নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমি নাস্তিক নই

২৪ শে জুলাই, ২০২৩ রাত ২:০৫

ছবিঃ আমার তোলা।

আল্লাহর কসম আমি নাস্তিক নই।
ব্লগে বেশ কয়েকজনের ধারনা আমি নাস্তিক। কিন্তু আমি আমার মাথা অথবা কোরআন শরীফে হাত রেখে বলতে পারবো আমি নাস্তিক নই। হ্যাঁ আমি পাঁচ ওয়াক্ত নামাজ পড়ি না। কোরআন তেলোয়াত করি না। বলা যায় ধর্মের নিয়ম কানুন কিছুই প্রায় মেনে চলি না। কিন্তু আমি নাস্তিক নই। ধর্ম আমি বুকে ধারন করি। আমার সবচেয়ে পছন্দের সূরা হচ্ছে- বাকারা। তারপর সূরা ফাতিহা। আমার ভীষন মন খারাপ হলে আমি সূরা বাকারা পড়ি। তখন আমার মন ভালো হয়ে যায়। নবীজির হাদীস গুলো থেকে আমি শক্তি পাই, সাহস পাই। ভরসা পাই। অনুপ্রেরনা পাই। যেমনঃ নবীজি (সাঃ) বলেছেন, যদি তুমি গোসত রান্না করতে চাও, তাহলে এক গ্লাস পানি বেশি দিয়ে দাও, যাতে তোমার গরীব প্রতিবেশীকে একটু দিতে পারো। আর যদি না দিতে চাও, তাহলে এমন সময় রান্না করবে, যখন প্রতিবেশীর বাচ্চা ঘুমিয়ে থাকে, গোসতের ঘ্রান পেয়ে বাবা-মাকে গোসত খাওয়ার কথা না বলে, গরীব বাবা মা, গোসত কিনে খাওয়াতে পারবে না, তখন মনে অনেক কষ্ট পাবে।

আমি দিন শুরু করি- আল্লাহকে স্মরণ করে।
বিছানা থেকে নামার আগে আমার প্রভুকে স্মরণ করি। তার কাছে ক্ষমা চাই। দয়া চাই। এমনকি রাতে ঘুমানোর আগে আমি আল্লাহকে স্মরণ করে ঘুমাই। তার দয়া কামনা করি। পাপের জন্য ক্ষমা চেয়ে ঘুমাই। কারন, আমি বেঁচে আছি আল্লাহর জন্য। আল্লাহ আমাকে বাঁচিয়ে রেখেছেন। আল্লাহ চাইলে আমাকে করোনায় মেরে ফেলতে পারতেন। তিনি মহান তিনি আমাকে বাঁচিয়ে রেখেছেন। আমার কিছুই নেই, ব্যাংকে জমানো টাকা নেই। অথচ আমাকে একবেলা না খেয়ে থাকতে হয় না। আমি আমার রিজিক নিয়ে চিন্তা করি না। আমি শেষ নবীর উম্মত, আল্লাহর বান্দা। আল্লাহ আমাকে না খাইয়ে রাখবেন না। আমার সমস্ত কিছুর দায়িত্ব আল্লাহপাকের। আমার জন্য যা ভালো, আল্লাহ্‌ আমার জন্য তাই করেন। আল্লাহই আমাকে বাঁচিয়ে রেখেছেন। কাজেই আল্লাহ আমাকে অনেক দূর নিয়ে যাবেন। আল্লাহ্‌ তার বান্দাকে না খাইয়ে রাখেন না। একজন রাস্তার ভিক্ষুককেও আল্লাহ না খাইয়ে রাখেন না। কোনো না কোনো ভাবে খাবারের ব্যবস্থা ঠিকই করে দেন। এজন্য আল্লাহ্‌ পবিত্র কোরআনে বলেছেন, বলো আমার কোন কোন নিয়ামত অস্বীকার করবে?

আল্লাহকে না মেনে আমার উপায় নেই।
একবার ট্রেনে কাটা পড়ে যেতাম নিশ্চিত। একদিন রাতেরবেলা বাসায় ফিরছিলাম। রেললাইন হেঁটে পার হচ্ছিলাম। জায়গাটা অন্ধকার। হঠাত রেললাইনে উষ্ঠা খেয়ে পড়ে গেলাম। বেশ ব্যথা পেলাম। উঠে দাড়াবো সেই শক্তি নেই। এদিকে হঠাত দেখি ট্রেন আসছে। কিন্তু আমার শরীরে শক্তি নেই। উঠে দাঁড়াবার শক্তি নেই। আমি মৃত্যুর জন্য প্রস্তুত হলাম। চোখ বন্ধ করলাম। আল্লাহকে স্মরণ করলাম। ট্রেন চলে গেলো। কিন্তু আমি কাটা পড়লাম না। কিভাবে বেঁচে গেলাম আমি জানি না। আরেকবার সুন্দরবনে বাঘের কাছে পড়ে গেলাম। আমার দুই হাত দূরে বাঘ! দৌড়ে পালিয়ে বাঁচতে পারবো না। মৃত্যুর জন্য প্রস্তুত হলাম। চোখ বন্ধ করে আল্লাহকে স্মরণ করলাম। কিন্তু বাঘ আমাকে খেলো না। আমার দিকে একবার তাকিয়ে চলে গেলো। আরেকবার টাঙ্গাইলে যাওয়ার পথে আমাদের বাস খাদে পড়ে গেলো। মৃত্যু নিশ্চিত। আল্লাহকে স্মরণ করলাম। সেই বাস দূর্ঘনায় সাত জন মারা গেলো। বাকিরা সবাই আহত হয়ে হাসপাতালে ভরতি হলো। একমাত্র আমার কিচ্ছু হলো না। একটা আচড়ও গায়ে লাগেনি আমার। আল্লাহকে না মেনে, না বিশ্বাস করে উপায় আছে? অনুভব করতে চাইলে আল্লাহকে অনুভব করা যায়।

আমি যখন কোনো অন্যায় করি, আল্লাহ্‌ আমাকে সাথে সাথে শাস্তি দিয়ে দেন।
একদিন সকালে রেস্টুরেন্টে বসে নাস্তা করছি। হঠাত পায়ের বুড়ো আঙ্গুলে ব্যথা পেলাম। অথচ ব্যথা পাওয়ার কোনো কারন নেই। আমি দৌড়াচ্ছিলাম না, হাঁটছিলাম না। চুপ কর চেয়ারে বসে নাস্তা করছিলাম। অথচ বুড়ো আঙ্গুলের নখের ভিতর রক্ত জমে গেলো। আর কি সাঙ্ঘাতিক ব্যথা। একদিন গোছল করছিলাম। গায়ে সাবান মাখছি। গুণগুণ করে গান খাইছি। হঠাত আমার নখের মধ্যে কিছু সাবান ঢুকে গেলো। অতি সামান্য ঘটনা। কিন্তু টানা তিনদিন নখ ব্যথা করেছিলো। অথচ নখের কোথাও কোনো ক্ষত হয়নি। আমি বুঝে গেলাম, আমি কোনো অন্যায় করলে, কোনো বিষয়ে মিথ্যা বললে আল্লাহ আমাকে সাথে সাথে শাস্তি দিয়ে দেন। এরকম কিছু ঘটনার কারনে আমি নিজেকে বদলে নিয়েছি। এখন আমি মিথ্যা বলি না, মন্দ কাজ করি না। এজন্য আমার আর কোনোও সমস্যাও হয় না। আরো কিছু কিছু চমকপদ ঘটনা আছে। কাজেই আমার আল্লাহকে বিশ্বাস না করে উপায় নেই। কতিপয় ব্লগারদের কাছে আমার অনুরোধ আমাকে নাস্তিক ভাববেন না। আমি একজন ধার্মিক মানুষ। আমি মুসলমান। কোরআন আমার অন্তরে।

ধরুন আমি একটা গল্প লিখলাম।
গল্পে একটা চরিত্র আছে, সে নাস্তিক। সে সব সময় ধর্ম ও কোরআন হাদীস নিয়ে উলটা পালটা কথা বলে। আবার ধরুন, আমি আরেকটা গল্প লিখলাম। সে গল্পে এক চরিত্র খুব ধার্মিক, সে সারাক্ষণ ধর্মের গুণগান করে। তার মানে এই যে আমি নাস্তিক বা আমি আস্তিক। আমার লেখার চরিত্রদের দোষ, গুণ, কথা এসব আমার উপর চাপিয়ে দেওয়া অন্যায়। তবু কেউ কেউ বলবেন, আমি সকালে এক কথা বলি, বিকালে আরেক কথা বলি। তাছাড়া কতিপয় লোকজন আমাকে জোর করে নাস্তিক বানাতে পারলে যেন খুশি হয়। যেমন ব্লগার- সাড়ে চুয়াত্তর, নতুন, মহাজাগতিক চিন্তা। যাইহোক, আমি এই পোস্ট লিখেছি শুধু ঈশ্বরের গুণগান করার জন্য। আপনারা আমাকে যা ভাবার ভাবুন। আমার দুনিয়া সহজ সরল ও সুন্দর। ভালো কোনো পীর পেয়ে গেলে আমি তার মুরিদ হতে রাজী আছে। আল্লাহকে পেতে হলে আগে যেমন নবীজিকে পেতে হয়। তেমনি নবীকে পেতে হলে একজন ভালো পীরের মুরিদ হতে হয়। মুরশিদ ছাড়া সামনে এগোনো যায় না। আসুন, আমরা ধর্মকে আকড়ে ধরে জীবন গড়ে তুলি। ধর্মের বাইরে শান্তি নেই।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২৩ রাত ৩:১৫

কাছের-মানুষ বলেছেন: অন্য কোন পোষ্টে আপনাম নাম উল্লেখ করে আমি মন্তব্য করেছিলাম, আপনি কষ্ট পেলে আমি দুংখিত।

আপনার ব্লগিং আমার ভাল লাগে, আপনি নিশ্চয়ই জানেন এটা।

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
সত্য কথা বলতে কি মাঝে মাঝে অপ্রত্যাশিত দুঃখ কষ্ট পেয়ে যাই।

২| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৭:০৪

রানার ব্লগ বলেছেন: সমস্যা টা আপনি নিজেও জানেন । আপনি রহস্য পছন্দ করেন আর তাই রহস্য তৈরী করতে গিয়ে আজকেই বা কালকে এই পোস্টের ঠিক বিপরিত একটা পোস্ট আপনি দেবেন যা মানুষের মনে ধারনায় বেশ পরিবর্তন আনে । আমার মনে হয় ইহা আপনাকে বেশ আনন্দ দেয় ।

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: আপনি সঠিক কথা বলেছেন।
সত্যটা স্বীকার করে নিতে আমার আপত্তি নেই।

৩| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৮:০৪

নজসু বলেছেন:



প্রিয় ভাই, মাঝে মাঝে আপনি এমন কিছু কথা বলেন আমার মাথা কাজ করে না। বুঝতে পারিনা।
আপনাকে আমি ভীষণ পছন্দ করি। আপনার লেখাও। গল্পের বিষয় আলাদা। আপনি সবসময় একই অবস্থানে থাকলে ভালো লাগবে।

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০১

রাজীব নুর বলেছেন: আজকের এই পোস্ট দিয়ে আমি আমার অবস্থান পরিস্কার করে নিলাম।

৪| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৩০

শেরজা তপন বলেছেন: আপনার অবস্থা তো বুঝলাম- শাহেদ জামালের কি অবস্থা?
ব্লগের নব্বুইভাগ ব্লগার আপনার ধর্মীয় অবস্থান নিয়ে সন্দিহান!

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০১

রাজীব নুর বলেছেন: শাহেদ জামাল আমার বন্ধু। ভেরি ক্লোজ ফ্রেন্ড।
তার জীবন আমার জীবন প্রনালি এক নয়।

৫| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৩৯

কামাল১৮ বলেছেন: আপনার কথা শুনে মনে হয়,ঠাকুর ঘরে কে, আমি কলা খাই নি।কেউ কি বলছে আপনি নাস্তিক?আপনি হয়তো জানেন না,আপনি একজন সন্দেহবাদী বা সংশয়বাদী।ঈশ্বর আছে কি নাই কোন বিষয়েই আপনি নিশ্চিত না।

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: সামুতে কেউ কেউ আমাকে একদন কঠিন নাস্তিক ভাবেন। এই জন্য বিষয়টা ক্লিয়ার করলাম।

৬| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৯:০৪

নতুন নকিব বলেছেন:



ভাওতাবাজি আর কত করবেন? ক'দিন আগেই তো আমার সর্বশেষ হজ বিষয়ক মনে হয় যেন আমিও রয়েছি প্রতিটি কাফেলার সাথে... সংশোধিত ও সংযোজিত রিপোস্ট পোস্টটিতে গিয়ে হজ বন্ধের গীত গেয়ে আসলেন! প্রশ্ন রেখে এলেন যে, হজ্ব কি কোনোদিন বন্ধ হবে না?

হজ বন্ধের কামনা বা প্রশ্ন কি কোন আস্তিক কখনও করতে পারেন? আমি আমার এক কাছের লোক, যিনি কোন দিন ব্লগে আসেননি, তাকে আপনার এই প্রশ্নটা পড়ে শুনিয়েছিলাম। শোনার পরে তিনি যেভাবে বিস্ময় এবং অভিব্যক্তি প্রকাশ করেছিলেন, তা ছিল দেখার মত। সবচেয়ে বেদনার কথা, তিনি কোন দিন ব্লগে না এলেও এবং ব্লগ সম্মন্ধে তার কোন ধারণা না থাকা সত্ত্বেও তিনি কিন্তু এমন প্রশ্নকারীকে নাস্তিক বলে আখ্যায়িত করেছিলেন।

তবে আপনাকে আমি কিন্তু এখনও নাস্তিক মনে করি না। দেখে শুনে আমার বরং যেটা মনে হয়, আপনি ভুল গুরুর ফাঁদে পা দিয়ে এসব কথা বলেছেন। যদিও আপনার এই প্রশ্ন আমার জন্য কষ্টদায়ক ছিল। শুধু এটিই নয়। আপনার এমন অনেক মন্তব্য এর আগেও আমার জন্য পীড়াদায়ক ছিল। আমি বিশ্বাস করি, আমার মত যারাই বিশ্বাসী, তারাই আপনার সেসব মন্তব্যে কষ্ট পেয়ে থাকবেন।

অবশ্য, আপনি যে ধর্মহীন একটি পৃথিবীর স্বপ্ন দেখেন সে কথাও কিন্তু মাঝে মাঝেই এর ওর পোস্টে ঘুরে ঘুরে বয়ান করে আসছেন এ যাবত! হঠাৎ আজ আবার কী এমনটা ঘটে গেলো যার কারণে এত বড় ধার্মিক সাজতে হলো আপনাকে! আসল রহস্যটা কি একটু বলবেন? নতুন করে কোন ঠেলায় পড়েছেন না কি?

যা হোক, ঠেলায় পড়ে কিংবা অন্য যে কারণেই হোক, আপনি ধর্মের পথে আসুন, আমরা মনেপ্রাণেই তা চাই। আপনাকে স্বাগত। তবে এতকাল ধরে ধর্মবিরোধী উল্টাপাল্টা কমেন্ট করে যেসব ধার্মিকদের অন্তরে আঘাত করেছেন, সেসব আঘাতের জন্য তাদের প্রতি আপনার পক্ষ হতে সমবেদনা জ্ঞাপন করে তবেই আপনার উচিত ধর্মের পথে ফিরে আসা।

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: আমার প্রতিটা লেখা আলাদা।
এক লেখার সাথে আরেক লেখা মিলাবেন না। আমি আপনার কাছে দুঃখ প্রকাশ করছি। আমার মন্তব্য আপনাকে পীড়া দিয়েছে বলে।

৭| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি আস্তিক-নাস্তিক কারো জন্য কাজের কিছু না।

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: আমি নাস্তিক হলে ঈশ্বর আমাকে কঠিন শাস্তি দিবেন।
সেই ভয় কি অমূলক?

৮| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:০৩

মোগল সম্রাট বলেছেন:



আপনি ব্লগার রাজিব নুর। বরিশাল থিকা ঘুইরা আইসা মাথা আউলায়া ফালাইছেন রানু ভাই :D

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: না সেটা কোনো সমস্যা নয়।

৯| ২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ২:২৭

নতুন নকিব বলেছেন:



আমার প্রতিটা লেখা আলাদা। এক লেখার সাথে আরেক লেখা মিলাবেন না।

-তার মানে, আপনি সকালে এক লেখায় লিখবেন 'আমি আস্তিক' আবার বিকেলে অন্য লেখায় লিখবেন ঠিক তার বিপরীত কথা। কিন্তু আপনার সেই দুই লেখাকে কেউ মেলাতে পারবে না। ধন্যবাদ আপনাকে দিতেই হয়।

২৪ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:১০

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আমাকে ধন্যবাদ দিন। ভালোবাসুন। এখানেই আপনাদের মঙ্গল নিহিত।

১০| ২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

রাােসল বলেছেন: আপনি আস্তিক বা নাস্তিক। এটা আপনার ব্যাপার। দয়া করে মানুষকে বিভ্রান্ত করবেন না।

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: কেউ যেন বিভ্রান্ত না হয় সে জন্যই এ পোষ্ট দিলাম।

১১| ২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

বাকপ্রবাস বলেছেন: মজা নিচ্ছেন? নেন...
তবে আপনি আস্তিক সেটা আমি জানি

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: ওকে।

১২| ২৪ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩৩

মেঠোপথ২৩ বলেছেন: নাস্তিক হয়ে কোন ফায়দা নাই। ইসলামবিদ্বেশি হলে ফায়দা আছে।

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: আমি তো কোনো ফায়দা দেখি না।

১৩| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:২৪

চারাগাছ বলেছেন:
আপনি নাস্তিক না। নাস্তিকতা কঠিন সাধনার বিষয়।
আপনি ঈশ্বর বিশ্বাসী না। ধর্মে বিশ্বাসী না।
আপনি আবার বৌদ্ধ ধর্মে বিশ্বাসী, গৌতম বুদ্ধকে মোটামুটি আদর্শ মনে করেন ।

আপনি বিগ ব্যাং এ বিশ্বাসী, বিগ ব্যাংয়ের আগে কি ছিল আপনি জানেন না কারণ বিজ্ঞান আপনাকে জানায় নি।
কিন্তু আপনি বিজ্ঞানের সীমাবদ্ধতায় বিশ্বাসী না।

আপনি আস্তিক না, আপনি ইসলাম ধর্ম পছন্দ করেন না।
ইসলাম ধর্মের বিধি নিষেধ গুলো আপনি মানতে রাজি না। আপনি এই ধর্মের প্রফেট কে পছন্দ করেন না।
তাঁকে তাচ্ছিল্য, হেয় করে পোষ্ট দেন।


উপরের অংশ টুকু পড়ে সিদ্ধান্তে আসুন আপনি কি!


২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: সিদ্ধান্ত তো আপনিই দিয়ে দিলেন।

১৪| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:৩১

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার মনে হয় আপনার পর্যাপ্ত ঘুম দরকার। ইন্টারনেট থেকে মাস দুই বিরতি নেওয়া দরকার। এই দুই মাস শুধু স্ত্রী-সন্তানকে সময় দিতে পারেন। আর কাছের মানুষদের সঙ্গে সরাসরি সুখ-দুঃখের আলাপ করতে পারেন।

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: সঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.