নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ওয়াজ\'কারীরা এত জনপ্রিয় কেন?

০৪ ঠা অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪১



বাংলাদেশের মানুষ ধর্মের নাম শুনলেই 'কাঁত' হয়ে যায়।
তখন তাদের আর কোনো হুঁশ থাকে না। সাইদী একজন কুখ্যাত রাজাকার। ৭১ এ' তিনি দেশের বিরুদ্ধে কাজ করেছেন। তাঁরা বিচার হয়েছে। তিনি শাস্তি পেয়েছেন। দেশ কলঙ্ক মুক্ত হয়েছে। দেখা গেলো সাইদীর মৃত্যুর পর বহু লোক হায়-হুতাশ করেছে। মন খারাপ করেছে। যারা সাইদীর জন্য মন খারাপ করেছে তাঁরা মূলত বাংলাদেশে থেকেও পাকিস্তানী মানসিকতার লোক। এরা ক্রিমিনাল। এই দেশে থেকে, এই দেশে খেয়ে তাঁরা হৃদয়ে পাকিস্তান ধারন করে। এরা মূলত জাতির শত্রু। সাইদী, গোলাম আযমদের যারা দেশে ফিরিয়ে এনেছে, ক্ষমতায় বসিয়েছে তাঁরা রাজাকারদের চেয়েও খারাপ। মেজর জিয়া ভয়াবহ অন্যায় করেছে। সেই অন্যায় অব্যহত রেখেছে খালেদা জিয়া পর্যন্ত।

স্বয়ং রবীন্দ্রনাথ বা আইনস্টাইন এসেও যদি বলেন- সাইদী মহান ব্যাক্তি।
তার তুলনা হয় না। তাহলে সাইদী একজন ভালো মানুষ হয়ে যাবে না। দেশ স্বাধীন হওয়ার পর কিছুদিন আত্মগোপনে থেকে ভোল পাল্টে ফেলে সাঈদী। ওয়াজ মাহফিলে ইসলামের মাহাত্ম্য বর্ণনা করে দেশে-বিদেশে ভিক্ষা করা তার পেশা। মুক্তিযুদ্ধের ৯ মাসই সে ও তার সহযোগীরা গনিমতের মালের জমজমাট ব্যবসা অব্যাহত রাখতে সক্ষম হয়। মুদি দোকানি সাইদী স্বাধীনতা যুদ্ধের পর রাতারাতি সে বনে যায় ধর্ম ব্যবসায়ী। শুরু করে ধর্মের নামে ওয়াজের ক্যাসেট বিক্রি। হঠাৎ করেই এই অপরিচিত লোকটি হয়ে ওঠে রাজনীতিবিদ। ধর্ম না থাকলে আমাদের দেশের অনেক লোকের কি যে হতো! ধর্ম করে অনেক লোক বিশাল অর্থের মালিক হয়েছে এবং করেছে অনেক অপকর্ম।

যারা নেশা করে তাদের কাছে নেশার বস্তু অনেক জনপ্রিয়।
ধর্ম মূলত আফিম। আফিমে বুঁদ হয়ে যায় দেশের মূর্খ জনগন। অনেক দুষ্টলোক নানান রকম অপরাধ করে। সেই অপরাধ গুলো লুকানোর জন্য শেষমেশ ধর্মে এসে আশ্রয় নেয়। সাইদী ৭১ 'এ জঘন্য অপরাধ করে, শেষে ধর্মের লেবাস পড়ে। এই দেশের মানুষকে বোকা বানিয়েছে। আমাদের দেশের মানুষ অশিক্ষিত হওয়ায় তাঁরা হুজুরদের সমীহ করে। আসলে এই সমস্ত হুজুর গুলো বদমাশ। এক একটা অমানুষ। এরা জাতিকে পেছনে টেনে নিয়ে যায়। আমরা জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে পারছি না- তার কারণ অতি ধার্মিকতার কারনে। অসৎ টাকায় এতিমখানা মাদ্রাসা করা হয়। অথচ আমাদের দরকার স্কুল। মাদ্রাসা শিক্ষা দিয়ে মানবেতর জীবনযাপন করা ছাড়া কোনো উপায় নাই। কোরানে হাফেজ দিয়ে জাতির কোনো উপকার হবে না। এরা শেষমেশ জাতির বোঝা হয়ে দাঁড়ায়।

মূলত বাংলাদেশে খাঁটি ধার্মিক নেই।
যারা ধর্মকর্ম করছে, ওয়াজ করছে। মূলত তাঁরা ধর্ম ব্যবসায়ী। সাইদী একজন বড় ধর্ম ব্যবসায়ী। আজহারী থেকে শুরু করে আমির হামজা, শায়েখ আহমাদুল্লাহ, তারেক মনোয়ার, মামুনুল হক এরা মূলত ধর্ম ব্যবসায়ী। এরা ওয়াজ করে, মানুষকে বোকা বানিয়ে নিজেরা লাভবান হচ্ছে। সরকারের উচিৎ এদের অফ করে দেওয়া। আমাদের মুসলিম দেশ। দেশের বেশির ভাগ লোক মুসলিম। আমাদের দেশে মসজিদ মাদ্রাসার অভাব নেই। অথচ আমাদের দেশে চোর বাটপার দূর্নীতিবাজের অভাব নেই। দেশের বেশির ভাগ লোকই ইতর শ্রেনীর। আসল সমস্যা হলো আমাদের দেশে সঠিক শিক্ষার অভাব। দেশের বেশির ভাগ মানুষ দরিদ্র। দরিদ্র পিতামাতা তাদের ছেলেমেয়েকে স্কুলে দিতে পারে না। তাঁরা দেয় মাদ্রাসায়। মাদ্রাসার শিক্ষা জাতির ক্ষতি করছে।

জামাতে ইসলাম, হেফাযতে ইসলাম, খেলাফত মজলিশ-
এইসব বিচিত্র নামের আড়ালে মুনাফিকদের ভিড় বেড়েই চলেছে। দেশে মসজিদের সংখ্যা ২ লাখ ৫৩ হাজার ১৭৬টি। এর মধ্যে শুধু ঢাকা শহরেই রয়েছে ২ হাজার ৭৭৭টি মসজিদ। অথচ দেশে লাইব্রেরী নেই। আমাদের মসজিদ না আমাদের দরকার লাইব্রেরী। ধর্মীয় জ্ঞান দিয়ে বিশ্বের সাথে তাল মিলিয়ে চলা যাবে না। প্রয়োজন আধুনিক শিক্ষা। রাশেদ খান মেনন এবং হাসানুল হক ইনু, তাদের কিন্তু হজ করার কথা না। তারা যখন বুঝতে পেরেছে, এখান থেকে তারা বেনিফিট পাবে। ধর্মের একটা লেবাস লাগালে বিভিন্ন রকমের সুবিধা হতে পারে। তখন সেটা তারা করেছে। দেখলেন ধর্মের কি চমৎকার ব্যবহার। ধার্মিকেরা বুঝে না- 'যে সত্যের আলোয় অবগাহন করে নিজেকে পবিত্র করা যায় এবং সেই আলোই হচ্ছে- 'জ্ঞান'। জ্ঞানের চেয়ে সুন্দর আর কিচ্ছু নেই।

মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ দুপুর ২:৫২

সোনাগাজী বলেছেন:



দেশের মানুষের বড় একটা অংশ ইডিয়ট; ওয়াজীরা ইডিয়টদের টাকায় ভালোই আছে।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

রাজীব নুর বলেছেন: নবীজির কারনে তাঁরা আজ ভালো আছে। কিছু করে খেতে পারছে। জনপ্রিয়তা পাচ্ছে।

২| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ দুপুর ২:৫৮

রানার ব্লগ বলেছেন: কারন এরা বেশ মজার কন্টেন দেয় । আজ দেখলাম এক মাওলানা বায়জিদ বোস্তামী কে শয়তানের গুরু বলছে ।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

রাজীব নুর বলেছেন: শয়তান তো ওয়াজকারীরা।

৩| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ বিকাল ৩:০৫

আমি সাজিদ বলেছেন: আপনিও কি মুদ্রার ওপিঠটি নন?

০৪ ঠা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

রাজীব নুর বলেছেন: বলুন। বলতে থাকুন।

৪| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩০

বাকপ্রবাস বলেছেন: দেশের বর্তমান রাজনীতি আর ওয়াজি এর মধ্যে কোন তফাৎ নাই, সবাই মূর্খদের নিয়ে খেলছে। মূর্খ যতো বেশী হবে এই দুই জায়গায় মিছিল মিটিং বেশী হবে।
কথায় কথায় যারা পাকিস্তানি বানিয়ে দেয় ওরা চরম আওয়ামি ফেসিবাদি, ভারত সরাসরি হস্তক্ষেপ করে, এমনকি ওবায়দুল কাদের এর লাষ্ট ষ্ট্যামম্যান্ট যেটা সেটা যদি বুঝে থাকেন তাহলে মুখে আর পাকিস্তান বের হবেনা, ভারত বের হতো

০৪ ঠা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

রাজীব নুর বলেছেন: আচ্ছা।

৫| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

নতুন বলেছেন: মূর্খদের নিয়ে এরা ব্যবসা করছে।

কেউ যদি কিছুটা বিজ্ঞান বোঝে তবে বুঝতে পারবে এইসব ইন্টারকটিক হুজুরদের কথা কতটা ভুয়া।

এমনকি আজহারীও চাদে আজান শোনার ওয়াজ করে।

তবে কয়েক বছর পরে এই ব্যবসায়ও ভাটা পরবে।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

রাজীব নুর বলেছেন: ওয়াজ ব্যবসা দেশের জন্য ক্ষতিকর।

৬| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

কোডার বলেছেন: last din to apni ekta comment e bollen sayma owajed putul er kotha .. tar shoshur to rajakar .. awamilig e rajakar er shongkha shob cheye beshi .. jeta awamilig er public rai prochar korse .. then sheta abar prottahar korse :p .. facebook Link ..


apnar library dorkar .. apni library banan ! nishedh korse ke .. nijera kichu polapan er dayitto nen .. taile to ar polapan gular madrasa te jaowa lage na .. khali mombati jalaile .. ar biriyani khailei ki hobe vai ! amar porichito ekjon 50 hajar takar boi free te bili korse .. she islamic public .. islamic boi bili korse .. apni shushil shomaj.. koy takar boi bili korsen vai ? age apnader boi footpath e pore thakto .. ekhono same e obostha ! valo kichu likhle na manush kinbe !

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৮:০০

রাজীব নুর বলেছেন: মাথা তো আপনার পুরাই গেছে।
রসিকে সাপ ভাবা বন্ধ করুণ।

আর প্রোফাইল থেকে পাকি পতাকা সরান। লজ্জা হয় না আপনার?

৭| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

কামাল১৮ বলেছেন: শিক্ষিত অশিক্ষিত বিষয় না,মূল বিষয় হলো তার মানসিকতা।একজন অশিক্ষিত অন্ধবিশ্বাসী হলে সমাজের জন্য যতটা খারাপ একজন শিক্ষিত অন্ধবিশ্বাসী হলে হাজার গুন বেশি খারাপ।শিক্ষিত লোকের কথা অনেকে শুনে,অশিক্ষিত লোকের কথা কেউ শুনে না।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৮:০১

রাজীব নুর বলেছেন: মূর্খ মানুষেরা আসলে দেশের জন্য ক্ষতিকর।

৮| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৮:০৯

কোডার বলেছেন: purush manush er abar kisher lojja vai !

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৮:৪৩

রাজীব নুর বলেছেন: আপনি পুরুষ না। আপনি মগজহীণ।
মগজ থাকলে পাকি পতাকা ব্যবহার করতেন না। আপনি নিশ্চয়ই রাজাকার পরিবারের সন্তান?

৯| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৮:২৪

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: ওয়াজকারীরা জনপ্রিয় কারন তারা বক্তা হিসেবে বেশ ভাল। তারা তাদের কাজে দক্ষ। তবে জনগনও জানে যে ওয়াজকারীর দৌড়
ঐ ওয়াজ পর্যন্তই। এর বেশি কিছূ না। এতএব টেনশান নিয়েন না।

মূলধারার শিক্ষা ব্যাবস্হা ধ্বংশের জন্য বামপন্থি ঘরানার লোকজনই দায়ী। কি সব সৃজনশীলতার নাম করে যেটা বাপ দাদার আমল থেকে যা চলে আসছিল সেই চালু শিক্ষাব্যাবস্হার বারোটা বাজালো। জ্ঞানী মানুষ বলেন যে যে ব্যাবস্হা কোন বিপত্তি ছাড়াই চলছে সেটাতে হাত না দিতে। কিন্তু বাম হাতটা ঠিকই ঢুকালো। হরেক রকম অপ্রয়োজনীয় পরীক্ষার জলোচ্ছাসে কোমলমতি শিক্ষার্থীদের ভাসিয়ে দেয়া হলো।

একারনেই এ কথা বলা হল যে অনেকের চোখে ধর্মীয় শিক্ষা/মাদ্রাসা শিক্ষা অপ্রয়োজনীয় হতে পারে কিন্তু মূল ধারার শিক্ষা ব্যাবস্হার বারোটা বাজানো দায়ভার কিন্তু ধর্মীয় শিক্ষা/মাদ্রাসা শিক্ষা প্রেমী মৌলভিদের নয়, বরং বামপন্থি বুদ্ধিজীবি (নাকি বুদ্ধি প্রতিবন্ধি) নামক সুশীল সমাজের সুবোধ বালক বালিকারা।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৮:৪৪

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন।
ধন্যবাদ।

১০| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৯:০৫

কামাল১৮ বলেছেন: তার থেকে বেশি ক্ষতিকর শিক্ষতরা।অশিক্ষিত নিজের ক্ষতি নিজে করে।শিক্ষিত হাজার লোকের ক্ষতি করতে পারে।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: রাইট।

১১| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৯:০৭

কামাল১৮ বলেছেন: ওয়াজিরা কি অশিক্ষিত।অনেক ওয়াজি পিএইচডি করা।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১১:৩২

রাজীব নুর বলেছেন: হুজুরেরা মানুষের মাথায় কাঠাল ভেঙ্গে খাচ্ছে।

১২| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ৯:১৬

কোডার বলেছেন: আপনার মতো আওয়ামিলীগার এর সাথে কথা বলে আসলে লাভ নাই ... উলো বনে মুক্তো ছড়ানোর মতো

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৩

রাজীব নুর বলেছেন: আমি আওয়ামী বা বিএনপি করা মানুষ না।
আমি রাজনীতি করি না। আমার বংশে কেউ রাজনীতি করে না।

পতাকাটা সরান।

১৩| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১১:০১

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




কি শিক্ষিত, কি অশিক্ষিত সবাই-ই যৌবন কাল থেকে সব ধরনের দুর্নীতি- অন্যায়- অবিচার- পাপাচার করে করে যে আমলনামা তৈরী করেছে,একটা বয়সে এসে সেই ভয়ে তারা মরনের পরের কথা চিন্তা করে আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছে। এখান থেকে উদ্ধারের জন্যে তাদের সামনে ধর্ম-কর্ম করা ছাড়া আর কোনও রাস্তা খোলা নেই বলেই ধর্ম-কর্মের কথা শুনে শুনে নিজেদের মনে নিজেরাই শ্বান্তনা পেতে চায়। যেহেতু তারা এতোদিন নিজেরা কিছুই না করে অন্যের মাথায় কাঠাল ভেঙে এসেছে তাই এক্ষেত্রেও ওয়াজকারীদের ভেঙে "পূণ্য" (?) কামাই করতে চায়, নিজেরা ধর্ম-কর্ম পালন না করেই। কুসংস্কারবশতঃ ভাবে, ওয়াজ শুনলেই পাপমুক্ত হতে পারবে তারা। তাই ওয়াজকারীরা এতো জনপ্রিয়।

কিন্তু মহান সৃষ্টিকর্তা অতো পাগল হয়নি এখনও.........

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: অর্থ্যাত মানুষ পরকালের ভয়ে- মাদ্রাসা এতিমখানা ও মসজিদ করছে। সেই সাথে হজ্বও করছে। তাও পাপের টাকা দিয়ে।

১৪| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১১:০২

রানার ব্লগ বলেছেন: এক কুকুর ছানা ব্লগে পাইক্কা গো কালারের গু মোছার টিস্যু নিয়া ঘুরতাছে।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৬

রাজীব নুর বলেছেন: মডারেটর কি দেখে না? আজিব!!!

১৫| ০৫ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: দুষ্টলোকেরা স্বার্থসিদ্ধির জন্য সমর্থন করে এদের। নির্বোধরা করে না বুঝে।

১৬| ০৫ ই অক্টোবর, ২০২৩ দুপুর ২:০০

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ওরা অনেকেই হয়তো আপনার মত মূহুর্তেই কথা বদলায়না।

১৭| ০৫ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:১৬

কাঁউটাল বলেছেন: বাংগু পোগোতিশীলরা দিনে দিনে এত অ-জনপ্রিয় হয়ে যাচ্ছে কেন?

১৮| ০৯ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৭

সাইফুলসাইফসাই বলেছেন: হুম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.