নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কোনটি সত্যিকারের সত্য বা সবচেয়ে সঠিক ধর্ম হতে পারে?

৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩৯



পৃথিবীতে কোনো সঠিক ধর্ম নেই।
ধর্ম সৃষ্টি করেছে কতিপয় চতুর লোক। সামন্ত যুগে লোকজন জ্ঞানে বিজ্ঞানে উন্নত ছিলো না। তখন মানুষ রসিকে সাপ মনে করতো। তখন কম্পিউটার ছিলো না, ইন্টারনেট ছিলো না। ছিলো না উড়োজাহাজ। গাড়ি, টিভি, মোবাইল কোনো কিছুই ছিলো না। বিশেষ করে বর্তমানের মধ্যপ্রাচ্যের দেশ গুলোর ছিলো গজব অবস্থা। আরব দেশ গুলো কেউ চিনতো না, তাঁরা জানতো না, চিনতো- তাদের বহু আগে জন্ম নেওয়া ওস্তাদদের। এরিষ্টটল, প্লেটো এমনকি তারা গৌতম বুদ্ধের নাম পর্যন্ত শুনেনি। তারা জানতো না তাদের মহামূল্য তেলের ক্ষনির কথা। নবীজিও তেলের কথা বলে যাননি।

সৃষ্টির শুরু থেকেই মানুষে মানুষে বিভেদ ছিল।
এক জাতি আরেক জাতিকে শত্রু মনে করতো। যেমন এক জাতি ছিলো তাদের কেউ মারা গেলো আগুনে পুড়িয়ে ফেলা হতো। আবার আরেক জাতি মনে করতো- আমাদের কেউ মরে গেলে আমরা পুড়িয়ে ফেলব না। আমরা কবর দিবো। এভাবে মানুষ সব কিছুতেই নিজেদের ভাগ করে নিলো। কেউ হয়ে গেল হিন্দু, কেউ হয়ে গেল মুসলমান, কেউ খ্রিস্টান আর কেউ বৌদ্ধ। অর্থ্যাৎ ধর্ম সৃষ্টি হওয়ার পর মানুষ বিভিন্ন গোত্রে নিজেদের ভাগ করে নিলো। লেখা হলো ধর্মীয় কিতাব। মিলের দিক থেকে সব গুলো ধর্মীয় কিতাব উনিশ বিশ। সব গুলো কিতাব প্রায় একই রকম।

ইসলাম ধর্ম তো সবচেয়ে লেটেস্ট ধর্ম।
সনাতন ধর্ম আর বৌদ্ধ ধর্ম বহু পুরানা ধর্ম। ব্যাক্তিগত ভাবে আমার গৌতম বুদ্ধের ধর্মটাই সবচেয়ে ভালো লাগে। কোনো মারামারি কাটাকাটি নেই। রুপকথার গল্প নেই। হিন্দু ধর্মে রুপকথার শেষ নেই। ইসলাম ধর্মেও যথেষ্ট রুপকথা রয়েছে। যা সম্পূর্ণ লজিকহীন। সমস্ত ধর্মের রুপকথা গুলো এই আধুনিক যুগে হাস্যকর লাগে। চিন্তা করতে গেলে বুঝা যায় একসময় মানুষ কত অসহায় ছিলো। কত নির্বোধ ছিলো। সূর্যকে পূজা করতো। গ্রহ নক্ষত্র গুলোকে পূজা করতো। কাবাঘর নিয়ে বহু কাহিনী হয়েছে। একদল কাবা ঘরে মূর্তি রাখবে এবং পূজা করবে। আরেক দল কাবা ঘরে মূর্তি রাখতে দিবে না। লেগে গেলো যুদ্ধ। যুদ্ধের ইতিহাস মুসলমানদের পক্ষে। আচমকা আক্রমণ করে সব কিছু লুট করে নিতো। এমনকি নারী পর্যন্ত।

পৃথিবীটা মানুষের। মানুষের সীমাহীন পরিশ্রমের ফলে আজকের আধুনিক বিশ্ব গড়ে উঠেছে।
কোনো ধর্মের প্রভুই মানুষের জন্য ঘর বাড়ি, জাহাজ, প্লেন, কম্পিউটার, ফ্রিজ টিভি ইত্যাদি তৈরি করে দেয় নাই। মানুষ বন, গুহা থেকে বের হয়ে এসে সব কিছু তৈরি করেছে, সৃষ্টি করেছে। আকাশ থেকে ফেরেশতা নেমে এসে মানুষের জন্য কিছু করে দিয়ে যায়নি। আমেরিকার নাসাকে সাহায্য করেনি প্রভুর ফেরেশতারা। ধর্মীয় কিতাব গুলো অলৌকিক ভাবে আসেনি আসমান থেকে। মানুষই লিখেছে। কোটি কোটি মানুষ প্রতি বছর হজ্ব করে। সৌদি হজ্বের টাকা দিয়ে বেশ ভালো আছে। আমাদের দেশে যদি এরকম কাবা থাকতো। সারা বিশ্ব থেকে লোকজন হজ্ব করতে আসতো- তাহলে আমাদের দেশটা ধনী হয়ে যেতো। অথবা তেলের ক্ষনি থাকলেও চলতো। আল্লাহ আমাদের ঠকিয়েছেন।

সত্যিই একজন ঈশ্বর থাকলে-
পৃথিবীটা এত অনাচারে ভরে যেতো না। এই যে ইজরাইল ফিলিস্তিন যুদ্ধ হচ্ছে। ছোট ছোট বাচ্চারা মারা যাচ্ছে। মানবিক মানুষেরা এত এত শিশুর মৃত্যু সহ্য করতে পারছে না। একজন ঈশ্বর থাকলে এই যুদ্ধ অবশ্যই থামিয়ে দিতেন। হিটলার অসংখ্য মানুষকে হত্যা করতে পারতো না। আমাদের ত্রিশ লাখ লোক মারা বযেতো না। আমেরিকা ভিয়েতনামের সাথে যুদ্ধ করতো না। লাদেন টুইন টাওয়ারত গুড়িয়ে দিতে পারতো না। সত্যিই একজন ঈশ্বর থাকলে মায়ের পেট থেকেই প্রতিবন্ধী শিশুর জন্ম হতো না। একজন ঈশ্বর থাকলে আফ্রিকার শিশুরা না খেয়ে মারা যেত না। পৃথিবীটা আনন্দময় হতো। করোনায় লাখ লাখ লোক মারা যেতো না। যদি সত্যিই একজন ঈশ্বর থাকতো তাহলে তিনি অবশ্যই তার অলৌকিক ক্ষমতা কিছু দেখাতেন।

মন্তব্য ৩৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪৯

সোনাগাজী বলেছেন:



যেদিন ওয়াজীরা ওয়াজে আপনার পোষ্ট পাঠ করে শুনাবে, সেদিন থেকে বাংলাদেশের লোকজনের মাথায় সঠিক ভাবনা আসবে।

শুরুতে টাইপো আছে: "ইন্টারনেট ছিলো, উড়োজাহাজ ছিলো! "

৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ঠিক করে দিয়েছি।
রাতে বাসায় ফেরার পথে দেখলাম ছাত্রলীগের পোলাপান বাইকে করে ঠহল দিচ্ছে। বিকট শব্দে বাইক চালিয়ে যাচ্ছে। প্রতিটা বাইকে দুইজন করে বসা। তাদের হাতে লাঠি, ক্রিকেট ষ্ট্যাম্প।

২| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:১৫

সোনাগাজী বলেছেন:




শেখ হত্যায় ছাত্রলীগের একাংশের অবদান ছিলো; শেখ হাসিনা এই মাফিয়াদের হাতে জাতিকে তুলে দিয়ে আরামে রাজ্য চালিয়ে যাচ্ছেন।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৮

রাজীব নুর বলেছেন: ছাত্রলীগ সাক্ষাত জল্লাদ।

৩| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৪১

কামাল১৮ বলেছেন: ইসলাম ধর্মের পরে বহু ধর্ম হয়েছে।এখনো প্রতিনিয়ত নতুন নতুন ধর্ম হয়।সুন্নী, শিয়া, কাদিয়ানী,আহাম্মদিয়া এমন হাজারো ধর্ম আছে।এমন ধর্মও আছে যাদের সদস্য মাত্র ১০/১২ জন।কোন একটা মতবাদকে প্রমান ছাড়া বিশ্বাস করাই ধর্ম।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩০

রাজীব নুর বলেছেন: একদম সঠিক কথা বলেছেন।
এজন্যই আপনাকে এত ভালো পাই।

৪| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৪৫

কামাল১৮ বলেছেন: ঈশ্বর একটা বিশ্বাস।এর কোন প্রমান নাই।যেমন প্রমান নাই ঘোড়ার ডিমের।কিন্তু শব্দটি আছে।ঈশ্বর তেমনি একটি শব্দ।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: ঈশ্বর মূলত মানূষের ক্ষতিই করেছে।

৫| ৩১ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:০১

অহরহ বলেছেন: ধর্মের আল্লা ঝড়, বন্যা, ভূমিকম্প, সুনামি, রোগ, মহামারি...... দিয়ে মানুষকে শাস্তি দিতে পারে ঠিকই, কিন্তু পাঁচ টাকা দিয়ে একটা রুটি কিনে খাওয়াতে পারে না। এরপর মানুষ কেন যে আল্লা/ভগবান জপ করে! বুঝিনা ভাই।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: সহমত।

৬| ৩১ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪০

আমি নই বলেছেন: ব্যাক্তিগত ভাবে আমার গৌতম বুদ্ধের ধর্মটাই সবচেয়ে ভালো লাগে। কোনো মারামারি কাটাকাটি নেই। রুপকথার গল্প নেই।

এই যেমন মিয়ানমারের বৌদ্ধরা =p~ =p~ =p~ =p~ =p~ =p~

বৌদ্ধ ভিক্ষুরা (ভান্তে) নাকি নিজের ইচ্ছেমত দেহত্যাগ করে। এটা অবস্য রুপকথা নয়!!!!

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৭

রাজীব নুর বলেছেন: তিব্বতের বৌদ্ধ সম্পর্কে কিছু জানেন?

৭| ৩১ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইসলাম হলো একমাত্র সঠিক ধর্ম বাদ। রসূলের (সা) আগমনের পরে কেউ ইসলামে না আসলে সে জাহান্নামে যাবে। হিন্দু, বৌদ্ধ, খৃস্টান, ইহুদি, শিখ ধর্ম সব বাতিল। আপনি আপনার বাবা মায়ের ধর্ম মানার চেষ্টা করেন। এই সব পোস্ট দিয়ে গুনাহগার হচ্ছেন। অবশ্য আপনার আসলে ঈমানই নাই। নাম কাটা গেছে অনেক আগেই। আপনার বাবা, মা, বড় ভাই, বোনও দায় এড়াতে পারবেন না।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: থামলে ভালো লাগে।
যা বলার আমাকে বলুন আমার পরিবারকে টেনে আনবেন না। আইনস্টান, রবীন্দ্রনাথ ঠাকুর, মাদার তেরেসা এই সব জ্ঞানী গুনীদের সাথে আমি জাহান্নামে থাকতে রাজী আছি।

আমার ইমান নাই, কথা সত্য। আমার মধ্যে মানবতা আছে।

৮| ৩১ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনি কখনো অনুভব করেননা যে আল্লাহ আছে ? নাকি যাস্ট লেখার জন্য লেখা ?

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: আমি অনেক কিছুই অনুভব করি।
আমার অনুভব করার ক্ষমতা অনেক।

৯| ৩১ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ কিছু সময়ের জন্য মানুষকে ছেড়ে রেখেছেন, তারা কি করে দেখার জন্য। আর পৃথিবীতে মানুষ খুব বেশী সময় থাকে না। সেজন্য আপনি আল্লাহর বিরুদ্ধে যে সব বিষয়ে অভিযোগ করছেন সে সব বিষয়ে মুমিনগণ অভিযোগ করছে না। আল্লাহর স্বভাবে মহানষ্ঠিুরতার বিষয়টা আছে, নতুবা তিনি অনন্তকাল অপরাধীদেরকে আগুনে পোড়ানোর কথা বলতে পারেন না। তবে তিনি তাঁর অনুগতদের জন্য পরকালে দয়ময়, ইহকালে নয়। ইহকালে তাদের কষ্টের বিনিময়ে তাদের পরকালে দয়া করার কথা বলা আছে। আল্লাহর স্বভাবের কথা যা বলা আছে তাতে পরে আপনি যে সব বিষয় বলে আল্লাহ নাই বলছেন সেসব বিষয়ের বিবেচনায় আল্লাহ নাই বলা যায় না।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: আচ্ছা, ঠিক আছে চাচাজ্বী।
তবে এরকম ঈশ্বর দিয়ে মানুষ এবং পৃথিবীর মঙ্গল সম্ভব না।

১০| ৩১ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:০৯

অগ্নিবেশ বলেছেন: বান্দা কি করবে তা বান্দার হাতে নেই, সবই আল্লাহ আগে থেকেই ঠিক করে রেখেছেন। এবং ঠিক সেই কাজটি তার দ্বারাই করিয়ে নেন। এখানে বান্দার কোনো দোষ বা গুন থাকতে পারে না। এটাই ইসলাম।

হাদিসের মানঃ সহিহ (Sahih) বর্ণনাকারীঃ মুসলিম ইবন ইয়াসার (রহঃ) পুনঃনিরীক্ষণঃ সুনান আবূ দাউদ (তাহকিককৃত) ৩৫/ সুন্নাহ (كتاب السنة

পরিচ্ছেদঃ ১৭. তাকদীর সম্পর্কে

৪৭০৩। মুসলিম ইবনু ইয়াসার আল-জুহানী (রহঃ) সূত্রে বর্ণিত। একদা উমার ইবনুল খাত্তাব (রাঃ)-কে এ আয়াত সম্পর্কে প্রশ্ন করা হলোঃ ’’যখন তোমার রব আদম সন্তানের পিঠ থেকে তাদের সমস্ত সন্তানদেরকে বের করলেন...’’ (সূরা আল-আ’রাফঃ ১৭২)। বর্ণনাকারী বলেন, আল-কা’নবী এ আয়াত পড়েছিলেন। উমার (রাঃ) বলেন, আমি এ সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট প্রশ্ন করতে শুনেছি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মহান আল্লাহ আদম (আঃ)-কে সৃষ্টি করার পর স্বীয় ডান হাতে তাঁর পিঠ বুলিয়ে তা থেকে তাঁর একদল সন্তান বের করে বললেন, আমি এদেরকে জান্নাতের জন্য সৃষ্টি করেছি এবং এরা জান্নাতবাসীর উপযোগী কাজই করবে।

অতঃপর আবার তাঁর পিঠে হাত বুলিয়ে একদল সন্তান বেরিয়ে এনে বললেন, এদেরকে আমি জাহান্নামের জন্য সৃষ্টি করেছি এবং জাহান্নামীদের উপযোগী কাজই করবে। একথা শুনে এক ব্যক্তি বললো, হে আল্লাহর রাসূল! তাহলে আমলের কি মূল্য রইলো? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, মহান আল্লাহ যখন কোনো বান্দাকে জান্নাতের জন্য সৃষ্টি করেন তখন তার দ্বারা জান্নাতবাসীদের কাজই করিয়ে নেন। শেষে সে জান্নাতীদের কাজ করেই মারা যায়। আর আল্লাহ এর বিনিময়ে তাকে জান্নাতে প্রবেশ করান। আর যখন তিনি কোনো বান্দাকে জাহান্নামের জন্য সৃষ্টি করেন, তখন তার দ্বারা জাহান্নামীদের কাজ করিয়ে নেন। অবশেষে সে জাহান্নামীদের কাজ করে মারা যায়। অতঃপর এজন্য তিনি তাকে জাহান্নামে প্রবেশ করান।[1]

সহীহ, পিঠ বুলানো কথাটি বাদে।

[1]. তিরমিযী, নাসায়ী, আহমাদ। সনদে মুসলিম ইবনু ইয়াসার এবং উমার (রাঃ)-এর মাঝখানে বর্ণনাকারী বাদ পড়েছে (ইনকিতা রয়েছে) । আর উভয়ের মাঝে জনৈক ব্যক্তি রয়েছে যাকে নু‘আইম ইবনু রবী‘আহ বলা হয়। তিনি অজ্ঞাত।

হাদিস বিডির লিনংক

https://www.hadithbd.com/hadith/error/?id=62071

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: সেই পুরোনো বক বক।
আর কত? এবার থামেন।

১১| ৩১ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনি মানষিক সমস্যায় ভুগছেন; আপনার সব কথাবার্ত স্ববিরোধিতায় ভরা। চিকিৎসা প্রয়োজন।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫০

রাজীব নুর বলেছেন: আমার মানসিক সমস্যা??
হতে পারে। তবে আমি আমি ভালো আছি। সুখে আছি।

১২| ৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


সব চেয়ে সঠিক ও সেরা ধর্ম হচ্ছে মানবতা। মানব ধর্ম।
সততা, পারস্পরিক সহমর্মিতা এই ধর্মের প্রাণ।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫০

রাজীব নুর বলেছেন: রাইট।

১৩| ৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: মানুষ পৃথিবীতে আল্লাহর খলিফা। খলিফাকে দায়িত্ব দিয়ে আল্লাহ নিজেই দায়িত্ব পালন করতে আসবেন ঘটনা এমন নয়। তবে বিশেষ প্রয়োজন মনে করেলে আল্লাহ একশনে আসেন। সেজন্য আবরাহা কাবা ঘর ধ্বংস করতে পারেনি। এখনো কেউ কাবা ঘর ধ্বংস করতে পারবে না এমনটাই হাদিসে বলা আছে। এমন কিছু ক্ষেত্র বিশেষ আল্লাহ একশনে আসেন। আল্লাহর খলিফা হিসাবে মূলত পৃথিবীর মঙ্গলের দায়িত্ব এখন মানুষের। এ দায়িত্ব মানুষ ঠিকমত পালন না করলে পরকালে আল্লাহ দাযিথ্ব অবহেলার জন্য শাস্তি দিবেন।

৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: প্রমান ছাড়া আমি বিশ্বা করি না।
আপনার মন্তব্যে কোনো লজিক নেই চাচাজ্বী।

১৪| ৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩০

অগ্নিবেশ বলেছেন: নতুন করে কোরান হাদিস ত আর লেখা সম্ভব না, তাই সেই পুরোনো কোরান হাদিসই কপচানো লাগে। তারপরেও মুমিনগন সিধে হয় না, মনগড়া ইসলাম ফলো করে, ঘাড় ত্যাড়া।

১৫| ৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার বিশ্বাসের জন্য প্রমাণের প্রয়োজন হলে আপনার আর বিশ্বাস নিয়ে মরার সম্ভাবনা নেই। তবে বিশ্বাসীদের বিশ্বাস নিয়ে মাথা ঘামানো আপনার অহেতুক কাজ। কারণ বিশ্বাসীরা প্রমাণ ছাড়াই বিশ্বাস করে। অবিশ্বাসীরা কোনভাবেই বিশ্বাসীর বিশ্বাস ছিনিয়ে নিতে পারেনি। আপনি আজ অবধি কতজনকে অবিশ্বাসী বানাতে পেরেছেন? জনাবা শুরভী কি আপনার মতই অবিশ্বাসী?

১৬| ৩১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৩২

ঢাবিয়ান বলেছেন: কে কি মন্তব্য করে দেখতে এলাম। দুই ইসলামোফোব অগ্নিবেশ ও অহরহর লাফালাফির ব্যবস্থা করে দিয়েছেন

১৭| ৩১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:১৪

বাউন্ডেলে বলেছেন: এটা একটা আদি বিতর্ক মুলক পোষ্ট। আমি স্পষ্ট দেখতে পাচ্ছি- চাঁদ ও তারকাদের আলোয় আগুনে ঝলসানো বন মোরগ খেতে খেতে অগ্নিবেশ, অহরহ, কামাল১৮, ঢাবিয়ান, সাজ্জাদ,মশিউর, মহাজাগতিক তুমুল গল্পে মেতে উঠেছে। তাদের পিছনেই একদল নারী-শিশু অপেক্ষায় আছে পুরুষদের খাওয়া কখন শেষ হবে। মেয়েরা যে যার মতো সাজুগুজু করে লোভাতুর দৃষ্টিতে ক্যাম্প ফায়ারের দিকে তাকিয়ে আছে। গালের রক্তিম আভা যাতে বয়স্ক পুরুষটির চোখে পড়ে। তিনিই এই দলটির প্রধান ।
অগ্নিবেশ কঠিন সন্দেহের দৃষ্টিতে মহাজাগতিক এর দিকে বার বার তাকাচ্ছে, কারন সে কিছুক্ষন পরেই মাংসের একটা টুকরা নিয়ে পাথরের উপড় রেখে আসবে। বনদেবতার ভোগ। না হলে দলে ভোরের আলোয় লোক কম মনে হবে। তরুন অহরহ কিছুতেই ব্যাপারটা মেনে নিতে পারে না । সে দেবতার মুখোমুখি হতে ইচ্ছুক।
আপাতত এ পর্যন্তই-

১৮| ৩১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৫১

মোহামমদ কামরুজজামান বলেছেন: মানব ধর্মই সত্যি ধর্ম এবং মানবতার সেবাই সবচেয়ে বড় ইবাদত।

১৯| ৩১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০১

নতুন বলেছেন: ধার্মিকেরা তাদের ১টা ধর্ম বাদে বাকী ৯৯% ধর্মকে ভুল মনে করে।

কিছু মানুষ ঐ ১% ধর্মটাকেও মানুষের সৃস্টি বলে মনে করে।

বিশ্বে একটা সময় ছিলো সব কিছুই ধর্মের নিয়ন্ত্রনে পরিচালিত হয়েছে অথবা রাস্ট পরিচালনার ক্ষত্রেও ধর্ম অনেক প্রভাব বিস্তার করেছে।

বর্তমানে রাজনিতির ক্ষত্রে ধর্ম অতটা প্রভাব বিস্তার করেনা তবুও এটা মানুষ নিয়ন্ত্রনের অনেক বড় একটা হাতিয়ার।

বিশ্বের অনেক উন্নত সমাজ ধর্মকে পাশে রাখে মানবতা প্রধান সমাজ ব্যবস্থা চালু করেছে এবং তারা উদাহরন সু্রুপ অনেক ধর্মিক সমাজের চেয়েও ভালো করছে।

২০| ৩১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৩

নতুন বলেছেন: কোনটি সত্যিকারের সত্য বা সবচেয়ে সঠিক ধর্ম হতে পারে?

জবাব;- বর্তমানে প্রচলিত একটা ধর্মও সঠিক না। তবে ইসলাম আপডেটেড ভার্সান তাই এটা বেশ মডান অন্যদের তুলনায়।

২১| ৩১ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

নূর আলম হিরণ বলেছেন: আপনি কি জানেন ম্যারাডোনার নামেও একটি ধর্ম চালু আছে!

২২| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৩

কামাল১৮ বলেছেন: ক্ষতি বা ভালো করার ক্ষমতা ঈশ্বরের নাই।ঈশ্বরের হয়ে মানুষ এই সব করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.