নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাকে কমেন্ট ব্যান করা হয়েছে!

২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২০



ব্লগার শেরজা তপন আজ একটা পোষ্ট দিয়েছেন।
ক্যাচাল পোষ্ট। উনার কাছে আমি এরকম পোস্ট আশা করি নাই। আমি মনে মনে ভেবেছিলাম- শেরজা সাহেব একজন বিচক্ষণ ব্লগার।যাইহোক, প্রচুর মন্তব্য পাবার আশায় কিনা জানি না। শেরজা চাঁদগাজী/সোনাগাজীকে নিয়ে পোস্ট দিলেন। সেই পোষ্টের মুল উদ্দ্যেশ্য চাঁদগাজী/সোনাগাজীকে হেয় করা। এরকম পোস্ট পেলে কতিপয় ব্লগার উজিয়ে যায়। যা-তা বলে। একজন সম্মানিত মানুষকে (সোনাগাজী) নিয়ে এরকম থার্ডক্লাশ পোস্ট করা ভালো কাজ নয়। বিষয়টা আমার কাছে খারাপ লেগেছে। এবং আমি ব্লগার শেরজা'র সেই পোষ্টে দুঃখ প্রকাশ করেছি। আফসোস করেছি। খারাপ কিছু লিখিনি। কাউকে গালিও দেইনি। তুই তুকারিও করিনি। মডারেটর সাহেব এসে আমাকে কমেন্ট ব্যান করে দিলেন।

আমাকে কমেন্ট ব্যান করার মতো- কিচ্ছু মন্তব্য করিনি।
আমার সাথে শেরজা সাহেবও একমত হবেন। আমার ধারনা আমাকে কমেন্ট ব্যান করাতে শেরজা সাহেবও ভীষন অবাক হয়েছেন। কারণ, এমন মন্তব্য করিনি যে- মডারেটর সাহেব রেগেমেগে আগুন হয়ে যাবেন। অথবা এমন মন্তব্য করিনি যাতে ব্লগের নীতিমালা ভঙ্গ হয়। সম্পূর্ন অপ্রত্যাশিত ভাবে আমাকে কমেন্ট করলেন। ইহা দুঃখজনক। গত ২/৩ বছরে বহুবার কমেন্ট ব্যান হয়েছি। ফ্রন্টপেজ ব্যান হয়েছি। তাই অভ্যাস হয়ে গেছে। এখন আর গায়ে লাগে না। অবশ্য আমি মডারেটর হলে অনেককে ব্যান করে দিতাম। নীতিমালার ধার ধারতাম না। নিজের রাগ জিদ পোষায়ে নিতাম। যাইহোক, আমার কপাল ভালো মডারেটর সাহেব আমাকে শুধু কমেন্ট ব্যান করছেন। আরো কঠিন সব ব্যান করেন নাই এজন্য তাকে ধন্যবাদ। পোষ্ট লিখতে পারছি। নিজের পোষ্টে মন্তব্য করতে পারছি, এতেই আমি অনেক খুশি। মডারেটর সাহেব চাইলে যে কোনো ব্লগারের অগ্রতি থামিয়ে দিতে পারেন।

দেশ আসলেই অনেক এগিয়ে গেছে।
একজন ভিক্ষুক পর্যন্ত ভাংতি টাকা না থাকলে এখন বিকাশ এ ভিক্ষা নিচ্ছে। আচ্ছা, ধরুন আগামীকাল থেকে পুরো বিশ্বে ধর্ম বলে কিছু থাকলো না। তাহলে কি বিশ্বের কোনো অসুবিধা হবে? না কোনো অসুবিধা হবে না। এবার ধরুন, আগামীকাল থেকে বিশ্বে বিজ্ঞান বলে কিছুই থাকবে না। তাহলে বিশ্বের কি রকম অবস্থা আছে? পুরো বিশ্ব থেমে যাবে। ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন একজন নিষ্ঠুর স্বৈরশাসক ছিলেন। সাদ্দামের পুত্র উদয় হোসেন একজন দানব ছিল। সে অসংখ্য ধর্ষন, হত্যা, নির্যাতনের সঙ্গে যুক্ত ছিল। অনেকদিন আগে বিমল মুখার্জির 'দু চাকায় দুনিয়া' বইটি পড়েছিলাম। বইটি পড়ে ভালো লেগেছিলো।

হিন্দু বা বৌদ্ধরা না খেয়ে থাকলে তাকে বলা হয় 'উপবাস'।
খ্রিস্টানরা না খেয়ে থাকলে তাকে বলা হয় 'ফাস্টিং'। মুসলিমরা রোজা রাখলে তাকে বলা হয় 'সিয়াম'। বিপ্লবীরা না খেয়ে থাকলে তাকে বলা হয় 'অনশন'। আর মেডিক্যাল সাইন্সে উপবাস করলে, তাকে বলা হয় 'অটোফেজি'। হয়তো অনেকে ভাবছেন কি আবোল তাবোল লিখছি। এক কথা থেকে আরেক কথায় চলে যাচ্ছি। হ্যাঁ সত্যি। আমাকে কমেন্ট ব্যান করা হয়েছে। এই রাগে দুঃখে আবোল তাবোল লিখছি। আমার যা মন চায় আমি তা-ই লিখব। কাউকে তো আর গালি দিচ্ছি না। ব্লগ নীতিমালাও ভঙ্গ হচ্ছে না। কোডার নামে এক ব্লগার নিজের ছবির জায়গায় পাকিস্তানের পতাকা দিয়েছেন। উক্ত ব্লগারের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে মডারেটর আমার মতো একজন নিরীহ ও একটিভ ব্লগারকে কমেন্ট ব্যান করে দিলেন। স্বাধীন দেশে যে বাঙ্গালী পাকিস্তান সাপোর্ট করবে সে অবশ্যই রাজাকারদের বংশধর।

ইসলাম আসার আগে আরবের মানুষ খুন, হত্যা, জুলুম, ধর্ষণ-
একে অন্যে মারামারি-বিবাদ এবং যুদ্ধ এসব লেগেই ছিল। আবার ইসলাম আসার পরে খুন, হত্যা, জুলুম, ধর্ষণ, একে অন্যে মারামারি-বিবাদ এবং যুদ্ধ এসব চালিয়েই গেছে। কোন পার্থক্য নেই। বর্তমান সভ্য জগতের সৃষ্টিতে ইসলাম কোন ভুমিকা রাখেনি। বরং মানুষ নিজের তাগিদে এবং সভ্যতার উন্নতিতে আজকের সভ্য সমাজে রূপান্তর হয়েছে। একটা সময় ছিল যখন শুক্রবার দুপুরের পর বিটিভি'তে কোরআন পাঠ, গীতা পাঠ, ত্রিপিটক পাঠ শুনলে বুকের ভেতরটা মোচড় দিতো। এই বুঝি শেষ হলো, হার্টবিট বেড়ে যেতো। অতঃপর হাসিমুখে উপস্থিত হতেন সুন্দরী উপস্থাপিকা। আমন্ত্রণ জানাচ্ছি পূর্নদৈঘ্য বাংলা ছায়াছবি দেখার জন্য, আমাদের আজকের ছায়াছবি 'ক্ষমতার দাপট'। শ্রেষ্টাংশে.......!

উক্ত পোস্ট খানা মডারেটর সাহেব সরিয়ে দিয়েছেন-
না শেরজা নিজেই সরিয়েছেন। সেটা জানি না। পোস্ট নাই। মন্তব্য গুলো নাই। মাঝখান দিয়ে আমি কমেন্ট ব্যান। বাহ কি সুন্দর! এজন্য আমি কাকে দায়ী করবো? শেরজাকে? মডারেটর সাহেবকে? না আমার ভাগ্যকে? উক্ত পোষ্টে বেশ কয়েকজন তেরা-বাঁকা মন্তব্য করেছেন। তাদেরও কি কমেন্ট ব্যান করা হয়েছে? নাকি শুধু আমাকেই?

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩৮

নূর আলম হিরণ বলেছেন: আপনি কি মন্তব্য করেছেন ঐ পোস্টে?

২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ সহজ সরল দুটা দুই তিন লাইনের মন্তব্য করেছি।

২| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪২

সোনাগাজী বলেছেন:




স্যরি রাজিব, আপনি মন্তব্য করার পর আমি আপনাকে হুশিয়ার করেছিলাম; তখন দেরী হয়ে গেছে! কেহ এই ধরণের পোষ্ট দিলে, আপনি কমেন্ট করবেন না, প্লীজ!

৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫২

নিমো বলেছেন: আপনি এক কাজ করুন, পাকিস্তানের ছবি লটকিয়ে আফঘানিস্তান ব্লগ থুক্কু সামু ব্লগ জিন্দাবাদ শিরোনামে একটা পোস্ট দিন।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্য আমি পড়ে ছিলাম।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪০

কাছের-মানুষ বলেছেন: পোষ্টটি অনেক আগ্রহ নিয়ে পড়তে গিয়েছিলাম, কিন্তু দেখতি পাইনি! তাই আপনি কি মন্তব্য করে ধরা খেলেন ঠিক বুঝতে পারছি না!

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:২৩

কামাল১৮ বলেছেন: শেরজা এমন কাপুরুষ নয় যে আপনাকে কমেন্ট ব্যান করবে।সে সকল অবস্থায় মোকাবেলা করতে জানে।আমাকে বার ভূইয়া
দের একজন অনেক দিন হয় কমেন্ট ব্যান করে রেখেছে।আমি তার সুন্দর সুন্দর পোষ্টে মন্তব্য করতে পারি না।

৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:৫৪

জগতারন বলেছেন:
পড়তে পড়তে মন খারাপ হয়েগেল ।
আপনার মতো একজন active ব্লগারকে
কমেন্ট ব্যান করায় ।
মডারেটস-এর শুভ বোধোদয় হোক কামনা করি।

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:১১

ইনাখ বলেছেন: এতো বার মডারেটর রেফারেন্স ছাড়া কপি করা যাবে না বললো, ব্লগাররা আপনাকে অসংখ্যবার কপি করার অভিযোগ করলো তারপরেও সেই কপি করার অভ্যেস ছাড়তে পারলেন না ! এই লেখায় Ariyan Islam Mahied -এর গতকালের একটা লেখা থেকে অতিদ্রুতার সাথে কোটেশন চিহ্নিত অংশটুকু হুবুহু তুলে দিয়েছেন নিজের লেখা হিসেবে ! "একটা সময় ছিল যখন শুক্রবার দুপুরের পর বিটিভি'তে কোরআন পাঠ, গীতা পাঠ, ত্রিপিটক পাঠ শুনলে বুকের ভেতরটা মোচড় দিতো। এই বুঝি শেষ হলো, হার্টবিট বেড়ে যেতো। অতঃপর হাসিমুখে উপস্থিত হতেন সুন্দরী উপস্থাপিকা। আমন্ত্রণ জানাচ্ছি পূর্নদৈঘ্য বাংলা ছায়াছবি দেখার জন্য, আমাদের আজকের ছায়াছবি -- শ্রেষ্টাংশে.......!" আশ্চর্য !

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৪

বাউন্ডেলে বলেছেন: কানা মাছি ভোঁ ভোঁ-

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৭

সেলিম আনোয়ার বলেছেন: আপনার জন্য শুভকামনা। অনেক কমেন্ট আপনি করেছেন।

১১| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৫১

শেরজা তপন বলেছেন: প্রিয় রাজীব নুর, গতকাল যে উদ্দেশ্যে আমি পোস্টটি দিয়েছিলাম সেটা কিছু ব্লগারের (না বুঝে- এবন তারা পুরো পোস্ট পড়েননি আমি শিওর) উল্টাপাল্টা মন্তব্যের কারনে সত্যিকার অর্থে ক্যাচাল পোস্টে পর্যবসিত হয়ে যাচ্ছিল। যদিও সেটা সাময়িক পোষ্ট ছিল তবুও মডারেটরটে ধন্যবাদ যে তিনি সময়মত পোস্টটি সরিয়ে নিয়েছিলেন তানা হলে ব্লগের অনেক জ্ঞানী গুনীজনের সত্যিকারের মানসিকতার ব্যাপারে প্রিয়জনেরা বাজে ধারনা পেতেন।

যাইহোক আপনি বারবার আমার পোষ্টিকে ক্যাচাল পোষ্ট থার্ডক্লাস পোষ্ট বলছেন সেই নিয়ে আমার কোন আপত্তি নেই- যেখানে আমি শিরোনামই দিয়েছিলাম এটা একটা গার্বেজ অথবা ক্যাচাল পোষ্ট সেখানে সেই পোস্টে এর থেকে ভাল কি আশা করা যেতে পারে। আপনি সেখানে যে দুটো মন্তব্য করেছিলেন সেটা মোটেও এত বেশী সহজ সরল ভাষায় ছিল না- অন্য কোন ব্লগার হলে হয়তো মন্তব্যের ভাষায় রাগ করতেন কিন্তু আমি আপনাকে ভার্চুয়ালি বেশ ভাল করেই চিনি জানি বলে রাগ করিনি। বরংচ আপনাকে আরো মন্তব্য করতে উৎসাহিত করেছি।
সেই পোস্টে আমি অগ্নিবেশের একটা মন্তব্যের উত্তরে বলেছিলাম; আমার বাপ দাদা চৌদ্দগুস্টি উদ্দার করে গালি দিলে কিংবা জাত পাত ধর্ম দেশকে তুলো ধুনো করে মন্তব্য করলে হয়তো মনে মনে আমি আপনাকে খুন করব রাগের জ্বালায় ছয়ঘন্টা পায়চারি করব কিন্তু মন্তব্য মুছব না কিংবা কখনও চাইব না আপনাকে মন্তব্যে ব্যান করা হউক।- কিন্তু দুর্ভাগ্য জনকভাবে সম্ভবত তিনি সেটা দেখার আগেই মডারেটর পোস্টটি সরিয়ে নেন।


~ মডারেটর কি কারনে আপনাকে ব্যান করেছেন আমার জানা নেই তবে আমি আমার পক্ষ থেকে আন্তরিক দুঃখ প্রকাশ করছি। আমি মোটেই এটা চাইনি। আমি আপনার মন্তব্যে সামান্যতম নাখোশ কইনি।

@ প্রিয় কামাল ভাই আমি পুরুষ কাপুরুষ কিনা জানিনা তবে মানুষকে সম্মান করার চেষ্টা করি - তবে কেউ যেন এটাকে আমার সরল মানুষি দুর্বলতা না মনে করে। ঠান্ডা মাথায় কারো গালি হজম করা সামর্থ প্রকৃতি/ বিধাতা আমাকে দিয়েছেন। তবে কেউ দিনের পর দিন খোঁচাতে থাকলে তাঁকে খোচানোর অস্ত্র হাতে তুলে নেই ভিন্ন ধারায়। ধন্যবাদ আপনাকে।

১২| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:১৩

ধুলো মেঘ বলেছেন: আমি পাকিস্তান দল পছন্দ করিনা। কিন্তু ভারতের সাথে খেলা পড়লে আমি পাকিস্তানের সাপোর্টার। কি হবে এখন। আমার পরিবারের কেউ তো রাজাকার ছিলনা - আমি তাহলে কিভাবে রাজাকারের বংশধর হব?

১৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: কত কিছু ঘটে যায়। আমি আর খবর রাখতে পারি না

১৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:১০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যার ব্লগিং সে তার চিন্তায়,বুদ্ধিতে করে । এটা যার যার নিজেস্ব ব্যাপার ।
তবুও বুঝলাম, চাঁদগাজীরে নিয়া থার্ড ক্লাস পোস্ট দেওয়া ঠিক না । কিন্তু সেই ক্যাচাল পোস্টের বাহানায় আপনি নিজের ছবি লটকাইয়া পোস্ট দিলেন ক্যান ? এইডাও কি মন্তব্য পাওয়ার আশায় ? সেলফি হইলে মন্তব্য করতাম না এড়িয়ে যেতাম ।

১৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:২৭

ঢাবিয়ান বলেছেন: মডূ আপনার ভালর জন্যই কমেন্টে ব্যান করেছে। আপনার লেখার হাত ভাল। আপনার পোস্ট এর পাঠকপ্রিয়তা আছে। কিন্ত আপনার কমেন্ট অসম্ভব বিরক্তিকর। আপনার অপ্রাসঙ্গিক, স্ববিরোধী, মোহাহেবী কমেন্ট ব্লগারদের বিরক্তি ছাড়া আর কিছু উৎপাদন করে না।

১৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৩

সোনাগাজী বলেছেন:



গার্বেজ পোষ্ট দিয়েছিলো শেরজা, উদ্দেশ্যও ভালো ছিলো না; কিন্তু উনি এখনো ভাবছেন যে, উনি এক উচ্চমার্গের পোষ্ট দিয়েছিলেন; এরা কুপের বাসিন্দা।

১৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৪

ঢাবিয়ান বলেছেন: আবার দেখতে এলাম কে কি মন্তব্য করেছে

১৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাদের দুজনকে অসাধারণ লাগছে। ভালো জুটি হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.