নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ভারত তাজ্জব কান্ড করে দেখিয়ে দিলো!

২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:১২



তাজ্জব এক ঘটনা ঘটে গেলো!!
ভারতকে অভিনন্দন এই অভাবনীয় সাফল‍্যে। ভারতের এই সফলতাকে আমি সম্মান করি। তাদের প্রচেষ্টা প্রশংসার দাবি রাখে। সারা বিশ্বের জন্যই আজ আনন্দের দিন। আমাদের আছে চাঁদ দেখা কমিটি! যা যথেষ্ট হাস্যকর। আমাদের দেশে দালাল আর চাটুকারিতার জন্য কখনও মহাকাশ বিজ্ঞানী তৈরি হয় না। ভারতবর্ষ সবসময় এগিয়ে যাচ্ছে, যাবে সন্দেহ নেই। ভারত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে।

মাত্র ৬০০ কোটি রুপি খরচ করে ভারতের এই অর্জন আসলেই অনন্য।
চন্দ্রযান- ৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে। এটি চাঁদের জল এবং অন্যান্য খনিজ সম্পদের সন্ধানে সাহায্য করবে। ভারত নতুন মাত্রায় পৌঁছে গেছে, এটা আমাদের জন্য অনুপ্রেরণা। পার্শ্ববর্তী ও বন্ধু দেশ হিসেবে আমাদের জন্য এটা অনুপ্রেরণা হিসেবে সাহস যোগাবে। কিন্তু ইসরোর প্রধান একজন ইঞ্জিনিয়ার। আমাদের স্পারসো এর প্রধান একজন কৃষিবিদ। আমাদের দেশে যোগ্য ও দক্ষ লোকের খুব অভাব।

কি অদ্ভুত! চাঁদের কক্ষপথ থেকে একবার উজ্জ্বল ও ধূসর উপগ্রহের ছবি তুলল।
তারপর পিছন ফিরে ক্যামেরাবন্দি করল নীল-সাদা পৃথিবীকেও! মহাশূন্য থেকে সেই ছবি এসে পৌঁছল পৃথিবীর বুকে। কাশ্মীরে চন্দ্রযান সফল হওয়ার খুশিতে নামাজ পড়া হয়েছে। শিখ সম্প্রদায়ের লোকেরা তাদের গুরুদুয়ারাতে প্রার্থনা করেছেন। আজ ভারতীয়রা খুশি হয়ে বলছে, 'অনেক দেশের পতাকায় চাঁদ থাকে। আমাদের দেশের পতাকা চাঁদে থাকে। পার্থক্যটা বুঝতে হবে।

ভারতের পড়ালেখার মান আমাদের চেয়ে ভালো।
ওরা দায়িত্ব পালন করে এবং ওদের মাঝে জাতীয় ঐক্যবোধ আছে। দেশপ্রেম ওদের প্রবল। আমাদের সমস্ত দেশপ্রেম ৭১ ও ৭৫' সালেই শেষ। ভারত প্রমান করে দিলো- প্রযুক্তিতে তারা পিছিয়ে নেই। আর আমরা সব কিছুতেই পিছিয়ে আছি। আমরা শুধু পারি- দালালি, চাটুকারিতা, চ্যাটাং চ্যাটাং কথা বলতে, দূর্নীতি করতে আর বিদেশে টাকা পাচার করতে। চন্দ্র অভিযান তো দূরের কথা- আমরা সামান্য সরকারি হাসপাতাল থেকে আজও দালাল দূর করতে পারির নি। ফুটপাত দখলমুক্ত করতে পারিনি।

ভারতের মহাকাশ সংস্থা চাঁদে যাবে আর আমরা সেই তথ্য মুখস্ত করে প্রশাসক হব।
বাংলাদেশ যদি এখন ভারতের মতো করতে যায়- তাহলে টাকা খরচ হবে ভারতের দ্বিগুন। বাংলাদেশ অল্প টাকায় কিছু কর‍তে পারে না। আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইটের খবর কি? কত টাকা আয় করলো? যাইহোক, একযোগে সারা ভারত জুড়ে এমন সাফল্য কামনা এক অনন্য নজির গড়েছে। একজন রিক্সাওয়ালা থেকে প্রফেসর, প্রধানমন্ত্রী সবাই সামিল হয়েছে। এই যে সবাই মিলে এগিয়ে আসা, এটা অনেক বড় একটা ইনস্পিরেশন। বিজ্ঞানীদের কাছেও। আমাদের প্রধানমন্ত্রীর ছেলে বিজ্ঞানী। উনি হয়তো এবার কিছুটা একটা করবেন।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

বাকপ্রবাস বলেছেন: সব দোষ রাজাকারদের, ওদের জন্য দেশে কিছুই হচ্ছেনা। এমন টাইপ লোক দেশে প্রচুর।

২| ২৪ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

নাহল তরকারি বলেছেন: বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) একদিন চাঁদে স্যাটেলাইন পাবেন।

৩| ২৪ শে আগস্ট, ২০২৩ রাত ৮:৫৮

কামাল১৮ বলেছেন: আমাদের বিজ্ঞানীরাও কম যায় না।তারা গরুর মাংসে ও হাড্ডিতে আল্লাহর নাম আবিসকার করে।আমাদের এক চিন্তক আল্লাহর জন্ম কাহিনী বের করে ফেলেছেন।এটা সহজ কাজ না।

২৫ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৯

রাজীব নুর বলেছেন: ধার্মিকদের কর্মকান্ড হাস্যকর।

৪| ২৪ শে আগস্ট, ২০২৩ রাত ৯:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



হতাশ হবেন না!

আমি আপনার পোষ্ট পড়ি হতাশা কাটানোর জন্যে, হতাশ হবার জন্যে নয়!!!

আপনার লেখা পড়েই 'চাঁদে স্যাটেলাইট পাঠাচ্ছে বাংলাদেশ' এই গোপন তথ্যটি ফাঁস করেছি আজ একটি পোস্টের মাধ্যমে।

২৫ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: হ্যাঁ দেখলাম।
আপনার জন্য শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.