নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই সমাজ- ৫৯

১০ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫০


ছবিঃ আমার তোলা।

আমার কন্যার চুল কাটালাম।
পারসোনা বিউটি পার্লারে। চুল কাটাতে ৮শ' টাকা নিলো। আমার কথা হচ্ছে এত টাকা কেন নেবে? ২'শ টাকা নিলেই তো হতো। কন্যার চুল কাটতে সময় নিয়েছে ৭ মিনিট। ওরা যে কোনো কাজেই প্রচুর টাকা নেয়। এটা কি ঠিক? একটা সামঞ্জস্য আছে তো থাকবে। পার্লারের বিষয়ে কি সরকারের কোনো নীতিমালা নেই? সরকার কি জানে না পারসোনা মানুষের গলা কাটছে? ওরা যে কোনো সার্ভিসের জন্য খুব বেশি টাকা নেয়। এটা সঠিক কাজ নয়। এটা অন্যায়। তাঁরা ব্যবসা করছে লাভের জন্য, সেটা ঠিক আছে। কিন্তু একটা লিমিট তো থাকবে। তাদের উচিৎ বিষয়টা বিবেচনা করা। সবার তো আর অসৎ পথের টাকা নেই।

একএফসি'তে একসাথে পাঁচটা বার্গারের দাম ১৭৯৯ টাকা।
বিশেষ অফার! মোবাইলে গেমস খেলতে পারি না। একটু পর পর তাদের বিজ্ঞাপন আসে। অর্ডার করলাম বার্গারের। খেয়ে দেখি কেমন। খেলাম। আহামরি কিছু না। অতি সাধারন। এই পাঁচটা বার্গারের দাম সর্ব্বোচ এক হাজার টাকা হলে মানান সই হতো। অথচ দাম নিচ্ছে ১৭৯৯ টাকা। কেন তাঁরা এত বেশি টাকা নিচ্ছে? সরকারের কি কোনো নিয়মনীতি নেই? হ্যাঁ জানি তাঁরা ব্যবসা করছে। আর ব্যবসা তো লাভের জন্য। তার জন্য এত লাভ? এরা তো আসলে মানুষের গলা কাটছে। আর লোকজনও পাগলের মতো খাচ্ছে। কেএফসি'তে গেলে বসার জায়গা পাওয়া যায় না। সরকারের উচিৎ কারা বেশি দাম নিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

ইদানিং বলা হচ্ছে, বাংলাদেশে 'কোরানে হাফেজ' এর সংখ্যা সবচেয়ে বেশি।
লোকজন পাগলের মতো সমানে 'আলহামদুলিল্লাহ' বলেই যাচ্ছে। আলহামদুলিল্লাহ্‌ বলতে বলতে একদম জিকির তুলে ফেলেছে। আমার কথা হচ্ছে- এত এতে হাফেজ দিয়া আমরা কি করিব? এই এত এত কোরানে হাফেজ দিয়ে জাতির কি উপকার হবে? কোরআন মুখস্ত করতে মগজের দরকার হয় না। মগজের দরকার হয় কিছু আবিস্কার করতে। এইসব কোরানে হাফেজ আমৃত্যু মানবেতর জীবনযাপন করবে। তাদের পেশা কি হবে? মসজিদে আযান দেবে, বাড়ি বাড়ি কি ছেলেমেয়েদের কোরআন পড়াবে, মিলাদ পড়াবে, কেউ মারা গেলে কোরআন খতম দেবে। এই তো? এটা কোনো লাইফ হলো?

বাংলাদেশ হলো আলুর দেশ।
সেই আলুর দাম বিশ টাকা থেকে বেড়ে এখন ৫০ টাকা কেজি। বাংলাদেশে নাকি চাউলে স্বয়ং সম্পূর্ন। তাহলে আমি কেন নাজির শাইল চাল ৮৫ টাকা দিয়ে কিনবো? আমার বাচ্চার জন্য দুধ কি 'নান'। চার শ' গ্রাম এক প্যাকেট নান দুধের দাম নিচ্ছে ৯০০ টাকা। এত দাম তো হওয়ার কথা না। এই দেশে কি সরকার নেই? চাষী পোলাউ এর চাল এক কেজির দাম ছিলো একশ' টাকা। এখন দাম নিচ্ছে ১৭০ টাকা। এটা কি অন্যায় নয়? যে কোনো হাসপাতালে বাচ্চা ডেলিভারী করতে গেলে ৫০/৬০ হাজার টাকা কেন লাগবে? স্কয়ার হাসপাতালে তো তিন দিনে লাখের উপরে বিল হয়। এত টাকা কেন? এটা তো অন্যায়। এই দেশে কি সরকার আছে?

আড়ং এ যে কোনো জিনিসের দাম খুব বেশি।
অথচ ওদের জিনিসপত্রের মান তত উন্নত নয়। বাসায় আনার ২/৩ মাস পর সেই জিনিস দেখলে মনে হয় রাস্তা থেকে কুড়িয়ে এনেছি। ব্যাংকে বিদ্যুতের মিটারে কার্ড রিচার্জ করতে গেলে তাঁরা বলে আজ হবে না। অথচ তাদের মেশিনও নষ্ট নয়। তাদের ইচ্ছা তাঁরা আজ নেবে না। এ কোন মগের মুল্লুকে এসে পড়লাম রে ভাই? আজকাল মানুষ মরে গেলে কবর দিতে গেলেও ক্ষমতাবান কাউকে দিয়ে আগে ফোন করিয়ে নিতে হয়। এসবের জন্যই কি মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছিলেন? আমাদের এলাকায় এক কসাই রাস্তার মধ্যে গরু জবাই করে। প্রতিদিন ৮/১০ টা গরু। আমি কসাই খলিলকে বললাম, ভাই রাস্তা দিয়ে অনেক মানুষ যাওয়া আসা করে, ব্যস্ত রাস্তা। দয়া করে রাস্তায় করু জবাই করবেন না। কসাই খলিল বললেন, আমি থানায় নিয়মিত টাকা দেই।

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ফলের থালা লোভনীয় হয়েছে। বিবিধ কারণে কেউ কেউ সরকারের রেস্ট চায়।

১০ ই জুলাই, ২০২৩ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী দুনিয়ার কোনো কিছুতেই লোভ করা যাবে না।
তাহলে বেহেশতে হুর পেতে সমস্যা হবে। দুনিয়া তো দুই দিনের। আসল দুনিয়া তো পরকাল। অনন্তকাল। দুনিয়াতে লোভ করলে রোজ হাশরের ময়দানে আল্লাহকে কি জবাব দেবো? তাছাড়া কবরের আজাব কি মারাত্মক হবে। ভাবতেই ভয় ভয় লাগে। মুনকার আর নকীবের প্রশ্নের জবাব কি ঠিকঠাক দিতে পারবো? দয়ালু ও মহান আল্লাহ আমাকে দোযকে কঠিন কঠিন শাস্তি দেবেন। সূর্য থাকবে এক হাত মাথার উপরে। আমার সারা শরীর গলে গলে যাবে মুহুর্তেই। রক্ত আর পুঁজ খেতে দেবে আমায়। বার্গার আর কোক চাইলেও সেটা আমাকে দেবেন না। কি কষ্ট! কি কষ্ট!!

২| ১০ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৪০

আলমগীর সরকার লিটন বলেছেন: এরকম আমাদের পেশায় পরিনিত হচ্ছে রাজীব দা

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য বুঝতে আমার বেগ পেতে হয়।

৩| ১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:২০

নাহল তরকারি বলেছেন: আমি আগেই বলেছিলাম, হাফেজদের ডাক্তার ইজ্ঞিনিয়ার হওয়া সুযোগ দেওয়া হউক। বাংলাদেশীরা বেশী লাভ করতে চায়। কারন কম ইনকাম ওয়লাদের কেউ বিয়ে করতে চায় না। তাদের কে কেউ দাম দিতে চায় না।

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: হাফেজরা দরিদ্র ঘরের সন্তান।
মাদ্রাসা এতিমখানায় থাকে, খায় ফ্রি। ওরা কিভাবে ডাক্তার হবে, ইঞ্জিনিয়ার হবে?

৪| ১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সন্তানের অভ্যাস নষ্ট করবেন না । টাকার মূল্য তাদের ছোট বেলা থেকেই বুঝতে দিন । থাকলেই ব্যয় করতে হয় না ।

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: টাকা তো খরচের জন্যই।

৫| ১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৩২

শেরজা তপন বলেছেন: কে এফ স্যার বার্গার কেমন হয় তা মনে হয় আপনার জানার কথা তবে ১৭৯৯ টাকা দিয়ে ৫ হান বার্গার কেন কিনবেন। বার্গার কিং, খানাস , বার্গার এক্সপ্রেসে এর থেকে সস্তায় স্বুসাদু বার্গার পাওয়া যায়।
পারসোনায় গলা কাটবে এইটা রাস্তার ভিখারিরাও জানে। জেনে শুনে আপনি কেন বিষ পান করতে গেলেন?
ওদের দোষ আছে- কিন্তু আমরাই বা দায় এড়াই কিভাবে। ওদেরকে গলা কাটার সুযোগ করে দিতে অনেক সময় আমরা গলাটা পেতে দিচ্ছি।

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: মানে ওদের দোষ নাই? আমার দোষ?
একজন ছিনতাইকারী আমার সমস্ত সম্পদ ছিনতাই করে নিয়ে যাবে। দোষ আমার। আমি কেন সম্পদ গড়লাম? অথবা আমি কেন আমার সম্পদ লুকিয়ে রাখি নাই?

আজিব ভাই!!!!!

৬| ১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৭

আহলান বলেছেন: প্রোভার্ব জেনেছিলাম ইল গট ইল স্পেন্ট ..... সমাজে আজ এর উদাহরণ ভুরি ভুরি! পার্সোনা বা কেএফসি- ট্রাই করাটাও মে বি ঐ পর্যায়ে পড়ে। পুমা ব্র্যান্ডের পণ্য কেন কিনবো? আবার বেশী দাম নিছে বলে কেনো চিল্লাবো? সবই গার্বেজ ...

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০০

রাজীব নুর বলেছেন: সব বুঝলাম।
এখন এখানে কি সরকারের কিছু করার নাই?

৭| ১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

শেরজা তপন বলেছেন: ওদের দোষ আছে- কিন্তু আমরাই বা দায় এড়াই কিভাবে। ওদেরকে গলা কাটার সুযোগ করে দিতে অনেক সময় আমরা গলাটা পেতে দিচ্ছি
~ এইটুকু কি পড়েছেন??

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

রাজীব নুর বলেছেন: সে না হয় বুঝলাম দাদা, কিন্তু আমরা তো সাধারন জনগন। সরকার কেন নিরব?

৮| ১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

কামাল১৮ বলেছেন: অবশ্যই ঠিক।আপনার মতো লোকরা যায় বলেই ৮০০ টাকা নেয়।কয়দিন পর নেবে আট হাজার,তখনো যাবেন।মেয়েদের চুল বাসায় কাটা যায়।
একজন কোরানে হাফেজ তার চৌদ্দ পুরুষের জন্য সুপারিশ করতে পারবে হাশরের দিনে।আমি আপনিতো নিজের জন্যই সুপারিশ করতে পারবো না।চুপ করে দোজকে যেয়ে বসে থাকবো।( যদি থাকে)
একই দাম থাকলে আড়ংয়ে কেউ যেতো না।

১০ ই জুলাই, ২০২৩ রাত ১১:২৮

রাজীব নুর বলেছেন: দোযকে দেখা হবে আপনার সঙ্গে। চুটিয়ে আড্ডা দেব কিন্তু। ব্যস্ততা দেখাবেন না।

৯| ১০ ই জুলাই, ২০২৩ রাত ৮:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: দোষটা আপনার। আপনি একটা বিলাস বহুল সেলুনে কেন গেলেন। জেনে শুনেই গিয়েছেন। শো অফ করার জন্য এখন পারসনার নাম বলছেন। আবার বলছেন বেশী টাকা নিয়েছে। বিলাস বহুল সেবা কেউ নিতে পারে কিন্তু কখনই সেই সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বেশী টাকা নিয়েছে এটা বলা ঠিক না। বিলাসী লোকই বিলাস বহুল জায়গায় যায়।

১০ ই জুলাই, ২০২৩ রাত ১১:৩০

রাজীব নুর বলেছেন: আমি দরিদ্র মানুষ।
৮শ' টাকা নিয়েছে বলে আমার গায়ে লেগেছে। আমি আর কন্যাকে নিয়ে যাবো না।

১০| ১১ ই জুলাই, ২০২৩ রাত ১২:৫৫

আরোগ্য বলেছেন: পারসোনায় যাওয়ার কি দরকার নাপিত ডেকে চুল কাটতেন।

কোরআনে হাফেজ হওয়া মুখের কথা নয়। এটা বলতে পারতেন যে শুধু হাফেজ হলে হবে না, সেই সাথে কোরআনে আল্লাহ কি বলেছেন তাও বুঝতে হবে।

১১ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:২৭

রাজীব নুর বলেছেন: মানুষ সবই বুঝে। বুঝেই মন্দ কাজ করে। কোরআন কাউকে মন্দ কাজ থেকে দূরে রাখতে পারে না।

১১| ১১ ই জুলাই, ২০২৩ সকাল ৮:১০

যাযাবর তরুণ বলেছেন: গরিবদের জন্য "কেএফসি", "পার্সোনা" নহে।
যার টাকা আছে সে ওয়েস্টিনে যাবে, যার নাই সে আলসালাদিয়া ঢাকা। সহজ হিসাব বুঝেন না?
দ্রব্যমূল্যের প্রেক্ষিতে "কোরআন" আর "হাফেজ" কোন যুক্তিতে আসল? তাদের কে তাদের জায়গায় থাকতে দেন না, অযথা ঘৃনা ছড়াচ্ছেন কেন।
নির্দিষ্ট একটা শ্রেণীর মানুষ অথবা ধর্ম নিয়ে কেন আপনার এত আক্ষেপ? আপনি ন-ধার্মিক হইলে সব ধর্ম নিয়েই সমস্যা থাকার কথা ছিল।

১১ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:২৮

রাজীব নুর বলেছেন: কোরানে হাফেজদের ভবিষ্যৎ কি?

১২| ১১ ই জুলাই, ২০২৩ সকাল ৯:০৫

কলাবাগান১ বলেছেন: শো অফ

১১ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:২৮

রাজীব নুর বলেছেন: তা মাঝে মাঝে করতে হয়।

১৩| ১১ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৪

ধুলো মেঘ বলেছেন: পার্সোনায় চুল কাটতে ৮০০ হলে কমই নিয়েছে। আপনি দামি জায়গায় গিয়েছেন, তাই বেশি নিয়েছে। রাস্তার পাশের নাপিতের দোকানে যান - ১০০ টাকার বেশি নেবেনা। কারণ তাকে ট্যাক্স ভ্যাট দিতে হয়না। আপনার দেয়া ৮০০ তাকার মধ্যে ৩০০ টাকাই সরকার নিয়ে নেবে। কেএফসি কে ট্যাক্স এবং ভ্যাট ছাড়াও বিভিন্ন ধরণের শুল্ক আদায় করতে হয়। এগুলো কি আসমান থেকে নাজিল হবে? আপনি না দিলে পাবে কোত্থেকে?

সিপি থেকে কেনেন - বারগার প্রত ১০০ টাকার বেশি দিতে হবেনা।

১১ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৩০

রাজীব নুর বলেছেন: সরকার সঠিকভাবে ট্যাক্স পাচ্ছে?

১৪| ১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:১০

ধুলো মেঘ বলেছেন: আপনি যদি ট্যাক্সের পরিমাণ উল্লেখ করা রসিদ গ্রহন করেন, তাহলে সরকার অবশ্যই ট্যাক্স পাবে। আর যদি কেবল টাকা দিয়ে চলে আসেন, তাহলে তারা আপনার কাছ থেকে ট্যাক্স নেবে ঠিকই কিন্তু সরকার পাবেনা।

১৩ ই জুলাই, ২০২৩ রাত ১১:০৯

রাজীব নুর বলেছেন: অবশ্যই তাঁরা ট্যাক্স ফাঁকি দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.