নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মাধবীলতা

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২০



তোমাকে কি বলে সম্বোধন করবো বুঝতে পারছি না।
'প্রিয়' শব্দটা কি লিখব? না নাম ধরে ডাকবো? কোনটা সমীচীন হবে বুঝতে পারছি না। আমি শুধু এটুকু বুঝি তোমাকে কিছু বলার দরকার আছে। আরো আগে বলার দরকার ছিলো। ব্যস্ততার কারনে বলতে দেরী হলো। তুমি যদি খুব বুদ্ধিমতী হতে তাহলে হয়তো বলার প্রয়োজন ছিলো না। তোমার সাথে আমার দীর্ঘদিনের পরিচয় বা সম্পর্ক নয়। হাতে গোনা কয়েকদিন বলা যেতে পারে। তুমি আমাকে ভালোবাসো। বহুবার বলেছে। বলে বলেই ভালোবাসাটা সস্তা করে দিয়েছো। বোকা মেয়ে ভালোবাসার কথা এত বার করে বলতে হয় না। তুমি আমাকে ভালোবাসলে সেটা আমি আপনাতেই অনুভব করতে পারবো। রবীন্দ্রনাথ বলেছেন, হৃদয়ের গভীর থেকে যেটা উঠে আসে, সেটা অন্য হৃদয়ে গভীরে গিয়ে ঠিকই পৌছায়। কাউকে ভালো লাগলে সেটা আমি গোপন রাখি। আমি বড় অসহায়, বড় যন্ত্রনাবিদ্ধ।

একদিন আমি হঠাত সমস্ত যোগাযোগ বন্ধ করে দিলাম।
এবং তুমি যেন যোগাযোগ না করতে পারো, সেই সব পথও বন্ধ করে দিলাম। তুমি হয়তো অনেক কিছুই ভেবেছো। মানুষটা হঠাত যোগাযোগ বন্ধ করে দিলো কেন? কারনটা কি? সমস্যাটা কি? আমার এমন আচরণে তুমি কষ্ট পেয়েছো। হয়তো কিছুটা অপমান বোধ করেছো। করাটাই স্বাভাবিক। আমি তোমাকে বার্তা পাঠাতে চেয়েছিলাম। কিন্তু বার্তা তোমাকে পাঠাতে পারিনি। তুমি বার্তা পাঠানোর পথ বন্ধ করে রেখেছো। অথচ তুমি মাঝে মাঝে কয়েকটা বার্তা পাঠিয়েছো। আমাকে সেই সুযোগ দাওনি। সাফাই গাওয়ার সুযোগ আমাকে দাওনি। অল্প বয়সী ছেলেমেয়েদের মতো সারাক্ষন ম্যাসেঞ্জারে চ্যাট চালিয়ে যাওয়া আমার পক্ষে সম্ভব না। এগুলো আমার সাথে যায় না। অথবা ফোনে দীর্ঘ সময় কথা বলাও আমি পছন্দ করি না। রাতের বেলায় তো আরো না।

পরকীয়া শব্দটা আমার ভীষন অপছন্দ।
পরকীয়া সর্বনাশ ডেকে আনে। এখন তোমার সাথে যোগাযোগ অব্যহত রাখলে পরকীয়া শব্দটার দাগ বসে যাবে। সমস্ত রকম নিষিদ্ধ সম্পর্কের মধ্যে একটা মাদকতা আছে। মাদকতায় একটা নিষিদ্ধ আনন্দ আছে। সেই মাদকতা অন্যায় এবং ভুল। একজন নীতিবান মানুষ হিসেবে আমি অসামঞ্জস্যপূর্ন সম্পর্ক চালিয়ে যেতে পারি না। তোমার স্বামী আছে, ঘর সংসার আছে, সন্তান আছে। তাদের নিয়ে সুখে থাকো। কেন আরেকটা সম্পর্কে জড়াতে চাচ্ছো? তোমার বর্তমান জীবন নিয়ে তুমি সুখী না হলে, নতুন আরেকটা সম্পর্কে জড়ালে কি আর সুখী হবে? এতে তোমারও ক্ষতি। অপর পক্ষেরও ক্ষতি। মানুষের কোনো কিছুই আসলে গোপন থাকে না। কিছু কিছু জিনিস লুকিয়ে রাখা যায় না। প্রকাশ পাবেই। আমি জানি, আমি বিশ্বাস করি- তুমি ভালো। মানবিক ও হৃদয়বান। কিছুটা অবুঝ। কাজেই ঠান্ডা মাথায় ভাবো। ভাবলেই সমস্যা সমাধানের পথ খুজে পাবে।

মাধবীলতা তোমার মতো করে কেউ আমায় ভালোবাসেনি।
ভালোবাসার কথা বলেনি। এতটা আন্তরিকতা দেখায়নি। সে হিসেবে তুমি অন্যন্যা। আমি আজীবন ভালোবাসার কাঙ্গাল ছিলাম। হয়তো তুমিও। আমি ভালো আছি। ভালো থাকার চেষ্টা করছি। আমার ঘর সংসার আর ছেলেমেয়ে নিয়ে। তুমি মাঝখান দিয়ে এসে সব তছনছ করে দিতে পারো না। তুমি ভুল করলে আমি সেই ভুলটা মেনে নিতে পারি না। যেহেতু তুমি ভুল পথে আছো, তাই আমি তোমাকে সাপোর্ট করতে পারি না। নারী পুরুষের বিয়ের পর আবার অন্যের সাথে কিসের বন্ধুত্ব? বন্ধুত্বে নাম দিয়ে যা হয় সেটা হলো- শারীরিক সম্পর্ক/ অর্থ্যাত সেক্স করার উদ্দ্যেশ্য কতিপয় নারী পুরুষ বিয়ের পরও অবৈধ সম্পর্ক চালিয়ে যায়। মাধবী তোমার সাথে আমার এরকম কিছু হবার সুযোগ নেই সেটা আমি জানি। তুমি থাকো হালদা নদীর ওপারে, আমি থাকি নদী থেকে অনেক দূরের পাহাড়ে।

আমার শেষ কথা হচ্ছে- তুমি ভালো থাকো।
তুমি ভালো থাকলেই আমার ভালো লাগবে। আমার উপর রাগ রেখো না। তোমার উপর আমার কোনো রাগ নেই। আমি সব কিছু সহজ ভাবে মেনে নিতে পারি। আমি দূরে সরে যাওয়াতে তোমার উপকারই হয়েছে। তোমার মাথায় বুদ্ধি কম বলে তুমি বুঝ না। আমার দ্বারা কারো কোনো ক্ষতি হোক সেটা আমি চাই না। তুমি একজন পড়ুয়া মানূষ। ছাত্রী হিসেবেও অনেক ভালো। লেখাপড়া শেষ করেছো। ঘর সংসার সামলে যদি সময় বের করতে পারো- তাহলে চাকরি করো। অথবা উদ্যোক্তা হও। আর খুব বেশি ধার্মিক হয়ো না। এটা আধুনিক যুগ। যুগের সাথে তাল মিলিয়ে চলাই উচিত। তোমার জন্য অনেক শুভ কামনা রইলো। হয়তো একদিন তোমার সাথে দেখা হয়ে যায়। তখন কি হবে? কিছুই হবে না। দুই পথ দুই দিকে চলে গেছে।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

হরতালে বাইরে না গিয়ে এই পোস্ট দিলেন।

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: আমি কর্মস্থলে আছি।
লুকিয়ে লুকিয়ে ব্লগিং করছি বড় ভাই।

২| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


চাকরি কবে পেলেন?
মিষ্টি কই?

৩| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:১৪

রবিন.হুড বলেছেন: আপনার মাধবী লতা কি সুখে আছে?

৪| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৪২

কামাল১৮ বলেছেন: চাকরিতে ফাঁকি দিলে একদিন ধরা খেয়ে যাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.