নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের শাহেদ জামাল- ৬৯

১৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৫৬



পরীবাগ ওভার ব্রীজ।
পরীবাগ ওভার ব্রীজের উপর দাড়ালে ভালো লাগে। ব্রীজের নিচে দিয়ে কত রকমের গাড়ি, বাস যাচ্ছে-আসছে। কখন কখনও বাস, গাড়ি গুলো থেমে থাকে লম্বা সময় ধরে। ট্রাফিক কখন ইশারা দেবে কে জানে! পরীবাগ ব্রীজের একদিকে বাংলামটর, অন্যদিকে শাহবাগ। বাংলামটরের কাছেই বিশ্ব সাহিত্য কেন্দ্র। যার প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ। ভালো একটা প্রতিষ্ঠান দাঁড় করিয়েছেন সায়ীদ স্যার। আপনি ইচ্ছা করলে তাদের হল রুম ভাড়া নিতে পারেন যে কোনো অনুষ্ঠানের জন্য। শাহবাগ মোড়ের দুই দিকে দুই হাসপাতাল। বারডেম হাসপাতালে সারাদিন ভিড় থাকে। মাঝে মাঝে শাহেদ বারডেম হাসপাতালের ক্যান্টিনে সকালের নাস্তা করে। হাসপাতালের ক্যান্টিনের খাবার কখনই ভালো হয় না। তবে আদ্ব-দীন হাসপাতালের ক্যান্টিনের খাবার ভালো।

আজকাল শাহেদ জামালকে পরীবাগ ওভার ব্রীজে দেখা যায়।
সে ইদানিং রমনা পার্কে যাচ্ছে না। তার ঘটনা কি? এত জায়গা থাকতে শাহেদ ওভার ব্রীজের উপর কি করে? ড্রোন ক্যামেরাটা কিছুটা নিচে নামালেই দেখা গেলো- শাহেদ জামাল একা নয়। তার সাথে একটা মেয়ে আছে। মেয়ের বয়স একুশ এর বেশি হবেই না। সুন্দর একটা নীল সাদা শাড়ি পরা। মেয়েটা খুব হাত নেড়ে কথা বলছে। মেয়েটার সাথে কি শাহেদ জামালের প্রেম ভালোবাসার সম্পর্ক? অবশ্য শাহেদ জামাল এখন একা। তিন বছর আগে তার প্রেমিকা নীলার বিয়ে হয়ে গেছে। নীলার দোষ নেই। দোষ শাহেদ জামালের। সে যখন নীলার সাথে প্রেম করছিলো, তখনও সে ভাঙ্গা কূলা ছিলো, আজও ঠিক তাই আছে। বেকার থাকলে কিছুই টিকে না। প্রেম ভালোবাসা, এমনকি সংসারও। এই জন্যই তো আজকাল এই তালাক হচ্ছে।

শাহেদ জামাল যদি একটা প্রেম করে, করুক না। সমস্যা কি!
বরং তার প্রেম করাটা জায়েজ। নাকি সে বেকার বলে প্রেম ভালোবাসা কর‍তে পারবে না? বাংলাদেশের সংবিধানে কোথাও লেখা আছে, বেকার থাকলে প্রেম করা যাবে না। আমাদের নবীজি বলেছেন, বিয়ের বয়স হইলে বিয়ে করে ফেলো। টাকা পয়সা থাক বা না থাক। বিয়ের পর হয়তো আল্লাহ তোমার দিকে তাকাবে। তখন তোমার ভাগ্য ফিরে যাবে। সুবাহানাল্লাহ বললেন না? চিলাইয়া বলেন সুবাহানাল্লাহ। যাইহোক, আমিও মনে প্রানে চাই শাহেদ জামালের একটা প্রেম হোক। অবিবাহিত ছেলেমেয়েরা প্রেম ভালোবাসা না করলে কেমন শুকিয়ে যায়। তাদের চেহারা কেমন মলিন হয়ে যায়। প্রেম ভালোবাসা সুন্দর। প্রেম ভালোবাসা মানুষকে মহৎ করে। মানবিক করে। করে হৃদয়বান। সব মানুষের প্রেম ভালোবাসার মধ্যে থাকা উচিত।

পরীবাগ ওভার ব্রীজের বাম দিকে নামতেই একটা চা সিগারেটের দোকান আছে।
দোকানের মালিক সালাউদ্দিন ভাই। সালাউদ্দিন ভাইয়ের সাথে আমার বেশ সুসম্পর্ক। সালাউদ্দিন ভাইয়ের কাছে আমার বাকির খাতা আছে। গত সপ্তাহে সালাউদ্দিন ভাইয়ের চায়ের দোকানে বসে আছি। চা খাচ্ছি। নির্বাচন নিয়ে গল্প করছি। আমার অতি সস্তা কথাও সালাউদ্দিন ভাই খুব মন দিয়ে শুনেন। যাইহোক, এমন সময় নিজ চোখে দেখলাম, আমার বন্ধু শাহেদ জামাল পরীবাগ ওভার ব্রীজের উপর দাঁড়িয়ে আছে। তার পাশে সুন্দর মতো একটা মেয়ে। আমি দৌড়ে গেলাম তাদের কাছে। শাহেদ মেয়েটার সাথে আমার পরিচয় করিয়ে দিলো। মেয়েটার নাম- পারুল। পারুল নামটা আজকাল কেউ রাখে না। পুরোন আমলের নাম। অবশ্য নাম কোনো বিষয় না। মানুষের আসল পরিচয় কর্মে। যার করম সুন্দর, তার সাত খুন মাফ।

সালাউদ্দিন ভাইয়ের চায়ের দোকানের পাশেই এক লোক পিজা বানায়।
সন্ধ্যার পর অনেক লোক এখানে পিজা খেতে আসে। পিজা বানায় রফিক ভাই। রফিকের সাথে আমার ভালো সম্পর্ক। পিজা আমি পছন্দ করি না। কিন্তু রফিক আমাকে জোর করে পিজা খাওয়াবেই। যাইহোক, আমি পারুল ও শাহেদকে নিয়ে ব্রীজ থেকে নিচে নামলাম। রফিককের দোকানে গেলাম। রফিককে বললাম, আমার গেস্ট আছে। ভালো করে পিজা বানাও। আর কাউকে দিয়ে কোক আনাও। ঠান্ডা কোক। কোক ছাড়া পিজা ভালো লাগবে না। আমার বেশ খুশি খুশি লাগছে। শাহেদ আমার আশেপাশে থাকলেই আমার খুশি খুশি লাগে। শাহেদ একটা চমৎকার ছেলে। আমি সুরভিকে ফোন দিয়ে বললাম, ভালো কিছু রান্না করো। দুজন গেস্ট নিয়ে আসছি। অনেকদিন পর শাহেদে সাথে দেখা। অনেক গল্প জমা হয়ে আছে।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০১

বিজন রয় বলেছেন: পারীবাগ!!! এই তো পরীবাগের ওভারব্রীজ নিয়ে লিখলেন।
আমার অনুরোধ রেখেছেন।
সেজন্য অনেক ধন্যবাদ।

১৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৩

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন। সুস্থ থাকুন।

২| ১৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৮

বিজন রয় বলেছেন: শাহেদ জামাল কি নতুন করে প্রেমে পড়ছে?

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৪

রাজীব নুর বলেছেন: না।

৩| ১৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪০

কালমানব বলেছেন: ভাল স্টোরিলাইন, সামনে এগুবে আশা করি ।

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৪| ১৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৪

জ্যাক স্মিথ বলেছেন: ভালো থাকুক শাহেদ জামাল।

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: সবাই ভালো থাকুক। একা একা ভালো থাকাকে ভালো বলে না।

৫| ১৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩০

নয়ন বড়ুয়া বলেছেন: চমৎকার লিখেছেন রাজীব দা...
সুন্দর, সাবলীল লেখা...

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৭

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৬| ১৭ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৬

রিদওয়ান খান বলেছেন: লেখক বলেছেন, অবিবাহিত ছেলেমেয়েরা প্রেম ভালোবাসা না করলে কেমন শুকিয়ে যায়। তাদের চেহারা কেমন মলিন হয়ে যায়। প্রেম ভালোবাসা সুন্দর। প্রেম ভালোবাসা মানুষকে মহৎ করে। মানবিক করে। করে হৃদয়বান। সব মানুষের প্রেম ভালোবাসার মধ্যে থাকা উচিত।

আপনার সন্তান বড় হয়ে বাবার লেখা এসব চটি পড়ে
অনেককিছু শিখতে পারবে।

১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: আমি চটি লিখিনি।
মানসিকতা বদলান। তাহলে এই লেখাকে আর চটি মনে হবে না।

৭| ১৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫৪

কামাল১৮ বলেছেন: টাকায় থাকতে প্রায় যেতাম স্কয়ার হাসপাতালে।বাংলা মোটর আমার পরিচিত যায়গা।আমার ঔষধের দোকান ছিল।তিন তালায় একটা রোম ছিলো।
যেখানে বিশ্ব সাহিত্য কেন্দ্র ওখানে জামান সাহেবে অফিস ছিল।সুলতানা জামানের স্বামী।ঐ অফিসের ম্যানেজার ছিলো আমার ঘনিষ্ঠ বন্ধু।নাম লতিফ।বগুড়ায় বাড়ী।ঐ অফিসে অনেক আড্ডা দিয়েছি।কি যায়গা কি হয়ে গেলো।

১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:২৭

রাজীব নুর বলেছেন: আমি আপনাকে চিনি।
১৯৯৬ সালে আপনার সাথে আমার দেখা হয়েছিলো।

৮| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৮

বিজন রয় বলেছেন: আমার সাথে দেখা করেন।

৯| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


রাজীব ভাই, সিলেট ঘুরে এলাম। গ্রামের বাড়িতে গিয়েছিলাম।

পরীবাগ এখন কেমন যেন হয়ে গেছে। এতো ঘিঞ্জি!

আমরা ছোটকালে ওইখানে যেতাম। আমার সেঝ চাচা থাকতেন। পদ্মা ওয়েলের কোয়ার্টারে।

পরীবাগে একটা মাজার আছে।

১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:২৮

রাজীব নুর বলেছেন: আপনার ভাই রাজ কপাল।
শুধু পরীবাগ না প্রতিটা এলাকারই একই অবস্থা। ঘিঞ্জি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.