নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দুই ভাই

১২ ই জুলাই, ২০২৩ রাত ১:১৩


ছবিঃ আমার তোলা।

আমাদের এলাকায় দুই ভাই থাকে।
হতদরিদ্র। জামা কাপড়ের অবস্থা খুবই করুণ। দুই ভাই'ই প্রতিবন্ধী। তবে হাঁটাচলা করতে পারে। কিন্তু প্রতিবন্ধী। দুই ভাই'ই চোখে কম দেখে। বয়স আনুমানিক ১৮ থেকে ২২ হবে। আবার ২৫ বা ৩০ও হতে পারে। আমি মানুষ দেখে সঠিক বয়স আন্দাজ করতে পারি না। যাইহোক, দুই ভাই ঠিকঠাক কথা বলতে পারে না। প্রায়ই দুই ভাইকে দেখি মসজিদের সামনে দাঁড়িয়ে থাকে। কখনও ছারপোকা, তেলাপোকা অথবা ইঁদুর মারার ওষুধ বিক্রি করে। আবার কখনও নেইল কাটার, গ্যাস লাইট বিক্রি করে।

আমাদের বাড়ির কয়েকটা বাড়ির পর একটা পরিত্যাক্ত বাড়ি আছে।
সেই বাড়িতে এই দুই ভাই থাকে। সম্ভবত ফ্রি'ই থাকে। ওরা দুই ভাই ভাড়া দেওয়ার টাকা পাবে কোথায়? যাইহোক, আর বেশি দিন সে বাড়িতে দুই ভাই থাকতে পারবে না। কারন সেই পরিত্যাক্ত বাড়ির মালিক আগামী মাসে বাড়ির কাজে হাত দিবে। সাত তলা করবে। এই লোকের ঢাকা শহরে সাত তলা আরো পাঁচটা বাড়ি আছে। অথচ এই লোক একসময় সৌদিতে হজ্বের সময় দৌড়ে দৌড়ে হাতঘড়ি, তজবি, জায়নামাজ বিক্রি করতো। এখন সে অনেক টাকার মালিক।

একদিন দেখি প্রতিবন্ধী দুই ভাই ঝগড়া করছে।
বড় ভাই বলছে, আমি রাস্তায় দাঁড়িয়ে ভিক্ষা করতে রাজী না। ছোট ভাই বলছে, নেইল কাটার, আর ইঁদুর মারার ওষুধ বিক্রি করে তিনবেলা খাবার জুটবে না। বড় ভাই বলল, ডাল ভাত, মুড়ি চিড়া, যেটুকু জুটবে তাই দুইভাই মিলে ভাগ করে খাবো। ছোট ভাই বলল, আমি রাস্তার মোড়ে দাড়ালেই মানুষ আমাকে দশ টাকা বিশ টাকা করে দিবে। সারা দিনে কমপক্ষে ৫/৬ শ' টাকা হয়ে যাবে। এই টাকা দিয়ে ভালো মন্দ খাবার আমাদের হয়ে যাবে। বড় ভাই বলল, ভিক্ষা করা আমার পক্ষে সম্ভব না।

এরপর দেখা গেলো বড় ভাই কাজ করছে,
আর ছোট ভাই ভিক্ষা করছে। বড় ভাই মসজিদের সামনে ছারপোকা, তেলোপোকা মারার ওষুধ বিক্রি করে, আর মাগরিবের পর বড় রাস্তার মোড়ে নেইল কাটার, গ্যাস লাইট, চিরুনী বিক্রি করে। সারাদিনে তার দুইশ টাকাও বিক্রি হয় না। অন্যদিকে ছোট ভাই একবেলা ভিক্ষা করে ৬/৭শ' টাকা পেয়ে যায়। তাকে রাস্তায় রাস্তায় হেটেও ভিক্ষা করতে হয় না। বড় একটা বিল্ডিং এর নিচে আরাম করে বসে থাকে। পথচারীরা যাওয়া আসার সময় সকলেই কম বেশি দেয়। শহরের মধ্যবিত্তরা নিয়মিত ভিক্ষা দেয়।

দুই ভাইকে দেখে আমার খুব মায়া লাগে।
তাদের বাবা মা নেই। গ্রামে অভাব তাই শহরে চলে আসছে। দুই ঈদে দুই ভাইকে আমি কিছু জামা কাপড় কিনে দেই। তাঁরা বেশ খুশি হয়। আমার মায়ের কাছ থেকে কিছু টাকা নিয়ে দুই ভাইকে দিয়েছি। মহল্লার অনেকেই দুভাইকে সাহায্য সহযোগিতা করেছে। বড় ভাই সমানে বলতেই থাকে- গ্যাস লাইটে, গ্যাস লাইটে, গ্যাস লাইটে। ছোট ভাই বলে, আমি প্রতিবন্ধী। প্রতিবন্ধীকে সাহায্য করুণ। বড় মায়া লাগে দুই ভাইয়ের জন্য।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২৩ ভোর ৬:৩৮

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,





আপনার সব লেখাতেই যে হাজিরা দেই না তার কারন এ্মন কিছু লেখা। দুই প্রতিবন্ধীর জীবন যাপনের ফিলোসফি। মগজের ধার কম বলে পড়তে পড়তে এখানে মন্তব্য করার মতো কিছু বিষয় খুঁজে পাচ্ছিনে!
কেবল - " ভালো লিখেছেন" কিম্বা "সুন্দর লেখা" জাতীয় মন্তব্য আমি সাধারণতঃ করিনে। লেখার বিষয় সম্পর্কিত কিছু বলতে না পারলে মন্তব্য করে স্বস্তি পাইনে।
আশা করি ভুল বুঝবেন না।

১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫৭

রাজীব নুর বলেছেন: আমি কাউকে ভুল বুঝি না। ভুল থাকলেও ভুল বুঝি না। আল্লাহর কসম।

২| ১২ ই জুলাই, ২০২৩ সকাল ৮:০২

কামাল১৮ বলেছেন: রাষ্ট্রের দায়িত্ব এদের সাহায্য করা।জনকল্যাণমূখী রাষ্ট্রহলে তাই করতো।

১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: আমাদের রাষ্ট্র দুষ্ট রাষ্ট্র।
এরা শুধু নিজেদের কথা ভাবে। এই পোড়া দেশে জন্ম নেওয়া মানে অপরাধ করা।

৩| ১২ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: সময়ই এদের বদলে দেবে। বদলানো প্রকৃতির অমেঘ নিয়ম। মানুষকে সাহায্য করা ভালো। আপনাকে ধন্যবাদ জানাই।

১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০১

রাজীব নুর বলেছেন: আমার জন্মই হয়েছে মানুষকে সাহায্য করার জন্য। মানুষের পাশে থাকার জন্য। আমৃত্যু মানুষের পাশেই থাকবো। যতটুকু পার সাহায্য করবো।

৪| ১২ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৭

শায়মা বলেছেন: আমি বুঝতে পারি তুমি সামনে যা দেখো তাই নিয়েই ভাবো তাই নিয়েই লেখো শুধু মাঝে মধ্যে মাথাটা একটু গড়বড় হয়ে যায়।
এই লেখায় দুই ভাইকে আমি চোখের সামনে দেখতে পাচ্ছি। এমন অনেক কিছু আমিও বারান্দায় বসে বসে দেখি বা পথ চলতে চলতে। লিখে লিখে স্মৃতি ধরে রাখা মনে মনে স্মৃতি ধরে রাখার চাইতে অনেক বেশি শক্তিশালী। তবে এই দুই ভাইকে সাহায্য করে তুমি ভালো করেছো ভাইয়া। এই দুই ভায়ের কথা ভেবেও যে লিখেছো সেটাও ভালো হয়েছে।

১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: আমি মূলত এই সমাজের দুই ভাইয়ের জীবনের গল্ল বলেছি। বানোয়াট নয়। নিজের চোখে যা দেখেছি, তা লিখেছি।

৫| ১২ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সাহায্য এমন ভাবে করতে হবে যেন আর ভিক্ষা করতে না হয়।

১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: একটা খাটি কথা বলেছেন।
কিন্তু তত ক্ষমতা আমার নেই।

৬| ১২ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

বাকপ্রবাস বলেছেন: টিকে থাকার জন্য দুইভাই লড়াই করে যাচ্ছে, খোদা তায়ালা যাকে যা দিয়েছেন সেটা নিয়েই পথ চলা শুরু। এক একটা মানুষ, এক একটা জীবন, এক একটা লড়াই সময় ফুরালে কোথায় যায় এসব!!!

১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: আমি আমার এলাকায় কয়েকজন ধনী মানুষকে দুই ভাইয়ের জন্য ভালো কিছু করতে অনুরোধ করছি। আমার ইচ্ছা তাদের একটা দোকান করে দেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.