো অসাধারণ। একজন আমেরিকান এর সামনে যতই ভুলাভাল ইংরেজি বলুক সে বুঝতেই দিবেনা আপনি ভুল বলছেন, সে না বুঝলেও অনুপ্রেরণা দিয়ে বলবে - ইয়াহ আই গট ইট , যাষ্ট কন্টিনিউ , ওয়াও ওয়াও ইউ রেয়েলী গুড উইথ ইংলিশ। এসব শুনে আপনার নিজেকে ইংরেজির প্রফেসর মনে হতে শুরু করবে। এমন অনুপ্রেরনায় পেলে আপনি প্রফেসর না হলেও ভাষার জন্য আপনার পথ চলায় কোন বাধা থাকবেনা।

মোরাল অব দ্যা ষ্টোরী - সব কিছু নিয়ে সমালোচনা করতে নাই, হাটা শুরু করা বাবুকে যদি বলা হয় - এই ধুর তোমার হাটা হয়না যাও বসে থাকো তো দুনিয়া উঠে দাড়াতে পারবেনা। এই লোকটা কি পরিমান নতুন ব্লগারের পা ভেঙ্গে দিয়েছে কুৎসিৎ সমালোচনা করে সেসব নীরবে দেখে গেছি। আমি মানুষকে সরাসরি অপমান করতে পারিনা, কিন্তু এই মানুষটাকে আমি অনেকবার অপমান করেছি, যতদিন এখানে থাকবো আমি তাকে অপমান করে যাবো। তার রক্তাক্ত কমেন্ট আর আক্রমনে অন্তত ৩৫ ভাগ নতুন ব্লগার ব্লগ ছেড়ে দিয়েছে। ঐ ব্লগার গুলো যদি পোষ্ট সরিয়ে না নিতো আমি নিজেই একটা পোষ্ট দিতামন সেই সব নিয়ে।

আপনাকে ব্লগের অনেক দরকার, আমারও দরকার, আপনার মত এত সুন্দর ব্লগার আর নাই ।আপনার পোষ্ট পেলে আমার এক ঘেয়েমি কাটে। কিন্তু এই লোকের কথা দিয়ে শুরু করায় আমি চাই আপনি চলে যান।


০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: আমি সব সময় মনে মনে আপনার মন্তব্যের অপেক্ষায় থাকি।
আপনি ভালো মন্তব্য করেন। সবচেয়ে বড় কথা আপনি লজিক্যাল কথা বলেন। সুন্দর ও সহজ করে বুঝিয়ে দেন। আপনি অন্যের পোষ্টে মন্তব্য করলেও আমি সেটা খুঁজে খুঁজে পড়ি।

চাঁদগাজী মানুষটা ভালো এবং বুদ্ধিমান। সামুতে তার মতো ব্লগার আরো দুই একজন খুঁজে পাওয়া মুশকিল। মালেক সাহেব হাদীস সংগ্রহ করে করে, ধর্মের বেড়াজালে বন্ধী হয়ে গেছেন। আজকের যুগেও হাদীস নিয়ে ক্যাচালের শেষ নেই। কাজেই মালেক সাহেব ভালো কাজ করেন নাই। আপনি হাজার যুক্তি তর্ক দেখালেও আইনস্টান, গোর্কি, মাদার তেরেসা, লালন, মেন্ডেলা ইত্যাদি মহান মানুষদের ছোট করতে পারবেন না। সামুর মেন্ডেলা তো আমাদের চাঁদগাজী।

আমেরিকানরা জাতি হিসেবে ভালো। উদার।
ওদের কাছ থেকে শেখার আছে অনেক। যাইহোক, আপনার কোথাও ভুল হচ্ছে। উনি একজন বড় হৃদয়ের মানুষ। উনি ব্লগার ও ব্লগিং ভালোবাসেন। আমি নিজেই উনার কাছ থেকে ব্লগিং শিখেছি। বলা যায় উনার জন্যই সামুতে টিকে আছি আজও। উনি নতুন ব্লগারদের উপর যথেষ্ঠ আন্তরিক। কিন্তু যারা দুষ্ট ব্লগার, উনি তাদের জন্য হারকুউলিস। দুষ্ট ব্লগাররা উনাকে জমের মতো ভয় পায়। কারন উনি সামুর দেবতা। উনার জন্যই সামুতে ক্যাচালবাজরা সুবিধা করতে পারে না।

আবারও বলছিই, আপনার কোথাও ভুল হয়েছে। আপনি আরেকবার ভেবে দেখুন। আর আপনি যদি আগেই তাকে ভিলেন ভেবে রাখেন, তাহলে আপনার ভুল ধারনা না ভেঙ্গে আরো পরিপক্ক হবে।

আমি ভালোকে অবশ্যই ভালো বলব।
এটা আমার অধিকার। স্বয়ং রবীন্দ্রনাথ যদি এসে ডাস্টবিনের কাছে দাঁড়িয়ে বলেন, কি সুন্দর। অতি মনোরম। সেটা আমি মেনে নিতে পারি না। আপনি বুদ্ধিমান ও বিচক্ষন মানুষ। কিন্তু তার সম্পর্কে আপনার ভুল ধারনা কিভাবে জন্মালো বুঝতে পারছি না। বোকা মানুষদের মতোণ আগেই চিলের পেছনে দৌড়াবেন না। আপনার অনেক ক্ষোভের জন্য আমি খুব চিন্তিত। সাথেই থাকুন। মেঘ কেটে যাবে।

উনার সম্পর্কে আপনাকে একটা কথা বলি-
করোনাতে হঠাত করে আমার বাবা মারা যান। আমার মন ভীষন খারাপ। আব্বাকে গ্রামে কবর দিয়ে রাতে বাসায় ফিরলাম। খুব কষ্ট হচ্ছিলো। চুপ করে ঘর অন্ধকার করে বসে আছি। তখন আমার নম্বরে একটা ফোন আসে। উনি কয়েক মিনিট আমার সাথে কথা বললেন। আমার মনের কষ্ট অনেকখানি কমে গেলো। অথচ দেখুন উনি আমাকে ফোন না করলেও পারতেন। উনার কি কোনো ঠেকা পড়েছে? আমার নাম্বার উনার কাছে ছিলো না। উনি নাম্বার যোগাড় করেছেন।

আরেকটা ঘটনা বলি- আমাদের ব্লগার নুরু সাহেব মারা যাওয়াতে সবচেয়ে বেশি কষ্ট পেয়েছেন চাঁদগাজী। তিনি ভীষন অস্থির হয়ে পড়েছিলেন। নুরু সাহেবের জন্য- তার মতো কষ্ট এই সামুতে আর কেউ পায়নি। যখন জাদিদ ভাইয়ের বাবা মারা গেলেন, তখন উনি ব্যানে ছিলেন। আমাকে বলেছেন জাদিদ ভাইয়ের বাবার জন্য শোক জানিয়ে একটা পোষ্ট দিতে। এবার দেখুন উনি কত মানবিক মানুষ।

৯| ০৬ ই জুলাই, ২০২৩ সকাল ৮:৫৯

ধুলো মেঘ বলেছেন: ব্লগ কর্তৃপক্ষের কাছে আমার অনুরোধ, সামু ব্লগের অল্প কয়েকজন সম্পদ আছে - রাজীব নুর তার মধ্যে একজন। এই সম্পদকে রেখে দেবার জন্য ব্লগ কর্তৃপক্ষ যাতে সামান্য কিছু ত্যাগ স্বীকার করে। উনি চলে গেলে আমরা খুব দুঃখ পাব।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: সামুতে আমরা সবাই সমান গুরুত্বপূর্ন।

১০| ০৬ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৩১

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: শেষ পর্যন্ত আশ্বস্ত হলাম আপনি যাচ্ছেন না। লেখা পাঠের পরিমান উল্লেখ করে আপনি যে মত দিয়েছেন সেটা উড়িয়ে দেওয়া যায় না। কারো কারো জনসংযোগ ক্ষমতা বেশি তাদের লেখা পড়া হয় বেশি।
সামুতে আজ পর্যন্ত আপনার পোস্টের হিসাব-
পোস্ট করেছি: ৫০৫০টি
মন্তব্য করেছি: ১২১০১৬টি
মন্তব্য পেয়েছি: ৮৯২২২টি
ব্লগ লিখেছি: ১৩ বছর ৬ মাস
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ৮০৭ জন
আমি সামুতে আছি আপনার প্রায় সোয়া বছর আগে থেকে। আপমপর পোস্ট আর মন্তব্য আপনার পাঁচ ভাগের এক ভাগও না। আপনাকে অনুসরণ করছেন ৮০৭ জন। আপনি কাউকে অনুসরণ করছেন না। আপনার চেয়েও অনেক করুণ অবস্থার পরও আমি সামুতে পড়ে আছি। পেটের দায়ে যে কাজের চাপ তার জন্য প্রায় লিখতেই পারছি না। তারপরও কেউ কেউ যখন আমার লেখা পড়েন সেটা ভেবে আনন্দ পাই। অচেনা পাঠকদের প্রতি কৃতজ্ঞ হয়ে থাকি। এটা ঠিক যে সব লেখা পাঠক প্রিয় হবে তার কোন ঠিক নেই। আমার জানা মতে রবীন্দ্রনাথ কখনো বেস্ট সেলার ছিলেন না। আবার কেউ কেউ আছেন লেখার মান আর পাঠকের মন উভয়কেই সন্তুষ্ট রাখতে পারেন। যেমন- মার্কেজ, হেমিংওয়ে, ফ্রস্ট। ঘটনা যাই হোন লিখুন।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫৩

রাজীব নুর বলেছেন: আমি আপনার পোস্ট গুলো নিয়মিত পড়ি।
আপনি ভালো লিখেন।
সামুতে আপনি একটু বেশি সময় দিলে, আপনার একটা শক্ত অবস্থান তৈরি হবে।

১১| ০৬ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৩

শেরজা তপন বলেছেন: আপনার লেখায় আপনার মানসিক অস্থিরতার প্রতিফলন হয়েছে।
ব্লগে দ্বীতিয়বার যখন ফিরে আসলাম তখন আপনার জনপ্রিয়তা দেখে অস্থির হয়ে যেতাম। একতা মানুষ কিভাবে এত অল্প সময়ে হাজার হাজার পোষ্ট আর লক্ষাদিক মন্তব্য করতে পারে সেই ভেবে কুল-কিনারা পেতাম না।
কিন্তু ধীরে ধীরে আপনার এই মানসিক দ্বৈততা ও বিশেষ একজনের প্রতি অতি মোহ বা প্রেম আপনার শত্রুপক্ষ সৃষ্টি করল ও আপনার জনপ্রিয়তা নীচের দিকে নামতে শুরু করল। তবে এখনো আপনি যথেষ্ঠ জনপ্রিয়।
যার প্রতি আপনার এত ভালবাসা ও মোহ নিশ্চিত জেনে রাখবেন সেই মানুষটা ভয়ঙ্কর রকম স্বার্থপর! সে নিজেকে ছাড়া আর কাউকে নিয়েই ভাবে না। আমার কথা বিশ্বাস না হলে এর প্রমান একদিন পাবেন নিশ্চিত। আপনি যেটাকে মজা ভাবছেন সেই মজার উক্তি একজন নতুন বা পুরনো ব্লগারের ব্লগিংয়ের মুহুর্তে বিদ্বেষ জন্মাতে পারে। তাঁকে আমি অপছন্দ করি তা নয়- তিনি ভাল লেখেন ভাল বোঝেন ও বিজ্ঞ বয়স্ক ও মুক্তিযোদ্ধা এই সব বিষয় নিয়ে আমার কোন আপত্তি নেই। তাঁর প্রতি আপনার মোহ এমন এক পর্যায় গিয়ে পৌছেছে যে, তাঁর খারাপ কোন কিছুই আপনার চোখে পড়ে না।
আমি তাঁর অতি নিরিহ বলে মনে হওয়া বিষাক্ত কিছু ছোবলের উদাহরণ দিতে পারি এখানে কিন্তু আপনি কষ্ট পাবেন ও আমাকে শত্রুভাবাপন্ন দৃষ্টিতে দেখবেন বলে বলছি না। চাইলে সময় করে কিছু ম্যাসেঞ্জারে পাঠাতে পারি।
দয়া করে এই মোহ থেকে বের হয়ে এসে শিরদাঁড়া সোজা করে দাড়ান। নিজেকে জানুন, বুঝুন ও নিজেকে নিয়ে ভাবুন। জীবন চলার পথে আপনার কোন গড় ফাদার, ব্রাদার, কিংবা ওস্তাদের দরকার নেই। আমার ধারনা আপনি ভাল মানুষ ও ভাল লেখক। মন খুলে লিখুন।

@ শার্দূল ২২ একেবারে খারাপ কথা বলেন নি।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: মনোবিজ্ঞানী হচ্ছেন, আমাদের চাঁদগাজী/সোনাগাজী।
দেখছি, আপনিও কম যান না। আপনার বিশ্লেষন ঠিক আছে। শুধু একটু খটকা আছে। আমি এখন কিশোর নই। তাই আমার কোনো মোহ নেই। আছে ভালোবাসা। ভালোবাসা আর মোহ এক নয়। মোহ'এ আক্রান্ত হওয়ার সময় অনেক আগে পেরিয়ে গেছি। আমার চোখ আছে, সামান্য জ্ঞান আছে। সাদা ও কালোর প্রার্থক্য বুঝি। কাজেই ভালোকে ভালো বলবই। আপনারা কেন ভুলের মধ্যে পড়ে আছেন, বুঝতে পারছি না। সমস্যা টা কোথায়?

গুরুর দরকার আছে। দেখেন না ধার্মিকেরা অমুক তমুকের মুরিদ হচ্ছেন। আপনার নিশ্চয়ই একজন প্রিয় ক্রিকেটার আছেন, একজন ফুটবলার আছেন, একজন অভিনয় শিল্পী আছেন। আমার আছেন চাঁদগাজী/সোনাগাজী। তাতে সমস্যা কি? উনি বাঘা বাঘা ব্লগাদের শায়েস্তা করেছেন। অমি রহমান পিয়াল থেকে শুরু করে অনেককেই উনি শায়েস্তা করেছেন। পিনাকিও উনার কাছে দুধের শিশু। উনার জ্ঞান, উনার ব্যাক্তিত্বের কাছে অগা বগা যগারা এসে দাঁড়াতে পারবে না।

আমার কথা শুনুন। আমার কথা মানুন।
আপনিও আমার কাতারে এসে দাঁড়ান।

১২| ০৬ ই জুলাই, ২০২৩ সকাল ১১:২৯

বিজন রয় বলেছেন: ....................
.....................

না, আপনি ব্লগ (সামু) ছেড়ে যাবেন না।
না, আপনি ব্লগ (সামু) ছেড়ে যাবেন না।
না, আপনি ব্লগ (সামু) ছেড়ে যাবেন না।


.................
.........................

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: আরেহ না যাবো না।
আছি আছি।

১৩| ০৬ ই জুলাই, ২০২৩ সকাল ১১:৫৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: " যেয়োনা যেয়োনা বন্ধু (রাজিব ভাই ) আমাগোরে (সামু ও তার লেখক-পাঠক) একা ফেলিয়া ,
তোমারি বিহনে সামু যাব শুকাইয়া (মরিয়া)" ----------------------


কি দরকার রাজীব ভাই, এই যাওয়ার -

আপনি কোথায় যাবেন?
যেখানে এখন সামুর সাথে (ঘরে - ভাবী বাচচাদের সাথে ) আছেন, সামু ছেড়ে গেলও সেখানেই ত থাকবেন (সামুতে ত শুধু :(( লগ অন করেন)। সামুতে ত শারিরীক ভাবে আসার ঝামেলা নেই।

কাজেই,সামুতে থাকবেন না ঠিক আছে, খালি মাঝে মাঝে কম্পিউটার কিংবা মোবাইলে লগঅণ কইরেন :P ,তাইলেই ঐব।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: যাবো আর কোথায়?
আপনাদের সাথে মায়ায় জড়িয়ে গেছি।
বনের পাখি বলে উড়ে যায়। মায়া পড়ে থাকে।

১৪| ০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫১

ঢাবিয়ান বলেছেন: হাসতে হাসতে শেষ আপনার পোস্ট পড়ে। সকালে এক কথা আর বিকালে আরেক কথা বলা বলা আপনার স্বভাব বলে জানতাম, এখন দেখছি সকাল থেকে আর বিকাল গড়াতে পারছে না। এক পোস্টেই একবার বলছেন ব্লগ ছেড়ে চলে যাচ্ছি , আবার বলছেন আমি যাবো না, নো নেভার =p~ =p~ =p~

শেরজা তপন ভাই, বিশেষ একজনের প্রতি ব্লগার রাজীব নুরের অতি মোহ বা প্রেম , পীরের প্রতি মুরিদের অতি মোহ বা প্রেম পর্যায়ে চলে গেছে। যুক্তি, বাস্তবতা দিয়ে মুরিদদের মোহ ভঙ্গ করানো সম্ভব হয় না।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৯

রাজীব নুর বলেছেন: আমার প্রতিটা লেখা আলাদা।
একটা লেখার সাথে আরেকটা লেখা মিলাবেন না। মিলাতে গেলেই আমাকে ভুল বুঝবেন। একটা উদাহরণ দেই-
ধরুন একটা লেখা লিখলাম নাস্তিকদের নিয়ে। তার মানে কিন্তু আমি নাস্তিক না। আবার ধরুন একটা লেখা লিখতাম ধর্মের পক্ষে। তার মানে কিন্তু আমি ধর্মের সব নিয়মের পক্ষে না। অর্থ্যাত আলাদা আলাদা। দুটো একসাথে মিলাতে গেলে খিচুড়ি হয়ে যাবে।

আমি অন্ধ নই। একেবারে জ্ঞানশূণ্যও নই।
কাজেই কে ভালো, কে মন্দ সেটা বুঝি। আমি সব সময় সত্যের সাথে থাকি। ভালোর সাথে থাকি।

১৫| ০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫৪

নতুন বলেছেন:

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৯

রাজীব নুর বলেছেন: কি দিলেন?
কিছু তো বুঝতে পারছি না।
আবার নতুন করে দেন।

১৬| ০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৩০

নতুন বলেছেন: https://www.youtube.com/watch?v=sQbxuYADx0E

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৫৯

রাজীব নুর বলেছেন: সুন্দর গান।
অনেকবার শুনেছি।
সময় পেলে দেখবেন।

১৭| ০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৩৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনি যাবেন কেন, রাজীব ভাই!!!

আপনার লেখা আমাকে সব সময়ে অনুপ্রাণিত করে।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৫৯

রাজীব নুর বলেছেন: না যাবো না।
সিধান্ত বদলে নিয়েছি।

১৮| ০৬ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:০১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
সামু আপনার জন্য ইউজার ফ্যান্ডলি না হলে চলে যাওয়ায় ভালো।
তবে মাঝে মাঝে আসবেন, খোঁজ খবর রাখবেন।

আপনার জন্য শুভকামনা বন্ধু।

০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৪৬

রাজীব নুর বলেছেন: মাই ডিয়ার ফ্রেন্ড, ঈদ কি গ্রামের বাড়িতে করছেন? সামুতে অনেকদিন ছিলেন না। নাকি অফিসের ব্যস্ততা?

১৯| ০৬ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:০৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আরেকটা কথা বলে যাই।
সামুতে আপনার ভক্ত নাই কথাটা ভুল।

০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৪৭

রাজীব নুর বলেছেন: কই? আছে নাকি?

২০| ০৬ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪২

রানার ব্লগ বলেছেন: একদিন চলে যেতে হবে ।

লম্পট প্রেমিকার গালে চড় কষিয়ে
দোকানদারের পাওনা বুঝিয়ে
গুহদ্বারে বেদম লাথি মেরে
বাড়িওয়ালার উর্ধগতির ভাড়া বাড়ানোর দায়ে
বাড়ি তছনছ করে ।

বলবো বিদায় !!

০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৪৭

রাজীব নুর বলেছেন: হুম।

২১| ০৬ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৪৬

চারাগাছ বলেছেন:
এই পোস্ট ৩০০+ ভিউ হয়েছে।
বরাবরের মত আপনি এইবারো থাকবেন।
এই চক্র আপনি ভাঙতে পারবেন না।
অনেক ব্লগার চক্র ভাঙতে পেরেছেন। তারা আর ব্লগে আসেন না।
আপনার দ্বারা চক্র ভাঙা সম্ভব না।

আপনি যদি চলে যেতে চান তবে আপনাকে যেতে হবে নিঃশব্দে।
১। ধীরে ধীরে পোস্ট আর কমেন্ট কমিয়ে দিন।
২। এইবার অসময় বুঝে ব্লগে ছেড়ে দিন।
৩। ব্লগ ছেড়ে দিচ্ছেন টাইপের কোন পোষ্ট দিবেন না ভুলেও।
৪। এতে লাভের লাভ মন্তব্য আর ভিউ বাড়বে শুধু।
৫। সেক্ষেত্রে আপনি ব্লগ ছেড়ে যেতে পারবেন। যেমন ধরুন এই পোস্টের কোনখানে আপনি মন্তব্যে বলে দিবেন- আমি ব্লগ ছেড়ে যাচ্ছি না।

ধন্যবাদ। ভালো থাকুন।

০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৪৮

রাজীব নুর বলেছেন: আপনি বুদ্ধিমান মানুষ।

২২| ০৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

এইযেদুনিয়া বলেছেন: যেসব কারণ দেখালেন, ওসব কারণ আমাদের অনেকের মধ্যেই আছে। আমরা তো সামু ছাড়ছি না। এরকম কতগুলো সিলি কারণ দেখিয়ে ব্লগ ছেড়ে যাওয়া আমার মতে হাস্যকর ও শিশুতোষ। তারপরেও পুরোটাই আপনার নিজের ইচ্ছে। তবে আপনি না থাকাতে সামুর কিছু যাবে আসবে বলে মনে হয় না।

০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৪৯

রাজীব নুর বলেছেন: আমি একটা উদ্দেশ্য নিয়ে এই পোষ্ট দিয়েছিলাম।
ব্যস এটুকুই।

২৩| ০৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

মুনাওয়ার সিফাত বলেছেন: সামুতে বেশ কিছু নাম সবাই জানে চিনে। এর মধ্যে আপনি একজন। সব জায়গায় মন্তব্য করেন, লিখেন। বিস্তৃতি আছে। আপনার বায়োতে ফেসবুক লিংক দিয়ে দিতে পারেন। তাহলে কন্টাক্ট করা ইজি হয়ে যায়।

০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৫১

রাজীব নুর বলেছেন: ফেসবুকে আমাকে খুঁজে পাওয়া খুব সহজ।

২৪| ০৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

নাহল তরকারি বলেছেন: প্লিজ যাবেন না।

০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৫২

রাজীব নুর বলেছেন: যাচ্ছি না।

২৫| ০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৩৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: লাস্ট লাইন সত্যিই অনেক মজার হয়েছে ভাইয়া।
তোমাকে আসলেও মাঝে মাঝে আমার হিমু মনে হয়। তবে বোকা হিমু। :P

বোকা হও আর সোকাই হও এই যে কোনো কিছুই বেশিক্ষন মনে থাকে না বা রাখো না এটাই মজার।

০৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৫৩

রাজীব নুর বলেছেন: কই আর যাবো।
আছি। থাকবো।

২৬| ০৭ ই জুলাই, ২০২৩ সকাল ৯:১১

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: কী যে বলনে, আপনি সামু ছেড়ে যাবেন না, আপনার সব লেখা আমি পড়ি, আপনার মেয়েদের ছবি আমার মেয়েদের দেখিই, আমার প্রিয় কন্যা লেখা গুলো পড়ে কত দিন যে আমার মেয়েদের ঘুম পাড়িয়েছি।

আপনাকে ফেসবুকে ফলো করব, কে বলেছে আপনার বন্ধু নাই?
আমরাই তোহ আপনার পাঠক বন্ধু।

শুভকামনা।

০৭ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালোবাসা নিরন্তর।

২৭| ০৭ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৬

কাছের-মানুষ বলেছেন: শেষের লাইনটা পড়ে ভাল লাগল। আমিও মনে করি, নো নেভার আপনার ব্লগ ছাড়ে চলে যাওয়া উচিৎ কর্ম হবে না!

আপনি এখনও কর্মক্ষম এবং চাকরির বাজারে যোগান দেবার মত, চাকরি করলে নিজের এবং দেশের উন্নয়নে অবধান রাখতে পারতেন! আর দশ বা পনের বছর পর হয়ত আর চাইলে ঢুকতে পারবেন না! কিছু মনে করবেন না, একটি প্রশ্ন করি, আপনি মনে হয় ফুল টাইম ব্লগে দিচ্ছেন, এত সময় ব্লগে দিচ্ছেন আপনার স্ত্রী কিভাবে দেখছেন এটাকে? (চাঁদগাজী সাহেবের কথা আলাদা তিনি রিটায়মেন্টে আছেন, তার ফুল টাইম দেয়াতে সমস্যা না!)

০৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: আমার বাবা আমার জন্য সীমহীন সম্পত্তি রেখে গেছেন।

২৮| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ৯:৪৪

আলাপচারী প্রহর বলেছেন: ভালো লিখেছেন !
ই রহম লিখা আরো চাই।
শুনিয়াছি মেয়ে মানুষের পিড়িয়ডে ও অফ পিড়িয়ডে দ্বিমুখী আচরণ দেহা যায়, আপনার লেখার মতো।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: আমার প্রতিটা লেখা আদলাদা।
এক লেখার সাথে আরেক লেখা মেলাবেন না।

২৯| ১৫ ই জুলাই, ২০২৩ রাত ৩:৪০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ঈদ ঢাকতেই করেছি। বাড়ি যাইনি।
ঈদের দুই দিনপর বাচ্চার মেডিকেল টেস্ট ছিল। তাই আর যেতে মন চাইনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.