নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রিয় কন্যা আমার- ৬২

০৯ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৮



প্রিয় কন্যা আমার-
তুমি অনেক বই পড়বে। প্রতিদিন পড়বে। পড়ার চেয়ে, জানার চেয়ে- আর কিছু নয় দামী। বই মানুষকে মানবিক ও হৃদয়বান করে তোলে। মহৎ করে। ভালো মানুষ বানায়। বই শুধু কাগজের উপর মুদ্রিত শব্দ বাক্যের ঝুড়ি নয়। বই হচ্ছে মানুষের কল্পনা ও চিন্তার বিশুদ্ধ প্রকাশ। অন্য সকল মাধ্যম হল অনেক তত্ব, তথ্য ও বিষয়ের সংমিশ্রন, কিন্তু বই হচ্ছে একক ও অকৃত্রিম বন্ধু। তুমি সব ধরনের বই পড়বে। একটা বই হাতে নিয়ে মানুষ একা হতে পারে কিন্তু শব্দ মূখর। যখন তুমি প্রচুর বই পড়বে, তখন তোমার লিখতে ইচ্ছা করবে। লেখালেখির মধ্যে একটা অকৃত্রিম আনন্দ আছে। এই আনন্দ স্বচ্ছ পবিত্র এক আনন্দ। প্রথম প্রথম বই পড়তে তোমার হয়তো বিরক্ত লাগবে। তারপর যখন বই তোমার ভালো লেগে যাবে, তখন টেনেও তোমার হাত থেকে বই নেওয়া যাবে না।

প্রিয় কন্যা ফারাজা-
তুমি যে দেশে জন্মেছো সেই দেশের বেশির ভাগ মানুষই ভালো না। একটা উদাহরণ দেই- 'নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার দৌলরদী গ্রামে গভীর রাতে জমির ৫০০ লাউগাছ কেটে নষ্ট করেছে।' তাহলে বুঝ দেশের মানুষের মানসিকতা! সেদিন পত্রিকাতে পড়লাম- 'বরগুনার তালতলী উপজেলার ছাতনপাড়া গ্রামে দুর্বৃত্তরা মাছের খামারে ছয়টি পুকুরে বিষ প্রয়োগ করেছে। ২৮ লাখ বিভিন্ন জাতের মাছের পোনা মারা গেছে।' দেখেছো অবস্থা? মানুষ আসলে খারাপ। অনেক খারাপ। রাস্তায় বের হলেই মানুষ গুলো যেন কেমন হয়ে যায়! সবার মধ্যে ব্যস্ততা আর অস্থিরতা। বাস, গাড়ি আর মটরসাইকেল গুলো খুব তাড়াহুড়ো করে। কেউ অন্যকে জায়গা দেয় না। যে যেমন খুশি ওভার-টেক করতে গিয়ে জ্যাম তৈরি করে ফেলে। সবার মধ্যে এরকম একটা মানসিকতা "আমার দেরী হচ্ছে হোক, কিন্তু তোমাকে কিছুতেই আগে যেতে দেবো না।

প্রিয় কন্যা তোমাকে একটা ঘটনা বলি-
আমাদের গলির মাথায় ল্যাম্প পোষ্টের সামনে দাঁড়িয়ে- প্রতিদিন মধ্যেরাত্রে একলোক মদ খেয়ে অকথ্য ভাষায় আকাশের দিকে তাকিয়ে গালাগালি করত। তারপর তার বউটা এসে কাঁদতে কাঁদতে তার স্বামীকে টেনে নিয়ে যেত। আমি সারারাত জেগে বই পড়তাম। ওই লোকের গালাগালি শুনে ব্যলকনিতে এসে দাঁড়াতাম। একদিন ওই মাতালটার সাথে খুব সাহস করে আলাপ করে ফেললাম। প্রথমে লোকটা ভাব করতে চায়নি। পরে একটু একটু করে ভাব হয়েই গেল। আমি লোকটার কাছে অনেকবার জানতে চেয়েছি- সে মদ খেয়ে মধ্যরাত্রে কেন গালাগালি করে। লোকটা জবাব দিতে পারেনি। তখন বুঝতে পারলাম, ওর রাগটা বিশেষ কারো ওপর নয়। ওর মনটাই বিগড়ে গেছে। মদ খেলেই ভিতরের নানা রকম জমে- থাকা বিষ গালাগাল হয়ে বেরিয়ে আসে। তখন তার আরাম লাগে।

প্রিয় কন্যা ফারাজা তাবাসসুম-
এবছরটা শেষ হলেই তোমার তিন বছর হয়ে যাবে। মাত্র চার মাস আছে। আগামী বছরের জানুয়ারীতে কি তোমাকে স্কুলে ভরতি করিয়ে দেবো? কারন তুমি তো সব কথা বলতো পারো। মাঝে মাঝে তুমি আবদার করে আমাকে বলো- বাবা আজ আমাকে গোছল করিয়ে দাও। আমি তোমাকে সাবান শ্যাম্পু দিয়ে গোছল করিয়ে দেই। অনেক বাচ্চাকে দেখি গোছল করতে চায় না। কান্না করে। অথচ তুমি আগ্রহ নিয়ে গোছল করো। তোমার কাজিন শাবির গোছল করার সময় কান্না করে। আজ শাবিরকে আমি গোছল করিয়ে দিয়েছি। আজকাল তুমি পটি করার পর আমাকে ডাকো। 'বাবা ক্লিন করে দাও'। 'বাবা ক্লিন করে দাও'। তোমার মা ক্লিন করাতে গেলে তুমি বলো- বাবা ক্লিন করে দিবে। তোমাকে নিয়ে সুন্দর দিন কেটে যাচ্ছে। বাচ্চারা বড় হয়ে তাদের ছোটবেলার কথা শুনতে চায়। তুমি এসব লেখা পড়ে তোমার ছোটবেলার সব ইতিহাস জানতে পারবে।

প্রিয় ফারাজা তাবাসসুম খান (ফাইহা)-
আমাদের দেশের ইসলামী সংগঠন গুলোকে আমি ভয় পাই। এরা ধর্মকে ব্যবহার করে সমাজের ক্ষতি করছে। যেমন ধরো, হরকাতুল জিহাদ। তারপর আনসারুল্লাহ বাংলা টিম। আরো আছে- শাহাদত-ই-আল হিকমা, হিযবুত তাহরীর। কম করে হলেও বাংলাদেশে ৫০টা জঙ্গী সংগঠন আছে। সরকারের কঠিন খবরদারির কারনে তাঁরা লাফাতে পারছে না। তবে আইসিস বা ISIS নামে একটা বিদেশি সংগঠন খুবই ডেঞ্জারাস। অথচ ধর্মের সাথে জঙ্গিবাদের কোন সম্পর্ক নেই। যাইহোক, খ্রিষ্টান ধর্মের মূল কথা হচ্ছে- যীশুই হচ্ছে ঈশ্বরের পুত্র। এবং তিনি একজন মাসীহা। কিন্তু ইসলামে বলা হয়েছে যীশু হচ্ছে আল্লাহর নবী ও রাসূল, তিনি আল্লাহ বা আল্লাহর পুত্র নন।

এদিকে বাইবেলে উল্লেখ আছে যে,
যীশুর পরে অনেক ভন্ড মাসীহা ও ভন্ড নবী আসবে। তোমরা বিভ্রান্ত হইয়ো না। প্রিয় কন্যা আমার তুমি কোনো কিছুতে বিভ্রান্ত হয়ো না। তুমি তোমার সমস্যার মুক্তির পথ নিজেই খুঁজে বের করবে। এজন্য তোমাকে জ্ঞান অর্জন করতে হবে। জ্ঞানের চেয়ে সুন্দর আর কিছু নেই। জ্ঞান দিয়েই সব সমস্যার সমধান করা যায়। এই যে দেখো ভারত চন্দ্রযান পাঠালো চাঁদে! কি বিশাল একটা ব্যাপার। স্বচ্ছ ও পবিত্র 'জ্ঞান' মানুষকে পথ দেখায়, সামনে এগিয়ে নেয়। যুগের সাথে তাল মিলিয়ে চলতে সাহায্য করে। আর অন্ধবিশ্বাস এবং কুসংস্কার মানুষকে পেছনে টেনে নিয়ে যায়। এজন্য তোমাকে আধুনিক জ্ঞানের অধিকারী হতে হবে। তবেই তোমার চলার পথ মসৃন হবে। এই 'জ্ঞান' কেউ তোমাকে দেবে না, তোমাকে অর্জন করে নিতে হবে।

মন্তব্য ২৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৭

বাকপ্রবাস বলেছেন: কন্যাকে লেখা ডায়রী আমাদের সমাজেরই প্রতিচ্ছবি।
ধর্ম নিয়ে ভয়টা সবারই, তবে সেখানে আমার আরেকটা নাম যুক্ত করে চিন্তা করি সেটা হল আওয়ামি ধর্ম এবং বিএনপি নামক নির্বুদ্ধিতার ধর্ম।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

কামাল১৮ বলেছেন: দিনদিন বেড়ে উঠছে মেয়ে সেই সাথে মেয়েকে নিয়ে ভাবনা।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: ভাবনা থাকেই। ভাবনা থেকে মুক্তি নেই।

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মেয়েকে উদ্যেশ্য করে চমৎকার কিছু কথামালা।
ফারাজার নিরাপদ ও আনন্দময় জীবন কামনা করছি।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন। সুস্থ থাকুন।

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫০

মৌন পাঠক বলেছেন: মামনির জন্য ভালোবাসা

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৩:২৯

ডঃ এম এ আলী বলেছেন:

ফারাজার জন্য রইল ভালবাসা ও শুভেচ্ছা ।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৭

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৩:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: বড় হও দীর্ঘ হও শুধু বেড়ে ওঠ শুধু বেড়ে।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:৩৪

ইফতেখার ভূইয়া বলেছেন: মা'মনির সুস্থতা, দীর্ঘায়ু ও সুন্দর জীবন কামনা করি। বড় হোক, মানুষ হয়ে পরিবার তথা অন্য মানুষের মুখে হাসি ফোটাক এটাই চাওয়া।

রাজীব ভাই, বাচ্চাদের ছবি আর্ন্তজালে খুব বেশী শেয়ার না করাই ভালো, যদিও ওর বাবা হিসেবে পুরো সিদ্ধান্তটিই আপনার একান্ত ব্যক্তিগত ও আইনগত অধিকার। কথাগুলো আমিও একজন সন্তানের বাবা হিসেবে বলেছি, অন্য কোন দৃষ্টিকোণ থেকে নয়। এ ব্যাপারে পশ্চিমের দেশগুলোতে যথেষ্ট সতর্কতা অবলম্বন করা হয় নানাবিধ কারনে। বিষয়গুলো নিয়ে আমাদের সমাজে এখনো ততটা সচেতনতা গড়ে ওঠে নি, তবে সেটার প্রয়োজন রয়েছে। আশা করছি আপনি আমার কথায় মনে কষ্ট পান নি, পেয়ে থাকলে আমি আন্তরিকভাবে দুঃখিত।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: আপনার কথায় লজিক আছে।
মেয়ে এখন ছোট। তাই ছবি দিচ্ছি। বড় হলে আর দিব না।

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৪১

ধুলো মেঘ বলেছেন: একটা লাল হ্যাট পড়িয়ে প্রথম ছবিটা আরেকবার তুলে দেবেন, প্লীজ! হাসিটা দেখে মনে হচ্ছে একজন ফেরেশতা হাসছে।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: লাল হ্যাট তো নাই।

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:০৪

শূন্য সারমর্ম বলেছেন:


কন্যা সমাচার পড়ে ভালো লাগে।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১০| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৩৭

অরণি বলেছেন: কন্যার জন্য ভালোবাসা।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। অনেক ধন্যবাদ।

১১| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০০

রবিন.হুড বলেছেন: মেয়েকে নিয়ে লেখা সুন্দর ও বাস্তব সম্মত। তকে তাকে এতো তাড়াতাড়ি স্কুলের চাপ দেয়ার প্রয়োজন নেই।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: প্লে গ্রুপ আর নার্সারী তে তো কোনো চাপ নেই। শুধু স্কুলে যাবে আর আসবে।

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২৪

জিনাত নাজিয়া বলেছেন: আপনার কন্যার জন্য অনেক অনেক শুভকামনা ও দোয়া রইলো।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: অশেষ ধন্যবাদ।

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দোয়া ও ভালোবাসা রইল।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:৪৯

সোনাগাজী বলেছেন:



মেয়েকে খুব কম বয়সে স্কুলে না'দিয়ে বাড়ীতে কিছুটা শেখান।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: সুরভির'ও এই ইচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.