নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনি কেন বেঁচে আছেন?

১২ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:৪৬



কেউ আমাকে একটু কষ্ট করে বোঝাবেন, জীবনের উদ্দেশ্য কি?
সত্যি বলছি, এই ব্যাপারে বিশেষ অজ্ঞ আমি। বিশেষ সন্দিহান। এই দুনিয়াতে একজন নতুন শিশুকে নিয়ে এসে বাবা মা আসলে তাকে বিপদে ফেলে দেন। প্রতিটা পদে পদে আছে বিপদ। মা বাবারা একবার ভাবেন না তাদের আদরের সন্তানকে কোথায় রেখে যাচ্ছেন! দুনিয়াটা তো ভালো জায়গা নয়। চলার পথ মসৃন নয়। যাদের একটা সন্তান আছে, তাঁরা থেমে থাকে না, তাঁরা আরো সন্তান চায়। দেশের মানুষ এটা চিন্তা করে না, একে তো দরিদ্র দেশ, তারপর দরিদ্র পরিবার গুলোতে সদস্য সংখ্যা বেশি।

আদিম সমাজের কথা ভাবলে আমি অবাক হয়ে যাই।
আদিম সমাজে মানুষ সারাদিন মাইলের পর মাইল চষে বেড়িয়েছে খাবারের সন্ধানে, সারা জীবনই থেকেছে আধপেটা খেয়ে। অধিকাংশ সময়ই কেটেছে হিংস্র প্রাণীদের মোকাবেলায়। জীবনের উদ্দেশ্য খোঁজার মত অবসর ও মস্তিষ্কের বিকাশ তাদের ছিল না। বিবর্তনীয় দৃষ্টিতে যদি দেখি তবে আমাদের জীবনের আসলে উদ্দেশ্য একটিই, তা হচ্ছে নিজের জিনকে রক্ষা করা এবং এর বংশবৃদ্ধি নিশ্চিত করা। মানুষ বংশ রক্ষা করতে গিয়ে, আসলে দেশের ক্ষতি করছে। মানুষের কপালে দুঃখ আছে।

ধর্ম বলে মানুষকে বিভিন্ন কাজ দিয়ে পৃথিবীতে পাঠানো হয়েছে!
কারো জীবনের উদ্দেশ্য রাজা হয়ে রাজ্য শাসন করা। কারো জীবনের উদ্দেশ্য সারাজীবন মাছ মেরে অন্যদের খাওয়ানো। কারো জীবনের উদ্দেশ্য স্বামীর সেবা করা ইত্যাদি। ধর্মের উদ্দ্যেশ মানুষকে নির্বোধ করে রাখা। মানুষকে জানতে হয় দর্শন, ধর্ম নয়। ধর্ম তো নালা। আর দর্শন হচ্ছে বিশাল সমুদ্র। আমাদের নবীজি কি ধর্ম ব্যবসায়ী ছিলেন না? তার দেখাদেখি আজও মানুষ ধর্ম নিয়ে ব্যবসা করে যাচ্ছে। সঠিক জ্ঞানের অভাবে মানুষ ধর্ম নিয়ে মেতে আছে। ধর্ম মানুষকে কিছু দিতে পারে না। ধর্ম নয় কর্মই মানুষকে এগিয়ে নেয়। ধর্ম মানুষকে পেছনে টেনে নিয়ে যায়।

জীবনের কোন অর্থ বা যৌক্তিকতা নাই।
তাই বলে জীবন উপভোগ না করারও কোন কারণ নাই। যারা জীবনের অর্থ পেয়েছে বলে দাবী করে তারা হয় মিথ্যে বলছে অথবা কোন মিথ্যা ভূয়া বিষয়ে বিশ্বাস করছে। দুটো ক্ষেত্রেই তারা মানব জীবনের কঠিন বাস্তবতার মুখোমুখি হতে বিফল হয়। আপনি রাস্তার উপর দেখতে পেলেন একটা কুকুর গভীর নিদ্রায় মগ্ন, তার পেটটা স্বাস প্রশ্বাস নেওয়ার জন্য উঠছে আর নামছে। এই দৃশ্যটি আপনি গভীর মনোযোগের সাথে দেখ্তে দেখতে যদি প্রশ্ন করেন এই কুকুরটার পৃথিবীতে কি উদ্দেশ্য এসেছে? এর উত্তর আপনি কি দেবেন আমি জানিনা, কিন্তু আমি বলব ওই সময়ের জন্য কুকুরটির উদ্দেশ্য ঘুমানো এবং সেটাই তার ওই সময়ের পরম উদ্দেশ্য। ঘুম ভাঙ্গলে সে আরেকটি কাজে নিয়জিত হবে এবং সেটাই হবে তার ওই সময়ের পরম উদ্দেশ্য।

আইনস্টাইন মরে গিয়েও তার চিন্তার মাধ্যমে জীবন্ত আছেন আমাদের কাছে।
বস্তুত এই যে আইনস্টাইনকে নিয়ে আমরা এত মাতামাতি করছি, রবীন্দ্রনাথকে নিয়ে মাতামাতি করছি, তাকে শ্রদ্ধা জানানোর কথা বলছি, এতে ঐ মহামানবদের আসলেই কিছু এসে যায় না, কারণ তারা এই সন্মান দেখতেও পাচ্ছেন না, ভোগ করতেও পারছেন না! তাই আইনস্টাইনের বা রবীন্দ্রনাথের বেঁচে থাকা বলতে তাদের নিজেদের বেঁচে থাকা বোঝায় বলে মনে হয় না, বরং জীবিত মানুষের নিকট তাদের চিন্তার বেঁচে থাকা বোঝায় সম্ভবত! আইনস্টাইন বা রবীন্দ্রনাথ কি প্রত্যহ আমাদের সাথে কথা বলছেন না, বা তাদের চিন্তাগুলো কি আমাদের ভাবনার সাথে মিথস্ক্রিয়া করছে না? এইজন্যই তারা জীবিত, এইজন্যই তারা সচল!

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:০৫

আমি নই বলেছেন: Grow up man, চিকিৎসা নিচ্ছেন না কেন আপনি? আপনার বাসা যদি উত্তরার দিকে হয়ে থাকে তাহলে আলোকিত শিশু নামের একটা প্রতিষ্ঠান আছে, সেখানে যোগাযোগ করতে পারেন।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: জ্বী। ধন্যবাদ।

২| ১২ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৫

কামাল১৮ বলেছেন: মানুষ যা চিন্তা করে সে তাই।বেশিরভাগ চিন্তার সাথেই একমত।সন্তানকে ঠিক ঠাক মতো লালন পালন না করতে পারলে জন্ম না দেওয়াই ভালো।
ধর্ম মানুষকে ঐক্যবদ্ধ করতে সাহায্য করেছে।বতর্মান্ যেটা করছে জাতিয়তাবাদ।ধর্ম এবং জাতিয়তাবাদ দুটিরই প্রয়োজন শেষের দিকে।এখন মানুষকে ঐক্যবদ্ধ করছে মানবতা।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য গুলো আমার ভালো লাগে।
বাস্তব এবং বাস্তব মন্তব্য করেন।

৩| ১২ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৪৩

রিদওয়ান খান বলেছেন: আপনি জলজ্যান্ত একজন ভন্ড মানুষ। ২৩ই জুলাই একটা পোস্ট লিখেছিলেন ঐটা যদি আপনার লেখা হয়ে থাকে তাহলে আপনি ১০০% ভন্ড। আপনাদের মত মানুষ বেচে থাকার অর্থই হচ্ছে দেশে ভন্ডের সংখ্যা বৃদ্ধি পাওয়া। আমার মনে হয় যদি আপনার সন্মানিত বাবা-মা সঠিক সময়ে সঠিক সীদ্ধান্তটা নিতো তাহলে দেশে অন্তত একজন হলেও ভন্ড কমতো এবং একজন ভন্ড কমাতে দেশের লাভ হতো। উনাদের সেই ভুল সীদ্ধান্তটা দেশকে ক্ষতি করেছে।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আমি ভন্ড।
আমি দূর্নীতি করেছি। আমি বিদেশে টাকা পাচার করেছি।
আমি ধর্ষন করেছি। আমি ঘুষ নিয়েছি।
আমি অন্যের ক্ষতি করেছি। আমি দালালি করেছি।
আমি চাটুকারিতা করেছি। আমি ধান্দাবাজি করেছি।
আমি অন্যের টাকা মেরে খেয়েছি। আমি ধর্ম নিয়ে ব্যবসা করেছি।
আমি টেন্ডারবাজি, চাঁদাবাজি করেছি। আমি মানুষ কুপিয়ে মেরেছি।

৪| ১২ ই আগস্ট, ২০২৩ রাত ১১:১০

রিদওয়ান খান বলেছেন: তারিখটা ভুল ছিলো ২৪ই জুলাই 'আমি নাস্তিক নয়' মর্মে একটা পোস্ট করেছিলেন সেটা মীন করেছি।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: ধর্ম ব্যবসায়ীদের মুখোশ খুলে দেওয়া অন্যায়?

৫| ১২ ই আগস্ট, ২০২৩ রাত ১১:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আইনস্টাইন আর রবীন্দ্রনাথ দুইজনেই কবরের আজাবের মধ্যে আছে। ভবিষ্যতে দোজখে যাবে। ওনাদের এতো জ্ঞান কোন কাজে লাগছে না।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: ধর্মীয় জ্ঞান কুয়োর জলের মতোন। আর আধুনিক জ্ঞান বিশাল সমুদ্রের মতোণ। আপনি কুয়োর জলের মধ্যেই সীমাবদ্ধ আছেন।

৬| ১৩ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধর্ম মানুষকে নির্বোধ করে রাখে কি হাস্য কর কথা।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: হাস্যকর কথা তো বটেই।

৭| ১৩ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৪

ধুলো মেঘ বলেছেন: আমাদের নবী কি ধর্ম নিয়ে ব্যবসা করেছেন? আপনি কি জেনে লিখেছেন, না গাঁজা খেয়ে লিখেছেন? তিনি কি ব্যবসা করতেন? এই ব্যবসায়ে তাঁর ইনকাম কি ছিল? বিস্তারিত বলেন।

ধর্ম মানুষকে নির্বোধ করে রাখে বলে আপনি দাবি করেন। কিন্তু আমাদের ইতিহাসে যত বুদ্ধিমান মানুষ দেখি, তাঁদের প্রায় সবাই ধার্মিক ছিলেন। বিষয়টিকে আপনি কিভাবে ব্যাখ্যা করবেন?

@ সাড়ে চুয়াত্তর, ওনাদের জ্ঞান ওনাদের নিজেদের কোন কাজে নাও লাগতে পারে, কিন্তু মানবজাতির উন্নতি ও উত্তরণে কাজে লাগছে - সেটা কি অস্বীকার করবেন? তাছাড়া ওনারা আজাবের মধ্যে আছেন - আপনি শিওর হলেন কি করে?

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: নবীজি দরিদ্র পরিবারের সদস্য ছিলেন।
কিশোর বয়সে নবীজি ভেড়া চড়াতেন, তাতে দুবেলা খাবার জুটে যেতো।
এরপর তিনি বুদ্ধি করে এক বয়স্ক ধনী ব্যবসায়ী মহিলাকে বিয়ে করেন। তারপর তার আর আর্থিক সমস্যা হয়নি। এছাড়া নবীজি ৪০ বছর পর আরবদের মধ্যে ধর্মের বীজ বপন করতে শুরু করেন।

৮| ১৩ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০৬

শেরজা তপন বলেছেন: যতক্ষন শ্বাস -ততক্ষন আশ...
মোদ্দা কথা এইটাই। জীবনের উদ্দেশ্য নিয়ে অনেক জ্ঞানী গুণীজন দার্শনিক অনেক অনেক ভেবে- কোন কুল কিনারা না পেয়ে একেকজন এক তত্ত্ব ঝাড়ে।
পরের গ্রুপ তাঁর মধ্যে অনেক ফাঁক ফোকর খুঁজে পায়, তারা আরো ভাবে অনেক ভেবে কিছু তত্ত্ব দাড় করা, পরের গ্রুপ ফের... এভাবেই চলতে থাকে ও থাকবে।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: ঠিকই বলেছেন।

৯| ১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৩

রানার ব্লগ বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: আইনস্টাইন আর রবীন্দ্রনাথ দুইজনেই কবরের আজাবের মধ্যে আছে। ভবিষ্যতে দোজখে যাবে। ওনাদের এতো জ্ঞান কোন কাজে লাগছে না।

কবরে যদি আজাবেই থাকে তাহলে বিচার দিনের বিচারের কি দরকার। কবরেই তো বিচার শেষ ।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: একদম সঠিক জবাব।

সাড়ে চুয়াত্তরের উচিৎ সূরা মূলক বেশি বেশি করে পড়া। সূরা মূলক পড়লে কবরের আযাব থেজে বাঁচা যাবে।

১০| ১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৪০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমাদের নবী (স) কি ধর্ম নিয়ে ব্যবসা করেছেন? এসব অবান্তর কথা। এসব বলে আপনি জার্মান বা ফ্রান্সে যেতে পারবেন না।

১৪ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: আমি তো ফ্রান্সে বসেই এসব লিখছি।

১১| ১৩ ই আগস্ট, ২০২৩ রাত ৮:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ ধুলো মেঘ - তাদের জ্ঞানের দ্বারা মানুষ উপকৃত হয়েছে এটা সঠিক। কিন্তু মৃত্যুর পরে তাদের এই ভালো কাজের কোন মূল্য আল্লাহর কাছে নাই। ইসলাম ধর্মের বিধান অনুযায়ী অমুসলিমরা জাহান্নামে যাবে। এই কারণে কবরের আজাব ভোগ করবে তারা।

@ রানার ব্লগ - কবরে বিচার শেষ না বরং শুরু। আজাবের সামান্য আলামত কবরেই প্রকাশ পাবে।

১২| ১৪ ই আগস্ট, ২০২৩ রাত ৩:০২

আমি নই বলেছেন: লেখক বলেছেন: হ্যাঁ আমি ভন্ড।
আমি দূর্নীতি করেছি। আমি বিদেশে টাকা পাচার করেছি।
আমি ধর্ষন করেছি। আমি ঘুষ নিয়েছি।
আমি অন্যের ক্ষতি করেছি। আমি দালালি করেছি।
আমি চাটুকারিতা করেছি। আমি ধান্দাবাজি করেছি।
আমি অন্যের টাকা মেরে খেয়েছি। আমি ধর্ম নিয়ে ব্যবসা করেছি।
আমি টেন্ডারবাজি, চাঁদাবাজি করেছি। আমি মানুষ কুপিয়ে মেরেছি।


এই উত্তর পড়ার পর গ্রাম্য মহিলাদের ঝগরার কথা মনে পরল, যেখানে মহিলারা কাপর হাটুর কাছাকাছি তুলে অপ্রাসংগিক বিভিন্ন বিষয় চিৎকার করে বলে বলে ঝগরা করে। :P :P:P:P

আপনি দূর্নীতি, টেন্ডারবাজি, চাঁদাবাজি, বিদেশে টাকা পাচার, ঘুষ নেয়া ইত্যাদি করেননি কারন অগুলা করতেও যোগ্যতা লাগে, যেটা আপনার নেই। কার ঠেকা পরছে আপনাকে ঘুষ দিতে যাবে, আপনা কেঠা?? তবে সুয়োগ পাইলে করতেন এব্যাপারে আমি মোটামুটি সিউর।

আপনি চাটুকারিতা পারেন এবং করেন যেটার কোনো যোগ্যতা লাগেনা, আপনিই প্রকৃতপক্ষে ধর্ম নিয়ে ব্যবসা করেন। প্রয়োজনে ধর্মের পক্ষে পোষ্ট দ্যান আবার প্রয়োজনে বিপক্ষে পোষ্ট দ্যান, নিজের প্রয়োজনে ধর্মকে ব্যাবহার করাটাই ধর্ম নিয়ে ব্যবসা করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.