নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

টাইম মেশিন

১৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩১



আমার প্রায়ই মনে হয় আজ থেকে একশ, দুইশ বা ৩ শ বছর আগে আমার জন্ম হলে দারুন হতো।
বর্তমান জামানাটা আমার একেবারেই পছন্দ নয়। এই জামানা হলো ক্যাচালের জামানা। অবিশ্বাসের জামানা। এই জামানায় কেই কাউকে বিশ্বাস করে না। স্বামী স্ত্রী একজন আরেকজনে অবিশ্বাস করে। বন্ধু বন্ধুকে অবিশ্বাস করে। ভাই ভাইকে অবিশ্বাস করে। বান্ধবী বান্ধবীকে বিশ্বাস করে না। এই জামায় জন্ম নেওয়াটা আমার ভুল হয়েছে। অবশ্য আমি তো আর ইচ্ছে করে জন্ম নেইনি। আমাকে যদি অপশন দেওয়া হতো, তাহলে আমি ভুলেও এই জামানায় জন্মাতাম না। কমপক্ষে আরো পাচশ বছর আগে জন্ম নিতাম। দরকার নাই আমার মোবাইল, ইন্টারনেট। দরকার নেই আমার গাড়ি, উড়োজাহাজ অথবা রকেট।

আজ থেকে দেড়শ বেশ আগে আমার জন্ম হলে দারুন হতো।
তাহলে আমি কলকাতা ইউনিভার্সিটিতে পড়তাম। আমার মোবাইল থাকতো না। ধূতি পাঞ্জাবি পরে কলেজে যেতাম। পায়ে হেটে ক্যাম্পাসে ঘুরে বেড়াতাম সুজাতার হাত ধরে। মন দিয়ে ক্লাশ করতাম। আমার বাড়ি ঢাকা বা বিক্রমপুর হলে কলকাতাতে আমাকে মেসে থাকতে হতো। অথবা ঘর ভাড়া নিয়ে থাকতে হতো। যেদিন ক্লাশ থাকতো না, তাহলে সুজাতাকে নিয়ে কালীঘাট, বা রানাঘাট বেড়াতে যেতাম। পূজোর ছুটিতে সিকিম যেতাম। শিয়ালদা স্টেশনের কাছে বৈঠকখানা রোডে সুজাতাদের বাড়ি। পুরানা আমলের দোপতলা বাড়ি। সুজাতার কোনো ভাই বোন নেই। তবে সুজাতার এক চাচা আছে। বিরাট বদ। তার একটাই কথা দেশ রসাতলে গেলো। ছি: ছি:। এই খচ্চরের জন্য সুজাতাদের বাড়িতে যেতে ভয় লাগে।

আজ থেকে দুই তিন শ' বছর আগে জন্ম নিলে আরো ভালো হতো।
তাহলে প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের সাথে অবশ্যই দেখা করতাম। কারন আমি সব সময় বুদ্ধিমান মানুষদের পাশে থাকতে চেয়েছি। দ্বারকানাথ নিশ্চয়ই আমার বন্ধু হতো। তাহলে আমি রবীন্দ্রনাথের পিতাকে তুমি বলে সম্বোধন করতাম। দেবেন্দ্রনাথকে বলতাম, দেব আমাকে একখিলি মিষ্টি পান দাও তো। ঘরে মিষ্টি পান না থাকলে কাচা সুপারী এক টুকরো দিলেই হবে। রবীন্দ্রনাথকে পেলেও ভালো হতো। রবিকে বলতাম, তুমি কবি মানুষ, ব্যবসা তোমার জন্য নয়। তুমি মন দিয়ে শুধু লিখে যাও। কাদম্বরী দেবীর সাথে তুমি মিশো না। লোকে তোমাদের নিয়ে নিন্দে করবে যুগের পর যুগ ধরে। ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর, মাইকেল মধুসূদন দত্ত এদের সাথে দেখা হওয়াটা খব জরুরী। চার্লি চ্যাপলিনের সময় আমার জন্ম হলে ভালো হতো।

বর্তমান যুগে জন্ম নিয়ে আমি মোটেও খুশি নই।
তার উপর একটা দরিদ্র দেশে জন্ম হয়েছে। ভাগ্যিস আমার দাদা জমিদার বংশে জন্মেছিলেন। আর আমার নানা নানী বিরাট ব্যবসায়ী ছিলেন। অবশ্য আজ দাদার আমলের জমিদারী নেই। নানা নানীর ব্যবসাও ভেসে গেছে। নানীর আমলের স্বর্নালংকার কিছুই নেই। শুধু বাড়িটা কিছু অংশ রয়ে গেছে। দাদার জমিদারির কোনো অংশ অবিশিষ্ট নেই। তবে কিছু সৃতি চিহ্ন অবশিষ্ট রয়ে গেছে। আসল কথা হচ্ছে, মানুষের বর্তমানটাই আসল। বর্তমানে আমি টেকখালির রাজা। জমি নেই, বাড়ি নেই, গাড়ি নেই। সহায় সম্বলহীন একজন ভবঘুরে। তবে আমি খুশি। বেশ আছি। এইভাবেই যদি দিন কাটে কাটুক। হেমন্তের একটা গান আছে না, এই পথ যদি আর শেষ না হয়। চমক গান। শহরের রাস্তায় হেটে হেটে গানটা আমি গাই। নীল আকাশের নীচে আমি রাস্তা চলেছি একা। নায়ক রাজ্জাক গানটার সাথে চমৎকার অভিনয় করেছেন।

এক রকম জীবন মানুষের পছন্দ নয়।
দিনের পর দিন এক রকম চলতে পারে না। এক ঘেয়েমি যথেষ্ট বিরক্তকর। একঘেয়েমির জন্য অনেক মানুষ আত্মহত্যা পর্যন্ত করে। এজন্য মানুষ নিজের জীবন বদলে ফেলিতে চায়। কিন্তু বাস্তব জীবনে তাহা সম্ভবপর হয় না। তখন মানুষ মনে মনে অতীতে চলে যায়, ভবিষ্যতে চলে যায়। ইহাতে এক ধরনের আনন্দ প্রাপ্ত হয় মানুষ। ইহা নির্দোষ আনন্দ। এই কারনেই আমি মনে মনে অনেক অতীতে চলে যাই। অনেক ভবিষ্যতে চলে যাই। আমি শায়েস্তা খার আমলে চলে যাই। ঘোড়ার পিঠে চড়ি। আইনস্টাইনের আমলে চলে যাই। তার সাথে গল্প করি। কখনও কখনও লালনের সাথে এক গ্রাম থেকে এক গ্রামে চলে যাই। গান গাই। আমাদের এক নবী আছেন ম্যাজিশিয়ান। তার জামানায় চলে যাই। সেই নবীর যাদু দেখে মুগ্ধ হই। আরেক নবী আছেন মাছের পেটে চলে গিয়েছিলেন। সেই নবীর আমলে গিয়ে নবীর বাসায় যাই। গল্প করি। বড়ই আনন্দ লাগে।

পৃথিবীতে অনেক কিছু আবিষ্কার হবে।
কিন্তু কোনো দিন টাইম মেশিন আবিস্কার হবে না। মানুষ একদিন হয়তো অমরত্ব পেয়ে যাবে কিন্তু টাইম মেশিনে করে অতীতে চলে যেতে পারবে না। যাইহোক, কল্পনায় টিপু সুলতানের আমলে চলে যেতে পারি। আমার মনের একটু গোপন ইচ্ছা ৫৭০ সালে চলে যাওয়া। নবীজিকে দেখিব। এরপর যীশুর জামানায় চলে যাব। আরো বহু বছর পেছনে চলে যাব। গৌতম বুদ্ধের সাথে গল্প করবো। সক্রেটিসের সাথে গল্প করবো। ইচ্ছে আছে নবীজি, যীশু, বুদ্ধ, সক্রেটিস এদের সবাইকে নিয়ে এক টেবিলে বসব। তারা গল্প করবেন। বিভিন্ন জটিল বিষয় নিয়ে আলোচনা করবেন। কত না সুন্দর হবে তাদের গল্প ও আলোচনা গুলো। বিশ্বে তাদের অবদান তো কম নয়। কেউ ধর্মের বানী দিয়েছেন। কেউ বেচে থাকতে শিখিয়েছেন। কেউ রুপকথার গল্প শুনিয়েছেন।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০১

বাকপ্রবাস বলেছেন: দ্বারাকানাথরাতো নারী ব্যাবসা করতো বলে শুনতে পাই, আবার সেই ব্যাবসা শুরু করতে যাইয়েন্না হা হা হা,

ঘটনা সত্য, আপনার চিত্রটা আমিও ফিল করি

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৭

রাজীব নুর বলেছেন: না দ্বারকানাথ নারী ব্যবসা করতেন না। এটা গুজব। গুজবে কান দিবেন না।

২| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৮

কাছের-মানুষ বলেছেন: পৃথিবীর যে কোন সময়ের চেয়ে বর্তমানে পৃথিবী সব থেকে ভাল আছে! ২০০-৩০০ বছর আগে আপনি থাকতেন এক পরাধীন রাষ্ট্রে! হয়ত কোন অত্যাচারী জমিদারের এলাকায় থাকতেন, বাঁ নীল চাষিও হতে পারতেন, কিছু দিন পর পর শুনতেন স্বাধীনতা কামীদের বিট্রিশরা হত্যা করছে, অথবা রাস্তার রেরোলে শত শত অভুক্ত বাঙালী, পড়াশুনা করছে সমাজের ২-৩ শতাংশ মানুষ হয়ত, নারীরা ৮-১০ সন্তান উৎপাদন করছে, পুরুষের জমিদারদের জমিতে কাজ করছে! প্রযুক্তি নেই, শতকরা ৪০-৪৫ শতাংশ নাড়ি বাচ্চা জন্মদান দিতে গিয়ে অক্কা পাচ্ছে, পুরুষের সারাদিন হাড়ভাঙ্গা পরিশ্রম করে কৃষী কাজ করছে! পূর্ব বাংলায় কোন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান নেই! বাবার মালপানি থাকলে হয়ত কলকাতায় গিয়ে পড়তেন সুযোগ পেলে!সাধারণত রোগেও শত শত মানুষ অক্কা পাচ্ছে, গড় আয়ু হয়ত ৪০-৪৫, বিট্রিশরা হয়ত চাকরের-মত আচরন করছে, আপনি বলতেন আহা এমন সময় কেন জন্ম নিলাম!

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫২

রাজীব নুর বলেছেন: আপনি সঠিক কথাই বলেছেন। আমি জটিলভাবে চিন্তা করতে পারি না।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৩

অপু দ্যা গ্রেট বলেছেন:



টাইম মেশিনে আরও একটু দূরে গেলে ভাল হয়। প্লেটো, এরিস্টটল, পিথাগোরাস, নিউটন, এর সময় যেতে চাইব আমি।

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৪

রাজীব নুর বলেছেন: আমিও।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৭

মহামতি আইভান বলেছেন: সুন্দর লিখেছেন। তবে মনে হয় না ২০০ কিংবা ৩০০ বছর আগে জন্ম হলে সময়টা ভালো যেতো আপনার। ভাবুন একবার দ্বারকানাথ ঠাকুরের নামটাই হয়তো আপনি জানতেন না। সুজাতাদের আজ যেমন দেখছেন হাজার বছর আগেও তারা তেমনই ছিলো। ফ্যান্টাসি সুন্দর আপনার, কিন্তু বাস্তবতা তো আমরা সবাই জানি, তাই না বলুন?

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৫

রাজীব নুর বলেছেন: আসলে মনে মনে ফানুস উড়াই।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০৫

শূন্য সারমর্ম বলেছেন:


টাইম ট্রাভেল করে ধর্মগুরুদের সাথে বসে সত্য বের করে সবাইকে জানিয়ে দিতে পারলে ভালো হতো।

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

রাজীব নুর বলেছেন: একদম মনের কথাটা বলেছেন।
অনেক ধন্যবাদ।

৬| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৬

মোগল সম্রাট বলেছেন:

আমারতো মনে হয় আরো ২০০ বছর পর জন্মাতে পারলে আরো ভালো হতো। তখন হয়তো মানুষ চাঁদে, মংগল গ্রহে কক্সবাজারের মতো ট্যুর দেবে। সেখানে শুটকি মাছের দোকান থাকবে, গ্রামীন ফোনের সীমে আজীবন মেয়াদ থাকবে, আরো কতো কি :|

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

রাজীব নুর বলেছেন: হে হে হে---

৭| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:৩৫

কামাল১৮ বলেছেন: বর্তমান সময়েই সবথেকে বেশি বুদ্ধিমান মানুষ বাস করে।দ্বারকানাথ ঠাকুরের থেকে বহুগুণ বেশি বুদ্ধিমান হাজার হাজার লোক বাস করে কলকাতায়।আগেকার জ্ঞান বিলুপ্ত হয়ে যায় নি বরং নতুন নতুন হাজার হাজার জ্ঞান যোগ হয়েছে তার সাথে।
পেছনের সব কিছুইতো জানা।ভবিষ্যতে যাবার চেষ্টা করুন।

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৭

রাজীব নুর বলেছেন: আসলে দ্বারকানাথ সেই সময়ে অনেক উচ্চতায় উঠতে পেরেছিলেন।

৮| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ ভোর ৪:০৬

নাইমুল ইসলাম বলেছেন: অনেক বেশি কল্পনা করে ফেললাম আপনার চমৎকার লেখা পড়ে। ইচ্ছে করছে চারপাঁচশ বছর পূর্বে যেতে। তখন নিরাবতা কেমন লাগতো অনুভব করতে? সারাদিন নিরাবতা উপভোগ করতাম। কোনো মুহূর্তেই এই ইটপাথরের নগরে নিরাবতা পাইনা কথাও আজ।

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৮

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন।

৯| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


তখন তো আপনরা স্মার্ট মোবাইল ফোন থাকত না। বড়লোক হলে বড় জোর থাকতো কলের গান কিংবা গানের কল।
সময় কাটাতেন কি করে? আফসোস!

১৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৯

রাজীব নুর বলেছেন: উফ বড় ভাই। আপনাকে নিয়ে আর পারি না।

১০| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২০

জ্যাক স্মিথ বলেছেন: আমার মাঝে মাঝে মনে হয় আমি ভুল সময়ে পৃথিবীতে এসেছি, আরও ৫০০ বছর পারে আমার জন্ম হলে ভালো হতো।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: হ্যা এরকম একদিন হবে। অপেক্ষা করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.