নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঢাকা শহরে নিজেকে সুস্থ রাখার জন্য আপনার পরামর্শ কী?

২৭ শে জুলাই, ২০২৩ দুপুর ২:১০

ছবিঃ আমার তোলা।

এই শহরে আপনি কিছুতেই সুস্থ থাকতে পারবেন না।
একটা অসভ্য শহর। একটা ভয়ঙ্কর দুষিত শহর। ডাক্তাররা বলেন, ধুলো ময়লায় যাবেন না। হ্যাঁ ঢাকা শহরের কিছু এলাকায় না যাওয়াই মঙ্গল। যেমন গুলিস্তান, সায়দাবাদ, গাবতলী, যাত্রাবাড়ি, মিরপুর-১০, গোড়ান। এই এলাকা গুলো খুবই নোংরা। আসলে পুরো ঢাকা শহরটাই নোংরা। লোকাল বাসে একেবারেই চলাফেরা করবেন না। টেম্পু'তে উঠবেন না। ফুটপাত থেকে কেনাকাটা করবেন না। ফুটপাতের কোনো খাবার খাবেন না। যতক্ষন রাস্তায় থাকবেন মাস্ক ব্যবহার করবেন। স্বপ্ন, আগোরা এখান থেকে বাজার সদাই করবেন। বাজারে যাবেন না। ঢাকা শহরের সব গুলো বাজারই খুব বেশি নোংরা।

রমনা পার্কে যাবেন, তবে ভোরবেলা।
দুপুরে বা বিকেলে কখনই না। প্রয়োজনীয় কেনাকাটা অনলাইন থেকেই করাই ভালো। হয়তো টাকা কিছুটা বেশি লাগবে, তা লাগুক। তবু দুষিত পরিবেশে যাওয়া উচিৎ হবে না। এই শহর শুধু নয়, এই শহরের সমস্ত মানুষ গুলোও দুষিত হয়ে গেছে। কাজেই সব মানুষের সাথে চলাফেরা করার দরকার নেই। কোথাও চলাফেরা করার সময় গাড়ির জানালা খোলা রাখবেন না। তাহলে ভিক্ষুক এসে গাড়ির ভেতর হাত ঢুকিয়ে দেবে। এমনকি বখাটেরা মুহুর্তের মধ্যে আপনার মোবাইল ছিনিয়ে নিয়ে চলে যাবে। ভিক্ষুক গুলো অনেক বেশি বদ হয়ে গেছে। রাস্তায় সিগনালে গাড়ি থামলেই ভিক্ষুক এসে গাড়ির উপর হামলে পড়ে। মনে হয় যেন গাড়ির কাচ ভেঙ্গে ফেলবে। কাচে মুখ লাগিয়ে ভিক্ষা চাইতেই থাকে। একজনকে ভিক্ষা দিলেও শান্তি নাই, আরো দশজন এসে হাজির হবে।

সবচেয়ে ভালো হয়- এই শহর ছেড়ে চলে যেতে পারলে।
অবশ্য গ্রামে গিয়েও শান্তি নেই। গ্রামে জটিলতা কুটিলতা আরো বেশি। তাই উচিৎ সুযোগ সুবিধা থাকলে উন্নত কোনো দেশে চলে যাওয়া। এই পোড়া দেশে, এই দুষিত দেশে না থাকাই ভালো। দেশের এলিট শ্রেনীরা বিদেশে বাড়ি গাড়ি করে ফেলেছে। তাদের এক পা উন্নত দেশে। তাদের ছেলেমেয়েরা উন্নত জীবনযাপন করেছে। সহজ সরল সত্য কথা হলো- আমাদের দেশটা জাহান্নাম। কোথাও শান্তি নাই। এই শহরের প্রতিটা মানুষ অমানুষে পরিনত হয়েছে। সামান্য ট্রেড লাইসেন্স করাতে গেলেও ঘুষ দিতে হয়। একজন সাংসারিক মানুষও যখন ঘর থেকে বাইরে বের হয়, সে-ও অমানুষে পরিনত হয়। অথচ সে একজন মমতাবান পিতা। মানবিক স্বামী। পৃথিবীর সমস্ত দরিদ্র দেশ গুলোর মানুষ, পরিবেশ এরকমই হয়ে থাকে। মসজিদ, কোরআন, হাদীস মানুষকে ভালো বানাতে পারছে না।

বিশেষ বিশেষ দিন গুলোতে ঘর থেকে একদম বের হবেন না।
যেমন পহেলা বৈশাখ, পহেলা ফালগুণ, হ্যাপি নিউ ইয়ার ইত্যাদি। ঢাকা শহরে কোথাও না কোথাও সারা বছরই মেলা লেগেই আছে। এই সমস্ত মেলা গুলোতে যাবেন না। হাজার হাজার মানুষ, ধুলো আর ধুলো। হোক সেটা বানিজ্য মেলা অথবা বইমেলা। ভিড়ের জায়াগা গুলো একদম এড়িয়ে যাবেন। রাস্তায় বের হলেই জ্যামে আটকে যাবেন। তাই খুব প্রয়োজন না হলে রাস্তায় বের না হওয়াই ভালো। সামান্য ফার্মেসী থেকে ওষুধও কিনতে যাবেন না। অনলাইন থেকে কিনুন। ভোগান্তি কম হবে তাহলে। অবশ্য অনলাইন থেকে কেনাকাটা করে শান্তি পাবেন না। তাঁরা আপনাকে ভোগাবে। আজ আমি কন্যার জন্য ৯শ' টাকা দিয়ে এক প্যাকেট দুধ অর্ডার করেছি। তাঁরা আমাকে দুটা নাপা সিরাপ দিয়ে গেছে। এই হলো আমাদের দেশের অনলাইন সার্ভিসের নমুনা।

সহজ সরল সত্য কথা হলো- এই দেশে কোথাও শান্তি নেই।
রাস্তাঘাট, মানুষজন সমস্ত কিছু দুষিত হয়ে গেছে। সামান্য ফুটপাত দিয়েও আপনি শান্তিতে হাঁটতে পারবেন না। ফুটপাতে নানান রকম দোকানপাট, তাদের কিছু বললে, তাঁরা বলে নিয়মিত টাকা দেই পুলিশকে এবং স্থানীয় নেতাকে। এরপর একপাল বদমাশ ফুটপাতে বাইক উঠিয়ে দেয়। বাজারে যাবেন, সেখানে কিছু কিনতে গেলেই তাঁরা আপনাকে ঠকাবে। মোটকথা এই দেশের কোথাও শান্তি নেই। ঘরে বাইরে, অফিস আদালতে শান্তি নেই,। রাজনীতিতে শান্তি নেই, প্রেম ভালোবাসায় শান্তি নেই, খাদ্যদ্রব্যে শান্তি নেই। রাজনীতিবিদদের ছত্রছায়ায় থাকা লোকজন টাকার পাহাড় গড়েছে। তাঁরা এখন এমপি হতে চায়। তাঁরা বলে মানুষের সেবা করতে চাই। আসল কথা হচ্ছে- সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য আপনাকে এই দেশ থেকে পালাতে হবে। নইলে কপালে দুঃখ আছে।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০২৩ দুপুর ২:১৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আমি বাইরের একটি দেশে চলে যাচ্ছি।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: খুব ভালো সিদ্ধান্ত।
পারলে আমাকে ও নিয়ে যাবেন।

২| ২৭ শে জুলাই, ২০২৩ দুপুর ২:১৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



সেখান থেকে নতুন কিছু শিখে ১০ বছর পরে ফিরে আসবো।

মানুষকে তখন শেখাবো আমার অভিজ্ঞতার ঝুলি থেকে।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: আইডিয়া মন্দ না।
আপনার স্বপ্ন পূরন হোক, এই প্রার্থনা করি।

৩| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:১৩

আলমগীর সরকার লিটন বলেছেন: একদম সত্যকথা বলেছেন রাজীব দা

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: আমি মিথ্যা বলতে পারি না।

৪| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৫০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সহমত প্রকাশ করছি .........

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৩৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৭

মোগল সম্রাট বলেছেন:




চারিদিকে এতো সমস্যা দেখেন ক্যান রানু ভাই? ;) রিসেন্টলি কেউ বাশ দিছে নাকি? B-) টেনশন লইয়েন না। এ দেশে সবার জীবনই সাজানো প্যান্ডেলের মতো, সামনের দিক সাজানো গোছানো কিন্তু পিছনটা বাঁশে ভরা :) :D

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৩৭

রাজীব নুর বলেছেন: না আমাকে কেউ বাশ দেয়নি।
চারপাশে যা দেখি তাই তো লিখি।

৬| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:২৩

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: ভাই, কোথাও ফুটপাথ বলে কিছু নেই। রাস্তার উপর দিয়ে হাঁটতে হয় কারন সব ফুটপাথে বাজার। আমাদের দেশে জনসংখ্যা অনেক সেটা মানলাম, তাই বলে কোথাও কোন শৃংখলা থাকবেনা এটা কেমন কথা? পাশের দেশ ভারতেও জনসংখ্যা উপচে পড়ছে, চীনের কথা না হয় না-ই বললাম। এত বিশৃংখলা নেই।

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪৭

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে এত বিশৃংখলা কারন হচ্ছে পুলিশ।
তাঁরা যদি ফুটপাত থেকে টাকা নেওয়া বন্ধ করে তাহলে ফুটপাত দখলমুক্ত হবে। পথচারীদের আরাম হবে।

৭| ২৭ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২১

শূন্য সারমর্ম বলেছেন:


ইদের ফাকা ঢাকা ভালো।

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪৮

রাজীব নুর বলেছেন: হ্যাঁ তা ঠিক। কিন্তু ঢাকার প্রতিটা রেস্টুরেন্টে বসার জন্য চেয়ার পাওয়া যায় না। গাড়ি পার্কিং এর জায়গা পাওয়া যায় না।

৮| ২৭ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: ঢাকা হচ্ছে বাংলাদেশের ডাস্টবিন, পুরোা ঢাকাই নোংরা। একমাত্র উপায় হচ্ছে- এক কোটি লোককে ঢাকার বাইরে পাঠিয়ে দেওয়া।
সবচেয়ে বড় কথা এই দেশের মানুষের মনই নোংরা তাই তাদের ক্যাপিটাল সিটিও নোংরা। বাঙালী যেখানে যাবে সেখানেই আবর্জনায় ভরিয়ে তুলবে, ইদানিং তারা পশ্চিমা বিশ্ব যেমন, নিউইয়র্ক, লন্ডন, প্যারিস, বর্লিন ইত্যাদি শহরগুলোও নোংরায় ভরিয়ে তুলছে।

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: চাবুক ছাড়া এরা লাইনে আসবে না। প্রতিদিন এদের দু ঘা করে চাবুক মারতে হবে।

৯| ২৭ শে জুলাই, ২০২৩ রাত ৮:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




পৃথিবীর এমন কোনো দেশ নেই যেই দেশে সমস্যা নেই। আপনি আমেরিকা যাবেন মাঝ রাস্তায় ছিনতাই হবেন চাকু খাবেন স্পাইডারম্যান এসে আপনাকে বাাঁচাবে না।

নিজ দেশে মানিয়ে চলুন।

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: দেয়ালে পিঠ ঠেকে গেছে। আর মানিয়েও নিতে পারছি না।

১০| ২৭ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫২

কামাল১৮ বলেছেন: কয়েকদিন আগে পিকনিকে গিয়েছলাম।প্রায় দুইশ লোকের আয়োজন।লেকের পারে সুন্দর পরিস্কার পরিচ্ছন্ন যায়গা।ময়লা ফেলার যায়গা আছে অনেক।তার পরও আমরা বাঙ্গালী বিকেল হতে না হতে স্থানটিকে ভাগাড় করে ফেললাম।পাশেই আরো দুই তিনটা পিকনিক ছিলো।তাদেরটা এমন হয় নাই।

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৫১

রাজীব নুর বলেছেন: তাহলে নোংরামি কি আমাদের জাতিগত সমস্যা?

১১| ২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার অভিযোগ আমি পরিপূর্ণভাবে অনুধাবন করতে পারি। বিষয়গুলো আমাকেও পীড়া দেয়। বাংলাদেশে জন্ম নিয়েও নিজের জন্ম নিবন্ধন বের করতে টাকা চাইছে। এই আক্ষেপ .. বলার ভাষা হারিয়ে ফেলেছি।

যাইহোক, বানানের প্রতি কিছুটা যত্নবান হলে মনে হয় ভালো হতো। যতদূর জানি আপনি পড়াশোনা করা মানুষ, আশা করছি আমার দৃষ্টিভঙ্গিটুকু বুঝতে পারবেন। কাউকে ছোট করার উদ্দেশ্যে নয় বরং অনুরোধ নিয়েই বলছি কথাগুলো। খুব সম্ভবত নিচের বানাগুলো ডান পাশে লিখা শব্দগুলোর মতো হবে। আমারও ভুল হতে পারে, সংশোধন করে দিতে পারেন। ধন্যবাদ।

দুষিত = দূষিত
সায়দাবাদ = সায়েদাবাদ
কখনই = কখনোই
ফালগুণ = ফাল্গুন
বানিজ্য = বাণিজ্য

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: শুধু জন্ম নিবন্ধন না। সরকারি অফিসে যে কোনো কাজে গেলেই আপনাকে টাকা দিতে হবে। আমরা যারা দেশে থাকি, তাঁরা অভ্যস্ত হয়ে গেছি।

হ্যাঁ জানেন আমার বানান খুব ভুল হয়। মাঝে মাঝে সহজ বানান পর্যন্ত সঠিক টা মাথায় আসে না। ইদানিং এই সমস্যা বেশি হচ্ছে। ধন্যবাদ আপনাকে। আন্তরিক ধন্যবাদ। এরপর থেকে আমি সাবধান থাকবো। সর্তক থাকবো। কেউ আমার ভুল ধরিয়ে দিলে আমি খুশি হই, নিজেকে শুধরে নিই।

বানান ভুলের আরেকটা কারন হলো- গত তিন বছর ধরে আমি শুধু কলকাতার বই পড়ছি। ওদের বানান আর আমাদের বানান কিছু প্রার্থক্য আছে।

১২| ২৮ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৪১

রানার ব্লগ বলেছেন: সব থেকে ভালো নিজের গৃহে ফিরে যাওয়া। কিন্তু সেখানেও তো স্বস্তি নাই । আছে কেবল হিংসা ঘৃনা আর শঠতা ।

২৮ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:১৭

রাজীব নুর বলেছেন: তাহলে উপায়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.