নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বর্তমানে দেশে কোনো ভালো লেখক নেই

১৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:১৬



বর্তমানে বাংলাদেশে কোনো ভালো লেখক নেই।
আর যারা লেখালেখা করছেন, তাঁরা কি লিখছেন তাঁরা নিজেরাই জানেন না। বর্তমানের লেখকদের লেখায় জীবনের গল্প থাকে না। সমাজ থাকে না। সংস্কৃতি থাকে না। বর্তমান লেখকেরা নিজের লেখার গুণগান নিজেই করেন। এরা ফেসবুকে এসে নিজের লেখার সুনাম নিজেই করেন নির্লজ্জের মতোণ। একজন এসে বলবে, ''আমার অমুক বই সপ্তম মুদ্রন শেষ। পাঠকদের জানাতে চাচ্ছি, খুব শ্রীঘই অষ্টম মুদ্রন বাজারে আসবে''। আরেকজন লেখক বলবে, আমার অমুক বই কলকাতাতে বেশ জনপ্রিয়তা পেয়েছে। কলকাতার সাহিত্যমহলে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। কলকাতার অমুক প্রকাশনী আমার কাছে পাণ্ডুলিপি চেয়েছেন। বর্তমান লেখকেররা ফেসবুক নির্ভর হয়ে গেছেন। কিন্তু আমাদের হুমায়ূন আহমেদের ফেসবুক লাগেনি।

মূলত বর্তমান সময়ের লেখকরা ফেসবুক নির্ভর।
এদের লেখায় গভীরতা নেই। মানুষের জীবনের গল্প নেই। সময় নেই। ইতিহাস নেই। সততা নেই। আমাদের দেশের কোনো লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের 'পার্থিব' মতো একটা বই লিখতে পারবে না। অথবা সুনীলের 'পূর্ব পশ্চিম' এর মতো একতা বই লিখতে পারবে না। আমাদের দেশের লেখকদের মেধা নেই। স্বচ্ছতা নেই। বর্তমান সময়ের লেখকরা দালাল এবং চাটুকার। এরা সত্য লিখতে পারেন না। এরা সবচেয়ে ভালো পারেন দালালি করতে আর চাটুকারিতা করতে। তারা শেখ হাসিনাকে নিয়ে বই লিখবেন, শেখ মুজিবকে নিয়ে লিখবেন, শেখ মুজিবের ছেলেকে নিয়ে লিখবেন। বাংলা একাডেমি থেকে কোনো ভালো বই বের হচ্ছে না। বর্তমানে যারা বাংলা একাডেমিতে কাজ করছেন এরা মগজহীন। এরা কি করে বাংলা একাডেমিতে চাকরি পেলো ভেবে পাই না। বিএনপি ক্ষমতায় এলে এরা মেজর জিয়া, খালেদা জিয়া আর তারেক নিয়ে লিখবে। বর্তমান সময়ের লেখকদের মধ্যে ব্যাক্তিত্ব নেই।

প্রতি বছর আমাদের দেশে বইমেলাতে ৩/৪ হাজার নতুন বই প্রকাশ পায়।
সব গুলো বই গার্বেজ। এইসব গার্বেজ লিখেই কেউ কেউ দালালি করে পুরস্কারও পেয়ে যাচ্ছেন। বাংলাদেশ হচ্ছে সব সম্ভবের দেশ। আমাদের দেশে সব সম্ভব। এই সমাজের খারাপ লোক গুলো আজকাল সাহিত্যে নিজের নাম লেখাতে চায়। সাহিত্যিক সেজে নিজের অন্যায় গুলো লুকাতে চায়। এজন্য তারা হাবিজাবি লিখছে, অথবা অন্য কাউকে টাকা দিয়ে লিখিয়ে নিচ্ছে। অনেকে নিজেই টাকা দিয়ে সেই বই ছাপাচ্ছে। এরপর নিজেই কুরিয়ার করে দেশের গন্যমান্যদের পাঠাচ্ছেন। আরেকটা বিষয় আমাদের দেশে লোকজন বই খুব কম পড়ে। পড়লেও কলকাতার লেখকদের বই পড়ে। আমাদের দেশে প্রকাশনী গুলোর করুণ অবস্থা। অনেক প্রকাশনী বন্ধ হয়ে গেছে। অনেক বইয়ের দোকান কাপড়ের দোকান হয়ে গেছে। খাবারের দোকান হয়ে গেছে। এই প্রজন্ম ব্যস্ত টিকটক, ফেসবুক আর ইউটিউব নিয়ে। লেখালেখি করতে যে জ্ঞান দরকার সততা দরকার তা আমাদের দেশের লেখকদের নেই।

আমাদের দেশে একজন লেখক ছিলেন- তার নাম হুমায়ূন আহমেদ।
তিনি লেখালেখি করার জন্য বিশ্ববিদ্যালয়ের চাকরি ছেড়ে দিয়েছেন। তার আত্মবিশ্বাস প্রবল ছিলো। তিনি জানতেন শুধু মাত্র লেখালেখি করে টিকে থাকা সম্ভব। তিনি লিখেছেন এবং লেখালেখি করেই উন্নত জীবনযাপন করেছেন। তার বই আজও মানুষ মুগ্ধ হয়ে পড়ে। এরকম লেখক বাংলাদেশে আর একজনও নেই। তাঁরা চাকরি করছেন। চাকরি না করলে তাদের না খেয়ে মরতে হবে। কারন তাঁরা হুমায়ূন আহমেদ নয়। তাদের নিজের লেখার প্রতি আত্মবিশ্বাস নেই। একজন সরকারি চাকরিজীবি ৫২ টা বই লিখেছেন। তিনি একটু পর পর ফেসবুকে এসে নিজের বইয়ের গুণগান করেন। বলেন, অফিসে কাজে ফাঁকে ফাঁকে আমি ৫২ টা বই লিখে ফেলেছি। সুবাহানল্লাহ। চিন্তা করে দেখুন, সরকারি করেন, অফিসে কাজ না করে সে বসে বসে সাহিত্য রচনা করছেন। একজন নীতিহীন মানুষ কি করে সাহিত্যিক হবেন? অফিস তো কাজের জায়গা, লেখালেখি করার জায়গা না। বাংলাদেশের এইসব লেখকেরা কলকাতার লেখকদের সাথে ছবি তুলে ফেসবুকে দেন। কিন্তু কলকাতার লেখকেরা বাংলাদেশের লেখকদের সাথে ছবি তুলে গর্ববোধ করেন না।

সহজ সরল সত্য কথা হলো- বর্তমানে বাংলাদেশে কোনো ভালো লেখক নেই।
যারা লেখালেখি করছেন তাঁরা দালাল এবং চাটুকার। সত্য লেখার মতো সৎ সাহস তাদের নেই। দেশের সমস্যা নিয়ে তাঁরা লিখেন না। দূর্নীতিবাজদের বিরুদ্ধে লিখেন না। অসৎ পুলিশ অফিসার, অসৎ সররকারী চাকরীজীবিদের বিরুদ্ধে লিখেন না। তাঁরা লিখেন শেখ রাসেলকে নিয়ে, শেখ মুজিবকে নিয়ে। সেইসব লেখাতে থাকে শুধু তেল আর তেল। বাংলা একাডেমি মানহীন হয়ে গেছে। লেখকেরা অযোগ্য ও অদক্ষ। আমাদের দেশের লেখকেরা অর্থনীতি, বিজ্ঞান, টেকনোলোজি এবং অংক বুঝেন না। তাদের লেখাপড়া কম। সুনীল একটা বই লেখার জন্য দেড়শ' বই আগে পড়ে নেন। আমাদের লেখকেরা গুগল করে বই লিখেনে। আমাদের দেশের লেখকেরা লোভী। ধান্দাবাজ। ভন্ড। লেখালেখি ভালো মানুষদের কাজ। দুষ্টলোকদের কাজ না।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৩৪

আলমগীর সরকার লিটন বলেছেন: সুন্দর লেখেছেন কিন্তু লেখকদের ঐ মনমানষ্যকথা নেই
রাতারাতি বড় হওয়ার স্বপ্ন দেখে সবাই বড় হতে যা করা লাগে তাই করছে-------------
ভাল থাকবেন

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ১৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৩৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: আপনি ঠিক বলেছেন রাজীব ভাই, দেশে লেখকের যদিও অভাব নেই তারপরও ভাল লেখকের আসলেই অভাব।
এর পিছনে কারনো আছে মনে হয় ।

কারন - এখন সবাই কম সময়ে নাম-যশ কামাতে চায়। আর তাইতো মোটামুটি কিছু পরিচিতি ও কিছু লিখতে পারলেও দলে নাম লিখিয়ে ফেলে । ফলে , পরিণত হয় দলকানায়। আর দলকানাদের কাছ থেকে ভাল কিছু আশা করা যায়না কখনোই -

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কামরুজ্জামান ভাই।
ভালো থাকুন। সুস্থ থাকুন।

৩| ১৭ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

মোগল সম্রাট বলেছেন:


অনুরাগী পাঠক তৈরি করা সহজ কাজ না। সবাই তা পারেনা।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: ভালো লেখা মানুষ খুঁজে খুঁজে পড়ে।

৪| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:০০

জুন বলেছেন: আছে,আমার গল্পটা পইড়েন :)

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৮

রাজীব নুর বলেছেন: মাত্র দুই পর্বে লেখাটা শেষ করে দিলেন!!!

৫| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২২

ডার্ক ম্যান বলেছেন: দূর্নীতিবাজদের বিরুদ্ধে লিখেন না। অসৎ পুলিশ অফিসার, অসৎ সররকারী চাকরীজীবিদের বিরুদ্ধে লিখেন না ।
লেখক আর সাংবাদিকের তফাৎ বুঝেন ?

ভাল লেখক সবসময় ছিল এবং আছে।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৮

রাজীব নুর বলেছেন: একজন লেখকের অনেক দায়িত্ব আছে। সেটা মানেন?

৬| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:২৫

কামাল১৮ বলেছেন: ভালো লিখার জন্য সমাজের ভূমিকা একটা প্রধান অনুষঙ্গ।সমাজ ভালো না হলে ভালো লেখক হবে না।অস্থির সমাজে লেখা লেখি করা কঠিন কাজ।লেখকরা সমাজের অংশ।সমাজ যেমন লেখক তেমন।সমস্ত কিছুতে সমাজের ছাপ থাকে।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৯

রাজীব নুর বলেছেন: আপনার কথায় লজিক আছে।

৭| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ১০:১৩

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




সমাজের যখন কোনও ভিশন - মিশন থাকেনা তখন সমাজ দিকহারা মরুভূমির মতো বিরান হয়ে যায়। সে মরুভূমিতে ফসল গজায় না।

সত্যি কথাই লিখেছেন।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য আমাকে ভরসা দেয়। আশা জাগায়।

৮| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৩৪

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখালেখি অনেকে করলেও মানসম্পন্ন লেখা সবার মাথা থেকে আসে না কারণ সে জন্য জ্ঞান আর প্রজ্ঞার প্রয়োজন পড়ে। ধন্যবাদ।

১৮ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: রাইট।

৯| ১৮ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো লিখেছেন।

কামাল১৮ ভাইয়ের মন্তব্যটাও ভালো লেগেছে। লেখক বা কবি হওয়ার পরিবেশ এই সমাজে এখন নাই। এই অস্থির চরম পুঁজিবাদী সমাজে লেখকদের অবস্থাও সেই রকমই হবে। যারা টাকা দিয়ে নিজের পসার চায়।

১৮ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: একদম সঠিক কথা বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.