নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৪



মানুষের সবচেয়ে বড় অস্ত্র হচ্ছে ভালোবাসা।
আপনি যদি আপনার শত্রুকেও দিনের পর দিন ভালোবাসেন, তাহলে একদিন আপনার শত্রু এসে আপনার কাছে বশ্যতা স্বীকার করবে। তাই সবাইকে ভালোবাসা উচিত। বাবা মা, ভাই বোন, বন্ধু, সন্তান, আত্মীয়স্বজন, সমাজ দেশ সব কিছুকেই ভালোবাসা উচিৎ। সকল মন্দ কিছু থেকে দূরে থাকবেন। সকল ভালোর কাছে থাকবেন। ভালো কে ভালো, আর মন্দকে মন্দ বলার সৎ সাহস থাকা দরকার। অসৎ রাজনীতিবিদের ভালোবাসা যাবে না। অদক্ষ অযোগ্য লোকদের ভালোবাসাটা বোকামী হবে। তবে সকল শিশুদের ভালোবাসবেন। ভালোবাসার চেয়ে সুন্দর দুনিয়াতে আর কিছু নেই।

বিশেষ এক দুইজনের মধ্যে ভালোবাসা সীমাবদ্ধ রাখা উচিত নয়।
সবাইকে সমান ভাবে ভালোবাসা বিলিয়ে দিবেন। একজন কবি বলেছিলেন, বুকের মধ্যে এতখানি ভালোবাসা আছে, 'দশটা পৃথিবী ভরতি মানুষকে বিলিয়ে দিলেও ফুরাবে না।' আমরা সাধারণত পরিবারের বাইরে কাউকে ভালোবাসতে চাই না। এটা সঠিক কাজ নয়। ফার্মেগেট ওভার ব্রীজের নিচে যে ভিক্ষুক প্রতিদিন ভিক্ষা করে তাকেও ভালোবাসুন। গলির মধ্যে ভ্যানগাড়িতে যে সবজি বিক্রি করে তাকেও ভালোবাসুন। রেস্টুরেন্টে যে আপনাকে পানি এনে দেয়, সালাদ দেয় তাকেও ভালোবাসুন। যার মধ্যে লোভ নেই, কুটিলতা জটিলতা নেই তাকেও ভালোবাসুন। যাদের মধ্যে সততা আছে তাদের ভালোবাসুন। জ্ঞানী মানুষদের ভালোবাসুন। ঠকবেন না তাতে।

বাবা মা, ভাই বোন, চাচা, মামা, খালা, নিজের সন্তানকে আমরা ভালোবাসি।
কিন্তু এই দুনিয়াতে তো তারা ছাড়াও আরো অনেকে আছেন। আমরা মানুষ। সৃষ্টির সেরা জীব। আমাদের হতে হবে মানবিক এবং হৃদয়বান। আমাদের ধনী গরীব সবাইকেই ভালোবাসতে হবে। রাস্তার ভিক্ষুক থেকে শুরু করে পাড়ার সবজি বিক্রেতা সকলকেই আমাদের ভালোবাসতে হবে। রাস্তার পাশে চায়ের দোকানের সামনে যে কুকুর থাকে তাকেও ভালোবাসুন। প্রতিদিন তাকে বিস্কুট কিনে খাওয়ান। ক্ষুধার্ত মানুষ হোক অথবা কুকুর বিড়াল তাকে পেট ভরে খাইয়ে দেন। ক্ষুধার্থ পশু ও মানুষকে খাওয়ানো অনেক ভালো একটা কাজ। আপনি মানুষ তাই আপনাকে ভালো ভালো কাজ করতেই হবে।

আমি আমার নিজের সংকীর্ণতা দূর করতে চেস্টা করছি।
রিকশা চালকের সাথে আমি বন্ধুর মতো আচরণ করি। ঘরের কাজে যে মহিলা আমাদের সহযোগিতা করেন তার সাথে আপন খালার মতো আচরণ করি। অফিসের পিয়নের সাথে সুন্দর আচরণ করি। কারো সাথে খারাপ ব্যবহার করি না। অর্থাৎ সকলের প্রতি আমার ভালোবাসা আছে। মানুষকে আমি ভালোবাসি। ভালো মানুষকে আমি ভালোবাসি। মানুষের দু:খ কষ্ট আমাকে স্পর্শ করে। দু:খী মানুষকে আমি ভালোবেসে জড়িয়ে ধরি। আমরা অনেকেই মনে করি, যে পাচ ওয়াক্ত নামাজ পড়ে। নামাজ পড়তে পড়তে কপালে স্থায়ী দাগ বসিয়ে ফেলেছেন তিনি ভালো মানুষ। আমি বলতে চাচ্ছি ধার্মিক মানেই ভালো মানুষ নয়। যার মন মানসিকতাই উন্নত, যার চিন্তা ভাবনা উন্নত, যে মানুষ মানবিক এবং ধর্ম নিয়ে উগ্র হয় না, তিনিই ভালো মানুষ। এরকম মানুষকে ভালোবাসা উচিত।

সমাজে খারাপ মানুষের অভাব নেই।
চোর, ঘুষখোর, দূর্নীতিবাজ , মিথ্যাবাদী, ঠক প্রতারক, মাদক বিক্রেতা, অসৎ মানুষ, নীতিহীন মানুষ, যারা নারীদের সম্মান করে না এবং যারা লোক ঠকায় তাদের আমি ভালোবাসি না। তাদের আমি ঘৃনা করি। যারা সমাজ এবং দেশের ক্ষতি করে তাদেরকে ভালোবাসার প্রশ্নই আসে না। অন্যদিকে ভালো মানুষদের ভালো না বাসাটাই অন্যায়। ক্রিমিনালদের ভালোবাসা যাবে না। ক্যাচাল সৃষ্টিকারীদের ভালোবাসা যাবে না। যারা অসহায় লোকদের উপর ঝুলুম করে তাদের ভালোবাসা যাবে না। একটা ইট দিয়ে বিশাল ইমারত তৈরি হয় না। ঠিক তেমনি পরিবারকে ভালোবাসতে পারলে, আপনি ধনী গরীব সকলকেই বিনা দ্বিধায় ভালোবাসতে পারবেন। আপনি ভালো থাকুন। সকলকে নিয়ে ভালো থাকুন। একা ভালো থাকাকে ভালো বলে না।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৩২

কামাল১৮ বলেছেন: শত্রু থেকে সাবধান থাকুন।প্রবাদ আছে ,চোর না শুনে ধর্মের কাহিনী।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

রাজীব নুর বলেছেন: ভাগ্যে যা আছে তাই হবে।

২| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:৫৬

জনারণ্যে একজন বলেছেন: হালার উপদেশ শুনতে শুনতে জীবন তেজপাতা হইয়া গেলো। এইটা করো নাই ক্যা, ঐটা করছো ক্যান, অমুকটা করা উচিত...ব্লা...ব্লা...ব্লা...

এই একটা মাত্র কাজ আছে, যেটাতে বাঙালি আনবিটেবল পারদর্শিতা অর্জন করছে। নিজে পালন করুক আর না করুক, আরেকজনকে সম্প্রদান কারকে জ্ঞান বিতরণ করতেই হইবো।

খুব সম্ভবতঃ ফাও জ্ঞান/উপদেশ বিতরণ না করলে এদের কোষ্ঠকাঠিন্যের ব্যারাম ভালো হয় না।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

রাজীব নুর বলেছেন: আমি ঠিক আছি। ভালো আছি।
আপনি ঠিক নেই।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বড়ই আচানক ঘটনা।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

রাজীব নুর বলেছেন: বিষয়টা কি?

৪| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৪১

নাহল তরকারি বলেছেন: আমি সবাই কে ভালোবাসি। তবে এক এক জনের ভালোবাসা মাত্রা এক এক রকম। যেমন স্বামী স্ত্রঅ এর ভালোবাসা এক রকম। সন্তান আর পিতা মাতার ভালোবাসার মাত্রা এক রকম। “বউ আমার জীবন।” শুনার পর বাপ মা এর মন খারাপ করা ‍উচিত না। নিজের স্ত্রী কে রেখে পাশের বাসার ভাবীর সাথে ফ্রি হওয়াটা....... খারাপ দেখায়। নিজের স্বামী রেখে বাহিরে ছেলে বন্ধর সাথে ঘুরাঘুরি করাটা স্ত্রী এর জন্য অনুচিত। কারন ভালোবাসার মাত্র সম্পর্ক ভেদে এক এক রকম।

আপনার কথা গুলো সুন্দর। এগিয়ে যান।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২১

বিজন রয় বলেছেন: আপনার এ কথা আমরা সবাই জানি, কিন্তু পালন করি না।

আপনার এই লেখার মাধ্যমে যদি কেহ পালন করতে উৎসাহ পায় তো ভাল হবে।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন। সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.